লাইফ স্টাইল

Displaying 101-120 of 663 results.
ত্বকের শুষ্কতা রোধ করতে...

ত্বকের শুষ্কতা রোধ করতে...

অন্যান্য মৌসুমের তুলনায় শীত শুরুর আগে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে ওঠে। পুরো শীতকাল এই শুষ্কতা থাকে। এসময় কারো কারো হাত-পা ফেটে যায়। ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে। এজন্য ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন হয়।এসময় ত্বকের লাবণ্য ধরে রাখতে স্ক্রাব ব্যবহার করতে পারেন।

বাজারে বিভিন্ন ধরনের ভেষজ স্ক্রাব কিনতে পাওয়া যায়। আবার ঘরেও তৈরি করতে পারেন স্ক্রাব। এটি ত্বকের মরা কোষ তাজা করতে সাহায্য করে।

দুই টেবিল চামচ পাকা কলা, ব্লেন্ড করা আপেল, এক চামচ মধু মিশিয়ে মাস্কটা তৈরি করুন। তারপর দুই মিনিট ভালভাবে ম্যাসাজ করে এটি মুখে লাগাতে পারেন। শুকিয়ে গেলে......

শুষ্ক চুলের যত্ন

শুষ্ক চুলের যত্ন

হ-বাংলা নিউজ:   সকাল কিংবা সন্ধ্যার হালকা শীতল হাওয়া দিচ্ছে শীতের আগমনী বার্তা। মৌসুম বদলের এসময় ত্বক এবং চুলের নানা ধরনের সমস্যা হয়। শুষ্ক হয়ে চুল পড়া বেড়ে যায়। একারণে এসময় চুলের বাড়তি যত্ন নিতে হয়। কিছু বিষয় মেনে চললে ঘরে বসেই চুলের পরিচর্যা করা সম্ভব। 

নিয়মিত তেল ম্যাসাজ

চুলের যত্নে নিয়মিত তেল ম্যাসাজ করা খুবই জরুরি। তা না হলে এসময় চুলের শুষ্কতা বেড়ে যেতে পারে। এতে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়া বেড়ে যাবে।......

জীবনে সফল হতে দরকার সঠিক পরিকল্পনা

জীবনে সফল হতে দরকার সঠিক পরিকল্পনা

জীবনে সফল হতে চাইলে সঠিক পরিকল্পনা করে এগুনো ছাড়া বিকল্প নেই। তাই নিজেদের দীর্ঘ লালিত স্বপ্ন পূরণের লক্ষ্যে করণীয় কী, তা নিয়েই নিচে আলোচনা করা হলো:-

মাসিক বাজেট তৈরি : বাজেট হচ্ছে সহজ পন্থা; যা আপনার আয় ও ব্যয়ের মধ্যে সামঞ্জস্য তৈরি করতে পারে।

স্বপ্ন পূরণের প্রথম পদক্ষেপ এটি। প্রতি মাসের আয়ের উপর নির্ভর করে ব্যয়ের বাজেট করুন। ডায়েরি কিংবা কম্পিউটারে বাজেট লিখে রাখুন। শুধু বাজেট তৈরি করলে হবে না; ব্যয়ের ক্ষেত্রে কখনোই যেন বাজেট অতিক্রম না হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে।

প্রথম কয়েক মাস বাজেট অতিক্রম হতে পারে। তবে এটা নিয়ে চিন্তিত না হয়ে নিজের বাজেটের উন্নতি......

স্বপ্ন শেষ হওয়ার আগেই ঘুম ভেঙে যায় যে কারণে!

স্বপ্ন শেষ হওয়ার আগেই ঘুম ভেঙে যায় যে কারণে!

স্বপ্ন বা Dream মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়।

স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী ইত্যাদি আছে। এই বিষয়ে বিতর্কও রয়েছে।

তবে স্বপ্নে কোন ঘটনাক্রম তার উপসংহারে আসার আগেই আপনার ঘুম ভেঙে যায় কেন! একটি নয়, এমন অসম্পূর্ণ স্বপ্ন-দর্শনের নেপথ্যে সক্রিয় একাধিক কারণ। প্রথমত, আমরা ঘুমিয়ে স্বপ্ন দেখি। ঘুমোলে অনিবার্য ভাবে ঘুম ভাঙবে। ঘুম যত পাতলা হতে থাকে, ততই ঘুম থেকে ওঠার বিষয়টি মনের গহীনে উঁকিঝুঁকি দিতে থাকে।   

একদিকে......

কাঙ্খিত ফল পেতে সন্তানদের চাপমুক্ত রাখুন

কাঙ্খিত ফল পেতে সন্তানদের চাপমুক্ত রাখুন

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ইতোমধ্যেই শুরু হয়েছে। এ সময় বাচ্চাদের দিকে আলাদা নজর দেওয়া খুবই জরুরি। কেননা পরীক্ষা মানেই বাচ্চাদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। অনেকে আছেন যারা সারা বছর পড়াশুনা করেও পরীক্ষায় সময় দু:শ্চিন্তা এবং ভয়ে সবকিছুই গুলিয়ে ফেলেন। আবার এমন অনেক বাবা-মা আছেন, যারা পরীক্ষার সময় সন্তুানদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করেন। এতে ভালো তো হয়ই না, বরং খারাপ হওয়ার সম্ভাবনা বাড়ে। এ সময় কাঙ্খিত ফল এনে দিতে ভূমিকা রাখতে পারেন কেবল বাবা-মা। তারা এমন কিছু কাজ করতে পারেন যেগুলো সন্তানদের পরীক্ষায় চাপমুক্ত......

নিজেকে সব সময় ক্লান্ত মনে হয়?

নিজেকে সব সময় ক্লান্ত মনে হয়?

রাতে ভালো ঘুম না হলে দিনের বেলা একটা ক্লান্তি ভর করে। রাতে মোটামুটি সাত থেকে আট ঘণ্টার একটা নিরবচ্ছিন্ন ঘুম দরকার। খেয়াল করুন, তা হচ্ছে কি না।

মোটা মানুষের রাতে ঘুমের মধ্যে স্লিপ এপনিয়া বলে একটা সমস্যা হয়। এতে ঘুমের মধ্যেই মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ কমে যায়, ফলে হঠাৎ ঘুম ভেঙে যায়। পরমুহূর্তেই রোগী আবার ঘুমে তলিয়ে যায় বলে বুঝতে পারে না। কিন্তু এতে ঘুমের চক্রের যে ব্যাঘাত ঘটে, তাতে সারা দিন ঘুম-ঘুম ভাব থাকে। স্লিপ এপনিয়া থাকলে ওজন কমাতে হবে, ধূমপান ছাড়তে হবে।

অতিরিক্ত ডায়েট, পুষ্টিকর সুষম খাদ্যের অভাব আপনাকে ক্লান্ত করে দিতে পারে। যথেষ্ট আমিষ ও জটিল শর্করা খেতে......

অল্পতেই রেগে যান? যা করবেন

অল্পতেই রেগে যান? যা করবেন

রাগলে পৃথিবী ওলটপালট করে দিতে পারার ক্ষমতা অনেকেই রাখেন। তবে যিনি রাগেন, ক্ষতিটা তারই হয়।

মাথা ঠান্ডা রাখার উপদেশ সবাই দিয়ে থাকেন কিন্তু সব পরিস্থিতিতে মাথা ঠিক রাখা যায় না। তাই রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায়-

* কাজে ব্যস্ত হয়ে পড়ুন, সে বাড়ির কাজই হোক বা অফিসের কাজ। যে কারণে রাগ সেটি মাথা থেকে সরে গেলেই রাগ পড়ে যাবে। মাথা গরম হলেই কানে হেডফোন গুঁজে গান শুনতে শুরু করুন। তারপর চোখ বুজে ডুবে যান সেই গানে। আর কোন ভাবনা মাথায় আসতেই দেবেন না।

*  মাথা গরম হলেই যেখান আছেন, সেখান থেকে বেরিয়ে চলে যান। সব সময় হয়তো তেমন পরিস্থিতি থাকে না কিন্তু এটা করতে পারলে রাগের......

সৌন্দর্য চর্চায় দারুচিনি

সৌন্দর্য চর্চায় দারুচিনি

খাবারে যেমন আলাদা স্বাদ বাড়ায় তেমনি ত্বকে আলাদা দীপ্তি নিয়ে আসতে পারে দারুচিনি।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এই মসলা দিয়ে রূপচর্চার কয়েকটি প্রচলিত পন্থা জানা যায়। 

ব্রণ কমাতে দারুচিনি ও মধু: দারুচিনির অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান ও মধুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান একসঙ্গে ব্রণ দূর করতে কাজ করে।

পদ্ধতি: এক টেবিল-চামচ দারুচিনির গুঁড়ার সঙ্গে দুতিন চামচ মধু মিলিয়ে পেস্ট তৈরি করে নিন। ব্রণ ও ফুসকুড়ির উপরে মিশ্রণটি লাগান। ১০ মিনিট পরে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

মসৃণ ত্বকের জন্য দারুচিনি ও কলার মাস্ক: ত্বক উজ্জ্বল......

যেসব গুণ পুরুষসঙ্গীর থাকা দরকার

যেসব গুণ পুরুষসঙ্গীর থাকা দরকার

‘নোবডি ইজ পারফেক্ট’। তারপরও সঙ্গী নির্বাচনের আগে কিছু বিষয় অন্তত খেয়াল রাখা উচিত। বিশেষ করে নারী হিসেবে পুরুষের কয়েকটা গুণ যাচাইবাছাই করলে ভবিষ্যতে পস্তানোর সম্ভাবনা কমবে।

আর পুরুষদেরও এই বিষয়গুলো জানা থাকলে বোঝা সহজ হবে সঙ্গী হিসেবে আপনি কেমন হবেন।

আপনি গান ভালোবাসেন? অথবা গিটার? নিশ্চয়ই সঙ্গী হিসেবে এমন কাউকে বেছে নিতে চাইবেন যে কিনা গান গেয়ে বা গিটারের সুরের জাদুতে আপনাকে মুগ্ধ করে রাখতে পারবে। তবে মনে রাখবেন এটাই সব নয়।

পছন্দের গুণগুলো থাকা মানুষটি আপনার ‘যোগ্য পুরুষ’ নাও হতে পারে।

এই বিষয়ের উপর প্রকাশিত সম্পর্কবিষয়ক ওয়েবসাইটের একটি প্রতিবেদন......

৭ লক্ষণে বুঝবেন বুড়িয়ে যাচ্ছেন

৭ লক্ষণে বুঝবেন বুড়িয়ে যাচ্ছেন

বয়সে নয়, তারুণ্য মনে, মানসিকতায়। কেউ পঁয়তাল্লিশেই বুড়িয়ে যায়, কেউবা পঁচাত্তরেও চনমনে। তা শারীরিক বা মানসিক যেভাবেই আপনি অটল থাকুন না কেন, বয়স বেড়ে চলে টিক টিক। মেঘে মেঘে বেলা বাড়ে। টের পাওয়া যায় না কখন কাজলকালো চুল হয়ে গেছে শরতের শুভ্র মেঘ। তবে একটু সচেতন হলেই বুড়োটে ভাবটাকে আপনি থোড়াই কেয়ার করতে পারেন। কী করে, তা জেনে নিন:

নতুন বন্ধুত্বে ‘না’ 

বন্ধুত্ব বইয়ের মতো। এক বই যায়, আরেকটি আসে! কিছু বই থেকে যায় আজীবন। তেমনি কিছু বন্ধুও সারা জীবনের সম্পদ। এটাও তো সত্যি যে কিছু বই হারিয়ে যায় চিরদিনের তরে। 

আপনি মাঝবয়সে পা রেখে আর জড়াতে চান না নতুন কোনো বন্ধুত্বের সম্পর্কে।......

দাম্পত্য জীবনের প্রতি আগ্রহ কমাচ্ছে স্মার্টফোন

দাম্পত্য জীবনের প্রতি আগ্রহ কমাচ্ছে স্মার্টফোন

হ-বাংলা নিউজ : প্রযুক্তির কল্যাণে গোটা পৃথিবী এখন হাতের মুঠোয়। নিত্য নতুন প্রযুক্তি আবিষ্কার হচ্ছে আর মানুষ তার সুফল ভোগ করছে। আবার বিপরীত চিত্রও রয়েছে। বিজ্ঞান মানুষকে আধুনিক জীবন–যাপন করতে যেমন সাহায্য করছে, তেমনই মানুষকে ধ্বংসের দিকেও এগিয়ে নিয়ে যাচ্ছে।

এই বিজ্ঞানের নতুন সংস্করণ স্মার্টফোন। এই স্মার্টফোনের বদৌলতে অনেক কাজ সহজ হয়েছে। পৃথিবী চোখের সামনে চলে এসেছে। ঠিক তেমনই মানুষের জীবনের একান্তের আনন্দকেও নষ্ট করে দিচ্ছে এই স্মার্টফোন।......

কোঁকড়া চুলে ঢেউ খেলে

কোঁকড়া চুলে ঢেউ খেলে

ঢেউখেলানো কালো চুলের সৌন্দর্যই আলাদা। এমন চুল নিয়ে কাব্যও কম হয়নি। প্রাকৃতিকভাবে যাদের চুল কোঁকড়া, তাদের অবশ্য একে সামলাতে মাঝেমধ্যে একটু ঝামেলায়ও পড়তে হয়। কোঁকড়া চুলের যত্ন-আত্তির ধরনও যে খানিকটা আলাদা।

সহজেই এলোমেলো হয়ে যেতে পারে কোঁকড়া চুল। একটু রুক্ষ ভাবও চলে আসতে পারে। শখ করে চুল বাঁধতে গিয়ে বাঁধার ধরন নিয়েও বাধে বিপত্তি। কোঁকড়া চুলের এমন নানা সমস্যা নিয়ে কথা বললেন সোনালী’স এইচডি মেকআপ স্টুডিও ও স্যালনের স্বত্বাধিকারী সোনালী ফেরদৌসী মজুমদার। তিনি জানালেন, একটু যত্ন নিলেই কোঁকড়া চুল থাকে সতেজ ও উজ্জ্বল। সতেজ চুলকে ইচ্ছামতো সাজানোও......

রাগ-আবেগ কে বেশি অনুভব করে, নারী না পুরুষ?

রাগ-আবেগ কে বেশি অনুভব করে, নারী না পুরুষ?

পুরুষদের তুলনায় নারীরা আবেগ বেশি অনুভব করেন এবং বেশি ভালোভাবে আবেগ প্রকাশ করতে পারেন। কারণ সেভাবেই নারীদের দৈহিক ও মানসিক গড়ন তৈরি হয়েছে।

বয়ঃসন্ধিকালে মস্তিষ্কে বিশেষ কিছু পরিবর্তনই নারীদেরকে আবেগ প্রকাশে বেশি সক্ষম করে তোলে। আর পুরষরা সাধারণত তাদের বিশেষ কিছু আবেগ প্রকাশ না করে বরং লুকাতে চেষ্টা করেন।

আবার নারীরা সাধারণত ক্ষুব্ধ হলে তা ভাষায়ই প্রকাশ করতে পারেন সহজে। অন্যদিকে, পুরুষরা তাদের মেজাজের নিয়ন্ত্রণ হারিয়ে শারীরিকভাবে রাগ প্রকাশ করতে গিয়ে বিপদে পড়েন। পুরুষদের মস্তিষ্কের যে অংশ রাগ নিয়ন্ত্রণ করে তা তাদের মস্তিষ্কের সেই অংশের সঙ্গে যুক্ত যা......

জামায় এই লুপের রহস্য জানেন কী?

জামায় এই লুপের রহস্য জানেন কী?

কেন এই লুপ পুরুষদের জামা রাখা হয়, তাও অনেকের কাছেই অজানা। তবু থাকে।

শুধু কি ফ্যাশন? নাকি এর অন্য কোন কার্যকরিতাও আছে? বস্তুত কাজে লাগে না বলেই অধিকাংশ পুরুষ এই লুপের কথা ভুলে থাকেন। কিন্তু একটা বিশেষ প্রয়োজনেই এর সূত্রপাত। পুরুষদের ফ্যাশনে বহু বিবর্তন হয়েছে। আর ছয়ের দশক থেকে এই লুপ পুরুষদের জামার অত্যাবশকীয় অংশ হয়ে গেছে।

কিন্তু কেন এই লুপ? জানা যাচ্ছে, এই ধরনের লুপকে বলা হত ‘লকার লুপ’। ইস্ট কোস্ট নাবিকদের জন্যই পোশাকে এই বিশেষ অংশটির সংযোজন হয়েছিল। দিনের পর দিন সমুদ্রে কাটাতে হত তাদের। জামা পরিষ্কার করে হ্যাঙ্গার ছাড়াই এই লুপের সাহায্যে তারা ঝুলিয়ে......

ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস

ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস

আপনার প্রতিদিনের অভ্যাসই বলে দেবে আপনার ভবিষ্যত৷ কারণ প্রতিটি মানুষের অভ্যাসই তার ব্যক্তিত্বের প্রতিচ্ছবি৷ সকালে উঠে চা খাওয়া কিংবা ঘুমের সময় নাক ডাকা এই সমস্ত ছোট ছোট অভ্যাস আপনার পরিচয় বহন করে৷ 

আমাদের অভ্যাস গুলোই প্রকাশ্যে আনে আমাদের চিন্তাভাবনা কেমন হতে পারে কিংবা আমাদের স্বভাব৷ সামান্য ছোট ছোট অভ্যেসই ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে সক্ষম৷ আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন,  যে ৫টি অভ্যাস পরিহার করলে ভবিষ্যৎ জীবন হয়ে উঠবে আনন্দময়-

১। আপনার বাড়ির টয়লেটটি কি অপরিষ্কার? বাথরুমে অপরিষ্কার জামাকাপড় জমিয়ে রাখার অভ্যাস রয়েছে?......

খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হয় না গ্রিনল্যান্ডের মানুষ

খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হয় না গ্রিনল্যান্ডের মানুষ

হ-বাংলা নিউজ :  পৃথিবীর সব থেকে বড় দ্বীপ হল গ্রিনল্যান্ড। শীতে গ্রিনল্যান্ডের ঘর-বাড়ির চারপাশে বরফ পড়ে যায়। শীতের হাত থেকে বাঁচতে এখানকার মানুষ খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হয় না।

সূর্যের আলো এই দ্বীপে প্রায় আসে না বললেই চলে। বছরের প্রতিটা মাসই বরফ দিয়েই ঢাকা থাকে এই দ্বীপ। গরমকালের সব থেকে উষ্ণতম তাপমাত্রা হল -৭ ডিগ্রি সেলসিয়াস।

এ দেশের তাপমাত্রা সব সময়ই থাকে খুব কম। এ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ ডিগ্রি......

ডেটিং করুন বউ'র সঙ্গে, কমবে ডিভোর্স

ডেটিং করুন বউ'র সঙ্গে, কমবে ডিভোর্স

হ-বাংলা নিউজ : স্বামী-স্ত্রী মাসে অন্তত একবার রাত্রীকালীন ‘ডেটিং’ করলে ‘ডিভোর্স’-এর প্রবণতা কমে যাবে। ক্যালিফোর্নিয়ার ‘ম্যারেজ ফাউন্ডেশন’-এর ডিরেক্টর হ্যারি বেনসন এবং ক্যান্টারবেরি-র ‘লিঙ্কন ইউনিভার্সিটি’-র ‘সোশ্যাল রিসার্চ’-এর অধ্যাপক স্টিফেন ম্যাকের নেতৃত্বে গবেষণার ফলাফলে এ কথা বলা হয়েছে।

প্রায় এক দশকেরও বেশি সময় ধরে ৯৯৬৯ জন দম্পতির উপরে এই গবেষণা চলে। এর মধ্যে ১১ শতাংশকে সপ্তাহে একবার করে ‘ডেট নাইট’-এ পাঠানো হয়। ৩০ শতাংশ দম্পতিকে......

বিয়ের আগে সঙ্গীকে যে ৬টি প্রশ্ন করবেন

বিয়ের আগে সঙ্গীকে যে ৬টি প্রশ্ন করবেন

বিবাহিত জীবনের সাফল্য বহুলাংশেই নির্ভর করে উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের উপর। ভালবেসে বিয়ে করুন কিংবা সম্বন্ধ করে— আপনার জীবনসঙ্গী স্বামী বা স্ত্রী হওয়ার উপযুক্ত কি না তা যাচাই করে নেওয়া অত্যন্ত জরুরি।

তা কীভাবে করবেন? নিজের হবু জীবনসঙ্গীকে করুন এই ছ’টি প্রশ্ন—

১. তুমি কেন আমাকে ভালবাসো : সব থেকে জরুরি প্রশ্ন এটি এবং এই প্রশ্নের একটা সঠিক উত্তর আপনার সঙ্গীর থেকে কাম্য। কেউ যদি এই প্রশ্নের উত্তরে বলে ‘তোমাকে ভালবাসি তাই ভালবাসি’, তাহলে সেটি খুব গ্রহণযোগ্য উত্তর হল না। আপনার সঙ্গীর উত্তর থেকে বুঝে নেওয়ার চেষ্টা করুন, সে আপনার সবটুকু মিলিয়ে আপনাকে ভালবাসে কি......

শ্যামলা ত্বকের মেকআপ টিপস

শ্যামলা ত্বকের মেকআপ টিপস

বিয়ের অনুষ্ঠান হোক, আর অফিস কিংবা যে কোন প্রয়োজনেই হোক বাইরে বের হলেই আধুনিক রূপসচেতনের মেকআপ করা চাই-ই চাই। এক্ষেত্রে ভিন্ন ত্বকের জন্য ভিন্ন ভিন্ন রকমের মেকআপ ব্যবহার করতে হয়। আবার মেকআপ করার জন্য উপযুক্ত প্রসাধনী ব্যবহার না করলে পুরো চেষ্টাটাই নষ্ট হয়ে যায়। বেশি মেকআপ করলে উগ্র মনে হয়, আবার অল্প মেকআপ করলেও ত্বক অনুজ্জ্বল রয়ে যায়। তাই নিজের ত্বকের গড়ন, গায়ের রং, মুখের গঠন এবং পরিবেশ অনুযায়ী মেকআপ করা অনেক বেশি জরুরি। ত্বকের রং ও চেহারার সঙ্গে মানানসই সাজসজ্জা না হলে আপনার পুরো ব্যক্তিত্বটাই মাটি হয়ে যেতে পারে। তাই মেকআপ করার ক্ষেত্রে চাই একটু সচেতনতা।

মেকআপ......

বিছানার পাশে যেসব গাছ রাখলে দূর হবে অ্যালার্জি-অনিদ্রা

বিছানার পাশে যেসব গাছ রাখলে দূর হবে অ্যালার্জি-অনিদ্রা

বাগানের শখ অনেকেরই। যাদের বাড়তি জমির অভাব, অনেক সময়ে বাড়ির জানলায় বা ছাদে গাছ লাগান তারা।

তবে জানেন কি, শুধু গাছ দিয়ে মনোরঞ্জনই নয়, কিছু গাছ আপনার অ্যালার্জি, অনিদ্রার মতো রোগগুলোকেও দূরে রাখে। সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, ঘরে যদি বিছানার পাশে এই গাছগুলো রাখেন, ফল পাবেন খুবই দ্রুত।

১। স্নেক প্ল্যান্ট-

খুব সহজেই এই গাছ পাওয়া যায়। নাম শুনে অবশ্য ভয় পাওয়ার কিছু নেই। এই গাছ ঘরের মধ্যে ক্ষতিকারক টক্সিন তাড়াতে সাহায্য করে। যারা অ্যালার্জিতে আক্রান্ত বা যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা রয়েছে, তাদের জন্য বিশেষ করে এই গাছ খুব ভাল।

২। ল্যাভেন্ডা-

ল্যাভেন্ডার......

সর্বাধিক পঠিত