লাইফ স্টাইল

Displaying 21-40 of 663 results.
কর্মক্ষেত্রে নিজেকে যেভাবে পরিচালনা করবেন

কর্মক্ষেত্রে নিজেকে যেভাবে পরিচালনা করবেন

হ-বাংলা নিউজ :  কর্মক্ষেত্রে থাকাকালে অর্থাৎ চাকরিজীবীরা যে সময়টায় অফিসে থাকেন সেসময়ে কাজের মধ্যেই নিয়োজিত থাকেন। আবার অনেক সময় কাজ কম থাকে। কাজের চাপ না থাকলে অনেকেই বিভিন্ন ব্যক্তিগত কাজে নিয়োজিত থাকেন।  বেশির ভাগকেই দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব্যস্ত হয়ে পরেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে জড়িয়ে ফেললে তা বদঅভ্যাকে পরিনত হতে পারে, তাই বদঅভ্যাসকে পরিহার করার পাশাপাশি কয়েকটি বিষয় মেনে চলতে পারেন। 

যেমন-একটানা......

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!

হ-বাংলা নিউজ :  টাক মাথায় চুল গজাতে সাহায্য করে এমন এক ধরণের ওষুধ খুঁজে পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তারা বলছেন, হাড়ের ক্ষয়রোধে ব্যবহার হয় এমন একটি ওষুধ মাথার চুল পড়া ঠেকানোর এক নতুন চিকিৎসা হয়ে উঠতে পারে।

গবেষকরা আরো বলছেন, অস্টিওপোরোসিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ‘সাইক্লোস্পোরিন’ নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা করার সময় দেখা গেছে- এটি চুলের গোঁড়ার ওপর নাটকীয় প্রভাব ফেলে এবং তাকে বাড়তে উদ্দীপ্ত করতে পারে। প্রকল্পের......

ওজন কমাতে ও শরীরকে বিষমুক্ত করতে ডেটক্স জুস

ওজন কমাতে ও শরীরকে বিষমুক্ত করতে ডেটক্স জুস

হ-বাংলা নিউজ : ওজন কমাতে বা শরীরকে বিষমুক্ত করতে অনেকেই নানা পদ্ধতি অবলম্বন করেন। এর মধ্যে ‘ডেটক্স’ পদ্ধতি বেশ জনপ্রিয়। কোনো রকম ওষুধ না খেয়ে প্রাকৃতিক উপায়ে শরীরকে বিষমুক্ত করা যায় এ পদ্ধতিতে।

বিশেষজ্ঞরা বলেন, ফিট থাকতে বা স্বাস্থ্য ভালো রাখতে চান সবাই। এ জন্য সবার ডায়েট বা খাদ্যাভ্যাসে বিশেষ নজর দেওয়া জরুরি। প্রতিদিন যেমন স্বাস্থ্যকর খাবার খেতে হবে, তেমনি শরীরকে বিষমুক্ত রাখার চেষ্টা করতে হবে। এতে নানা রকম রোগবালাই থেকে মুক্ত থাকা সম্ভব। শরীরকে......

মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি : গবেষণা

মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি : গবেষণা

হ-বাংলা নিউজ : আপনার জীবন থেকে হাসি কমে গেলে সেটা বাড়ান। তাহলে অনেক উপকার পাবেন। এমন কি আপনার মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি।

আজকের দুনিয়ায় ওবেসিটি এখন সবার অসুখ। এ নিয়ে চিন্তাও কম নেই। কিন্তু গবেষণা বলছে খুব বেশি চিন্তার দরকার নেই। সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটি’-তে প্রকাশিত একটি গবেষণা পত্রে দাবি করা হয়েছে, নিয়মিত হাসলেই ওবেসিটির মতো সমস্যার মোকাবিলা সম্ভব। 

শুধু তাই নয়, সেই গবেষণায় দাবি করা হয়েছে, হাসিই হচ্ছে শ্রেষ্ঠ......

প্রোটিনে ভরপুর লেটুস পাতা

প্রোটিনে ভরপুর লেটুস পাতা

হ-বাংলা নিউজ :  একটি উপাদান হিসেবেই লেটুস পাতা বেশি পরিচিত। ফাস্টফুড খাবারেও এর ব্যবহার হয়ে থাকে। লেটুস পাতায় রয়েছে নানা রকম ভিটামিন ছাড়াও রয়েছে কম ক্যালরি। আসুন জেনে নেয়া যাক, এর নানা গুণাগুণ: 

১। লেটুস আঁশযুক্ত সবজি বলে এটা খাবার দেহের জন্য উপকারী। এটি হজমও হয় দ্রুত। লেটুসে অতি অল্প পরিমাণে কোলেস্টরেল রয়েছে এবং হৃদযন্ত্রের জন্য উপকারী। 

২। সব ধরনের সবুজ পাতার সবজিতে কিছু না কিছু আয়রন রয়েছে। নারীদের ঋতু চলাকালে......

মোবাইল ফোনে বাড়তে পারে ব্রেন ক্যান্সার ঝুঁকি

মোবাইল ফোনে বাড়তে পারে ব্রেন ক্যান্সার ঝুঁকি

হ-বাংলা নিউজ :  মস্তিষ্কের টিউমার বা ব্রেইন টিউমার হচ্ছে এমন একটি অবস্থা যখন মানুষের মস্তিষ্কে অস্বাভাবিক কোষ তৈরি হয়। এই টিউমার দুই প্রকারের হয়ে থাকে। যার একটি হচ্ছে ম্যালিগ্যান্ট বা ক্যান্সার সৃষ্টিকারী টিউমার এবং অন্যটি বেনাইন টিউমার। ক্যান্সার সৃষ্টিকারী প্রাইমারি টিউমার তৈরি হয় মস্তিষ্কের অভ্যন্তরে। আর মাধ্যমিক টিউমার শরীরের অন্য কোন অংশে তৈরি হয়ে এক পর্যায়ে বিস্তৃত হয়ে মস্তিষ্কে চলে আসে। মস্তিষ্কের বেশিরভাগ......

গর্ভকালীন সময়ে চুলের যত্ন

গর্ভকালীন সময়ে চুলের যত্ন

হ-বাংলা নিউজ :  একজন নারীর জীবনে নিঃসন্দেহে সবচেয়ে আনন্দদায়ক মুহূর্তগুলোর একটি গর্ভে সন্তানকে ধারণ। নিজের ভেতরেই ক্ষুদ্র একটি প্রাণীকে বড় করা তোলা- একটি স্বর্গীয় অনুভূতি নিয়ে আসে। এ মুহূর্তে প্রকৃতিগতভাবে বেশ কিছু পরিবর্তন আসে শরীরে। হরমোনের পরিবর্তন এর পেছনে অনুঘটক হিসেবে কাজ করে। যার প্রভাব পড়তে পারে চুলেও। এ সময় তাই মনে হতে পারে যে চুল মোটা হয়ে গেছে এবং পরিমাণে বেড়ে গেছে। আবার এসময়ে চুল শুষ্ক, কোঁকড়া হয়ে যাওয়াও অস্বাভাবিক......

মহৌষধ মধুর যতগুণ

মহৌষধ মধুর যতগুণ

হ-বাংলা নিউজ :  প্রাচীনকাল থেকে মানুষ প্রাকৃতিক খাদ্য হিসেবে, মিষ্টি হিসেবে, চিকিৎসা ও সৌন্দর্য-চর্চাসহ নানাভাবে ব্যবহার করে আসছে মধু। তবে চেষ্টা করবেন খাঁটি মধুটাই যেন আপনার সংগ্রহে থাকে। শরীরের সুস্থতায় মধুর উপকারিতা অনেক। আসুন মধুর কিছু গুণের কথা জানা যাক।

মধু হলো এক প্রকারের মিষ্টি ও ঘন তরল পদার্থ, যা মৌমাছি ও অন্যান্য পতঙ্গ ফুলের নির্যাস হতে তৈরি করে এবং মৌচাকে সংরক্ষণ করে। এটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল।......

চুলের উজ্জ্বলতা ফেরাতে দইয়ের গুণাগুণ

চুলের উজ্জ্বলতা ফেরাতে দইয়ের গুণাগুণ

হ-বাংলা নিউজ :  রুক্ষ চুল? চুল উঠে যাচ্ছে? সব সময় মাথায় খুসকি? চুলের উজ্জ্বলতা কমে যাচ্ছে? ঘাবড়াবেন না। তার জন্য রয়েছে ঘরোয়া সমাধান। শুধু চাই দই।

তা হলে জেনে নিন সমাধানগুলো –

১। খুসকি দূর করতে

ঘরোয়া পদ্ধতিতে খুসকি দূর করতে দইয়ের জুড়ি মেলা ভার।

উপাদান

১। এক কাপ দই

২। ৫ চামচ মেথিগুঁড়ো

৩। এক চামচ লেবুর রস

কী ভাবে বানাবেন

প্রথমে একটি বাটির মধ্যে দই, মেথিগুঁড়ো, লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তার পরে......

সহজ উপায়ে মনে রাখুন ঘুমের স্মৃতি

সহজ উপায়ে মনে রাখুন ঘুমের স্মৃতি

হ-বাংলা নিউজ :  মানুষ প্রায়ই ঘুমের মধ্যে নানা ধরনের স্বপ্ন দেখে থাকে। এর মধ্যে কোনওটা অনিন্দ্য সুন্দর। আবার কোনওটা মারাত্মকা ভয়ঙ্কর। আবার কখনো সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা, কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। 

তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো স্বপ্ন ছিল। কিন্তু ঘুম ভাঙার পর স্বপ্নটা ঠিক কীরকম ছিল, অনেক সময়ই স্পষ্ট মনে পড়ে না। আর বিজ্ঞানের নিয়মে হাজার চেষ্টা করলেও একই দৃশ্য আর দ্বিতীয়বার স্বপ্নে......

হঠাৎ বৃষ্টিতে চুলের যত্নে করণীয়

হঠাৎ বৃষ্টিতে চুলের যত্নে করণীয়

হ-বাংলা নিউজ :   হঠাৎ করেই বৃষ্টি। এতে গরমের মাঝে স্বস্তি আসলেও মাত্রাতিরিক্ত বৃষ্টিতে চলাফেরা বেশ কঠিন ও অস্বস্তিকর হয়ে উঠে। বিশেষ করে বৃষ্টির দিনে চুল ভেজে গেলে বেশ অস্বস্তি হয়। তাই বাদলের দিনে চুলের যত্নে করণীয় কী তা নিয়ে নিচে  আলোচনা করা হলো :

স্যাঁতসেতে আবহাওয়ায় চুল বেশি পড়ে। আর মাথায় দেখা দেয় তৈলাক্ত খুশকি। এসময় বারবার শ্যাম্পু না করে সপ্তাহে দু-তিনবার শ্যাম্পু করা উচিত।  বৃষ্টির......

বিভিন্ন ব্যথার উপশম করবে দারুচিনি

বিভিন্ন ব্যথার উপশম করবে দারুচিনি

হ-বাংলা নিউজ :   দারুচিনিকে সকলেই মশলা হিসেবেই চেনেন৷ এটি মুলত গাছের ছাল৷ কিন্তু এই মশলা যে বিভিন্ন ব্যথার উপশমকারী উপাদান তা অনেকেই জানেন না৷ বিভিন্ন প্রকার ব্যথায় এটি ব্যবহার করলে ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব৷ সে বিষয়েই আপনাদের জন্য রইল কিছু তথ্য৷

১। আর্থরাইটিসের ব্যথা কমাতে এক কাপ গরম পানিতে মধ্যে দু চামচ মধু আর এক চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকাল ও সন্ধ্যাবেলা খান । ১ সপ্তাহ......

প্রতিদিন আয়নার সামনে কতক্ষণ সময় ব্যয় করে মেয়েরা

প্রতিদিন আয়নার সামনে কতক্ষণ সময় ব্যয় করে মেয়েরা

হ-বাংলা নিউজ :   সবাই রূপ সচেতন হন না। তবে এই সচেতনতা বেশি কাজ করে নারীদের মাঝে। নিজের রূপে লাবণ্য ধরে রাখতে বা ফিরিয়ে আনতে নানা পদ্ধতি অবলম্বন করতে দেখা যায় তাদের। 

তবে এই রূপ সচেতনতার অন্যতম বিষয় হল আয়না। আয়না ছাড়াতো আর রূপ অবলোকন করা যায়না। এই আয়নার সামনে মেয়েরা দিনে কতক্ষণ সময় দেন তা কি জানা আছে?

প্রচলিত আছে, সাজগোজের ক্ষেত্রে মেয়েরা সচরাচর আয়নার সামনে দীর্ঘ সময় দিয়ে থাকে। ঠিক কতটুকু সময়......

স্মার্টফোনেই লুকিয়ে আছে মরণ রোগের উৎস

স্মার্টফোনেই লুকিয়ে আছে মরণ রোগের উৎস

হ-বাংলা নিউজ :  কোথায় যাচ্ছেন, কোথায় খাচ্ছেন, কী নতুন পোশাক পরছেন, সিনেমা দেখছেন— সবকিছুরই এখন সাক্ষী থাকে সোশ্যাল মিডিয়া। আর এরই জন্য স্মার্টফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে কেটে যায় দিনের অধিকাংশ সময়। আর এতেই ধেয়ে আসছে বড় বিপদ!

আন্তর্জাতিক হেলথ জার্নাল ‘এনভায়রোনমেন্টাল হেলথ পারসপেকটিভ’-এ  প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, স্মার্টফোনের নীল আলো থেকে ব্রেস্ট ক্যান্সার ও প্রস্টেট ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়।......

সব পুষ্টিগুণ থাকলেও ডিমে নেই যে ভিটামিন

সব পুষ্টিগুণ থাকলেও ডিমে নেই যে ভিটামিন

হ-বাংলা নিউজ :   ডিম মানেই সুপার ফুড৷ ডিমে সবরকম পুষ্টিগুণই পাওয়া যায়। প্রোটিন, সবরকম এসেনশিয়াল ভিটামিন, মিনারেলে পরিপূর্ণ হলেও ডিমে পাওয়া যায় না শুধু একটিই মাত্র ভিটামিন৷ 

ভিটামিন বি-১২, সেলেনিয়াম, ফসফরাসে ভরপুর হলেও ডিমে ভিটামিন কে, ডায়েটারি ফাইবার বা কপারের মতো ট্রেস এলিমেন্টের মাত্রা ডিমে খুবই কম৷ তবে ডিমে যা একেবারেই নেই তা হল ভিটামিন সি৷

আমাদের শরীরের স্বাভাবিক বৃদ্ধি ও স্বাস্থ্য......

যেসব ক্ষেত্রে চুপ থাকা উচিত

যেসব ক্ষেত্রে চুপ থাকা উচিত

হ-বাংলা নিউজ :  বন্দুকের গুলির মতো কোনো কথা একবার বলে ফেললে তা আর ফেরানো যায় না। বিদ্বানরা বুঝে শুনে তবেই কথা বলার পরামর্শ দেন। আবার সবসময় সব কথার জবাব আপনাকেই দিতে হবে তেমনটা নয়। ভালো কথা গুছিয়ে বলা যেমন শেখা উচিত তেমনি শেখা উচিত কখন আপনার চুপ থাকা প্রয়োজন। অনেক সময় আপনার এই প্রয়োজনীয় নীরবতাই আপনার দৃঢ় ব্যক্তিত্বের পরিচায়ক। যেসব ক্ষেত্রে আপনার চুপ থাকা উচিত:

কোনও বিষয়ে না জানলে চুপ করে থাকাই ভালো। অযথা তর্ক করতে আপনারই সম্মানহানি......

গরমে যে কারণে খাবেন তরমুজ

গরমে যে কারণে খাবেন তরমুজ

হ-বাংলা নিউজ :   তীব্র গরমে তরমুজের কাটতি থাকে চরমে। এছাড়াও তরমুজের রয়েছে নানাবিক স্বাস্থ্য গুণ। উপরে সবুজ আর ভেতরে টকটকে লাল রসালো এই মিষ্টি ফলটির জুস খুবই সুস্বাদু।  তরমুজের ৯০ শতাংশই পানি। ফলে এটি খেলে গরমে শরীর ঠাণ্ডা থাকে। এটি ইলেক্ট্রোলাইট এর বিশাল উৎস। যা হাইড্রেটেড থাকতে সহায়তা করে। শুধু তাই নয়,  ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ পূরণ করে ইলেক্ট্রোলাইট। এটি সালাদ হিসেবেও খাওয়া যায়।

......

সহজেই দূর করুন পায়ের দুর্গন্ধ

সহজেই দূর করুন পায়ের দুর্গন্ধ

হ-বাংলা নিউজ :   সারাদিনের ঘাম আর ধুলোময়লা মিলে এই দুর্গন্ধের সৃষ্টি হয় পায়ের দুর্গন্ধ। অনেক সময় এজন্য আমাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। তবে কোন ঝামেলা ছাড়াই আপনি এই সমস্যা অনেকটাই দূর করতে পারেন। 

জেনে নিন জুতা এবং স্যান্ডেল পরিহিত অবস্থায় দুর্গন্ধ দূর করার কিছু সহজ উপায়।

জুতা পরার ক্ষেত্রে যা করবেন

১. প্রথমত প্রতিদিন পরিষ্কার মোজা পরবেন এবং কখনো সিনথেটিক মোজা পরবেন না। আপনার জন্য সুতিই......

পেটের মেদ ঝরাতে করণীয়

পেটের মেদ ঝরাতে করণীয়

হ-বাংলা নিউজ :   নারী-পুরুষ নির্বিশেষে সকল বয়সের মানুষের এক বড় সমস্যা পেটের মেদ। অফিসে কাজের জন্য হোক কিংবা সন্তান জন্মদান-যেকোনো কারণেই হতে পারে এই মেদের সমস্যা। শত চেষ্টা করে, ডায়েট প্ল্যান করে কিংবা ব্যায়াম করেও যেন কমানো যায় না এই পেটের মেদ। তাই রোজকার রুটিনে কিছু কাজ বা অভ্যাস যোগ করলে সহজেই দূরে থাকতে পারেন এই সমস্যা থেকে।

সকালের নাস্তায় আটার রুটির পরিবর্তে ওটমিল খাওয়া শুরু করুন। সাথে কোনো......

শরীরের যে পরিবর্তনগুলো অবহেলা করা উচিৎ নয়

শরীরের যে পরিবর্তনগুলো অবহেলা করা উচিৎ নয়

হ-বাংলা নিউজ :  অনেক সময় আমরা শরীরের নানা নীরব লক্ষণ এড়িয়ে যাই কিংবা অবহেলা করি। যা পরবর্তীতে বড় ধরনের বিপদের কারণ হতে পারে। তাই যদি কখনও অনুভূত হয় যে শরীরের আকস্মিক পরিবর্তন ঘটছে, তা মোটেই অবহেলা করা উচিত নয়।

যেসব পরিবর্তন অবহেলা করবেন না-

১. শরীরের কোনো স্থান হতে অনভিপ্রেত রক্তক্ষরণ

২. বার বার মলত্যাগ

৩.আকস্মিক ওজন হ্রাস

৪. হঠাৎ রেগে যাওয়া

৫. শারীরিক ক্ষমতা হ্রাস

৬. স্কিন র‌্যাশ যা থেকে চুলকানো হয়

৭. নাক ডাকা

......

সর্বাধিক পঠিত