ফুড

Displaying 1-20 of 286 results.
 গোয়ালন্দ চিকেন কারি

গোয়ালন্দ চিকেন কারি

হ বাংলা নিউজ : শহুরে বাঙালির রান্নাঘরে সব সময় শুধু যে বিদেশি খাবারই গৃহীত হয়েছে, তা নয়। বরং কখনো কখনো মাঝিমাল্লার খাবারও ঠাঁই পেয়েছে তার রান্নায়। তেমনি একটি প্রসিদ্ধ খাবারের নাম ‘গোয়ালন্দ চিকেন কারি’ বা ‘গোয়ালন্দ স্টিমার কারি’। সৈয়দ মুজতবা আলী, ধীরাজ ভট্টাটার্যের মতো লেখকও এই খাবারের সুখ্যাতি করেছেন তাঁদের লেখায়। একসময়ের জনপ্রিয় এই খাবার বিস্মৃতির গহ্বরে তলিয়ে গিয়েছিল সম্ভবত গোয়ালন্দ নদীবন্দর গুরুত্ব হারানোর সঙ্গে সঙ্গে। সম্প্রতি নেটে ছড়িয়ে পড়ে এই খাবারের বিভিন্ন রেসিপি। কিন্তু একাধিক রেসিপি সংগ্রহ......

 পূজার সময় খাবার পাতে

পূজার সময় খাবার পাতে

হ-বাংলা নিউজ : পূজার আনন্দ শুরু হয়ে গেছে। সাজপোশাকের পরই পূজার সময়ে বিশেষ নজর থাকে খাবারের দিকে। বাড়িতে তৈরি হবে নানা পদের খাবার। তেমনই কিছু খাবারের রেসিপি 

আমড়ার চাটনি

উপকরণ: আমড়া ১২টি, চিনি ৫০০ গ্রাম, লবণ পরিমাণমতো, শুকনো মরিচ ২টি, কাঁচা মরিচ ৭–৮টি, পাঁচফোড়ন ১ চা-চামচ, ফোড়ন দিতে সামান্য তেল ও নারকেলবাটা অর্ধেকটা।

প্রণালি: প্রথমে গরম পানিতে সামান্য লবণ দিয়ে আমড়াগুলো সেদ্ধ করে নামিয়ে নিতে হবে। যাতে করে টকভাব ও কষ কেটে যায়। তারপর সামান্য তেলে পাঁচফোড়ন, শুকনো মরিচ......

স্ট্রবেরির সুই থেকে সাবধান!

স্ট্রবেরির সুই থেকে সাবধান!

একটা স্ট্রবেরি আর কত বড়ই হয়? একটা লিচুর মতো। তাহলে এটা কি কেটে খাওয়ার প্রয়োজন হয়? না, আস্ত গালে পুরে দিলেই হয়!

কিন্তু সাবধান! অস্ট্রেলিয়ার নাম করা স্ট্রবেরি কোম্পানির স্ট্রবেরিতে পাওয়া গেছে কাপড় সেলাই করার সুই! বিবিসি ও এবিসি এ খবর প্রকাশ করেছে।

স্ট্রবেরির ভেতরে সুইয়ের বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে জোসুয়া গেনি নামের এক ব্যক্তির ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে। তিনি স্ট্যাটাসে উল্লেখ করেন, তাঁর এক বন্ধু শপিংমল থেকে স্ট্রবেরি কিনে খান। এরপর থেকে তাঁর পেটে অসহ্য ব্যথা হতে শুরু করে। পরে পরীক্ষা করে জানা যায়, তিনি যে স্ট্রবেরি খেয়েছেন তার মধ্যে কাপড় সেলাই করার সুই লুকোনো......

দিনভর সতেজ রাখে যে খাবার

দিনভর সতেজ রাখে যে খাবার

হ-বাংলা নিউজ : মানুষকে সারাদিনই কোনো না কোনো কাজে ব্যস্ত থাকতে হয়। এই ব্যস্ততার মাঝেও তাদের সময় করে ঘুমাতে হয়। কথায় আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। কাজেই স্বাস্থ্য ঠিক রাখতে ঘুমের পাশাপাশি জীবনের প্রতিটি ক্ষেত্রেই সচেতন থাকাও জরুরী। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে সারাদিন সতেজ থাকা যায়। একইসাথে শরীরকে চনমনে রাখতেও সাহায্য করে এই খাবারগুলো। নিচে শরীর ও মনকে সতেজ  রাখতে সক্ষম কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

কিসমিস : কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে......

নিরামিষভোজীদের ডায়েট

নিরামিষভোজীদের ডায়েট

পারিবারিকভাবে নিরামিষ খাবার খান, বাংলাদেশে এমন মানুষের সংখ্যা কম। বাঙালি খেতে ভালোবাসে। তারপরও আজকাল স্বাস্থ্য সুরক্ষায় অনেকেই বেছে নিচ্ছেন নিরামিষ খাবার। ডায়েট করার প্রবণতা বাড়ায় খাদ্যাভ্যাসের ধরনেও নতুনত্ব দেখা যাচ্ছে। এর মধ্যে নিরামিষ খেয়ে ডায়েট করা একটি ধরন। সাধারণত তিনভাবে এই ডায়েট করা যায়।
১. সম্পূর্ণ নিরামিষভোজী অর্থাৎ যাঁরা মাছ, মাংস, দুধ, ডিম কোনোটাই খান না।
২. ল্যাকাটা নিরামিষভোজী অর্থাৎ যাঁরা দুধ খান, অন্য কোনো প্রাণিজ প্রোটিন খান না।
৩.......

বিফ পাছান্দ

বিফ পাছান্দ

ঈদের সঙ্গে বাহারি খাবারের সম্পর্কটা অনেক। অতিথি আপ্যায়নে পোলাও, মাংস, সেমাই থাকবেই। বিশেষ করে কোরবানীর ঈদে স্পেশাল কিছু রেসিপি সবার ঘরেই থাকে। যেমন গরুর মাংসের রেসিপি। ঈদের দিন বিভিন্ন ধরণের গরুর মাংসের বাহারি খাবার প্রস্তুতে ব্যস্ত থাকেন ঘরের রমনীরা। আসুন আজ জেনে নিই গরুর মাংসের মজাদার একটি রেসিপি। ঈদে আপনার খাবারের মেনুতে নিয়ে আসতে স্পেশাল বিফ পাছান্দ।

প্রয়োজনীয় উপকরণ

• ৭০০ গ্রাম হাড় ছাড়ানো গরুর মাংস

• ১ বা দেড় টেবিল চামচ মরিচের গুঁড়া চা

• ১ টেবিল চামচ কালো গোল মরিচ গুঁড়া

•  স্বাদ মতো লবণ

• ১ টেবিল চামচ লেবুর রস

• ১ টেবিল চামচ হলদ গুঁড়া

• ২......

দেশের মাটিতে বিদেশি ফল

দেশের মাটিতে বিদেশি ফল

হ-বাংলা নিউজ : প্যাশন ফল। এটি একটি বিদেশি ফল। সাধারণত দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও ফিলিপাইনের জনপ্রিয় ফল এটি। বর্তমানে এ ফলটি আমাদের দেশে ট্যাং ফল নামে পরিচিত। এ ফলটির গুঁড়া পানিতে গুলে অতিথি আপ্যায়ন বা গরমে ক্লান্তি দূর করতে জুড়ি নেই। দেশে এ ফলের গুঁড়ার ব্যাপক চাহিদা রয়েছে।

তাই বিদেশ থেকে এ ফলের প্রক্রিয়াজাত গুঁড়া আমদানি করে বাজারজাত করা হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, বাংলাদশেই এখন এই ফলের চাষ করা যায়। ফলও হয় ভালো।......

পাহাড়ি জনপদে মৌসুমি ফল

পাহাড়ি জনপদে মৌসুমি ফল

হ-বাংলা নিউজ : পার্বত্যাঞ্চলে এ বছর মৌসুমি ফলের বাম্পার ফলন হয়েছে। বিভিন্ন বাহারি ফলের মৌ মৌ গন্ধে সুবাস ছড়াচ্ছে পাহাড়ি জনপদে। নানা ধরনের রসালো ফলে সয়লাব বাজার। প্রতিদিন বসছে মৌসুমি ফলের হাট। এসব ফলের মধ্যে রয়েছে স্থানীয় ও উন্নত জাতের কাঁঠাল,  আনারস, লিচু ও আম। রাঙামাটির বিভিন্ন হাটবাজারে এখন চোখ জুড়ানো মৌসুমি ফলের সমারোহ। চাহিদা অনেক, দামও কম। ক্রেতাদের সাধ্যের মধ্যে মিলছে যে কোনো ফল। রাঙামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, সদ্য......

হালকা স্পাইসি খাবার

হালকা স্পাইসি খাবার

স্পাইসি চিকেন সালাদ

উপকরণ

মুরগির মাংস কিউব করে কাটা ১ কাপ, গোলমরিচ  ১/৪ চা চামচ, মরিচ গুড়ো  ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার  ১ চা চামচ, ধনেপাতা কুচি  পরিমাণমত, আদাবাটা  ১/২ চা চামচ, রসুন বাটা  ১/২ চা চামচ, মাস্টার্ড পেস্ট  ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিলি সস  ১ চা চামচ, লবণ  স্বাদমত, চিলি ফ্লেক্স  ১ চা চামচ, তেল পরিমাণমত, সবজি (শসা, গাজর, টেমেটো)  ১ কাপ।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতা কুচি, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। প্যানে তেল গরম......

ইফতারে মৌসুমি ফলের সালাদ

ইফতারে মৌসুমি ফলের সালাদ

হ-বাংলা নিউজ :   পবিত্র রমজান মাস চলছে। দেখতে দেখতে ৯ রোজা চলে যাচ্ছে। তীব্র গরমে সারাদিনের রোজা শেষে শরীর ভালো রাখতে চাই পুষ্টিকর খাবার। এখন চলছে মৌসুমী ফলের ভরা মৌসুম। মৌসুমী নানা রকম ফল দিয়ে তৈরি সালাদ হতে পারে ইফতারের অন্যতম একটি অনুসঙ্গ। নিচে মৌসুমী ফলের সালাদ তৈরির উপায় নিয়ে আলোচনা করা হলো :

উপকরণ :

টক দই/মিষ্টি দই ২ কাপ, ফল ৫০০ গ্রাম (কলা, আপেল, আঙ্গুর,খোসা ছাড়া মাল্টা, পেয়ারা,পাকা আম,বাংগী,......

আমিরাতে নিষিদ্ধ ভারতের ফল ও সবজি

আমিরাতে নিষিদ্ধ ভারতের ফল ও সবজি

হ-বাংলা নিউজ :  নিপা ভাইরাসের ঝুঁকি থাকায় মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার তাজা ফল ও সবজি আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশবিষয়ক মন্ত্রণালয় কেরালার কোনো পণ্য যাতে দেশটিতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে স্থানীয় আবুধাবি খাদ্য নিয়ন্ত্রণ এবং পৌর কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।

প্রসঙ্গত, ভারতের কেরালা রাজ্যে ইতোমধ্যে নিপা ভাইরাসের আক্রান্ত হয়ে অন্তত......

সামুদ্রিক খাবার গর্ভধারণকালে উপকারী

সামুদ্রিক খাবার গর্ভধারণকালে উপকারী

হ-বাংলা নিউজ :  যুগের পর যুগ ধরে ধারণা চলে আসছে, গর্ভকালীন সময়ে 'সী ফুড' বা সামুদ্রিক মাছ খাওয়া ঠিক নয়। অর্থাৎ গর্ভকালীন সময়ে সামুদ্রিক খাবার এড়িয়ে চলা উচিত। বোধহয় সে ধারণা ভাঙার সময় এসে গেছে!

শুরুতেই বলে নেওয়া যাক কেন সামুদ্রিক খাবার গ্রহণে ভীতি কাজ করে? মনে করা হতো, সামুদ্রিক খাবারে থাকা পারদ বিষক্রিয়ায় গর্ভে থাকা শিশুর ক্ষতি হতে পারে।

নতুন একটি গবেষণা বলছে, সামুদ্রিক খাবার গ্রহণ গর্ভকালের জন্য ভালো। সেইসঙ্গে যারা......

লিচুর অসাধারণ গুণাগুণ

লিচুর অসাধারণ গুণাগুণ

হ-বাংলা নিউজ : সুস্বাদু ও মুখরোচক ফল লিচুর পুরো মৌসুম চলছে। এখন বাজারে, যত্রতত্র এই ফলটির দেখা মিলছে। লিচুতে কী কী খাদ্যগুণ আছে তা হয়তো অনেকেই জানেন না। নিচে মৌসুমী এই ফলটির খাদ্যগুণ নিয়েই আলোচনা করা হল :

* লিচুতে রয়েছে ফসফরাস, ম্যাগনেসিয়াম ও প্রোটিন। প্রতি ১০০ গ্রাম লিচুর ৬৬ ভাগই হলো ক্যালরি।

* এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়। খাদ্য হজমকারী আঁশ, ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে জমা করে।

* লিচুতে রয়েছে অলিগোনল নামের এক ধরনের উপাদান।......

ইফতারে পাকা আমের লাচ্ছি

ইফতারে পাকা আমের লাচ্ছি

হ-বাংলা নিউজ : শরীরিকভাবে সুস্থ ও রোগমুক্ত থাকতে আম খুবই উপকারী। আমে রয়েছে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স। এই ভিটামিন শরীরের স্নায়ুগুলোতে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয়। শরীরকে রাখে সতেজ। ঘুম আসতে সাহায্য করে। আম দামে সস্তা, খেতেও মজা। সেইসঙ্গে সতেজ বিধায় পুষ্টিগুণও অটুট থাকে এসব ফলে। 

এদিকে চলছে পবিত্র রমজান। যে গরম চলছে তাতে এসব ফল দিনের রোযা শেষে ইফতারে তৃপ্তি, তৃষ্ণা ও খাদ্যগুণ সবকটিই মেটাতে সক্ষম। বিশেষ করে এই গরমে ইফতারে পাকা আমের লাচ্ছি হতে......

সুস্থ থাকতে চাই আদর্শ খাদ্যাভ্যাস

সুস্থ থাকতে চাই আদর্শ খাদ্যাভ্যাস

হ-বাংলা নিউজ :  নিয়মিত একটি সুস্থ খাদ্যাভ্যাস মেনে চলার কোনো বিকল্প নেই। তা না হলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তবে অনেকেই প্রকৃত খাদ্যাভ্যাস কি তা জানেন না এবং কিভাবে তা গড়ে তুলবেন এ ব্যাপারে জ্ঞান রাখেন না। নিচে তেমনই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হলো :

কি খাবেন তার ডায়েরি করুন :

আপনার প্রতিদিনের খাবারের বিস্তারিত লিপিবদ্ধ করুন ফুড ডায়েরিতে। এতে আপনার দৈনন্দিন ক্যালরি গ্রহণের তালিকাও......

ইফতারে স্বাস্থ্যকর ৩টি জুস

ইফতারে স্বাস্থ্যকর ৩টি জুস

হ-বাংলা নিউজ :  সারাদিন রোজা রাখার পর স্বাভাবিকভাবেই পানির প্রচণ্ড তৃষ্ণা থাকে। তাই ইফতারে আমরা নানা ধরনের জুস পান করে থাকি। চলুন তাহলে ইফতারে তৃষ্ণা মেটানোর পাশাপাশি আপনাকে সতেজতা দিতে পারে এমন কিছু জুস সম্পর্কে জেনে নিই।

তরমুজের জুস:

সবচেয়ে সহজভাবে তৈরি করা যায় যে সুস্বাদু পানীয়টি তা হচ্ছে তরমুজের জুস। এর জন্য আপনাকে কিছু তরমুজের টুকরো, কয়েক টুকরো বরফ ও সামান্য পানি ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করতে হবে। এর  সাথে এক চিমটি......

যেসব ফল কিডনি রোগ প্রতিরোধে সাহায্য করে

যেসব ফল কিডনি রোগ প্রতিরোধে সাহায্য করে

হ-বাংলা নিউজ :  শরীরের অবাঞ্ছিত অপদ্রব্য বের করে দেয়াই কিডনির কাজ। শরীরে অপদ্রব্যের পরিমাণ বৃদ্ধি পেলে কিডনির কাজের পরিমাণ বৃদ্ধি পায়। খাবারের ক্ষতিকর উপাদান কিডনির স্থায়ী ক্ষতি করতে পারে। তবে কিছু ফল কিডনির বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে।

১।  স্ট্রবেরি; অ্যান্থোসায়ানিন এবং ইলাগিটেনিন্স নামক অ্যান্টিঅক্সিডেন্ট উচ্চমাত্রায় থাকে স্ট্রবেরিতে। কিডনিকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করতে স্ট্রবেরি খেতে পারেন।......

যেসব খাবারে বুদ্ধি বাড়ে

যেসব খাবারে বুদ্ধি বাড়ে

হ-বাংলা নিউজ : বুদ্ধি বাড়াতে দরকার পুষ্টিকর খাবার। কারণ, বুদ্ধিমান হতে গেলে দরকার মস্তিষ্কের পুষ্টি। যেহেতু, বুদ্ধিই বল বা শক্তি।  সঠিক হেলদি ডায়েট আপনার মস্তিষ্ককে উর্বর করতে পারে। এক্ষেত্রে, শুধুমাত্র হেলথ ড্রিংকেই আটকে থাকলে চলবে না। দরকার অন্য কিছুর। তাই চলুন জেনে নিই, বুদ্ধির বীজকে কীভাবে বড় বৃক্ষে পরিণত করা যায়-

তৈলাক্ত মাছ : স্যামন, ম্যাকরেল, সারডিন, কডের মতো সামুদ্রিক মাছে আছে প্রচুর ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ক, চোখ ও......

সকালের ভালো নাস্তা সারাদিন মনকে প্রফুল্ল রাখে

সকালের ভালো নাস্তা সারাদিন মনকে প্রফুল্ল রাখে

হ-বাংলা নিউজ :  সকালের ভালো নাস্তা সারাদিনের ভালো কাজের জন্য মনকে রাখে প্রফুল্ল। তাই দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার সকালের নাস্তা। কিন্তু ডায়েট করার তাগিদে খাওয়ার তালিকা থেকে সকালের নাস্তাই ছেঁটে ফেলেছেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, এই প্রবণতায় লুকিয়ে আছে মারাত্মক বিপদ। 

এটা সবাই জানি যে, আধুনিক শহুরে জীবনে ডায়াবেটিস একটি সর্বজনীন সমস্যা। সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ পাবলিক হেলথ স্বাস্থ্য ও খাদ্যাভ্যাসের......

ক্যালোরিকে ফাঁকি দিতে ডায়েটে রাখবেন যে ৫ খাবার

ক্যালোরিকে ফাঁকি দিতে ডায়েটে রাখবেন যে ৫ খাবার

হ-বাংলা নিউজ :   অফিসে ৯ ঘণ্টা কাজ করতে হয়। তাই শরীরচর্চা করার সময় নেই। প্রতিদিনকার এই ব্যস্ত রুটিনে বেঁছে নিন এমন খাবার যাতে ক্যালোরির পরিমাণ খুব কম, বা ক্যালোরি প্রায় শূন্য। সুস্থ থাকার পাশাপাশি ওজনকেও বশে রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি।

১। বাঁধাকপি-

বিশেষজ্ঞদের মতে, বাঁধাকপিতে প্রতি ১০০ গ্রামে ক্যালোরির পরিমাণ ২৫। সহজপাচ্য এই সবজির দামও এমন কিছু বেশি নয়। স্যালাড বানিয়ে বা হাল্কা......

সর্বাধিক পঠিত