পাঁচফোড়ন

Displaying 1-20 of 957 results.
হঠাৎ রক্তে লাল হয়ে উঠল সমুদ্র

হঠাৎ রক্তে লাল হয়ে উঠল সমুদ্র

হ-বাংলা নিউজ :  তীরবর্তী অঞ্চলে ঘুরতে আসা পর্যটকরা প্রথমে অবাক হয়েছিলেন। এমন দৃশ্য তারা আগে কখনও দেখেননি। হঠাৎ করেই লালবর্ণ হয়ে উঠেছে সমুদ্রের পানি। অনেকেই ভাবছিলেন, কোনও অজানা প্রাকৃতিক কারণেই হয়তো এমনটা হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরেই সবার ভুল ভাঙল। 

একটু দূরে চোখ যেতেই মন খারাপ করা ছবি দেখতে পেলেন সবাই। তিমি মাছ মৃত অবস্থায় ভেসে রয়েছে সমুদ্রের পানিতে। আর তাদের শরীর থেকে বের হওয়া রক্তে লাল বর্ণ হয়েছে সমুদ্রের লবণাক্ত......

ফারাওদের আগেও মমি প্রথা চালু ছিল মিশরে, বিস্মিত গবেষকরা

ফারাওদের আগেও মমি প্রথা চালু ছিল মিশরে, বিস্মিত গবেষকরা

হ-বাংলা নিউজ :  মমি। ছোট্ট একটা শব্দ। কিন্তু তারই মধ্যে রয়েছে রহস্যের হাতছানি। এই মমি ঘিরেই হাজার হাজার বছর আগের পৃথিবীর দিনকাল ভেসে ওঠে চোখের সামনে। সেই সঙ্গে অবধারিত অতিলৌকিক সব কাহিনী। 

লেখকের কল্পনা হোক বা হলিউডের রুপোলি পর্দা, মমির আবেদন সর্বজনবিদিত। তুতেনখামেনের অভিশপ্ত মমি হোক বা অন্য ফারাওদের মমি, সাধারণ মানুষদের পাশাপাশি গবেষকদেরও এই সব মম ঘিরে কৌতূহলের শেষ নেই। এ নিয়ে নতুন নতুন আবিষ্কারও তাই হয়ে চলেছে। 

......

পৃথিবীর সবচেয়ে দামি ১০টি গহনা

পৃথিবীর সবচেয়ে দামি ১০টি গহনা

হ-বাংলা নিউজ :  গহনা ও বহুমূল্যবান পাথর মেয়েদের কাছে খুবই পছন্দের। মেয়েরা এমনিতেই গহনার নাম শুনলেই দুর্বল হয়ে পড়ে। মেয়েদের এই দুর্বলতার কথা কারও অজানা নেই। তবে এবার যেসব গহনার কথা বলব, তা দেখলে আপনাদের মাথা ঘুরে যাবে, আর দাম শুনলে চোখ উঠবে কপালে। বিশ্বের সবচেয়ে দামি এইসব গহনাগুলো সম্পর্কে জেনে নিন-

১) স্যাফায়ার রিং অফ প্রিন্সেস ডায়না : এই আংটিটি প্রিন্সেস ডায়না পরেছিলেন। তারপর থেকেই এই রিংটির নাম স্যাফায়ার রিং অফ প্রিন্সেস......

প্রশিক্ষণের মাধ্যমে হাঙরকেও পোষ মানানো সম্ভব

প্রশিক্ষণের মাধ্যমে হাঙরকেও পোষ মানানো সম্ভব

হ-বাংলা নিউজ : পৃথিবীতে ভয়ানক প্রাণীগুলোর মধ্যে হাঙর অন্যতম। এ প্রাণী যে মাংসাশী তা নিয়ে কোনো সন্দেহ নেই। বিশেষ করে মানুষের মাংস খেতে তারা খুবই পছন্দ করে। তবে এই ভয়ানক প্রাণী সম্পর্কে এবার এক অদ্ভুত তথ্য জানালেন গবেষকরা। অস্ট্রেলিয়ার ম্যাককোয়ারি ইউনিভার্সিটি-র ক্যাটরিনা ভিলা-পোওকা ও তার দল জানিয়েছেন যে, হাঙররা সঙ্গীতের সঙ্গে সঙ্গে দিক নির্দেশ বুঝতে পারে। এবং সঠিক প্রশিক্ষণের মাধ্যমেই তা সম্ভব।

এ ব্যাপারে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন......

পেট্রোলের প্রয়োজন ফুরাল, গাড়ি চলবে হাওয়ায়

পেট্রোলের প্রয়োজন ফুরাল, গাড়ি চলবে হাওয়ায়

হ-বাংলা নিউজ : দরকার নেই আর পেট্রোলের। এবার হাওয়ায় চলবে গাড়ি। মিশরের স্নাতক স্তরের শিক্ষার্থীরা সামাজিক অর্থনৈতিক সমস্যা ও জ্বালানির অভাবের মধ্যেই তৈরি করে ফেলল এক যুগান্তকারী যান, যা নাকি চলবে শুধু হাওয়ায়।

মিশরের সেই পড়ুয়ারা জানাচ্ছেন, গাড়িটি ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। 'কম্পোসড এয়ার' ব্যবহার করে গাড়িটি তৈরি করতে খরচ হয়েছে মাত্র ৭২ হাজার টাকা। 

সেই ছাত্রদলের প্রধান আবিষ্কর্তা মেহমুদ ইয়াসের জানিয়েছেন, "এই আবিষ্কার......

যে দেশে পুরুষসঙ্গী ছাড়া বাসা ভাড়া পায় না মেয়েরা

যে দেশে পুরুষসঙ্গী ছাড়া বাসা ভাড়া পায় না মেয়েরা

হ-বাংলা নিউজ : আফ্রিকার দেশ নাইজেরিয়া। প্রায় ২০ কোটি মানুষের দেশটি বিভিন্ন সময় নানান ইস্যুতে আলোচনায় থাকে। তবে এবার ভিন্ন এক ঘটনায় খবরের শিরোনামে নাইজেরিয়া। দেশটির শহরগুলোতে সিঙ্গেল নারীদের বাড়ি ভাড়া দিতে চান না মালিকরা। এ নিয়ে একটি প্রতিবেদন করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

অনুফানমিলোলার বয়স ৩০। পেশাজীবনে ইতোমধ্যে সফলতা পেয়েছেন। খুব সহজেই তিনি একটা বাসা ভাড়া নিয়ে থাকতে পারেন। কিন্তু পাঁচ মাস ধরে বাসা খুঁজে না পেয়ে অবশেষে ঠাঁই হয়েছে এক......

সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলেছে চীনের এক পোষ্যর প্রভুভক্তি

সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলেছে চীনের এক পোষ্যর প্রভুভক্তি

হ-বাংলা নিউজ :  পোষ্যর তালিকার শুরুতে প্রথমে আসে কুকুরের নাম৷ কুকুর কমবেশি ভালবাসেন সকলেই৷ কুকুরের প্রভুভক্তির কথা তো জানেন প্রত্যেকেই৷ নিজের মালিকের জন্য একটি কুকুর যে কী করতে পারে, সেটি আরও একবার দেখা গেল। চীনের এক পোষ্যর প্রভুভক্তির কাহিনী সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলে দিয়েছে৷ সবাইকে পিছনে ফেলে সেই কুকুরটির কথাই এখন নেটিজেনদের মুখে মুখে ঘুরছে৷

চীনের ছোট্ট এক শহর ডেকিং৷ সেই শহরের বাসিন্দা এক নারীর পরিবারের সদস্য বলতে......

দুধ নয়, অনলাইনে পাওয়া যাচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের গোমূত্র

দুধ নয়, অনলাইনে পাওয়া যাচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের গোমূত্র

হ-বাংলা নিউজ :  ভারতে গরুর দুধ নয় বরং দেদারসে বিক্রি হচ্ছে গো-মূত্র। এ ব্যবসা এখন তুঙ্গে। গো-মূত্র বিক্রি এখন শুধু বাজারেই সীমাবদ্ধ নেই, পাওয়া যাচ্ছে অনলাইনেও। জমজমাট এ ব্যবসায় অংশ হিসেবে অনলাইনে বিক্রি হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের গোমূত্র। এছাড়া রয়েছে গোবর এবং ঘুঁটে। 

তবে সবচেয়ে বেশি চাহিদা গরুর মূত্রের। ভারতের বাজারে এটা হট কেকের মত বিক্রি হচ্ছে। ফলে এখন এই মূত্র অনলাইনেও অর্ডার দিয়ে ক্রয় করতে হচ্ছে। রোগমুক্তির......

সূর্য-শিশুর মূর্তি বসিয়ে বিপাকে ফুকুশিমা

সূর্য-শিশুর মূর্তি বসিয়ে বিপাকে ফুকুশিমা

হ-বাংলা নিউজ :  এলাকায় আর পরমাণু তেজস্ক্রিয়তার প্রভাব নেই। সেই খবর জানাতে শহরে হলুদ রঙের তেজস্ক্রিয়তা নিরোধক পোশাকে মোড়া ২০ ফুট উঁচু একটি শিশুর মূর্তি বসিয়েছে জাপানের শহর ফুকুশিমা। তার পরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে বিতর্ক। 

জানা গেছে, মূর্তিটির বুকের মাঝে ডিজিটাল ডিসপ্লে বোর্ডে তিনটি শূন্য নম্বর, খালি মাথায়, এক হাতে হেলমেট এবং আরেক হাতে সূর্যের প্রতীক। যার অর্থ, ফুকুশিমার বাতাস শ্বাস নেওয়ার পক্ষে একদম উপযুক্ত। শহরে তেজস্ক্রিয়তার......

দম্পতিকে চিতার হানা, নিয়ে গেল তিন মাসের শিশু

দম্পতিকে চিতার হানা, নিয়ে গেল তিন মাসের শিশু

হ-বাংলা নিউজ :  মোটরসাইকেলে আক্রমণ করে এক দম্পতির হাত থেকে তাদের শিশু সন্তানকে ছিনিয়ে গেছে এক চিতাবাঘ। ভারতের গুজরাটের আদিবাসী অধ্যুষিত এলাকা ছোট উদয়পুরে সম্প্রতি এ ঘটনা ঘটে। এতে শিশুটির মাও আহত হন বলে জানা গেছে।

এ ব্যাপারে একজন কর্মকর্তা জানান, বিক্রম রথওয়া ও তার স্ত্রী স্বপ্না তাদের তিন মাস বয়সী ছেলে আয়ুশকে নিয়ে মোটরসাইকেলে রায়পুর গ্রামে যাওয়ার সময় চিতাবাঘ তাদের আক্রমণ করে।

এদিকে রথওয়া জানান, সন্ধ্যার দিকে পাশের......

রেস্তোরাঁর ওয়েটার যখন বানর

রেস্তোরাঁর ওয়েটার যখন বানর

হ-বাংলা নিউজ :  জাপানের এক নাম করা রেস্তোরাঁর নাম কায়াবুকি টাভার্ন। বাইরে থেকে দেখতে আর পাঁচটা রেস্তোরাঁর মতো হলেও আসল মজাটা ভেতরে। সেখানে ওয়েটার আছে কিন্তু কোনও পুরুষ বা মহিলা নয়, আছে তিনটি বানর। এই তিন বানরই অতিথিদের অর্ডার সার্ভ করে। ফুকু চ্যান নাম ধরে ডাকলেই হাজির হয় একজন।

আপনার পছন্দের অর্ডার করা ডিস বা বিয়ার নিয়ে হাজির হবে তারা। কোনও পারিশ্রমিক ছাড়াই তারা কাজ করে। তিন বেলা কলা দিলেই তারা সন্তুষ্ট। মূলত এই বানর ওয়েটারের......

ফাঁকা মাঠে ১৮০০ বছরের পুরনো স্বর্ণের আংটি ও মুদ্রা

ফাঁকা মাঠে ১৮০০ বছরের পুরনো স্বর্ণের আংটি ও মুদ্রা

হ-বাংলা নিউজ : ব্রিটিশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য জেসন। বর্তমানে শখের প্রত্নতাত্ত্বিক। আর শখ করেই এক ফাঁকা মাঠে তিনি অনুসন্ধান চালাতে গিয়েছিলেন বা হয়তো কোনো সূত্র পেয়েছিলেন। সেই খোলা মাঠ থেকে তিনি খুঁজে পেয়েছেন ১৮০০ বছর আগের একটি সোনার আংটি ও বেশ কিছু বহুপুরনো স্বর্ণমুদ্রা। আংটি ও মুদ্রাগুলো রীতিমতো রোমান আমলের বলে।

জানা গেছে, একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে অনুসন্ধান চালাচ্ছিলেন জেসন। হঠাৎই এক জায়গায় গোপন কিছু থাকার......

২৫০ বছরের পুরনো এই টি-পটের দাম সাড়ে ৮ লাখ ডলার

২৫০ বছরের পুরনো এই টি-পটের দাম সাড়ে ৮ লাখ ডলার

হ-বাংলা নিউজ :   ইংল্যান্ডের পশ্চিমে অবস্থিত ক্যাথেড্রাল শহরে একটি নিলাম হাউসে এক অবিশ্বাস্য ঘটনা ঘটেছে। ২৫০ বছরের ঢাকনাবিহীন, ভাঙাচোরা ‍একটি পুরনো টি-পটের দাম উঠেছে ৮ লাখ ৬ হাজার ডলার।

নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টের পক্ষ থেকে একজন ডিলার সর্বোচ্চ দামে কিনে নেন টি-পটটি। যদিও টি-পটটি নিলামঘরে তোলার পর এর মূল্য ধরা হয়েছিল ১০-২০ হাজার ডলার।

টি-পটটি সম্পর্কে ধারণা করা হচ্ছে, ১৭৬০ সালের......

৯৬ বছর বয়সে প্রথম পরীক্ষা দিয়েই বৃদ্ধার বাজিমাত

৯৬ বছর বয়সে প্রথম পরীক্ষা দিয়েই বৃদ্ধার বাজিমাত

হ-বাংলা নিউজ : কথায় বলে শেখার কোনও বয়স হয় না। তবে এবার কথায় নয়, কাজে করে দেখালেন ভারতের আলাপ্পুজাহারের বাসিন্দা কাত্যায়নী আম্মা। ৯৬ বছর বয়সে কেরালার সর্বশিক্ষা মিশনে চতুর্থ শ্রেণীতে ওঠার পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলেন তিনি। 

জানা গেছে, আকসারলাক্সম প্রকল্পের অন্তর্গত এই সর্ব শিক্ষা মিশনে কাত্যায়নী আম্মাই সবচেয়ে প্রবীন পড়ুয়া। শুধু তাই নয়, পড়ার পরীক্ষায় একেবারে পূর্ণ নম্বর পেয়ে রীতিমতো নজির গড়েছেন তিনি।

আম্মা ৯৬ বছর বয়সে প্রথমবার পরীক্ষায় বসেন।......

৪০ বছর পর মা-ছেলের প্রথম সাক্ষাৎ

৪০ বছর পর মা-ছেলের প্রথম সাক্ষাৎ

হ-বাংলা নিউজ : মাথার উপর খোলা আকাশ। মুক্ত হাওয়ায় বুক ভরে নিঃশ্বাস নিতে পারা। কত বছর পর! না না, কত যুগ পর! এই অবস্থায় ৪০ বছরের ছেলেকে প্রথম বার সামনে পেয়ে মা তাকে জড়িয়ে ধরে আদরে আদরে ভরিয়ে দিয়েছিলেন। 

পেনসিলভানিয়ার অল্প দূরে ছোট্ট পল্লী, ক্লিফটন হাইটসের সুপার মার্কেটের লোকজন তাদের অবাক হয়ে দেখছিলেন। তারা তো আর জানেন না যে, এই ভাবে মা-ছেলে দু'জন দু'জনকে পেলেন কতগুলো দশক পর। মা আবেগ ভেসে যাওয়া ওই মুহূর্তের বর্ণনা বলছেন, আমি বিশ্বাস করতে পারছিলাম না। সত্যিই......

কাঁকড়ার খোল থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

কাঁকড়ার খোল থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

হ-বাংলা নিউজ : কাঁকড়ার খোল যে শুধুমাত্র খাদ্য শিল্পের আবর্জনা নয়, সেই ধারণা ভেঙে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী দল। সম্প্রতি তাদের একটি গবেষণায় উঠে এসেছে, কাঁকড়া বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করতে সক্ষম।

রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রির Journal of Materials Chemistry A-তে প্রকাশিত হয়েছে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের এই গবেষণাপত্রটি। এই গবেষক দলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়, অধ্যাপক সুখেন দাস, রিসার্ট স্কলার......

মৃত স্ত্রীর সঙ্গে ৬ রাত ঘুমিয়েছেন স্বামী

মৃত স্ত্রীর সঙ্গে ৬ রাত ঘুমিয়েছেন স্বামী

হ-বাংলা নিউজ :  পৃথিবীতে স্ত্রীর প্রতি স্বামীর ভালোবাসার নজির কম নয়। তবে মৃত্যুর পর অনেকেই তখন ভয়ে দীর্ঘদিনের প্রিয় মানুষটির সঙ্গে একাকী একটি মুহূর্তও কাটাতে চান না। তবে এক্ষেত্রে ব্যতিক্রম রাসেল ডেভিসন। ব্রিটেনের ডার্বিশায়ারের যে বাড়িতে, যে ঘরে তাদের কয়েক দশকের বিবাহিত জীবন কেটেছে, স্ত্রী ওয়েন্ডির মৃত্যুর পর মৃতদেহ সেই ঘরেই রেখে ছয় রাত ঘুমিয়েছেন তিনি।

দীর্ঘ এক দশক ক্যান্সারের সঙ্গে লড়াই করে ৫০ বছর বয়সে সম্প্রতি......

বিশ্বের সবচেয়ে দুর্গম ১০টি স্থান

বিশ্বের সবচেয়ে দুর্গম ১০টি স্থান

হ-বাংলা নিউজ : পৃথিবীতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আজও অবধি মানুষের পা পড়েনি। আবার কিছু দুর্গম স্থান রয়েছে যেখানে মানুষ পৌঁছেছে তবে তা বেশ কষ্টসাধ্য ও ব্যয়বহুল। যেখানে পৌঁছানোর জন্য বহু কাঠখড় পোড়াতে হয় অভিযাত্রীদের। আর যারা সেসব স্থানে পৌঁছাতে পারেন তাদের ‘দুঃসাহসিক অভিযাত্রী’ হিসেবেই গণ্য করা হয়। সম্প্রতি এসব দুর্গম স্থানের একটি তালিকা তৈরি করেছে সিএনএন।

বিশ্বের সবচেয়ে দুর্গম স্থান হিসেবে উঠে এসেছে উত্তর মেরুর একটি এলাকা, যার নাম দেওয়া হয়েছে......

রানি এলিজাবেথের গার্ডের পথরোধ নারীর,

রানি এলিজাবেথের গার্ডের পথরোধ নারীর,

হ-বাংলা নিউজ :  বিশ্বের চৌকস গার্ডের মধ্যে অন্যতম ব্রিটেনের রানির রাজকীয় গার্ড বাহিনী। যুগ যুগ ধরে সুনামের সঙ্গে বাহিনীটি রানি ও রাজপরিবারের সেবায় নিয়োজিত। আর তাদের কাজে কোনো বাধা আসলে পরিণতি মারাত্মক। তেমনই এক পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন এক নারী।

জানা যায়, যুক্তরাজ্যের উইন্ডসর রাজপ্রাসাদের সামনে সুসজ্জিত রাজকীয় গার্ড বাহিনী নিয়ম অনুযায়ী তাদের প্যারেড করছিল। প্রতিদিনই এ ঘটনা দেখতে আসেন বহুসংখ্যক পর্যটক। তেমনই একটি......

ভারতের যে রাজ্যে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি

ভারতের যে রাজ্যে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি

হ-বাংলা নিউজ : শিরোনামটা দেখে অবাক হচ্ছেন নিশ্চয়ই, দুধের চেয়ে গোমূত্রের চাহিদা আবার বেশি হয় কীভাবে? তবে সত্যিকার অর্থেই ভারতে এমন আজব এক রাজ্য রয়েছে যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা অনেক বেশি। রাজ্যটির নাম রাজস্থান। এখানকার অধিবাসীদের কাছে গোমূত্র ধর্মীয় ও কৃষিকাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রাজ্যটিতে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে। হাইব্রিড গরুর মূত্র কৃষকরা......

সর্বাধিক পঠিত