খেলাধূলা

Displaying 1-20 of 90 results.
হাথুরুর শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

হাথুরুর শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

হ-বাংলা নিউজ : শ্রীলঙ্কান চন্দিকা হাতুরুসিংহে টাইগারদের ছেড়ে লঙ্কান দলের দায়িত্ব নিয়েছে দুইমাস হল। হাতুরুর বিদায়টা সুখকর ছিলনা বাংলাদেশ দলে ও সমর্থকদের জন্য। লঙ্কানদলের নিয়ে প্রথম অ্যাসাইনমেন্টেই হাতুরু এসেছে বাংলাদেশে। তাইতো সাবেক কোচেকে ‘জবাব’ দেয়ার বড়তি অনুপ্রেরণা নিয়েই শুক্রবার মাঠে নেমিছিল মাশরাফিবাহিনী।

টিম বাংলাদেশের অলরাউন্ড পারফরমেন্সে হাতুরুর শিষ্যরা ১৬৩  রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে। মাত্র ৩২.২ ওভারে ১৫৭ রানে অলআউট হয়ে......

লঙ্কানদের ৩২১ রানের টার্গেট দিল টাইগাররা

লঙ্কানদের ৩২১ রানের টার্গেট দিল টাইগাররা

হ-বাংলা নিউজ :  তামিম সাকিব ও মুশফিকের অর্ধশতকের ওপর ভর করে নির্ধাতির ৫০ ওভারে ৩২০ রান করেছে বাংলাদেশ। ফলে ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে জয়ের জন্য লঙ্কানদের করতে হবে ৩২১ রান।

শুক্রবার মিরপুরে দিবারাত্রির ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। স্কোরবোর্ডে ৭১ রান যোগ হওয়ার পর সাজঘরে ফেরেন বিজয়। ৩৭ বলে ব্যক্তিগত ৩৫ রান করেন এই ওপেনার। বিজয়ের বিদায়ের পর তামিমের......

আইসিসির বর্ষসেরা দলে জায়গা হয়নি কোনো বাংলাদেশির

আইসিসির বর্ষসেরা দলে জায়গা হয়নি কোনো বাংলাদেশির

হ-বাংলা নিউজ :  গার্ডিয়ান, ক্রিকইনফো ও ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটের বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছিলেন বাংলাদেশের দুজন। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। কিন্তু আজ আইসিসি যে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করল, তাতে কোনো বাংলাদেশির জায়গা হয়নি। আইসিসির ২০১৭ সালের বর্ষসেরা টেস্ট দলে নেই পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের কোনো খেলোয়াড়ও। মাত্র চার দেশের খেলোয়াড়েরা জায়গা পেয়েছেন এখানে। দক্ষিণ......

মোস্তাফিজ-এনামুলে শতভাগ আস্থা মাশরাফির

মোস্তাফিজ-এনামুলে শতভাগ আস্থা মাশরাফির

হ-বাংলা নিউজ :  দীর্ঘ আড়াই বছর পর ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরেছেন বাংলাদেশের এক সময়ের তারকা ওপেনার এনামুল হক বিজয়। প্রথম ম্যাচে লম্বা ইনিংস খেলতে ব্যর্থ হলেও তার নিজের ওপর পূর্ণ আত্মবিশ্বাস ফুটে উঠেছে। আর একই ম্যাচে স্বরুপে ফিরেছিলেন কাটার স্পেশালিস্ট মোস্তাফিজুর রহমান। 

তাই এই দুই সতীর্থের এমন দারুণ প্রত্যাবর্তনে শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে অনেকটাই নির্ভার টাইগার দলপতি মাশরাফি......

মেসির পেনাল্টি মিস, বার্সার হার

মেসির পেনাল্টি মিস, বার্সার হার

হ-বাংলা নিউজ :  এই মৌসুমে প্রথম হারের তেতো স্বাদ পেয়েছে বার্সেলোনা। টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার পর কোপা ডেল রের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তারা হেরেছে এসপানিওলের কাছে। নির্দিষ্ট করে বললে আগস্টের পর এটি বার্সেলোনার প্রথম হার। ২০০৯ সালের পর এই প্রথম বার্সাকে হারিয়ে বাজিমাত এসপানিওলের।

দারুণ ছন্দে থাকা মেসিকে এই খেলায় খুঁজেই পাওয়া যায়নি। মিস করেছেন পেনাল্টি। খুব বেশি গোলের সুযোগ তৈরি না হওয়া এই ম্যাচে ৬২ মিনিটে বার্সেলোনার......

মতিনের ‘১০০’–ই মাশরাফির বেশি প্রিয়

মতিনের ‘১০০’–ই মাশরাফির বেশি প্রিয়

হ-বাংলা নিউজ : বিষয়টা বড় অদ্ভুত, তাই না? আপনার বাড়িতে উৎসব হচ্ছে। কিন্তু সেই উৎসবে অংশ নিতে পারছেন না, আপনি সেখানে শুধুই দর্শক! মজাটা হচ্ছে, অতিথিদের উৎসবের সুযোগটা করে দিয়েছেন আপনিই। নিজেকেই নিজে দর্শক বানিয়েছেন।

২০০৬ সালের ৮ ডিসেম্বর যাত্রা শুরু করা মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ হচ্ছে ১০০তম ওয়ানডে। অথচ এই ম্যাচটায় নেই বাংলাদেশ। স্বাগতিক হিসেবে বিসিবি চাইলেই এই ম্যাচে বাংলাদেশকে রাখত পারত। কেন পারেনি? উপলক্ষের কথাটা সিরিজের সূচি তৈরির আগে বিসিবির......

উইকেটের দেখা পেয়েছে শ্রীলঙ্কা, মাসাকাদজার ৫০

উইকেটের দেখা পেয়েছে শ্রীলঙ্কা, মাসাকাদজার ৫০

হ-বাংলা নিউজ :  শুরু থেকে উইকেটের দেখা পাচ্ছিলেন না লঙ্কান বোলাররা। তবে দলীয় ৭৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে, এরপর ৮৫ রানে পড়ে দ্বিতীয় উইকেট। ব্যক্তিগত ৩৪ রান করে সাজঘরে ফিরেছে সলোমন মিরে। তবে দাড়াতে পারেননি ক্রেইগ আরভিন, ব্যক্তিগত ৩ রানে আউট হন তিনি। ৫৮ বলে ৫০ রান নিয়ে করছেন হ্যামিল্টন মাসাকাদজা, সঙ্গে আছেন ব্রেন্ডন টেলর।

মিরপুর স্টেডিয়ামের শততম ম্যাচে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ওয়ানডেতে টস জিতে প্রথমে ফিল্ডিং......

তৃতীয় দ্রুততম হয়েও রুবেলের এত দেরি

তৃতীয় দ্রুততম হয়েও রুবেলের এত দেরি

হ-বাংলা নিউজ :  মোক্ষম সময়ে ইয়র্কার মারতে ভালোবাসেন যেকোনো পেসার। বিশেষ করে ইনিংসের শেষ দিকে। ৪৮তম ওভারে রুবেল হোসেন ঠিক তা-ই করলেন। তাঁর নিখুঁত নিশানার ইয়র্কারে পিটার মুরের উইকেট ছত্রখান। ক্ষণগণনার শুরু তখন থেকেই। 

কিন্তু তেন্দাই চাতারা রুবেলকে অপেক্ষায় রাখেননি। জিম্বাবুয়ের এ পেসার তাঁর পরের বলটা টেনে আনলেন স্টাম্পে, ব্যস, ওয়ানডেতে ‘সেঞ্চুরি’ হয়ে গেল রুবেলের!

অবশ্যই উইকেটের সেঞ্চুরি। সেটা পঞ্চম বাংলাদেশি হিসেবে।......

টি-২০ সিরিজ খেলতে আয়ারল্যান্ড সফর করবে ভারতীয় দল

টি-২০ সিরিজ খেলতে আয়ারল্যান্ড সফর করবে ভারতীয় দল

হ-বাংলা নিউজ : দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলতে আয়ারল্যান্ড সফর করবে ভারতীয় ক্রিকেট দল। চলতি বছর জুলাই মাসে ইংল্যান্ড সফরের আগে আয়ারল্যান্ড সফর করবে টিম ইন্ডিয়া। এক বিবৃতিতে জানানো হয়, আগামী ২৭ ও ২৯ জুন ডাবলিনে ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে।

সর্বশেষ ২০০৭ সালে আয়ারল্যান্ড সফর করেছিল ভারত। বেলফাস্টে অনুষ্ঠিত একমাত্র ম্যাচে বৃষ্টি আইনে ৯ উইকেটে জয়ী হয়েছিল সফরকারীরা।

সংক্ষিপ্ত ভার্সনে একবারই মাত্র আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। ২০০৯ আইসিসি টি-২০......

মাদক পরীক্ষায় ব্যর্থ হওয়ায় নিষিদ্ধ ভারতের ইউসুফ পাঠান

মাদক পরীক্ষায় ব্যর্থ হওয়ায় নিষিদ্ধ ভারতের ইউসুফ পাঠান

হ-বাংলা নিউজ :  নিষিদ্ধ শক্তিবর্ধক গ্রহণ করায় ভারত আজ সাবেক অলারাউন্ডার ইউসুফ পাঠানকে পাঁচ মাসের জন্য নিষিদ্ধ করেছে। সর্বশেষ ২০১২ সালে ভারতের হয়ে খেলা ৩৫ বছর বয়সী এ খেলোয়াড় আগেই শাস্তি ভোগ করায় নিষিদ্ধাদেশের মেয়াদ শেষ হচ্ছে ১৪ জানুযারি।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছে, গত বছর ঘরোয়া টি-২০ প্রতিযোগতিায় আক্রমণাত্মক এ ব্যাটসম্যানকে নিয়মিত পরীক্ষা করা হতো এবং তার নমুনায় নিষিদ্ধ টারবুটালিনের প্রমাণ পাওয়া গেছে। তবে......

মুমিনুলকে ডাবল সেঞ্চুরির হাতছানি

মুমিনুলকে ডাবল সেঞ্চুরির হাতছানি

হ-বাংলা নিউজ : বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শুরুর দিনই সেঞ্চুরি পেয়েছেন মুমিনুল হক। সাভারে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) চার নম্বর মাঠে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে এই প্রতিবেদন লেখার সময় ১৬৯ রানে অপরাজিত ছিলেন তিনি। আলোর অভাবে দিনের খেলা ৭ ওভার বাকি থাকতে থেমে গেছে। আজ হয়তো আর খেলা হবে না। কাল সকালে ডাবল সেঞ্চুরির মিশন নিয়ে মাঠে নামবেন তিনি, যদি না দল ইনিংস ঘোষণা করে দেয়।

প্রথম শ্রেণির......

দক্ষিণ আফ্রিকা দলে অলিভার-এনগিদি

দক্ষিণ আফ্রিকা দলে অলিভার-এনগিদি

হ-বাংলা নিউজ :  ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা দলে যুক্ত হয়েছেন ফাস্ট বোলার ডুয়ান অলিভার ও লুনগি এনগিদি। শনিবার থেকে সেঞ্চুরিয়ানে দ্বিতীয় টেস্ট শুরু হবে। ভারতের বিপক্ষে চলতি সিরিজে আর খেলতে পারছেন না দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার ডেল স্টেইন। পায়ের পাতা ও গোঁড়ালি সমস্যায় সিরিজ থেকে ছিটকে পড়েন তিনি। স্টেইনকে চার থেকে ছয় সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

২৫ বছর বয়সী অলিভার দক্ষিণ আফ্রিকার......

চতুর্থ দিনেই দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হার

চতুর্থ দিনেই দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হার

হ-বাংলা নিউজ :   শেষ রক্ষা হল না। চতুর্থ দিনেই হেরে গেল ভারত। ভারতীয় বোলারদের দাপটে ১৩০ রানেই গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকার বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ল বিরাট বাহিনী। ২০৮ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১৩৫ রানে শেষ হয়ে গেল ভারতের দ্বিতীয় ইনিংস। একদিন বাকি থাকতেই ৭২ রানে ম্যাচ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় ইনিংসে যেভাবে ধরাশায়ী হতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে সেভাবেই ধাক্কা খেল ভারতীয় ব্যাটিংও।......

নেইমারকে নিয়ে ‘ঝগড়া’ চলছে রিয়ালে

নেইমারকে নিয়ে ‘ঝগড়া’ চলছে রিয়ালে

হ-বাংলা নিউজ :   দুঃখটা এখনো কাটাতে পারেননি রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। তাঁর নাকের ডগা দিয়েই নেইমারকে কিনে নিয়েছিল বার্সেলোনা। চার বছর বার্সেলোনায় সংসার করে নেইমার এখন পিএসজিতে। শিল্পের শহরেও দেখা যাচ্ছে নেইমারের দুই পায়ের ঝলকানি। কোন ক্লাব সভাপতিই বা পারেন নেইমারের জাদুতে চোখ বন্ধ রাখতে! এত দিন পরেও আবার ব্রাজিলিয়ান সুপারস্টারকে নিজের ক্লাবে পেতে চাচ্ছেন পেরেজ।

সদ্যই প্যারিসে......

এবার হারিয়ে যাবেন না তো এনামুল

এবার হারিয়ে যাবেন না তো এনামুল

হ-বাংলা নিউজ :  গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া সিরিজের পর বিসিবি সভাপতি জানিয়েছিলেন, টপ অর্ডারে ডান-বাঁহাতি সমন্বয়ে এনামুল হকের কথা তাঁরা ভাবছেন। বিসিবি সভাপতির এ কথায় গুঞ্জন ছড়িয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা সফরে ডাক পেতে পারেন এনামুল।

দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষণা যেদিন, এনামুলকে সাংবাদিকেরা পেয়েছিলেন বিসিবি একাডেমি ভবনের সামনে। অগ্রিম অভিনন্দন তো আছেই, আলোকচিত্রীদের কেউ কেউ অগ্রিম ছবিও তুলে রাখলেন তাঁর। খানিক্ষণ পরেই ঘোষিত......

তাসকিন-সৌম্য বাদ, ফিরলেন এনামুল-আবুল

তাসকিন-সৌম্য বাদ, ফিরলেন এনামুল-আবুল

হ-বাংলা নিউজ :  ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই করেছিলেন সেঞ্চুরি। বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের জন্য ওয়ানডেতে এত শুরুর দিকে সেঞ্চুরি পাওয়ার ঘটনা চমকে দেওয়ার মতো তো ছিলই। এনামুল সেই চমক ধরে রেখে করলেন আরও দুটি সেঞ্চুরি। কিন্তু ওয়ানডেতে বেশ ভালো ওপেনার বাংলাদেশ পেয়ে গেল, এই সুখবর হাওয়ায় মিলিয়ে হারিয়েই গেলেন। ২০১৫ বিশ্বকাপে খেলেছেন সর্বশেষ। অবশেষে আবার জাতীয় দলে ফিরলেন এই ওপেনার।

আজ ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ওয়ানডের......

‘মনে হচ্ছিল উবার ডেকে হোটেলে ফিরে যাই'

‘মনে হচ্ছিল উবার ডেকে হোটেলে ফিরে যাই'

হ-বাংলা নিউজ : দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার বহুল প্রতিক্ষীত সিরিজ কেপটাউনে শুরু হয়েছে। প্রথম টেস্টের প্রথম দিনের সকালে ভারতীয় পেসার ভূবনেশ্বর কুমারের দাপটে ইনিংসের শুরুতেই ১২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ওই সময় দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ ডেল বেঙ্কেনস্টেইন উবার ডেকে হোটেলে ফিরে যেতে চেয়েছিলেন।

বেঙ্গেনস্টেইন বলেন, ' সকালে ভূবনেশ্বর বোলিং দাপট দেখে এই উইকেটে দল আর কত রান করতে পারে ভেবেই এ কথা ভাবছিলাম। ব্যাটিং......

প্রস্তুতি ম্যাচে মুখোমুখি মাশরাফি-সাকিব

প্রস্তুতি ম্যাচে মুখোমুখি মাশরাফি-সাকিব

হ-বাংলা নিউজ : ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের জন্য আজ প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বিসিবি লাল ও বিসিবি সবুজ নামে বিভক্ত হয়ে ম্যাচ খেলবেন ২৪ ক্রিকেটার। সবুজ দলের নেতৃত্ব দিবেন মাশরাফি বিন মুর্তজা ও লাল দলের অধিনায়ক সাকিব আল হাসান। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ বেলা ১২টায় শুরু হবে প্রস্তুতি ম্যাচটি।

এদিকে প্রস্তুতি ম্যাচের আগে ছোট করা হয়েছে প্রাথমিক দল। ৩২ সদস্যের দল থেকে আট ক্রিকেটারকে বাদ দেয়া হয়েছে। প্রস্তুতি ম্যাচে......

ইমরুলের চোখে মাশরাফি-সাকিব ‘কোচ’ জুটি

ইমরুলের চোখে মাশরাফি-সাকিব ‘কোচ’ জুটি

হ-বাংলা নিউজ :   চন্ডিকা হাথুরুসিংহের বিদায়ের পর এখনো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ নিয়োগ হয়নি। তাই নিজেদের অনুশীলনের পাশাপাশি সতীর্থদের দেখভালের দায়িত্বটা মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানকে দিয়েছে বিসিবি। সিনিয়র দুই সতীর্থকে হঠাৎ নতুন ভুমিকায় পেয়ে কেমন লাগছে সেকথাই জানালেন ইমরুল। 

আজ ‍শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে ইমরুল বলেন, ‘মাশরাফি......

শুরুর তিন ওভারে ৩ উইকেট ভুবনেশ্বরের

শুরুর তিন ওভারে ৩ উইকেট ভুবনেশ্বরের

হ-বাংলা নিউজ :  বল হাতে নিজের শুরুর তিন ওভারেই উইকেট সাফল্য পেলেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। এতে ইনিংসের মাত্র পঞ্চম ওভারে  দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ১২/৩-এ। কেপটাউন টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ম্যাচের প্রথম ওভারেই আঘাত হানেন ভুবনেশ্বর কুমার। ওভারের তৃতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দেন প্রোটিয়া ওপেনার ডিন এলগার।  তৃতীয় ওভারের ষষ্ঠ বলে প্রোটিয়া অপর ওপেনার এইডেন মার্করামকে  এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ভারতের পেস তারকা......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত