দেশের খবর

Displaying 1-20 of 1312 results.
শনিবার দুপুরে টঙ্গী থেকে ঐক্যফ্রন্টের রোডমার্চ শুরু

শনিবার দুপুরে টঙ্গী থেকে ঐক্যফ্রন্টের রোডমার্চ শুরু

হ বাংলা নিউজ : জাতীয় ঐক্যফ্রন্টের রোডমার্চ কাল শনিবার দুপুরে টঙ্গীর শফিউদ্দিন সরকার একাডেমি মাঠে পথসভার মধ্য দিয়ে শুরু হবে। এই পথসভা ময়মনসিংহ হয়ে শেরপুর পর্যন্ত যাবে।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান প্রথম আলোকে বলেন, ঢাকায় রোডমার্চের প্রথম পথসভা হবে। শনিবার বেলা দুইটায় টঙ্গীর শফিউদ্দিন সরকার একাডেমি মাঠে পথসভাটি হবে। এরপরে গাজীপুর চৌরাস্তা, ময়মনসিংহের ভালুকা, ত্রিশাল, ময়মনসিংহ, ফুলপুর হয়ে শেরপুর এই পথসভা শেষ হবে।

গত বৃহস্পতিবার জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়......

 সেনাবাহিনী নামবে ২৪ ডিসেম্বর

সেনাবাহিনী নামবে ২৪ ডিসেম্বর

হ-বাংলা নিউজ : নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ২৪ ডিসেম্বর সেনাবাহিনী মাঠে নামবে এবং ২ জানুয়ারি মাঠ থেকে তুলে নেওয়া হবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাসদস্যরা দায়িত্ব পালন করবেন। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন হেলালুদ্দীন।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ২২ ডিসেম্বর বিজিবি নামানো ও ২ জানুয়ারি বিজিবি ওঠানোর বিষয়ে প্রস্তাব......

 অভিনয় ভালো লাগলে নৌকায় ভোট দিন

অভিনয় ভালো লাগলে নৌকায় ভোট দিন

হ-বাংলা নিউজ : দুই দশকের অভিনয়জীবন ফেরদৌস ও রিয়াজের। এই দুই দশকে চলচ্চিত্রের পাশাপাশি নাটক ও বিজ্ঞাপনচিত্রেও অভিনয় করছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই দুই নায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রচারাভিযানে অংশ নিয়েছেন। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জনসভা থেকে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। দেশের জনগণ ও ভোটারদের উদ্দেশে এই দুই নায়ক বলেন, তাঁদের অভিনয় যদি ভালো লেগে থাকে, তাহলে যেন নৌকায় ভোট দেন।
......

দেশ ক্রমেই রক্তপাতের দিকে এগিয়ে যাচ্ছে

দেশ ক্রমেই রক্তপাতের দিকে এগিয়ে যাচ্ছে

হ-বাংলা নিউজ :  আইন মেনে সবার প্রতি সমান আচরণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের সমন্বয়ক কর্নেল (অব.) অলি আহমেদ। সোমবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। অলি আহমেদ বলেন, দেশ ক্রমেই রক্তপাতের দিকে এগিয়ে যাচ্ছে। এর জন্য দায়ী সরকার।

চট্টগ্রামের বিভিন্ন আসনের ২০-দলীয় জোটের প্রার্থীদের উপস্থিতিতে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অলি আহমেদ ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান সেখানে বক্তব্য......

লন্ডন টাইমস নিউজের উদ্যোগে পবিত্র কোরআনুল কারীম উপহার

লন্ডন টাইমস নিউজের উদ্যোগে পবিত্র কোরআনুল কারীম উপহার

হ-বাংলা নিউজ : লন্ডন টাইমস নিউজের উদ্যোগে এবং ব্রিটেন প্রবাসী সমাজসেবী ও শিক্ষানুরাগী আমিনুর মিয়ার ব্যবস্থাপনায় হযরত শাহজালাল (র.) ডি.এস  পনাউল্লাহ বাজার হাফিজিয়া মাদরাসার বোর্ডিং ও ইয়াতিমখানার ছাত্রদের মধ্যে পবিত্র কোরআনুল কারীম উপহার প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। লন্ডন টাইমস নিউজের বিশেষ প্রতিনিধি, সিলেট লেখক ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট, আন্তর্জাতিক অঙ্গনে......

 ৩০০ আসনে মহাজোটের ৩০৩ প্রার্থী

৩০০ আসনে মহাজোটের ৩০৩ প্রার্থী

হ-বাংলা নিউজ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে মহাজোটের প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে আওয়ামী লীগ। আজ রোববার বিকেলে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে এই তালিকা জমা দিয়েছে। নির্বাচন কমিশনে জমা দেওয়া তালিকায় আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন ২৫৮ জন। এ ছাড়া ওয়ার্কার্স পার্টি পাঁচটি, জাসদ তিনটি, তরিকত ফেডারেশন দুটি, বাংলাদেশ জাসদ একটি, বিকল্পধারা বাংলাদেশ তিনটি আসনে নৌকা প্রতীকে নির্বাচন করছেন। পাশাপাশি বাইসাইকেল প্রতীকে......

এককভাবে সবচেয়ে বেশি আসনে লড়ছে ইসলামী আন্দোলন

এককভাবে সবচেয়ে বেশি আসনে লড়ছে ইসলামী আন্দোলন

হ-বাংলা নিউজ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে এককভাবে সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। ধর্মভিত্তিক এই রাজনৈতিক দল এবার ২৯৮ আসনে লড়বে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ২০০৮ সালে ১৫২ জন প্রার্থী নিয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিল। ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন তারা বয়কট করে। এবার তারা দলীয় হাতপাখা প্রতীক নিয়ে নির্বাচন করছে।

এবারের নির্বাচনে দলটি ৩০০ আসনেই তাদের প্রার্থীর মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে লক্ষ্মীপুর-৪ আসনে দলটি একজন বিকল্প প্রার্থী দেয়।
......

স্বাক্ষর সংগ্রহের জ্বালা যদি বুঝতেন: হিরো আলম

স্বাক্ষর সংগ্রহের জ্বালা যদি বুঝতেন: হিরো আলম

হ-বাংলা নিউজ : মনোনয়ন বাতিল হওয়া নিয়ে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলম ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘নির্বাচন কমিশনার বড় বড় কথা বলেন। তাঁরা কষ্ট করে নির্বাচন কমিশনার হননি।’ তাঁরা যদি বুঝতেন, (ভোটারদের স্বাক্ষর সংগ্রহ করা) এর জ্বালাটা কতটুকু, তাহলে তাঁরা ১ শতাংশ ভোটারদের স্বাক্ষর সংগ্রহের আইনটা পাস করতেন না।’

আজ শুক্রবার দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক নাগরিক সভায় হিরো আলম তাঁর মনোনয়ন......

 ভোটে নেই বিএনপির অনেক ‘পরিচিত’ মুখ

ভোটে নেই বিএনপির অনেক ‘পরিচিত’ মুখ

হ-বাংলা নিউজ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০৬ আসনে দলীয় প্রার্থী ঘোষণা করেছে বিএনপি। এবারের নির্বাচনে দলটির নবীন প্রার্থীর সংখ্যা কম নয়। বয়স, দণ্ডপ্রাপ্ত হওয়া এবং কোনো কোনো প্রার্থী শেষ পর্যন্ত মনোনয়ন দাখিল না করার কারণে বিএনপির অনেক পরিচিত মুখ ভোটে নেই।

দণ্ড হওয়ায় ভোটে নেই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তাঁর ছেলে ও দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও একই কারণে নির্বাচন করতে পারছেন না।

এবার বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান দলের স্থায়ী......

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪ ধাপ এগিয়েছেন শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪ ধাপ এগিয়েছেন শেখ হাসিনা

হ বাংলা নিউজ :  বিশ্বের শীর্ষ ক্ষমতাধর একশ নারীর তালিকায় গত বছরের চেয়ে চার ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মঙ্গলবার মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস ২০১৮ সালের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় গত বছরের চেয়ে চারধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছেন শেখ হাসিনা।

ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ২০১৭ সালে তালিকায় ছিল ৩০, ২০১৬ সালে তালিকায় ছিল ৩৬ এবং ২০১৫ সালে  তালিকায় ছিল  ৫৯তম অবস্থানে ছিলেন তিনি।

এর আগে গত বছর ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিপরীত......

 ঢিমেতালে চলছে বাস্তবায়ন

ঢিমেতালে চলছে বাস্তবায়ন

হ-বাংলা নিউজ : ঢাকার চিহ্নিত সমস্যাগুলোর সমাধানে কাজ শুরু করেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হক। মেয়র হিসেবে তাঁর নেওয়া বেশ কিছু উদ্যোগ নগরবাসীর দৃষ্টি কেড়েছিল। বাসযোগ্য ঢাকা গড়তে আনিসুল হক আরও উন্নয়নকাজের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি বাস্তবায়নের আগে গত বছরের ৩০ নভেম্বর তিনি মারা যান।

আনিসুল হকের মৃত্যুর পর তাঁর নেওয়া উদ্যোগগুলোর কয়েকটির কাজ চলছে ঢিমেতালে। নগরবিদ ও ডিএনসিসির কর্মকর্তারা বলছেন, আনিসুল হকের উদ্যোগগুলো চালিয়ে নেওয়ার মতো উদ্যমী নেতৃত্ব এখন অনুপস্থিত। এ কারণে এসব কার্যক্রম ঝিমিয়ে পড়েছে।
......

পিঠা ভাগাভাগিতেও টানাটানি হয়: ড. কামাল

পিঠা ভাগাভাগিতেও টানাটানি হয়: ড. কামাল

হ বাংলা নিউজ : আসন ভাগাভাগি নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, আসন ভাগাভাগি একটি চ্যালেঞ্জের কাজ। পিঠা ভাগের সময়ও টানাটানি করতে হয়।

আজ সোমবার বেলা তিনটায় রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে ‘পাবলিক পলিসি’ নিয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গণফোরাম এবার বিএনপিসহ চারটি দলের সঙ্গে জোট বেঁধে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করবে। জোটের মধ্যে আসন ভাগাভাগি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কামাল হোসেন বলেন, ‘পিঠা ভাগ করতে গেলেও টানাটানি করতে হয়। এই কাজ একটা চ্যালেঞ্জ। আমি নিজেও ভাবতে পারিনি, আমাদের এই জোট......

আ.লীগের সাবেক সাংসদ রনি বিএনপিতে

আ.লীগের সাবেক সাংসদ রনি বিএনপিতে

হ বাংলা নিউজ :  আ.লীগের সাবেক সাংসদ গোলাম মাওলা রনি বিএনপিতে যোগদান করেছেন। আজ সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রনি বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে গিয়ে যোগদান করেন। এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

রনি পটুয়াখালী-৩ আসন থেকে ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সাংসদ নির্বাচিত হন। পরে তিনি দল থেকে বহিষ্কৃত হন। ২০১৪ সালের নির্বাচনে মনোনয়ন দেওয়া হয়নি তাঁকে। 

যোগদানের সময় গোলাম মাওলা রনি বলেন, ‘আমি অত্যন্ত সজ্ঞানে ও সুস্থ শরীরে চিন্তাভাবনা করে আমার যে বর্তমান দল আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগদান করলাম। আল্লাহকে হাজির......

চমক হত্যার রহস্য উম্মোচন,মায়ের হাতে মেয়ে খুন।

চমক হত্যার রহস্য উম্মোচন,মায়ের হাতে মেয়ে খুন।

জাহাঙ্গীর বাবু, হ-বাংলা নিউজ : প্রেম মানেনা ধর্ম,জাত,উঁচু,নীচু,ধনী,গরীব।গল্প আর কল্প কাহীনির লাইলী,মজনু,শিরী,ফরহাদ,হির রানঝা, রাধা কৃষ্ণ কিংবা ফিল্ম ইন্ড্রাস্ট্রি অথবা  বাস্তবে নিকট অতীতে প্রেমের বলির অনন্য এক রোমহর্ষক ঘটনা মাইজদী পৌর বাজার এর মুসলিম মেয়ে তাবাসসুম তানিয়া চমক আর হিন্দু ছেলে তাপস এর অমাপ্ত প্রেম কাহিনী।

রাজা,বাদশাহ সম্রাটের ধর্ম কিংবা শান রক্ষার মতো মুসলিম পরিবারের সন্মান হানি,মায়ের মাতৃত্বের গায়ে দাগ সরাতেই মায়ের হাতে মেয়ে খুন।

যার সংবাদ আমরা প্রকাশ করেছিলাম......

এখন পর্যন্ত নৌকায় চড়লেন ২১১ জন

এখন পর্যন্ত নৌকায় চড়লেন ২১১ জন

হ বাংলা নিউজ :  মনোনীত প্রার্থীদের চিঠি দেওয়া শুরু করেছে আওয়ামী লীগ। আজ রোববার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় প্রার্থীদের চিঠি দেওয়া শুরু হয়। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই চিঠি বিতরণ করছেন।

দলীয় মনোনয়নের চিঠি যাঁরা পেয়েছেন, তাঁদের একটি তালিকা আওয়ামী লীগ সূত্রের কাছ থেকে পেয়েছে প্রথম আলো। এই তালিকা প্রথম আলোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি। তবে আওয়ামী লীগ শিগগির চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলে জানা গেছে। এখন পর্যন্ত ২১১টি আসনে যাঁরা নৌকা প্রতীক নিয়ে......

ভোটের স্বাধীনতার মূল্য ৪০০০কোটি টাকা

ভোটের স্বাধীনতার মূল্য ৪০০০কোটি টাকা

হ বাংলা নিউজ : সিরাজী এম আর মোস্তাক, ঢাকাঃ আওয়ামীলীগ জনগণের ভোটের স্বাধীনতা কেড়ে নির্বাচনে জোরপূর্বক ইভিএম তথা ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের জন্য নির্বাচন কমিশনকে ৪০০০ কোটি টাকা দিয়েছেন। নির্বাচন কমিশন ৪০০০ কোটি টাকার লোভে জোর করে হলেও নির্বাচনে ইভিএম ব্যবহার করবেন।

আওয়ামীলীগ দশম সংসদ নির্বাচনে ১৫৪টি আসনে জনগণের ভোটের অধিকার হরণ করেছিলেন। এবার ৪০০০ কোটি টাকা দিয়ে নির্বাচন কমিশনকে কিনেছেন। কথায় আছে, টাকা দেখলে কাঠের পুতুলও হা করে। নির্বাচন কমিশন বিশাল অঙ্কের টাকা পেয়ে পাগলপারা হয়েছেন। যে কোনো মূল্যে জনগণের ভোটের স্বাধীনতা কেড়ে তাদেরকে মেশিনে......

হি হি শীতে যেতে হবে ভোটে

হি হি শীতে যেতে হবে ভোটে

হ বাংলা নিউজ :  ইসমাইলের চায়ের দোকান এখন ভীষণ জমজমাট। ঢাকার মিরপুর–১২ নম্বর সেকশনের সিটি করপোরেশনের কমিউনিটি সেন্টারের পাশে দোকানটি। বিকেল হলেই সরগরম হয়ে ওঠে। সন্ধ্যার পর হালকা হিমেল হওয়া বইতে শুরু করলে চায়ের কাপগুলোর নড়াচড়া আরও বেড়ে যায়। ইসমাইলের হাত চলে বিরামহীন। একের পর এক কাপে গরম পানি ঢালা, চিনি আর চা–পাতা মিশিয়ে পরিবেশন করা। তাই প্রতিদিন রাত ১২টার আগে এই দোকানের ঝাঁপি নামে না।

আসলে ইসমাইল ঝাঁপি নামানোর সুযোগই পান না। একদল আসছে, আলোচনার খই ফুটছে। তর্কবিতর্ক চলছে। আবার একদল চলে যাচ্ছে। আসছে আরেকটি দল। অগ্রহায়ণের হালকা শীতে উষ্ণ আলোচনা। ভোটের দিন-কাল-ক্ষণ......

এসএসসির ফরম পূরণ বাড়তি টাকা আদায় ঠেকাতে তদারকি দল

এসএসসির ফরম পূরণ বাড়তি টাকা আদায় ঠেকাতে তদারকি দল

হ বাংলা নিউজ :  ঢাকা মহানগর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে বাড়তি টাকা আদায় বন্ধে ব্যবস্থা নিতে এবং বাড়তি টাকা নিলে তা ফেরতের ব্যবস্থা করতে ১১টি তদারকি দল গঠন করেছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) তাদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের দিয়ে গতকাল সোমবার এসব দল গঠন করে। দলে কর্মকর্তাদের পাশাপাশি ঢাকার বিভিন্ন সরকারি বিদ্যালয়ের শিক্ষকদেরও রাখা হয়েছে।

তদারকি দলগুলো এসএসসি পরীক্ষার ফরম পূরণকারী শিক্ষার্থীদের তালিকা প্রতিষ্ঠানগুলো থেকে নেবে। এরপর শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে......

চমক হত্যার প্রতিবাদে নোয়াখালীতে মানব বন্ধন

চমক হত্যার প্রতিবাদে নোয়াখালীতে মানব বন্ধন

জাহাঙ্গীর বাবু ,  হ-বাংলা নিউজ : মৃত্যুর মিছিল থামেনা! কয়েকদিন পর পর দেখি মানব বন্ধন।পত্রিকার পাতায় পাতায়,টিভি স্ক্রীনে বিভৎসতার সংবাদ। সম্প্রতি গত ১১ নভেম্বর নোয়াখালীর  মাইজদীতে নিখোজ হয় তামাসুম তানিয়া চমক।

চমক নোয়াখালী সদরের সোনাপুর ডিগ্রি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ছিল। চমক হত্যার বিচার দাবিতে ১৮-১১-২০১৮, রবিবার সকাল দশটায় চমক হত্যার প্রতিবাদে মানববন্ধন এবং সকল খুনিদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে  মাইজদী......

উত্তরগণতন্ত্র ও আসন্ন নির্বাচন—অধ্যাপক ড. মীজানুর রহমান |

উত্তরগণতন্ত্র ও আসন্ন নির্বাচন—অধ্যাপক ড. মীজানুর রহমান |

হ বাংলা নিউজ : ফিলিপ কটলার (philip kotler) আধুনিক মার্কেটিং-এর জনক। তিনি গত বছর ‘democracy in decline: rebuilding its future’ নামে একটি বই প্রকাশ করেছেন। বইয়ে তিনি শিল্প-সাহিত্যের উত্তরআধুনিকতার (post modernism) মতো উত্তরগণতন্ত্রের কথা বলেছেন। আব্রাহাম লিংকনের গণতন্ত্রের সংজ্ঞা অনুযায়ী ‘জনগণের দ্বারা, জনগণের জন্য এবং জনগণের সরকার,’ সেই গণতন্ত্রের দিন আর নেই। কিংবা প্লেটোর গণতন্ত্রেরও ইতি ঘটেছে। প্রযুক্তির ব্যাপক উন্নয়ন, বিশ^ায়ন, আন্তর্জাতিক সম্পর্ক এবং কর্পোরেট পুঁজির প্রভাবসহ নানা কারণে গণতন্ত্র এখন তার সেই সনাতন সংজ্ঞার মধ্যে সীমাবদ্ধ নেই। বর্তমানে আমরা পোস্ট ডেমোক্রেসিতে অবস্থান করছি। কাজেই......

সর্বাধিক পঠিত