ইউরোপের খবর

Displaying 1-20 of 674 results.
তাপপ্রবাহে বিপর্যস্ত ইউরোপ

তাপপ্রবাহে বিপর্যস্ত ইউরোপ

হ-বাংলা নিউজ : তাপপ্রবাহ!‌ তাও আবার ইউরোপে। এও সম্ভব। আপাতদৃষ্টিতে অসম্ভব বলেই জানতেন বিশ্ববাসী। কিন্তু প্রকৃতির কল্যাণে সেটা সম্ভব হয়েছে। গত কয়েকদিনে ইউরোপজুড়ে গ্রীষ্মের দাপট এতটাই বেড়েছে যা সে দেশের বাসিন্দাদের কাছে অকল্পনীয়। 

তাপমাত্রা ৪০ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কোথাও আবার প্রায় ৫০ ছুঁই ছুঁই। এখনও পর্যন্ত পর্তুগালের তাপমাত্রা রেকর্ড জায়গায় পৌঁছেছে।

রবিবার পর্তুগালের তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৬ ডিগ্রি সেলসিয়াসে। স্পেনের......

ফ্রান্সের তুলুজ প্রবাসী খ্রিস্টান এসোসিয়েশনের আনন্দ ভ্রমণ ও বনভোজন অনুষ্ঠিত

ফ্রান্সের তুলুজ প্রবাসী খ্রিস্টান এসোসিয়েশনের আনন্দ ভ্রমণ ও বনভোজন অনুষ্ঠিত

দেলওয়ার হোসেন সেলিম, প্যারিস (ফ্রান্স) থেকে ঃ ফ্রান্সের পিন্ক সিটি খ্যাত তুলুজে প্রবাসী খ্রিস্টান এসোসিয়েশনের উদ্যোগে আনন্দ ভ্রমণ ও বনভোজন ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। তুলুজের অদূরে "লেক রামিয়ে" এর প্রাকৃতিক সৌন্দর্য ও মনোরম পরিবেশে গত রোববার ২৯ জুলাই দিনব্যাপী এই আনন্দ ভ্রমণ ও বনভোজন অনুষ্ঠিত হয়।

প্রতি বছরের ন্যায় এবারও তুলুজ সহ আশপাশের শহরগুলো থেকে বিপুলসংখ্যক খ্রিস্টান পরিবার তাদের সদস্যদের নিয়ে এতে অংশগ্রহণ করেন। ঐদিন ছিলো সাপ্তাহিক ছুটির দিন। প্রবা‌হের ক্লান্তি-গ্লানি কিছুটা হলেও কমিয়ে দেয়ার উদ্দেশ্যে বিপুল উৎসাহ উদ্দিপনা নিয়ে আনন্দ ভ্রমণ শুরু হয়। প্রায়......

উৎসবমুখর পরিবেশে স্পেনে ঈদ উদযাপন

উৎসবমুখর পরিবেশে স্পেনে ঈদ উদযাপন

হ-বাংলা নিউজ : উৎসবমুখর পরিবেশে ও সকল ভেদাভেদ ভুলে আনন্দ-উল্লাসে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন স্পেন প্রবাসিরা। এ উপলক্ষে শুক্রবার মাদ্রিদের প্রাণকেন্দ্র বাংলাদেশি অধ্যুষিত লাভা-পিয়াসের কাসিনো পার্কের খোলা মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। প্রায় ৭ হাজার প্রবাসিদের উপস্থিতে গোটা এলাকা মিলনমেলায় রূপ লাভ করে। শত ব্যস্ততার মাঝে এই একটা দিন সবাই একত্রে মিলিত হন উৎসবের আমেজে।

বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্ম প্রাণ মুসলমানরা কাসিনো পার্কে জড়ো হতে থাকেন সকাল থেকে। নানা দেশের নানা বর্ণের ভিন্ন......

 ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে ঈদ

ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে ঈদ

হ-বাংলা নিউজ : ঈদ মানেই আনন্দ আর ফুর্তি। শুধু আনন্দ নয় মহাউৎসবও। এক মাস রোজা রাখার পর ফিনল্যান্ড জুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে উদ্‌যাপন করছেন ঈদুল ফিতর।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়ালের এক ফালি চাঁদ যেন ডালি ডালি খুশির বার্তা নিয়ে আসে। তারই আবাহনে আজ ঈদের সকালে সবাই নতুন পোশাক পরেছে। শিশুদের চোখমুখে ফুটে উঠেছে আনন্দ আর উচ্ছ্বাস। তারা সবাই তো এই দিনটিরই প্রতীক্ষায় ছিল গত এক মাস। অবশেষে প্রতীক্ষার অবসান হলো আজ ১৫ জুন......

অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ,কের উদ্যোগে ঈদের খাদ্যসামগ্রী বিতরণ

অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ,কের উদ্যোগে ঈদের খাদ্যসামগ্রী বিতরণ

হ-বাংলা নিউজ :  অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার এন্ড ডেভোলপমেন্ট ট্রাষ্ট ইউ,কের উদ্যোগে ঈদের খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়। ট্রাষ্টের অনারারী ট্রাষ্টি অলংকারী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ সামছুজ্জামান সামছুর সভাপতিত্বে ও কবি নাজমুল ইসলাম মকবুল ও তৌফিকুল ইসলাম শাহেদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার। 

বক্তব্যে তিনি বলেন, প্রবাসীরা আমাদের গর্বের......

কেমব্রিজে সেন্ট মেরি চার্চে হকিংয়ের অন্ত্যেষ্টি সম্পন্ন

কেমব্রিজে সেন্ট মেরি চার্চে হকিংয়ের অন্ত্যেষ্টি সম্পন্ন

হ-বাংলা নিউজ :  বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের অন্ত্যেষ্টি সম্পন্ন হলো যুক্তরাজ্যের কেমব্রিজের সেন্ট মেরি চার্চে। এসময় তাকে সম্মান জানাতে ও শোক প্রকাশ করতে চার্চে উপস্থিত ছিলেন প্রায় ৫০০ অতিথি।

শনিবার (৩১ মার্চ) অন্ত্যেষ্টির আগে একটি শবযাত্রার আয়োজন করা হয়। এসময় তাকে শ্রদ্ধা জানাতে কেমব্রিজের রাস্তায় জড়ো হয় শত শত মানুষ। 

চার্চের অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা এডি রেডম্যান। ২০১৪ সালে হকিংয়ের জীবনী......

কমলা রঙের তুষারে ছেয়ে গেছে পূর্ব ইউরোপ

কমলা রঙের তুষারে ছেয়ে গেছে পূর্ব ইউরোপ

পূর্ব ইউরোপে অবস্থানরত দেশগুলির বাসিন্দারা সম্প্রতি একটি ব্যাপার দেখে বেশ অবাক হয়েছেন। আর তা হচ্ছে ‘কমলা রঙের তুষারপাত’। রাশিয়া, বুলগেরিয়া, ইউক্রেন ও মালদোভার অধিবাসীরা তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার ছবিও দিচ্ছেন বিস্তর। 

তবে প্রকৃতি বিজ্ঞানীরা বলছেন, এতে অবাক হওয়ার কিছু নেই। এটা মোটেও কাকতালীয় কোনো বিষয় নয়। সাহারা মরুভূমিতে উৎপন্ন ধুলোঝড়ের সঙ্গে বৃষ্টি ও তুষারের মিশ্রণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। প্রতি ৫ বছরে একবার এ ধরণের ঘটনা ঘটতে পারে বলেও জানান তারা। 

তারা আরো জানান, বছরের এই সময়টাতে সাহারায় ধুলোঝড়ের পরিমাণ বেড়ে যায় বলে পূর্ব ইউরোপের অনেকগুলো......

মারমা তরুণী ধর্ষণের ঘটনায় প্যারিসে মানববন্ধন

মারমা তরুণী ধর্ষণের ঘটনায় প্যারিসে মানববন্ধন

অনুপম বড়ুয়া, প্যারিস, ফ্রান্স :  রাঙামাটির বিলাইছড়িতে মারমা তরুণী ধর্ষণ ও চাকমা রানির ওপর হামলার প্রতিবাদে এবং ধর্ষক ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্যারিসে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ইউরোপিয়ান জুম্ম ইনডিজিনাস কাউন্সিলের উদ্যোগে গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল ৩টায় প্যারিসের ইউনেসকোর সদর দপ্তরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে ছিল মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন চলাকালে স্লোগানে স্লোগানে গর্জে ওঠে ইউনেসকোর সামনের চত্বর। সমাবেশে বক্তারা, রাঙামাটির......

ইতালিতে অঙ্কুরের অষ্টম প্রয়াস অনুষ্ঠিত

ইতালিতে অঙ্কুরের অষ্টম প্রয়াস অনুষ্ঠিত

জমির হোসেন,হ-বাংলা নিউজ :   ইতালি থেকে : মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশ আমার চেতনা স্লোগান সামনে রেখে ইতালির রোমে অঙ্কুর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার সন্ধ্যায় তরপিনাত্তারা স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে অঙ্কুরের অষ্টম প্রয়াস অনুষ্ঠিত হয়।

প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস ভাষা ও কৃষ্টিসংস্কৃতিসহ নানা বিষয় সম্পর্কে জানাতে অঙ্কুর বিগত ৭ বছর ধরে কাজ করে আসছে। চার বছর থেকে ১৬ বছর পর্যন্ত শিশু-কিশোর বয়সভিত্তিক......

লন্ডনে ফের বিস্ফোরণ, আহত ৬

লন্ডনে ফের বিস্ফোরণ, আহত ৬

হ-বাংলা নিউজ : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ফের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রবিবার রাতে লিসেস্টার সিটিতে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন ৬ জন। এদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বিবিসি'র। 

ইস্ট অ্যাম্বুলেন্স সার্ভিসের করা একটি ট্যুইটের বরাত দিয়ে খবরে বলা হয়েছে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একটি ফোন কল করে এক ব্যক্তি জানান হিঙ্কলে রোড থেকে ভয়াবহ বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন তিনি।......

ইতালির ত্রেভিজোতে মহান একুশে ফেব্রয়ারি পালিত

ইতালির ত্রেভিজোতে মহান একুশে ফেব্রয়ারি পালিত

নাজমুল হোসেন,হ-বাংলা নিউজ,  ইতালির মিলান থেকে : মহান একুশে ফেব্রয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন ত্রেভিজো এর আয়োজনে অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তর্পক অর্পণ, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং নবগঠিত কমিটির পরিচিতি অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার স্থানীয় একটি হলরুমে অনুষ্ঠানের শুরুতে শহীদদের স্মরণে অস্থায়ী শহীদ মিনারে......

ইতালীতে ভেনিস বাংলা স্কুলের একুশ উদযাপন ও পাঠ্য বই বিতরন

ইতালীতে ভেনিস বাংলা স্কুলের একুশ উদযাপন ও পাঠ্য বই বিতরন

নাজমুল হোসেন,হ-বাংলা নিউজ ইতালি থেকে :একুশে ফেব্রয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে ইতালীর ভেনিস বাংলা স্কুল। শনিবার স্থানীয় একটি হলরুমে অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ  করেন ভেনিস বাংলা স্কুল,বাংলাদেশ এসোসিয়েশন ভেনিস,শরীয়তপুর এসোসিয়েশন ভেনিস ,  ভৈরব সমিতি ভেনিস,ভৈরব পরিষদ ভেনিস,দোহার ভেনিস ঐক্য পরিষদ,দোহার - নবাবগঞ্জ  ঐক্য ফ্রন্ট ভেনিস,এবং ভেনিসে ইতালিয়ান সহ অন্যান্য দেশের প্রবাসীরা । 

সুহেলী আক্তার বিপ্লবী ,আশিক  ও দেখার প্রানবন্ত বাংলা ও ইতালীয়ান......

মিলানে দারুল হিকমাহ একাডেমীর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মিলানে দারুল হিকমাহ একাডেমীর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

হ-বাংলা নিউজ,ইতালি প্রতিনিধি : ইতালির মিলানে কেন্দ্রীয় জামে মসজিদের স্বার্বিক তত্ত্বাবধানে “দারুল হিকমাহ একাডেমীর আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন,ইসলামিক সংগীত ও কোর্ আন তেলাওয়াত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। একাডেমীর ছাত্র/ছাত্রীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে সমবেত কন্ঠে  ইসলামিক সংগীত, ইসলামিক গজল, কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ।

একাডেমীর ভাইস......

মুরগি স্বল্পতায় কেএফসির শত শত দোকান বন্ধ

মুরগি স্বল্পতায় কেএফসির শত শত দোকান বন্ধ

হ-বাংলা নিউজ : ব্রিটেনে শত শত বিক্রয়কেন্দ্র বন্ধ করে দিতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ফ্র্যাঞ্জাইজি কেএফসি। ডিএইচএল মুরগি সরবরাহ দিতে ব্যর্থ হওয়ায় এ সংকট তৈরি হয়েছে।

কেএফসি জানিয়েছে, ব্রিটেন জুড়ে ৯শ’ টির মধ্যে সাতশ’ বিক্রয়কেন্দ্র বন্ধ করে দিতে তারা বাধ্য হয়েছে। খোলা থাকা বাকি বিক্রয়কেন্দ্রগুলো হয় অন্যান্য খাবার দিচ্ছে অথবা তুলনামূলক কম সময়ে জন্য খোলা রাখছে।

এক বিবৃতিতে কেএফসি জানায়, আমরা জানি, এতে সমস্যার মুখে পড়ছেন গ্রাহকরা। ভাজা......

ইতালিতে বাংলাদেশি দূতাবাসের সংবাদ বর্জনের ঘোষণা

ইতালিতে বাংলাদেশি দূতাবাসের সংবাদ বর্জনের ঘোষণা

হ-বাংলা নিউজ :  ইতালিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দিনের সরকারি সফর উপলক্ষে স্থানীয় সংবাদকর্মীদের অসহযোগিতার অভিযোগে দূতাবাসের সংবাদ বর্জনের ঘোষণা দিয়েছেন সাংবাদিকরা।বিষয়টি নিয়ে ইতালির বাংলা প্রেসক্লাবে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বাংলা প্রেসক্লাব ইতালির সভাপতি শাওন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম.এম হক রাজুর পরিচালনায় বৈঠকে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকরা প্রথম দিন থেকে......

ইটালিতে বিএনপির বিক্ষোভের মুখে শেখ হাসিনা

ইটালিতে বিএনপির বিক্ষোভের মুখে শেখ হাসিনা

নিজস্ব সংবাদদাতা: 

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেয়ার প্রতিবাদে ইতালির রো‌মে ইউরোপ বিএনপির নেতাকর্মীদের ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর রোম সফরকে কেন্দ্র করে ইউরোপের......

যেখানেই হাসিনা,সেখানেই প্রতিরোধ আন্দোলনে যোগ দিতে ইটালিতে সুইডেন বিএনপি

যেখানেই হাসিনা,সেখানেই প্রতিরোধ আন্দোলনে যোগ দিতে ইটালিতে সুইডেন বিএনপি

হ-বাংলা নিউজ : আজ ১২ই ফেব্রুয়ারি ২০১৮।  'যেখানেই হাসিনা সেখানেই প্রতিরোধ' আর 'আমার মা বন্দী কেন, হাসিনা জবাব দে' স্লোগান মুখর বাংলাদেশ জাতীয়তাবাদী দল সুইডেন শাখা ইটালির রাজধানী রোমের উদ্দেশ্যএ রওনা দেয়। 

উক্ত দলের নেতৃত্ব দেন সুইডেন বিএনপির সভাপতি এমদাদ হোসেন কচি। দলে আছেন সুইডেন বিএনপির প্রধান উপদেষ্টা মহিউদ্দিন আহমেদ জিন্টু, সাধারন সম্পাদক নাজমুল আবেদীন মোহন, সহ সভাপতি নাজমুল ভুইঞা,  সহ সাধারণ সম্পাদক আখতারুজ্জামান......

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত

আলবার্টা,হ-বাংলা নিউজ,কানাডা (১১ ফেব্রোয়ারী ): আজ সন্ধ্যায় আলবার্টার  হাজেলডেন কমিউনিটি লিগ হলে  বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর বার্ষিক সাধারন সভা ও নবনির্বাচিত কার্য্যকরী পরিষদ-২০১৮ এর পরিচিতি ও বরন সভা অনুষ্ঠিত হয়.সভায় সভাপতিত্ব করেন  বিসিএই এর সাবেক সভাপতি জাহাঙ্গীর খান এবং সঞ্চালন করেন ড. মতিয়ুর রহমান, বিসিএই এর সাবেক সভাপতি  ম. লস্কর ২০১৭ সালের অমিমাংসিত কার্য্যক্রম গুলোর উপর আলোচনা করেন. তাকে সহায়তা করেন ড. মুসফিকুর রহমান ও চন্দন তালুকদার।

অনুষ্ঠানে......

এবার শান্তিতে নোবেল পুরষ্কার বেগম খালেদা জিয়ার পাওয়া উচিৎ

এবার শান্তিতে নোবেল পুরষ্কার বেগম খালেদা জিয়ার পাওয়া উচিৎ

হ-বাংলা নিউজ : যে ত্যাগ লক্ষ কোটি মানুষের মঙ্গলের জন্য, সে ত্যাগ কখনই বৃথা যেতে পারেনা। বাংলাদেশের মানুষের শান্তি ও সুখের জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপারসন বেগম জিয়ার ত্যাগ তাই বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠার জন্য মাইল ফলক। বাংলাদেশের মানুষের মঙ্গলের জন্য জিয়া পরিবার তথা বেগম জিয়া স্বামী, সন্তান হারা হয়েছেন। বাকশালের হাত থেকে বাংলাদেশের জনগণকে মুক্তি করাতে চাওয়ার কারনেই বেগম জিয়া ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আঘাত পেতে হয়েছে বারবার। হতে হয়েছে মিথ্যা অপবাদের সম্মুখীন আর সাথে পেতে হয়েছে আওয়ামী হায়নাদের আদালতের আসামী।
......

রাষ্ট্রপতি আবদুল হামিদকে আয়েবার উষ্ণ অভিনন্দন

রাষ্ট্রপতি আবদুল হামিদকে আয়েবার উষ্ণ অভিনন্দন

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো পরপর দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করায় মো: আবদুল হামিদকে প্রাণঢালা শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানিয়েছে ইউরোপের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ৭ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার আন্তঃদেশীয় এই সংগঠনের সদর দফতর প্যারিস থেকে বঙ্গভবনে প্রেরিত এক বিশেষ অভিনন্দন বার্তায় প্রজাতন্ত্রের এক নম্বর নাগরিকের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করা হয়।

অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা) সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন এবং মহাসচিব কাজী এনায়েত উল্লাহ......

সর্বাধিক পঠিত