আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1413 results.
 সরানো হলো ‘বর্ণবাদী’ গান্ধীর ভাস্কর্য

সরানো হলো ‘বর্ণবাদী’ গান্ধীর ভাস্কর্য

হ-বাংলা নিউজ : আফ্রিকার দেশ ঘানার ঐতিহ্যবাহী একটি বিশ্ববিদ্যালয় থেকে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর ভাস্কর্য সরিয়ে ফেলা হয়েছে। গান্ধী ‘বর্ণবাদী’ ছিলেন—এমন অভিযোগ তুলে ইউনিভার্সিটি অব ঘানার শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

বিশ্বব্যাপী অহিংস আন্দোলনের নেতা হিসেবে পরিচিত মহাত্মা গান্ধীর ভাস্কর্য দুই বছর আগে আক্রায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে উন্মোচন করেন......

ইরান ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাবে

ইরান ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাবে

হ বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে ইরান। গতকাল রোববার ইরানের পক্ষ থেকে জানানো হয়, দেশের প্রতিরক্ষার জন্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে তারা। এতে জাতিসংঘের সিদ্ধান্তের কোনো লঙ্ঘন হচ্ছে না বলে মনে করছে দেশটি।

এর আগে যুক্তরাষ্ট্র অভিযোগ তোলে, ইরান আগের তুলনায় বহুগুণ ক্ষমতাসম্পন্ন নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ অভিযোগ ওঠার পর গতকাল ইরানের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হলো।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত শনিবার নিন্দা জানিয়ে......

জেনোসাইড ’৭১ ফাউণ্ডেশন, যুক্তরাষ্ট্র স্বরণ করবে আন্তর্জাতিক গণহত্যা (জেনোসাইড) ও প্রতিরোধ দিবস

জেনোসাইড ’৭১ ফাউণ্ডেশন, যুক্তরাষ্ট্র স্বরণ করবে আন্তর্জাতিক গণহত্যা (জেনোসাইড) ও প্রতিরোধ দিবস

হ বাংলা নিউজ : আগামী ৯ই ডিসেম্বর, আন্তর্জাতিক গণহত্যা (জেনোসাইড) ও প্রতিরোধ দিবস। ঐতিহাসিক এই দিবসটির স্মরণে জেনোসাইড ’৭১ ফাউণ্ডেশন, যুক্তরাষ্ট্র বিভিন্ন কর্মসূচী গ্রহন করছে।

দিবসটি স্বরণের বিভিন্ন কর্মসূচীতে সবাইকে উপস্থিত থাকার জন্য বিশেষ ভাবে আমন্তন জানানো যাচ্ছে।

কর্মসূচীঃ-
১) বিকাল ৬টায় জ্যাকসন হাইষ্ট্স্ ডাইভারসিটি প্লাজায়
   জেনোসাইডে নিহতদের স্বরণে rally     
২) জেনোসাইডে নিহতদের স্বরণে মোমবাতি প্রজ্জলন
৩) জেনোসাইড প্রতিরোধে বিশ্ব জনমত গঠনের প্রত্যয়ে
   "আন্তর্জাতিক গণহত্যা দিবসের তাৎপর্য ও একাওুরে
   বাংলাদেশের গণহত্যা......

 বাসে আগুন, প্রাণ গেল ৪২ জনের

বাসে আগুন, প্রাণ গেল ৪২ জনের

হ-বাংলা নিউজ :  বাসে আগুন লেগে জিম্বাবুয়েতে অন্তত ৪২ জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন। দুই সপ্তাহের ব্যবধানে দেশটিতে বড় ধরনের এই বাস দুর্ঘটনা ঘটল। ৭ নভেম্বর দুই বাসের সংঘর্ষে দেশটিতে ৪৭ জনের প্রাণ যায়।

দ্য ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার রাতে জিম্বাবুয়ের গোয়ান্ডা জেলায় এই দুর্ঘটনা ঘটে। বাসের যাত্রীরা দক্ষিণ আফ্রিকার মুসিয়ানা শহরে কেনাকাটা ও রাত যাপনের জন্য যাচ্ছিলেন।

আজ শুক্রবার দেশটির পুলিশ এই দুর্ঘটনার বিষয়টি......

তিন রূপে শেরিল

তিন রূপে শেরিল

 হ বাংলা নিউজ : বিশ্বের শীর্ষ ১০০ ক্ষমতাবান নারীর তালিকায় শেরিল স্যান্ডবার্গ চতুর্থ। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মেলিন্ডা গেটসের পরে তাঁর অবস্থান। শেরিল ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও)। তার আগে গুগলে ছয় বছর ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর নেতৃত্বেই গড়ে উঠেছে গুগলের বিজ্ঞাপনী নেটওয়ার্ক। ২০০৮ সালে ফেসবুকে যোগ দিয়ে রাতারাতি সামাজিক যোগাযোগমাধ্যমটিকে......

 শ্রদ্ধায়–স্মরণে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পালন

শ্রদ্ধায়–স্মরণে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পালন

হ বাংলা নিউজ : ১৯১৮ সালের ১১ নভেম্বর এক চুক্তির মাধ্যমে সমাপ্ত হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধ। ‘আরমিসটিস’ (সংঘাতের অবসান) নামে পরিচিত ওই চুক্তি। আজ শতবর্ষ পূর্ণ করল শান্তি প্রতিষ্ঠার সেই ঐতিহাসিক দিনটি।

দেশে দেশে নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে। ওই যুদ্ধের অন্যতম রণক্ষেত্র ইউরোপের দেশগুলোয় প্রতিবছরই দিবসটি পালন করা হয়। তবে শতবর্ষ উপলক্ষে এবারের আয়োজন অন্যবারের তুলনায় বেশ আলাদা এবং ব্যাপক পরিসরে করা হয়েছে।

যুক্তরাজ্য বরাবরই বিশেষ মর্যাদায় আরমিসটিস ডে পালন করে। শতবর্ষ পূর্তি উপলক্ষে চলতি বছরের শুরু থেকেই......

বাংলাদেশ হেরিটেজ সোসাইটি বন্ধের হুমকি কানাডার কোর্ট অব কুইন বেঞ্চে মামলা দায়ের

বাংলাদেশ হেরিটেজ সোসাইটি বন্ধের হুমকি কানাডার কোর্ট অব কুইন বেঞ্চে মামলা দায়ের

হ বাংলা নিউজ : এডমন্টন ৬ নবেম্ভর: আজ বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টনকে  বন্ধ করার হুমকি  ও নানাহ দৃশ্যমান চক্রান্তে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর তিন কর্মকর্তা শহীদুল ইসলাম, ফিরোজ আলী, ও এইচ. এম. আশরাফ আলী’র বিরুদ্ধে  কোর্ট অব কুইন বেঞ্চ অব আলবার্টা, কানাডায় (মামলা# ১৮০৩ ২২০৬৭) হেরিটেজ সোসাইটির সভাপতি মাসুদ ভুইয়া অর্ধ্ব মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা  দায়ের করেছেন।

 ১০০ জনকে খুন করেছেন তিনি!

১০০ জনকে খুন করেছেন তিনি!

হ-বাংলা নিউজ : জার্মানির সাবেক নার্স নিয়েটস হোগে (জার্মান উচ্চারণে) ছয়জন রোগী হত্যার দায়ে জেল খাটছেন। কিন্তু এখন সন্দেহ বাড়ছে তিনি এর চেয়েও বেশি খুন করেছেন। তবে তা একটি-দুটি বা চার-পাঁচটির বেশি নয়, তিনি ১০০ জনকে খুন করেছেন বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগে আজ মঙ্গলবার থেকে তাঁকে বিচারের মুখোমুখি করা হয়েছে। তবে ঘটনার তদন্তে নিয়োজিত কর্মকর্তারা মনে করছেন, তিনি ২০০–এর বেশি খুন করে থাকতে পারেন।

জার্মান এই লোকের বয়স ৪২ বছর। তিনি দেশটির উত্তরে উপকূলীয় শহর ভিলহেমসাফনে জন্ম নেন। বাবাও ছিলেন......

 এই তিন প্রিন্সের নিয়তি কি খাসোগির মতো ?

এই তিন প্রিন্সের নিয়তি কি খাসোগির মতো ?

হ বাংলা নিউজ : তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পরই যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও সৌদি আরবের অন্ধকারের পেছনে থাকা নানান খবর বের হয়ে আসছে। খাসোগি কাণ্ডের পর রাজপরিবারের পাঁচজন প্রিন্স নিখোঁজ হওয়ার খবর বেরিয়েছিল। রাজপরিবারের ওই সদস্যদের ‘গুম’ করা হয়েছে বলে জার্মানিতে স্বেচ্ছায় নির্বাসনে থাকা যুবরাজ খালিদ বিন ফারহান আল-সৌদ অভিযোগ করেছিলেন। এবার জানা গেল......

 পুলিশের চাকরি পেতে ‘কুমারীত্বে’র পরীক্ষা

পুলিশের চাকরি পেতে ‘কুমারীত্বে’র পরীক্ষা

হ বাংলা নিউজ :  পুলিশ বাহিনীতে নারীদের নিয়োগের ক্ষেত্রে এক অদ্ভুত শর্ত জুড়ে দেওয়া হয়েছে ইন্দোনেশিয়ায়। পুলিশ বাহিনীতে যোগ দিতে নারীদের জন্য কুমারীত্বের পরীক্ষা চালু করা হয়েছে। আর এটা করায় সমালোচনার মুখে পড়েছে দেশটি। বলা হচ্ছে, পুরুষশাসিত সমাজের উৎকৃষ্ট উদাহরণ হয়ে দাঁড়িয়েছে ইন্দোনেশিয়া।

সম্প্রতি ইন্দোনেশিয়ার পুলিশ বাহিনীতে নারী সদস্য নিয়োগের জন্য বিজ্ঞপ্তি......

ভারতে রেল দুর্ঘটনায় নিহত কমপক্ষে ৬২

ভারতে রেল দুর্ঘটনায় নিহত কমপক্ষে ৬২

হ বাংলা নিউজ : বিজয়া দশমীতে রাবন পোড়ানো দেখতে আসা মানুষের ভিড়ের উপর দিয়ে চলে গেলো ট্রেন। শুক্রবার ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসারের চৌরি বাজার এলাকায় এমনই এক ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ৬২ জন। আহত হয়েছেন আরো ৪০ জন। প্রত্যক্ষদর্শীদের বর্ননা অনুযায়ী, ওই রেল লাইনের পাশেই রাবনের কুশপুতুল পোড়ানো হচ্ছিল। এতে সৃষ্ট আগুনের ফুলকির কারণে দর্শনার্থীরা পার্শ্ববর্তী রেল লাইনে উঠে যায়। এমন সময় দুই লাইনে দুটি ট্রেন চলে আসে। ফলে অনেকেই নিরাপত দুরুত্বে সরে......

রাস্তার পাশে ব্যাগভর্তি মডেলের মৃতদেহ

রাস্তার পাশে ব্যাগভর্তি মডেলের মৃতদেহ

হ-বাংলা নিউজ : মুম্বইয়ের মালাদ এলাকা। সেখানে এক সড়কের পাশে পড়ে আছে একটি বিশাল স্যুটকেস। একজন ট্যাক্সিচালক তা দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পুলিশ এসে তা খুলতেই বেরিয়ে আসে এক আস্ত মৃতদেহ। তিনি পুরুষ নন, একজন নারী। উদীয়মান একজন মডেল মানসী দীক্ষিত (২০)। তাকে হত্যা করে হাত এবং কাঁধ বেঁধে রাখা হয়েছে রশি দিয়ে। এরপর ওই মৃতদেহ স্যুইটকেসে ভরে ফেলে দেয়া হয়েছে রাস্তার পাশে।

এ ঘটনাটি ঘটেছে সোমবার। খবর দিয়েছে অনলাইন জি নিউজ। 

নিহত মানসী দীক্ষিতের......

‘#মি টু’ এর বিপরীতে ‘#হিম টু’

‘#মি টু’ এর বিপরীতে ‘#হিম টু’

হ-বাংলা নিউজ : যৌন হয়রানি ও হেনস্থার প্রতিবাদের হাওয়া বয়ে চলেছে বিশ্বের আনাচে-কানাচে। যৌন নির্যাতনের প্রতিবাদে আন্দোলনের ঝড়ে কাঁপছে ক্রীড়া জগত থেকে শুরু করে বিনোদন মহল। এমনকি বাদ যাচ্ছে না রাজনীতির ময়দানও। তবে যৌন নির্যাতনের শিকার শুধুমাত্র নারীরাই নন। এ নির্যাতনের ছোবল থেকে বাঁচতে পারেনি পুরুষরাও। 

তাই এবার ‘#মি টু’ এর বিপরীতে মাঠে হাজির হয়েছে ‘#হিম টু’ আন্দোলন। ‘#হিম টু’ ট্যাগলাইনে যৌন হয়রানির বিরুদ্ধে এবার আন্দোলন গড়ে তুলছেন......

সৌদি যুবরাজের খেলায় রেফারি কে?

সৌদি যুবরাজের খেলায় রেফারি কে?

সৌদি আরবের প্রতিবাদী সাংবাদিক জামাল খাসোগিকে নিয়ে যেন চলছে লুকোচুরি খেলা। খেলোয়াড় মূলত সৌদি আরব। আরেকদিকে রয়েছে তুরস্ক। কারণ তাদের দেশেই ঘটেছে ঘটনা। এই খেলায় বিশ্ব যুক্তরাষ্ট্রকে দেখতে চাইছে রেফারির ভূমিকায়।

জামাল খাসোগি আসলে কোথায়, বেঁচে আছেন, না মরে গেছেন—সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। তুরস্ক বলছে, সৌদি কনস্যুলেটেই হত্যা করা হয়েছে খাসোগিকে। ভিডিও, অডিওসহ তথ্যপ্রমাণও হাজির করেছে তারা। তবে সৌদি আরব সেসব উড়িয়ে দিয়েছে। সৌদি আরব বলছে, খাসোগি কনস্যুলেটে ঢোকার পরই বের হয়ে গেছেন। তাহলে কোথায় উধাও হলেন তিনি? 

বিশ্ব চায়, অনুগত ও মিত্র হিসেবে পরিচিত সৌদি যুবরাজ মোহাম্মদ......

বন্ধ হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার

বন্ধ হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার

হ-বাংলা নিউজ : টোকিওর সুকিজি বাজার সামুদ্রিক মাছের জন্য বিখ্যাত। ৮০ বছরের বেশি পুরোনো বাজারে ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাকে মুখরিত থাকে সব সময়। ১৯৩৫ সালে এ মাছের বাজারের যাত্রা শুরু। বাজারটি এখানে বন্ধ করে দিচ্ছে জাপান সরকার। ১৬ অক্টোবর থেকে তোয়োসুতে বিশ্বের সবচেয়ে বড় এই মাছের বাজার বসবে।

টোকিওর বিখ্যাত সুকিজি মার্কেট অন্যান্য দিনের মতো গত শনিবারও ছিল ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখর। কিন্তু বিশ্বের বৃহত্তম এ মাছ বাজারে এদিনই শেষ কোলাহল। শনিবার টোকিওর কেন্দ্রস্থল থেকে কৃত্রিম......

 ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা ১২০০

ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা ১২০০

হ-বাংলা নিউজ : ইন্দোনেশিয়ায় গত শুক্রবারের ভূমিকম্প ও সুনামির ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়ে গেছে। দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার বরাত দিয়ে আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। সুনামিতে সৃষ্ট প্রায় ২০ ফুট উঁচু ঢেউ উপকূলীয় পালু শহরকে ভাসিয়ে দেয়। ভূমিকম্প-সুনামিতে সংশ্লিষ্ট......

সৌদি আরবে কানাডিয়ান রাষ্ট্রদূত এবং এডমন্টনে মানবাধিকার সংগঠক “পার্সন নন-গ্রেটা”

সৌদি আরবে কানাডিয়ান রাষ্ট্রদূত এবং এডমন্টনে মানবাধিকার সংগঠক “পার্সন নন-গ্রেটা”

এডমন্টন, আলবার্টা থেকে : মানবাধিকার লংঘনকারীদের দৃষ্টতা এখন যেন ঘরে বাইরে। জংলী আইনের তল্পীবাহক ও তাদের মানসপুত্ররা যখন যা মনে করে তা-ই এখন আইন। সম্প্রতি সৌদি আরবের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় কানাডার রাষ্ট্রদূত ডেনিস হুরেককে ডেকে নেয় এবং তাকে “পার্সন নন-গ্রেটা’ হিসাবে ঘোষণা করে।  দিন শেষে রাষ্ট্রদূতকে সেদেশ ছেড়ে চলে যেতে নির্দেশ দেয়া হয়। আরব রাষ্ট্রের ব্যক্তিগত বিষয়গুলিতে হস্তক্ষেপ করার কারনে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে জানা যায়। কানাডার অবস্থানকে সৌদি আরব তাদের দেশের অভ্যন্তরীন বিষয়ের উপর একটি আক্রমণ, এবং যা অগ্রহণযোগ্য বলে মনে......

কোলকাতায় মঞ্চস্থ হলো খান শওকত রচিত নাটক “বঙ্গবন্ধু শেখ মুজিব”

কোলকাতায় মঞ্চস্থ হলো খান শওকত রচিত নাটক “বঙ্গবন্ধু শেখ মুজিব”

বিমান চক্রবর্তী, কোলকাতা থেকে :   বিপুল উৎসাহ এবং উৎসব মুখর পরিবেশে পশ্চিমবঙ্গে মঞ্চস্থ হলো নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকত রচিত ঐতিহাসিক নাটক “বঙ্গবন্ধু শেখ মুজিব।” গত ২৩ শে সেপ্টেম্বর  (২০১৮) তারিখে নাট্যমোদীদের প্রিয় স্থান “জ্ঞানমঞ্চ” (১১ প্রিটোরিয়া ষ্ঠিট। কোলকাতা-৭০০০৭১) -র বিশাল অডিটোরিয়ামে উপস্থিত দর্শকদের টানটান উত্তেজনার মাঝে নেপথ্য ঘোষণায় বলা হয় “১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জীবনদানকারী দুই বাংলার বীর যোদ্ধাদের......

মিয়ানমারের সার্বভৌমত্বে ‘হস্তক্ষেপে’র অধিকার জাতিসংঘের নেই

মিয়ানমারের সার্বভৌমত্বে ‘হস্তক্ষেপে’র অধিকার জাতিসংঘের নেই

হ-বাংলা নিউজ : মিয়ানমারের সার্বভৌমত্বে ‘হস্তক্ষেপ’ করার অধিকার জাতিসংঘের নেই বলে জানিয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। সেনাদের ধর্ষণ, নির্যাতনের পর মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ‘গণহত্যার’ অভিযোগে দেশটির শীর্ষ জেনারেলদের তদন্ত করে বিচারের জন্য জাতিসংঘের তদন্তকারীদের আহ্বান জানানোর সপ্তাহখানেক পরে তিনি এ কথা জানালেন।

জাতিসংঘের আহ্বানে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রোহিঙ্গা মুসলিমদের ওপর সংঘটিত অপরাধের প্রাথমিক তদন্ত শুরু করার পর এই প্রথম মিন অং হ্লাইয়াং এ বিষয়ে মুখ খুললেন।

মিয়ানমার সেনাবাহিনী পরিচালিত পত্রিকা দৈনিক ‘মায়াওয়াদি’র......

কথিত অবৈধ বাংলাদেশীদের উইপোকা বলে অমিত শাহ ভারতের ক্ষতি করছেন

কথিত অবৈধ বাংলাদেশীদের উইপোকা বলে অমিত শাহ ভারতের ক্ষতি করছেন

হ-বাংলা নিউজ : দলীয় সভাপতির চেয়ে অধিকতর স্পর্শকাতর হয়ে যখন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) আক্রমণাত্মক কথা বলে তখন ভারতীয় জনতা পার্টি সম্পর্কে কি বলা যায়? গত সপ্তাহে আরএসএস প্রধান মোহন ভগত বলেছেন যে, আধিপত্য বিস্তারের কোন বাসনা নেই হিন্দুদের। এমন কি তারা একটি পোকামাকড়ও মারতে চান না। এর মাত্র কয়েকদিন পরেই রাজস্থান ও দিল্লিতে র‌্যালিতে বক্তব্য দিয়েছেন বিজেপির সভাপতি অমিত শাহ। তিনি কথিত বাংলাদেশী অভিবাসীদেরকে উইপোকা......

সর্বাধিক পঠিত