আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1346 results.
ভারতের কোচি বিমানবন্দর বন্ধ ঘোষণা

ভারতের কোচি বিমানবন্দর বন্ধ ঘোষণা

হ-বাংলা নিউজ :  ভারতের কেরালা রাজ্যের কোচি বিমানবন্দরে শনিবার বিকেল পর্যন্ত সব ধরনের ফ্লাইট ওঠা-নামা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। টানা বৃষ্টিপাতের কারণে পেরিয়ার নদীর পানি বৃদ্ধি পেয়ে এয়ারপোর্ট এলাকার কাছাকাছি চলে আসায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে কোচি এয়ারপোর্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ১৮ আগস্ট দুপুর ২টা পর্যন্ত সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। পেরিয়ার নদী পানি বাড়া এখনও অব্যাহত রয়েছে। ড্রেনেজ ব্যবস্থা......

১০ লাখ মুসলিম জেলে নয়, সংশোধন ক্যাম্পে আছে: চীন

১০ লাখ মুসলিম জেলে নয়, সংশোধন ক্যাম্পে আছে: চীন

হ-বাংলা নিউজ :  চীনে ১০ লাখ উইঘুর মুসলিমকে আটকে রাখার অভিযোগ অস্বীকার করে চীন বলেছে তাদেরকে আটক করা হয়নি, সংশোধন ক্যাম্পে রাখা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার কমিটিতে উত্থাপিত এ অভিযোগকে ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলেও সমালোচনা করেছে দেশটি। খবর রয়টার্সের।

সোমবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির উর্ধ্বতন কর্মকর্তা হু লিয়ানহে বলেন, জিনজিয়াং প্রদেশের নাগরিকদের ধর্মীয় বিশ্বাস ও ধর্মীয় আচার পালনে কর্তৃপক্ষ সুরক্ষা দিয়ে আসছে।

......

আবারও উত্তপ্ত ভারত-চীন, লাদাখ সীমান্তে মুখোমুখি সেনারা

আবারও উত্তপ্ত ভারত-চীন, লাদাখ সীমান্তে মুখোমুখি সেনারা

হ-বাংলা নিউজ :  আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন। ডোকলাম সীমান্তে উত্তেজনার পর এবার লাদাখ সীমান্তে মুখোমুখি দুই দেশের সেনাসদস্যরা। চীনের সৈন্যরা সেখানে তাঁবু খাটিয়ে অবস্থান নেওয়ায় পরিস্থিতি আরও উত্তপ্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।ভারতীয় প্রশাসন সীমান্তের নেরলং এলাকায় একটি রাস্তা তৈরিকে কেন্দ্র করে সপ্তাহ দুয়েক আগে এ উত্তেজনার সূত্রপাত বলে জানা গেছে।

এ ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারতের স্থানীয় প্রশাসন ওই রাস্তা......

কিম ও মুনের আবার বৈঠক সেপ্টেম্বরে

কিম ও মুনের আবার বৈঠক সেপ্টেম্বরে

হ-বাংলা নিউজ : দুই কোরিয়া আগামী সেপ্টেম্বরে পিয়ংইয়ংয়ে বৈঠকে বসতে রাজি হয়েছে। আজ সোমবার উচ্চপর্যায়ের বৈঠক শেষে এই সিদ্ধান্ত আসে। এই দুই দেশের মধ্যে বন্ধন সুদৃঢ় করতে চলতি বছর এই নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে দক্ষিণের একত্রীকরণ মন্ত্রণালয়।

কিছুদিন আগেও উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যুদ্ধাবস্থা ছিল। গত এপ্রিল ও মে মাসে দুই দেশের সীমান্তবর্তী গ্রাম পানমুনজমের পিস হাউসে বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম......

এনআরসিতে ‘বাঙালি হিন্দুর’ নাম বাদ পড়ায় উদ্বিগ্ন বিজেপি

এনআরসিতে ‘বাঙালি হিন্দুর’ নাম বাদ পড়ায় উদ্বিগ্ন বিজেপি

হ-বাংলা নিউজ :  ভারতের আসাম রাজ্যের ক্ষমতায় এখন বিজেপি। ২০১৬ সালের ২৪ মে বিজেপি ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী হন সর্বানন্দ সোনোয়াল। এত দিন পর প্রথম শাসনভার নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে বিজেপি। গত ৩০ জুলাই জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বিজেপির নিজের দলের মধ্যেই চলছে ব্যাপক আলোচনা।

এনআরসি প্রকাশের পর দেখা যায়, এতে নাম নেই ৪০ লাখ মানুষের। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনআরসি প্রকাশের......

পাকিস্তানকে সু-৩৫ দেবে রাশিয়া, আতঙ্কে ভারত

পাকিস্তানকে সু-৩৫ দেবে রাশিয়া, আতঙ্কে ভারত

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে ভয়ঙ্কর সব সামরিক মহড়ায় ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া তারা। আর তারই জের ধরে এবার ভারতকে চমকে দিয়ে পাকিস্তানকে সুখোই বিমান রফতানি করার সিদ্ধান্ত নিল রাশিয়া। এদিকে কূটনীতিবিদদের ধারণা, মস্কোর সঙ্গে ভারত যৌথ উদ্যোগে পঞ্চম প্রজন্মের এয়ারক্রাফট তৈরি করতে চায়নি বলেই রাশিয়া এমন সিদ্ধান্ত নিয়েছে। 

রাশিয়ার এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের দাবি, ভারতের বিষয়ে......

মাদকের যুদ্ধে তালেবানের কাছে হারছে যুক্তরাষ্ট্র

মাদকের যুদ্ধে তালেবানের কাছে হারছে যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  বিশ্বজুড়ে হেরোইন ও আফিমের সিংহভাগের জোগান যায় আফগানিস্তান থেকে। দেশটির অর্থনীতিও অনেকাংশে মাদক উৎপাদন ও বাজারজাতকরণের ওপর নির্ভরশীল। এর নিয়ন্ত্রণ ধীরে ধীরে চলে গেছে তালেবানের হাতে। মাদকের যুদ্ধে তালেবানকে পরাস্ত করতে যুক্তরাষ্ট্র বিশাল কর্মপরিকল্পনা হাতে নিলেও মাঝপথে বন্ধ হয়ে গেছে তা। এতে তালেবানের কাছে যুক্তরাষ্ট্রের নতিস্বীকার করার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে।

সারা বিশ্বের মোট হেরোইনের ৯০ শতাংশ......

বোরকা নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী

বোরকা নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী

হ-বাংলা নিউজ :  বোরকা নিয়ে মন্তব্য করার জন্য ‘মাফ’ চাইবেন না বলে জানিয়েছেন যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ও নিজ দল কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান ব্র্যান্ডন লুইস ওই মন্তব্যের জন্য বরিস জনসনকে ক্ষমা চাইতে বললেও তিনি নিজের মতামতের ব্যাপারে অনড় রয়েছেন।

বোরকা পরা মুসলিম নারীদের ‘চিঠি ফেলার বাক্সের মতো লাগে’ এবং ওই নারীদের ‘ব্যাংক ডাকাতের’ সঙ্গে তুলনা করে ব্যাপকভাবে......

কানাডার ওপর সৌদি এত খাপ্পা কেন

কানাডার ওপর সৌদি এত খাপ্পা কেন

হ-বাংলা নিউজ : সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা নতুন কিছু নয়। বিষয়টি নিয়ে রিয়াদের সমালোচনা আগেও বহু হয়েছে। তবে আগে রিয়াদের প্রতিক্রিয়া অতটা কড়া ছিল না, যতটা কানাডার ক্ষেত্রে দেখা গেল। সৌদি আরব এত খাপ্পা কেন? 

সৌদি আরবে কারাবন্দী অধিকারকর্মীদের মুক্তি দিতে রিয়াদের প্রতি অনেকটা সাদামাটাভাবেই আহ্বান জানিয়েছিল অটোয়া। এই আহ্বানেই রেগে-মেঘে আগুন সৌদি আরব। 

সৌদি আরবের ক্ষোভের মাত্রা এতটাই তীব্র হয় যে, তারা......

নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন শাহবাজ

নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন শাহবাজ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) প্রধান শাহবাজ শরিফ। ডন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল বুধবার দেশটির জাতীয় পরিষদের ২৭২টি আসনে সরাসরি ভোট হয়। ফলাফলে শেষ তথ্য অনুযায়ী, ক্রিকেট থেকে রাজনীতিতে আসা ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছে। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনসংখ্যা থেকে বেশ পিছিয়ে থাকতে পারে পিটিআই।

৪৭ শতাংশ কেন্দ্রের ভোট......

ফল ঘোষণায় বিলম্ব, অনিয়মের অভিযোগ দলগুলোর

ফল ঘোষণায় বিলম্ব, অনিয়মের অভিযোগ দলগুলোর

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের জাতীয় নির্বাচনে ফল ঘোষণায় অস্বাভাবিক বিলম্ব হচ্ছে। এ নিয়ে দেশটির রাজনৈতিক মহলে বাড়ছে উদ্বেগ। ভোট শেষ হওয়ার পর ১৫ ঘণ্টা পেরিয়ে গেলেও নির্বাচন কমিশন থেকে চূড়ান্ত ফলাফল না পাওয়ায় দেশটির বড় রাজনৈতিক দলগুলো এ উদ্বেগ প্রকাশ করেছে।

নির্বাচনে ভোট গণনায় বিলম্ব ও গণনার সময় কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ এনে ইতোমধ্যেই ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রধান......

টোকিওতে মোবাইল মসজিদ

টোকিওতে মোবাইল মসজিদ

হ-বাংলা নিউজ : ২০২০ সালে জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। ওই সময় অন্যদে সঙ্গে বিশ্বের অনেক মুসলমানও দেশটিতে যাবেন। আর তাই জাপান সরকার ‘মোবাইল মসজিদ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আসরকে সামনে রেখে এই ‘মোবাইল মসজিদ’ তৈরি করেছে জাপান সরকার।

মোবাইল মসজিদ বানাতে চার বছর লেগেছে। ২৫ টন ট্রাককে একটু বদলিয়ে করে সেটিতে নামাজের জন্য তৈরি করা হয়েছে। ৪৮ স্কয়ার মিটার ওই জায়গায় একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন।......

গড়াপেটার নির্বাচনে জয়ী হবেন ইমরান?

গড়াপেটার নির্বাচনে জয়ী হবেন ইমরান?

হ-বাংলা নিউজ :  সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগ, চরমপন্থার পৃষ্ঠপোষকতা ও সন্ত্রাসী হামলার মধ্যই আজ বুধবার পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচনে হতে যাচ্ছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদলের আশা করা হলেও উদ্বেগের নানা কারণ বিদ্যমান। গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার হাতবদল দেশটির ইতিহাসে খুব অল্প সময়েই ঘটেছে। অনেকেই বলছেন, ইমরান খান কি পাকিস্তানের নতুন মুখ হতে পারবেন? আবার......

পাকিস্তানে কি ‘গণতান্ত্রিক অভ্যুত্থান’ ঘটবে

পাকিস্তানে কি ‘গণতান্ত্রিক অভ্যুত্থান’ ঘটবে

হ-বাংলা নিউজ : বুধবার ১১তম জাতীয় নির্বাচনে ভোট দেবে পাকিস্তানের জনগণ। ভোট গ্রহণের আগের দিন মঙ্গলবারও দেশটির নিরঙ্কুশ গণতন্ত্রের স্বপ্নকে অনেক দূরের একটি ব্যাপার বলে মনে করা হচ্ছে।

২৭২ আসন পেলে নানা কারণে আলোচিত পাকিস্তানের মসনদে বসবে সেই রাজনৈতিক দল। এবারের নির্বাচনে ১৭১ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩ লাখ ৭১ হাজার সেনাসদস্য নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

গত তিনটি সাধারণ নির্বাচনের ফল বলছে, পাকিস্তানে ভোটের আগাম হিসাব-নিকাশ করাটা বেশ কঠিন।......

লাওসে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ

লাওসে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ

হ-বাংলা নিউজ : লাওসের আট্টাপু প্রদেশে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ হয়েছে। এ ঘটনায় নিহত মানুষের সংখ্যা এখনো জানা যায়নি। গতকাল সোমবার রাতের কোনো এক সময় বাঁধটি ভেঙে ছয়টি গ্রামে আকস্মিক বন্যা দেখা দেয়। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম লাওস নিউজ এজেন্সির বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

লাওসের গণমাধ্যমে বলা হয়েছে, অনেকের প্রাণহানি ঘটেছে। শত শত মানুষ নিখোঁজ। ওই আকস্মিক বন্যায় ৬ হাজার ৬০০ মানুষ ঘরবাড়ি হারিয়েছে।

‘জাইপিয়ান-জে নাম নয়’ নামের......

কলকাতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ার উদ্যোগ

কলকাতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ার উদ্যোগ

হ-বাংলা নিউজ : বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের জন্য কলকাতায় একটি জাদুঘর গড়ার জন্য আগ্রহী বাংলাদেশ। এই আগ্রহের কথা জানিয়েছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। গতকাল সোমবার কলকাতায় আয়োজিত একটি সেমিনারে এ কথা জানান হাইকমিশনার।

১৯৭১ সালে কলকাতার যে বাড়িতে বাংলাদেশের অস্থায়ী সরকারের কার্যালয় ছিল, সেই ৮ থিয়েটার রোডের বাড়িটি ‘মুজিবনগর সংগ্রহশালা’ হিসেবে গড়ে তুলতে আগ্রহী বাংলাদেশ। সেমিনারে সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন,......

 ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

হ-বাংলা নিউজ :  ১৫ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরায়েলের সেনারা। পশ্চিম তীরে অধিকৃত বেথলেহেমের দেইশাহ শরণার্থী ক্যাম্পে রোববার রাতভর অভিযান চালায় ইসরায়েলের সেনারা। এ সময় ওই কিশোরের বুকে সরাসরি গুলি চালিয়ে হত্যা করে সেনারা। ওই কিশোরের নাম আরকান মিজহার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে এসব কথা বলা হয়েছে। আজ সোমবার আরকান মিজহারের দাফন হবে।

আল জাজিরার খবরে বলা হয়,......

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী নওয়াজ শরিফ গতকাল রোববার অসুস্থ হয়ে পড়েছেন। তিনি হৃদ্‌রোগ ও কিডনির সমস্যায় ভুগছেন। চিকিৎসকেরা তাঁকে হাসপাতালে পাঠানোর পরামর্শ দিয়েছেন।

পাকিস্তানের জবাবদিহি আদালত ৬ জুলাই অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছরের সাজা দেন। একই মামলায় নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছর ও তাঁর স্বামী ক্যাপ্টেন (অব.) সফদারকে এক বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ......

 নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

হ-বাংলা নিউজ : পাকিস্তানের উগ্রপন্থী নেতা হাফিজ সাঈদ যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন শীর্ষ সন্ত্রাসীদের একজন। ২০০৮ সালের মুম্বাই হামলায় অভিযুক্ত তিনি। নিজ দেশেই তাঁর দাতব্য প্রতিষ্ঠান নিষিদ্ধ হলেও ধর্মভিত্তিক নতুন রাজনৈতিক দল গড়েছেন তাঁর অনুসারীরা।

কোনো কিছুই ২৫ জুলাই অনুষ্ঠেয় জাতীয় পরিষদ নির্বাচনের প্রচারণা থেকে হাফিজ সাঈদকে ঠেকিয়ে রাখতে পারেনি। প্রচারণায় তিনি পাকিস্তানের বিদায়ী সরকারকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়েছেন। নিজের সমর্থিত দুই শতাধিক......

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

হ-বাংলা নিউজ :  ব্রিটিশ লর্ডসভার সদস্য ও বাংলাদেশের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী অ্যালেক্স কার্লাইল কীভাবে নয়াদিল্লি পৌঁছেছিল তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ভারত সরকার। ভারতের অনলাইন ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত রোববার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয় অ্যালেক্স কার্লাইল ভারতে এসে সংবাদ সম্মেলনের পরিকল্পনা যখন করেছিলেন তখনই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় লন্ডনে ভারতীয় হাইকমিশনকে......

সর্বাধিক পঠিত