বিশেষ খবর

Displaying 181-200 of 1569 results.
অধ্যক্ষ হুসনে আরা আহমেদ আর নেই

অধ্যক্ষ হুসনে আরা আহমেদ আর নেই

হ-বাংলা নিউজ : অধ্যক্ষ হুসনে আরা আহমেদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল রোববার রাত ১টা ৪০ মিনিটে নিউইয়র্কের লং আইল্যান্ডের বাড়িতে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।

অধ্যক্ষ হুসনে আরা আহমেদ দুই ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। অধ্যক্ষ হুসনে আরা আহমেদ একজন অগ্রণী বিদুষী নারী হিসেবে পরিচিত ছিলেন। শিক্ষাক্ষেত্রে যাঁর অবদান সুবিদিত। বাংলাদেশের সিলেটের নারীশিক্ষার প্রসার ও উন্নয়নে ১৯৫০ সালের দিকে......

অক্টোপাসের হাত' ভেঙে দেয়া হয়েছে : এরদোগান

অক্টোপাসের হাত' ভেঙে দেয়া হয়েছে : এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানে বলেছেন, তার দেশ অক্টোপাসের হাত ভেঙে দিয়েছে। অক্টোপাস বলতে তিনি মূলত আমেরিকায় নির্বাসনে থাকা ফতেউল্লাহ গুলেনকে বুঝিয়েছেন।

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের দ্বিতীয় বার্ষিকীতে বিশাল সমাবেশে দেয়া বক্তব্যে এরদোগান এসব কথা বলেন। ইস্তাম্বুল ব্রিজে অনুষ্ঠিত এ সমাবেশে লাখ লাখ মানুষ যোগ দেয়। ২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কের একদল সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা চালায়।......

ফিলিস্তিন নিয়ে ট্রাম্পের শয়তানি পরিকল্পনা বাস্তবায়িত হবে না: খোমেনি

ফিলিস্তিন নিয়ে ট্রাম্পের শয়তানি পরিকল্পনা বাস্তবায়িত হবে না: খোমেনি

হ-বাংলা নিউজ :  ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি বলেছেন, ফিলিস্তিনিদের বিষয়ে ট্রাম্প শয়তানি পরিকল্পনা গ্রহণ করেছেন এবং তা কখনই বাস্তবায়িত হবে না। সোমবার ইরানের হজ বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

সর্বোচ্চ নেতা আরও বলেছেন, মার্কিনীরা ফিলিস্তিনি ভূখণ্ডের বিষয়ে যে শয়তানি পরিকল্পনা নিয়েছে সেটাকে 'ডিল অব সেঞ্চুরি' নামে অভিহিত করা হচ্ছে। কিন্তু তাদের জেনে রাখা উচিত এই শয়তানি পরিকল্পনা কখনই বাস্তবায়িত......

দক্ষিণ আফ্রিকায় মাইন বিস্ফোরণে নিহত ৫

দক্ষিণ আফ্রিকায় মাইন বিস্ফোরণে নিহত ৫

হ-বাংলা নিউজ : দক্ষিণ আফ্রিকার একটি তামার খনিতে এক ‘মাইন’ বিস্ফোরণে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। রবিবার এই ঘটনা ঘটে। এ ঘটনায় জীবিত অপর একজনকে উদ্ধারে অভিযান চলছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

খবরে বলা হয়, লিমপোপো প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলে মাইন বিস্ফোরণের মাধ্যমে আহরণকৃত পালাবোরা তামার খনিতে শ্রমিকদের বহনকারী একটি কনভেয়ার বেল্টে আগুন লেগে ছয় শ্রমিক আটকা পড়ে বলে খনির মালিকানা প্রতিষ্ঠানটি জানায়।

দক্ষিণ আফ্রিকার খনিজ সম্পদ বিভাগের এক টুইট বার্তায়......

২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী

২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী

হ-বাংলা নিউজ : লন্ডনে তাঁর ঝটিকা সফরকালে প্রেসিডেন্ট ট্রাম্প একটা জিনিস স্পষ্ট করেছেন। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার কথা তিনি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন। ‘সবাই চায় আমি দাঁড়াই,’ তাঁর স্বভাববিরুদ্ধ বিনয়ের সঙ্গে ট্রাম্প মন্তব্য করেছেন। ‘অনেক কিছুই বিবেচনায় আনতে হবে, স্বাস্থ্য তার মধ্যে একটা,’ ট্রাম্প বলেছেন।

অধিকাংশ পর্যবেক্ষক একমত, নাটকীয় কোনো দুর্ঘটনা না ঘটলে ট্রাম্পই হবেন তাঁর দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী। রিপাবলিকান পার্টির......

সৌদি সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা হুথি বিদ্রোহীদের

সৌদি সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা হুথি বিদ্রোহীদের

হ-বাংলা নিউজ : ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সৌদি আরবের নাজরান প্রদেশে দেশটির একটি ঘাঁটিতে নিজেদের তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তবে এ হামলায় ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু্ এখনো কিছু জানা যায়নি।

ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সাবা নিউজ এজেন্সি জানায়, সৌদি জোটের বিমান হামলার প্রতিশোধ হিসেবে শনিবার ইয়েমেনের ভূখণ্ড থেকে সৌদি ন্যাশনাল গার্ডের সামরিক ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে হুথি বিদ্রোহীরা। 

এক বিবৃতিতে ক্ষেপণাস্ত্র ভূপাতিতের......

ট্রাম্প–পুতিন বৈঠকে যা থাকছে

ট্রাম্প–পুতিন বৈঠকে যা থাকছে

হ-বাংলা নিউজ :  ১৬ জুলাই হেলসিঙ্কিতে প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠক কতটুকু সফল হবে তা নিয়ে সংশয় আছে। তবে দুই নেতার বৈঠকে সম্ভাব্য কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

অস্ত্র প্রতিযোগিতা

ট্রাম্প এবং পুতিন পরমাণু অস্ত্র নিয়ে প্রায়ই বেশ আক্রমণাত্মক বক্তব্য দেন। এর ফলে দেশ দুটোর মধ্যে নতুন করে অস্ত্র প্রতিযোগিতার আশঙ্কা শুরু হচ্ছে। যুক্তরাষ্ট্রের......

সিনেটরদের নিষেধ সত্ত্বেও পুতিনের সঙ্গে বৈঠকে অনড় ট্রাম্প

সিনেটরদের নিষেধ সত্ত্বেও পুতিনের সঙ্গে বৈঠকে অনড় ট্রাম্প

হ-বাংলা নিউজ :  সিনেটরদের নিষেধ সত্ত্বেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। গতকাল শনিবার শীর্ষ ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে চিঠি পাঠান। চিঠিতে তারা পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করার আহবান জানান। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বৈঠক করবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে। খবর রয়টার্স ও বিজনেস ইনসাইডার’র

শুক্রবার মার্কিন বিচার বিভাগীয় তদন্ত কমিটি স্পেশাল কাউন্সিলের তদন্তে ১২......

মিয়ানমারে শান রাজ্যে সংঘর্ষে ১২ সৈন্যসহ নিহত ১৩

মিয়ানমারে শান রাজ্যে সংঘর্ষে ১২ সৈন্যসহ নিহত ১৩

হ-বাংলা নিউজ : মিয়ানমারের শান রাজ্যে মংকুং শহরে সপ্তাহজুরে বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। নিহতদের ১২ জনই মিয়ানমারের সেনাবাহিনীর সদস্য। এছাড়া আহত হয়েছেন শতাধিক ব্যক্তি।

চলতি সপ্তাহে রাজ্যের বিদ্রোহী গোষ্ঠী রিস্টোরেশন কাউন্সিল অব শান স্টেট (আরসিএসএস) ও মিয়ানমার বাহিনীর মধ্যেকার সংঘর্ষে এই আহত-নিহতের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রের বরাতে বলা হয়, রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের মতোই গত চারদিনের লড়াইয়ে রাজ্যের মং কুং এলাকায় গত......

লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার কাছে হস্তান্তর করল জার্মানি

লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার কাছে হস্তান্তর করল জার্মানি

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের তিউনিশীয় বংশোদ্ভূত দেহরক্ষী সামি আল আদাউদিকে(৪২) তিউনিশিয়ার কাছে হস্তান্তর করেছে জার্মান সরকার। তিউনিশিয়ার বিচার বিভাগের আহ্বানে সাড়া দিয়ে সম্প্রতি এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।

তিউনিশিয়ার বিচার বিভাগে দায়ের করা মামলায় আদাউদির বিরুদ্ধে গোপনে আফগানিস্তানে আল-কায়েদার কাছে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ এবং জার্মানিতে উগ্র তৎপরতা......

বেলুচিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮৫

বেলুচিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮৫

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) প্রার্থী নওয়াবজাদা সিরাজ রাইসানি। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। খবর ডনের।

ডনে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে,  বেলুচিস্তানের মাসটাং জেলায় শুক্রবার সন্ধ্যায় বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) নির্বাচনী প্রচারণায় বিস্ফোরণ ঘটানো হয়। এতে পিবি-৩৫ আসনের প্রার্থী......

ভারতে ইস্পাত কারখানায় বিষাক্ত গ্যাস নির্গত হয়ে নিহত ৬

ভারতে ইস্পাত কারখানায় বিষাক্ত গ্যাস নির্গত হয়ে নিহত ৬

হ-বাংলা নিউজ :  ভারতের দক্ষিণাঞ্চলীয় অন্ধ্র প্রদেশে বৃহস্পতিবার একটি ইস্পাত কারখানায় বিষাক্ত গ্যাস নির্গত হয়ে কমপক্ষে ছয় কর্মী নিহত হয়েছেন। অসুস্থ হয়ে পড়েছেন আরো কয়েকজন। পুলিশ একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা সিনহুয়ার।

অন্ধ্র প্রদেশের প্রধান নগরী অমরাবতীর প্রায় ৩৮৪ কিলোমিটার পশ্চিমে অনন্তপুর জেলার তাদিপাত্রিতে একটি বেসরকারি ইস্পাত কারখানায় এ গ্যাস নির্গত হওয়ার ঘটনা ঘটে।

অনন্তপুরে দায়িত্ব পালন করা একজন সিনিয়র......

কিম জং-উনের ‘খুব সুন্দর একখান চিরকুট

কিম জং-উনের ‘খুব সুন্দর একখান চিরকুট

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার নেতা কিম-জং উন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানো এক চিঠিতে দ্বিপক্ষীয় সম্পর্কে ‘নতুন ভবিষ্যতের’ প্রত্যাশার কথা বলেছেন। গতকাল বৃহস্পতিবার এক টুইট বার্তায় এ চিঠির কথা উল্লেখ করে ট্রাম্প বলেছেন, এটি ‘খুব সুন্দর একখান চিরকুট’।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, ৬ জুলাইয়ের তারিখ দিয়ে পাঠানো ওই চিঠিতে উত্তর কোরিয়ার নেতা দ্বিপক্ষীয় সম্পর্কের ‘নতুন ভবিষ্যতের’ বিষয়ে আশা......

চাষিদের সঙ্গে বেঈমানি করেছে কংগ্রেস : মোদী

চাষিদের সঙ্গে বেঈমানি করেছে কংগ্রেস : মোদী

হ-বাংলা নিউজ :  কৃষকদের দুর্দশা নিয়ে সরব হয়েছেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই প্রচারের মোকাবিলায় এ বার কংগ্রেস তথা গান্ধী পরিবারকে পাল্টা আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঞ্জাবের মালৌতে কৃষকদের সভায় মোদীর অভিযোগ, স্বাধীনতার পর থেকে কংগ্রেস দেশের চাষিদের শুধু ভোটব্যাংক হিসেবেই দেখেছে, বেইমানি করেছে তাদের সঙ্গে।

সম্প্রতি খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।......

৩ শতাধিক যাত্রী নিয়ে মাঝ আকাশে মুখোমুখি দুই বিমান

৩ শতাধিক যাত্রী নিয়ে মাঝ আকাশে মুখোমুখি দুই বিমান

হ-বাংলা নিউজ :  ভারতের বেঙ্গালোরের আকাশে ইন্ডিগোর দু'টি বিমান হঠাৎ মুখোমুখি হয়ে যায়। তবে দুই বিমানের চালককে ট্রাফিক কলিশন অ্যাভয়েডান্স সিস্টেম সতর্ক করায় কোন দুর্ঘটনা ঘটেনি। গত মঙ্গলবার এ ঘটনায় অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে প্রায় তিন শতাধিক যাত্রী। 

এ ব্যাপারে ইন্ডিগোর জানিয়েছে, একটি কোয়েমবত্তুর থেকে হায়দরাবাদ এবং অন্যটি বেঙ্গালোর থেকে কোচি যাচ্ছিল। বেঙ্গালোর এয়ার ট্রাফিক কন্ট্রোল প্রথমটিকে ৩৬ হাজার......

ট্রাম্পের খোঁচার উত্তর দিলেন মের্কেল

ট্রাম্পের খোঁচার উত্তর দিলেন মের্কেল

হ-বাংলা নিউজ : রাশিয়ার কাছে জার্মানি পুরোপুরি বন্দী বলে খোঁচা দিয়েছিলেন আমেরিকার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার পাল্টা উত্তরে জার্মানির চ্যাঞ্চেলর বলেছেন, সোভিয়েত নিয়ন্ত্রিত পূর্ব জার্মানিতেই বেড়ে উঠেছেন তিনি।

বুধবার ন্যাটোর সম্মলনে এসেই প্রথম বিবৃতিতে মের্কেল বলেন, বর্তমান ঘটনাগুলোর প্রেক্ষিতে আমি বলতে চাই জার্মানির একটি অংশ একসময় সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া) নিয়ন্ত্রণ করতো। আমি তার সাক্ষী। আমি খুব খুশি কারণ ফেডারেল রিপাবলিক......

সিরিয়া থেকে ইরানকে সরিয়ে দিন: পুতিনকে নেতানিয়াহু

সিরিয়া থেকে ইরানকে সরিয়ে দিন: পুতিনকে নেতানিয়াহু

হ-বাংলা নিউজ : সিরিয়া থেকে ইরানকে সরিয়ে দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহবান জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। বুধবার মস্কোতে দুই নেতার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই আহবান জানান তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পুতিনের সঙ্গে সিরিয়া, ইরান ও আরও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেছেন নেতানিয়াহু। তিনি পুতিনকে বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শাসন হুমকির মুখে ফেলতে চায় না ইসরাইল। তার ইচ্ছা, রাশিয়া যেন......

বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত এক্সিট ফুটবল লীগের দুটি খেলায় সোনার বাংলার জয় অপরটি ড্র

বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত এক্সিট ফুটবল লীগের দুটি খেলায় সোনার বাংলার জয় অপরটি ড্র

বাংলা অক্ষর টনি নিউ ইর্য়কঃ গত ৮ জুলাই রোববার খেলা হয়েছে দুটি, ব্রাদার্স এলিয়ান্স ক্লাব বনাম ব্রোন্স ইউনাইটেড এবং সোনার বাংলা বনাম আইসাব ক্লাব।বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা’র আয়োজিত চলতি বছরের এক্সিট ফুটবল লীগ ও টুর্নামেন্ট-২০১৮ এর ৩য় সপ্তাহের দুটি  খেলায় ব্রাদার্স এলিয়ান্স ক্লাব বনাম ব্রোন্স ইউনাইটেড ২-২ গোলে ড্র করে অপর খেলায় সোনার বাংলা আইসাব ক্লাব ১-০ গোলে পরাজিত  করে পূর্ণ পয়েন্ট অর্জন করেছে।সিটির কুইন্স বরোর নিউটাউন অ্যাথলেটিক মাঠে গত ৮ জুলাই রোববার অপরাহ্নে লীগের খেলা অনুষ্ঠিত হয়।লীগের খেলা শেষে শীর্ষ চার দলের (সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী) সমন্বয়ে......

জাপানের ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯৯

জাপানের ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯৯

হ-বাংলা নিউজ : জাপানের ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯৯-তে পৌঁছেছে। গত তিন দশকের মধ্যে এটিকে সবচেয়ে ভয়াবহ দুর্যোগ হিসেবে অভিহিত করা হয়েছে।

দেশটির উচ্চ পর্যায়ের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত এবং সেটি থেকে সৃষ্টি বন্যা ও ভূমিধসে এখনো অনেকে নিখোঁজ। তাদের খোঁজে অভিযান চলছে।

এ ঘটনায় বিদেশ সফর বাতিল করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। বুধবার তিনি দুর্যোগকবলিত একটি এলাকা পরিদর্শন করবেন। শুক্রবারও......

জ্যামাইকায় ‘বিশাল মেলা’ ৫ আগষ্ট

জ্যামাইকায় ‘বিশাল মেলা’ ৫ আগষ্ট

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্কের বাংলাদেশী অধ্যুষিত জ্যামাইকায় বাংলা শিল্প-সংস্কৃতি আর সাংস্কৃতিক কর্মকান্ড নিয়ে ‘বিশাল মেলা’ আয়োজন করা হচ্ছে। আগামী ৫ আগষ্ট রোববার দিনব্যাপী স্থানীয় সুসান বি এন্থনী স্কুলের প্লে গ্রাউন্ডের খোলা মাঠে অনুষ্ঠিতব্য ‘এনওয়াই ইন্স্যুরেন্স বাংলাদেশ ফেস্টিভ্যাল এন্ড ওপেন এয়ার কনসার্ট’ শীর্ষক বিশাল মেলার প্রস্তুতি এগিয়ে চলছে। এতে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পরা সঙ্গীত পরিবেশন করবেন। এছাড়া মেলায় থাকবে রকমারী স্টল সহ শিশুকিশোরদের বিনোদনের জন্য বিভিন্ন রাইড। খবর ইউএনএ’র।বিশাল মেলা আয়োজন উপলেক্ষ্যে গত ৫ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন......

সর্বাধিক পঠিত