বিশেষ খবর

Displaying 1-20 of 1664 results.
বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও একটি জাতীয় ব্র্যান্ড নামের প্রস্তাব

বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও একটি জাতীয় ব্র্যান্ড নামের প্রস্তাব

দেলোয়ার জাহিদ, হ-বাংলা নিউজ : জাতি হিসেবে বাংলাদেশের ব্র্যান্ড উপলব্ধিতে  দেশপ্রেম ও জাতীয়তাবাদের প্রভাব রয়েছে। বঙ্গবন্ধু'র সোনার বাংলাদেশ হতে পারে ব্র্যান্ড নামের একটি ভাল প্রস্তাব যা নিয়ে বাংলাদেশকে পর্যটনের বিশ্বব্যাপী ব্র্যান্ড তৈরি করতে জাতীয় ঐক্যমত প্রতিষ্ঠা করা সম্ভব।

বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ যা একদা ছিল একটি স্বপ্ন  তা এখন বাস্তবতায় পরিণত হবার পথে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড হিসেবে বিকশিত করতে দ্রুত ব্যবস্থা নেয়া আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী......

 বাংলাদেশের ‘চীনা তাস’

বাংলাদেশের ‘চীনা তাস’

হ-বাংলা নিউজ :  দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনা তাঁর মন্ত্রিসভায় একজন স্বল্পপরিচিত চীনাপন্থী রাজনীতিককে মন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন। ঘটনাটায় অনেকেই অবাক হয়েছিলেন। পরে জেনেছিলাম তিনি হলেন এই মন্ত্রিসভায় বাংলাদেশের ‘চীনা তাস’। ভারতের পাশাপাশি চীনের সঙ্গেও একটি ভারসাম্যপূর্ণ সম্পর্ক চান প্রধানমন্ত্রী। চীনের সঙ্গে তেমন ভারসাম্য অর্জনে এই রাজনীতিক হয়তো কোনো ভূমিকা রাখতে পারবেন, এমন অঙ্ক নিশ্চয় তিনি করে থাকবেন। 

এরপর......

 ইউনেসকো নয়, মূল দায় সরকারের

ইউনেসকো নয়, মূল দায় সরকারের

হ-বাংলা নিউজ : সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প নিয়ে ইউনেসকোর আপত্তি-অনাপত্তি নিয়ে বহুদিন থেকেই দেশে-বিদেশে আলোচনা হচ্ছে। ইউনেসকো জাতিসংঘের একটি প্রতিষ্ঠান, পুরো নাম জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা। ১৯৪৫ সালের নভেম্বরে লন্ডন সম্মেলনে ইউনেসকো প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। আর এর একটি শাখা সংস্থা হিসেবে বিশ্ব ঐতিহ্য কমিটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৬ সালে। এর দায়িত্ব নির্ধারিত হয় বিশ্বের সব দেশে যেসব প্রাকৃতিক, ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পদ সারা বিশ্বের মানুষের জন্য গুরুত্বপূর্ণ, সেগুলো......

সুফিয়ান আহমদ চৌধুরী'র ৫৯ তম জন্মবার্ষিকী ১৭ জুলাই

সুফিয়ান আহমদ চৌধুরী'র ৫৯ তম জন্মবার্ষিকী ১৭ জুলাই

আবুল বাসার, হ-বাংলা নিউজ : সুফিয়ান আহমদ চৌধুরী।কবি-ছড়াকার-গল্পকার- সংগঠক-আইনজীবি। ১৯৭৩ সালে ছড়া-কবিতা-গল্প দিয়ে তাঁর যাত্রা শুরু হলেও প্রগতিশীল শিশু-কিশোর রচনায় মানস পরিস্ফুটনে তিনি সফল। পরবর্তীতে শিশু - কিশোর সব শাখায় তাঁর স্বচ্ছন্দ পদচারণা ঘটেছে। লেখক দেশ-বিদেশের বাইরে বিভিন্ন পত্র-পত্রিকা ও সাময়িকী-সংকলনে লিখে চলেছেন অবিরাম। সুফিয়ান আহমদ চৌধুরী সিলেটের বিশ্বনাথ উপজেলার চাঁন্দভরাঙ্গ গ্রামের এক সম্ভান্ত্র পরিবারে ১৯৬০ সালের ১৭ জুলাই জন্মগ্রহণ করেন। তাঁর......

প্রবাসী টাঙ্গাইলবাসী ইউএসএ ইনক’র সাবেক সাধারণ সম্পাদক শাহীনুরের পিতৃবিয়োগ

প্রবাসী টাঙ্গাইলবাসী ইউএসএ ইনক’র সাবেক সাধারণ সম্পাদক শাহীনুরের পিতৃবিয়োগ

সালাহউদ্দিন আহমেদ , হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : প্রবাসী টাঙ্গাইলবাসী ইউএসএ ইনক’র সাধারণ সম্পাদক শাহীনুর রহমানের পিতা আব্দুর রশীদ মিয়া ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। গত ২ জুলাই জুলাই মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে টাঙ্গাইলের নিজ বাড়ীতে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি বার্ধক্যজনিত রোখে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র-কন্যা ও নাতী-নাতনীসহ বহু আতœীয়-স্বজন রেখে গেছেন। 

নিউইয়র্কের জ্যামাইকায় বসবাসরত মরহুম আব্দুর রশীদ মিয়ার পুত্র শাহীনুর......

‘আন্ডার দি ব্লু রুফ’’র তৃতীয় ভলিউম এখন বাজারে

‘আন্ডার দি ব্লু রুফ’’র তৃতীয় ভলিউম এখন বাজারে

সালাহউদ্দিন আহমেদ, হ-বাংলা নিউজ : বাঙালী কবিদের ইংরেজি কবিতার সংকলন ‘আন্ডার দি ব্লু রুফ’-এর তৃতীয় ভলিউম এখন বাজারে। চার’শ পৃষ্ঠার এই অ্যান্থলজিটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রে নিবন্ধিত শিল্প-সাহিত্যের অলাভজনক প্রতিষ্ঠান ‘ঊনবাঙাল’। 

গত বছরের মাঝামাঝি সময়ে প্রথম ভলিউম প্রকাশের পর দেশে-বিদেশে ব্যাপক সাড়া পড়ে। বছরের শেষের দিকে প্রকাশিত হয় দ্বিতীয় ভলিউম। দুটি ভলিউমেই নিজ ভূ-খন্ডের বাইরে অবস্থান করছেন এমন কবিদের কবিতা সংকলিত হয়েছে। প্রথম ভলিউমে ৩৭জন এবং দ্বিতীয় ভলিউমে ৩৩জন কবির প্রায় সাড়ে ছয়’শ......

কানাডায় ’সলিডারেটি উইথ দ্যা রোহিঙ্গা’ শীর্ষক সেমিনার ও ফোজিত শেখ বাবুর আলোকচিত্র প্রদর্শনী

কানাডায় ’সলিডারেটি উইথ দ্যা রোহিঙ্গা’ শীর্ষক সেমিনার ও ফোজিত শেখ বাবুর আলোকচিত্র প্রদর্শনী

হ-বাংলা নিউজ : কানাডায় বাংলাদেশী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর আলোকচিত্র প্রদর্শনী | কানাডায় আরো একবার রোহিঙ্গাদের ব্যাপারে বিশ্ববাসীকে সজাগ করতে ’সলিডারেটি উইথ দ্যা রোহিঙ্গা’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রোববাবার ৩০ জুন স্থানীয় সময় সন্ধ্যা ৫.৩০ মিনিট থেকে ৭.৩০ মিনিট পর্যন্ত কানাডার বারলিংটোন ওন্টারিও হলিডে ইন হোটেলে রোহিঙ্গা সলিডারেটি নেটওয়ার্ক ও ওল্ড রাজশাহী ক্যাডেটস অ্যাসোসিয়েশন রিইউনিয়নের উদ্যোগে ফোজিত শেখ বাবুর এই আলোকচিত্র প্রদর্শনী......

বীর মুক্তিযোদ্ধা কমান্ডার নূরনবীর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র শাখার গভীর শোক প্রকাশ

বীর মুক্তিযোদ্ধা কমান্ডার নূরনবীর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র শাখার গভীর শোক প্রকাশ

হ-বাংলা নিউজ : নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে গেরিলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূরনবীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বঙ্গবন্ধু পরিষদ, যুক্তরাষ্ট্র।

এক শোক বার্তায় সংগঠনের পক্ষ থেকে সভাপতি ড. নূরুন নবী ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী জানান দুই যুগেরও বেশি প্রবাসে থাকা সর্বজন শ্রদ্ধেয় কমান্ডার নবী ছিলেন দেশ প্রেম ও বঙ্গবন্ধু আদর্শের এক অনন্য দৃষ্টান্ত। মহান মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের অনেক কিছুর প্রত্যক্ষ সাক্ষী ছিলেন......

এসবিএসপি সম্মাননা পাচ্ছেন ৮ জন

এসবিএসপি সম্মাননা পাচ্ছেন ৮ জন

জাহাঙ্গীর বাবু, হ-বাংলা নিউজ : শিল্পসাহিত্যে বিশেষ অবদানের জন্য আটজনকে সম্মাননা দিচ্ছে সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি)। 

কবিতায় আলমগীর রেজা চৌধুরী, মোজাম্মেল হক নিয়োগী, গীতি কবিতায় অতনু তিয়াস, জ্যোৎস্নালিপি, উপন্যাসে কিঙ্কর আহসান, সাইন্স ফিকশনে রণক ইকরাম, ছোটগল্পে সাইফ বরকতউল্লাহ্, শাম্মী তুলতুল। 

আগামী ৬ জুলাই বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালায় এই সম্মাননা দেওয়া হবে। সম্মাননার আয়োজন করেছে সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি)। সহযোগিতায় নীতুল প্রকাশনী। 

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের......

সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রা-২০১৯

সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রা-২০১৯

হ-বাংলা নিউজ : গত শনিবার ১৫ জুন ৭টি বাসে মোট ৪০০(চারশত) ভক্তবৃন্দের অংশগ্রহনে ও সহযোগিতায় সনাতন সেবাশ্রম ফাউন্ডেশনের বার্ষিক তীর্থ যাত্রাটি ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে শেষ হলো। সনাতন সেবাশ্রম ফাউন্ডেশন এর তীর্থ যাত্রা উপলক্ষে শ্রী দিপংকর রায়কে আহয়ক ও শ্রী রামদাস ঘারমিকে সদস্য সচিব এবং অন্যান্য সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটির অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতায় এবং সর্বোপরি ভক্তদের আর্শিবাদে এই মহাযজ্ঞটি সুশৃংঙ্খল ও সুষ্ঠভাবে সম্পন্ন হয়ে প্রবাসে ইতিহাস সৃষ্টি করেছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন শ্রী উত্তম মন্ডল (সহ. আহয়ক), শ্রী উজ্জ্বল......

শামসুল করিম চৌধুরী কয়েসের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

শামসুল করিম চৌধুরী কয়েসের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

হ-বাংলা নিউজ : কবি ছড়াকার গ্রন্থকার ও গবেষক বাংলাদেশ বেতার সিলেটের সাবেক উর্ধ্বতন কর্মকর্তা শামসুল করিম চৌধুরী কয়েসের ইনতেকালে গভীর শোক প্রকাশ করেছেন, সিলেট লেখক ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি সাংবাদিক জাকির হোসেন কয়েছ, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক কবি মোঃ ছাদিকুর রহমান, কোষাধ্যক্ষ কাজী মোঃ শফিকুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা কবি সিরাজুল ইসলাম সা’দ প্রমূখ।

তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত স্বজন ও শুভানুধ্যায়ীদের......

শাহবাগ পাঠক সমাবেশে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ এর সাহিত্য অনুষ্ঠান

শাহবাগ পাঠক সমাবেশে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ এর সাহিত্য অনুষ্ঠান

জাহাঙ্গীর বাবু,হ-বাংলা নিউজ : ২১ জুন ২০১৯ শুক্রবার সন্ধ্যায় ঢাকায় শাহবাগস্থ পাঠক সমাবেশে ‘বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ’-এর উদ্যোগে এক অনুগল্প পাঠ, স্বরচিত কবিতাপাঠ, আবৃত্তি ও গানের ঈদ পরবর্তী সাহিত্যের বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি অসীম সাহা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি ও সাবেক সচিব শ্যামসুন্দর শিকদার, সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ, বিশিষ্ট রবীন্দ্রগবেষক আমিনুল ইসলাম বেদু, সাবেক এমপি কবি কাজী রোজী, শিশু সাহিত্যিক সাবেক সচিব আলম তালুকদার, কবি অঞ্জনা সাহা, ঢাবির শিক্ষক......

মানবতার দেয়ালে মগবাজারে জাঁহাবক্স সংঘের যাত্রা শুরু

মানবতার দেয়ালে মগবাজারে জাঁহাবক্স সংঘের যাত্রা শুরু

জাহাঙ্গীর বাবু , হ-বাংলা নিউজ : মানবতার দেয়াল,পথচারীদের জন্য বিশুদ্ধ পানির ব্যাবস্থা  মধ্য দিয়ে সামাজিক,মানবিক সংঘটন জাঁহা বক্স সংঘের যাত্রা শুরু।

ঢাকার হাতিরঝিল সংলগ্ন মগবাজার গাবতলার স্থানীয় এক ঝাঁক উদ্যোমী তরুন কিছু স্বপ্ন নিয়ে শুরু করেছে জাঁহাবক্স সংঘ। 

যার প্রধান কাজ হচ্ছে স্বেচ্ছা শ্রমের মাধ্যমে এলাকার মাদক নির্মূল, শান্তি,শৃংখলার উন্নয়ন,ইভটিজিং রোধ,চুরি,ছিনতাই বন্ধে বিশেষ উদ্যোগ,পরিচ্ছন্নতা  মগবাজার গাবতলার সার্বিক উন্নয়ন।অসহায় দুঃস্থদের কল্যানে কাজ করা।রক্তদান......

আইইউবিতে রোহিঙ্গা বিষয়ক সেমিনার ও আলোকচিত্র প্রদর্শনী

আইইউবিতে রোহিঙ্গা বিষয়ক সেমিনার ও আলোকচিত্র প্রদর্শনী

হ-বাংলা নিউজ : আইইউবির স্কুল অফ বিজনেস বিভাগের উদ্যোগে ও রোহিঙ্গা সলিডারেটি নেটওয়ার্কের সহযোগিতায় রোহিঙ্গা বিষয়ক সেমিনার এবং ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। 

১২ জুন বুধবার দুপুর ২.৩০-এ আইইউবির স্কুল অফ বিজনেস বিভাগের ৩০০২ নম্বর রুমে দুই দিনব্যাপী এই সেমিনার ও আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডিয়ান রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইইউবির ভিসি প্রফেসর মিলান পাগন, কানাডার লাউরেন্টয়িান......

 নিজের লেখা শেষ বইটি দেখা হলো না তাঁর

নিজের লেখা শেষ বইটি দেখা হলো না তাঁর

হ-বাংলা নিউজ : প্রকৃত বহুগুণের মানুষ ছিলেন অধ্যাপক মমতাজউদদীন আহমদ। চাইলেই অনেক বিশেষণ লেখা যায় তাঁর নামের আগে। নাট্যকার, নির্দেশক, অভিনেতা, শিক্ষাবিদ বা লেখক। যখন যেটা করেছেন, মমতা দিয়ে, নিষ্ঠার সঙ্গে করেছেন। সফলও হয়েছেন। হয়েছেন অনুসরণীয়।

অর্ধশতাধিক বইয়ের লেখক। সর্বশেষ গত শনিবার প্রকাশিত হয় তাঁর লেখা নতুন গ্রন্থ ‘আমার প্রিয় শেক্‌সপিয়ার’। বিশ্বসাহিত্য ভবনের প্রকাশক তোফাজ্জল হোসেন অ্যাপোলো হাসপাতালে নতুন বইটি নিয়ে গেলেন, তখন আর সেটি ধরে দেখার শক্তি নেই তাঁর। পরদিন গতকাল রোববার......

মাওলানা শিহাব উদ্দিনের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

মাওলানা শিহাব উদ্দিনের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

নাজমুল ইসলাম মকবুল,হ-বাংলা নিউজ : সিলেটের বরেণ্য আলেমে দ্বীন রেঙ্গা মাদরাসার শায়খুল হাদীস মাওলানা শিহাব উদ্দিনের ইনতেকালে গভীর শোক প্রকাশ করেছেন, সিলেট লেখক ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি সাংবাদিক জাকির হোসেন কয়েছ, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক কবি মোঃ ছাদিকুর রহমান, কোষাধ্যক্ষ কাজী মোঃ শফিকুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা কবি সিরাজুল ইসলাম সা’দ, ক্রিড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. ফখর উদ্দিন প্রমূখ।

তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন......

বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত এর ২৫টি নাটক

বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত এর ২৫টি নাটক

খান শওকত, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত ২৫টি ম  নাটক রচনা করেছেন। তার রচিত নাটক গুলো বিভিন্ন নাট্য সংস্থার মাধ্যমে এ বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মে  আসছে। গত বছরের ২৩ সেপ্টেম্বর তারিখে কোলকাতার বরানগর ¤্রােত নাট্য একাডেমীর উদ্যোগে ষ্টার জলসা ও জি-বাংলার শিল্পীদের নিয়ে কোলকাতায় ম স্থ হয়েছিল খান শওকতের......

ঈদে প্রাচ্য পলাশের ‘দ্য ডিসকভার্ড  সল্যুশনস’র ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার

ঈদে প্রাচ্য পলাশের ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’র ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার

প্রাচ্য পলাশ, হ-বাংলা নিউজ : পৃথিবীজুড়ে শতাধিক দেশে বাণিজ্যিকভাবে চাষাবাদ হওয়া ফল আম নিয়ে তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার শো ‘দেশী টিভি’তে ঈদের দিন রাত ৮টায় অনুষ্ঠিত হবে।

কানাডা থেকে সম্প্রচারিত প্রথম ২৪ ঘন্টার বাংলা চ্যানেল ‘দেশী টিভি’তে ঈদের দিন বাংলাদেশ সময় রাত ৮টায় ও কানাডার স্থানীয় সময় সকাল ১০টায় প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে বলে চ্যানেলটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মনজুুর পারভেজ......

বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য: এক ওষুধেই বহু ভাইরাস দমন!

বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য: এক ওষুধেই বহু ভাইরাস দমন!

আসছে বর্ষাকাল। বৃষ্টি কম হোক আর বেশি হোক, বাংলাদেশের শহরাঞ্চলে বিশেষত জলাবদ্ধতাই এ মৌসুমের একমাত্র বাস্তবতা। আর বদ্ধ জল মানেই মশার উত্তম প্রজননক্ষেত্র, যা অবধারিতভাবেই নিয়ে আসে মশাবাহিত রোগের প্রকোপ। গত কয়েক বছরে বাংলাদেশে মশাবাহিত রোগের মধ্যে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ মাত্রায় গিয়ে পৌঁছেছে। এখন পর্যন্ত ডেঙ্গু ভাইরাসকে (ডিইএনভি) প্রতিহত করতে পারে—এমন কোনো ওষুধ আবিষ্কৃত হয়নি। তবে অচিরেই সে রকম ওষুধ ধরা দিতে পারে মানুষের হাতে, যা শুধু ডেঙ্গু নয়, এমন বহু ভাইরাসকে আক্ষরিক অর্থেই নখদন্তহীন করে দেবে। এমন একটি পথেরই সন্ধান দিয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী হেমায়েত উল্লাহ।

ঢাকা......

ভুল ইতিহাস প্রজন্মকে ধ্বংস করে

ভুল ইতিহাস প্রজন্মকে ধ্বংস করে

হ-বাংলা নিউজ : এখনকার তরুণ-তরুণীরা ইতিহাস পড়ে না। যেভাবে তারা গল্প-উপন্যাস পড়ে, সেভাবে যদি অন্তত ইতিহাসনির্ভর গল্প-উপন্যাস পড়ত, তাতেও তারা উপকৃত হতো। হ‌ুমায়ূন আহমেদ তাঁর নাটকে তোতাপাখির মুখে প্রতিবাদের সংলাপ ‘তুই রাজাকার’ তুলে দিয়েছিলেন। সাহিত্যে এভাবে ইতিহাসের নানা অনুষঙ্গ তুলে রাখা থাকে। তবে ভুল ইতিহাস একটা প্রজন্মকে ধ্বংস করে দেয়। ইতিহাসভিত্তিক সাহিত্য চর্চা: ‘লেখক-পাঠক সংলাপ’ নামের এক আড্ডায় এ কথাগুলো উঠে আসে।

গত শুক্রবার ঢাকার বিশ্ব সাহিত্যকেন্দ্র ভবনের বই বিপণি......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ