মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 370 results.
মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব বললেন খামেনি

মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব বললেন খামেনি

হ-বাংলা নিউজ :  ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব। মঙ্গলবার তেহরানে ইসলামিক দেশগুলোর সংসদীয় প্রতিনিধিদের এক সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। খামেনির ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। খবর আল-জাজিরা’র

আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক করে মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরবের সরকার। তিনি সৌদি আরবের বিরুদ্ধে......

সীমান্তে গোলাগুলি, ৭ পাকিস্তানি সেনা নিহত

সীমান্তে গোলাগুলি, ৭ পাকিস্তানি সেনা নিহত

হ-বাংলা নিউজ :  ভারতের জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলার নিয়ন্ত্রণরেখায় আজ সোমবার নিহত হয়েছেন সাত পাকিস্তানি সেনাসদস্য। এ সময় আহত হয়েছেন আরও চারজন। ভারতের সেনাবাহিনীর ভাষ্য হলো, পাকিস্তানি সেনাদের গুলির জবাব দিতে পাল্টা এই পদক্ষেপ।

পিটিআই, টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির খবরে বলা হয়েছে, সোমবার সকালে প্রথমে বিনা প্ররোচনায় পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা নিয়ন্ত্রণরেখায় গুলিবর্ষণ করে। এ সময় মর্টার হামলাও চালানো হয়। এরপরই ভারতীয়......

সৌদির সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

সৌদির সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

হ-বাংলা নিউজ : সৌদি আরবের সবচেয়ে বয়স্ক মানুষ শেখ আলি আল আলাকমি ১৪৭ বছর বয়সে মারা গেছেন। তিনি গত সপ্তাহে মারা গেছেন জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দুবাই ভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, আলাকমি ব্রেন স্ট্রোকে মারা গেছেন। যদিও অনেক আগেই তার ছেলে মারা গেছেন। তবে তার এতোদিন সুস্থ শরীরে বেঁচে থাকার রহস্যটা জানা যায় আলাকমির পরিবারের কাছ থেকেই। তারা বলছেন, আলাকমি সবসময় অরগ্যানিক খাবার খেতেন। গাড়ির পরিবর্তে সবসময় হেঁটে চলতেন তিনি।

......

সৌদিতে 'মডারেট ইসলাম' ফেরাতে পারবেন কি সালমান

সৌদিতে 'মডারেট ইসলাম' ফেরাতে পারবেন কি সালমান

হ-বাংলা নিউজ :   মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের বর্তমান বাদশাহর তৃতীয় স্ত্রীর বড় সন্তান তিনি। ২০১৫ সালে বাদশাহ আবদুল্লাহ বিন আব্দুল আজিজ মারা যাবার পর সালমান বিন আব্দুল আজিজ সৌদি আরবের বাদশাহ হন। তিনি ক্ষমতাসীন হাবার পর তাৎক্ষণিকভাবে দু'টি সিদ্ধান্ত নেন। এর মধ্যে একটি হচ্ছে, তাঁর ছেলে মোহাম্মদ বিন সালমানকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করা। এছাড়া পরবর্তীতে ভাইয়ের ছেলে মোহাম্মদ বিন নায়েফকে......

বিশ্বের শক্তিশালী বোমা ইরানের 'মাদার অব অল বোম্বস

বিশ্বের শক্তিশালী বোমা ইরানের 'মাদার অব অল বোম্বস

হ-বাংলা নিউজ :   যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি শক্তিশালী বোমা ইরানের কাছে মজুদ রয়েছে। এমন দাবি করেছেন ইরানের আইআরজিসি’র এয়ারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদে। দেশীয় প্রযুক্তিতে তৈরি ১০ টনের এই বোমা ‘মাদার অফ অল বোম্বস’ নামকরণ করা হয়েছে। ইরানি ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি জানিয়েছেন, মারাত্মক ধ্বংসক্ষমতা সম্পন্ন এ বোমা বিমান থেকে ফেলা যাবে।

মার্কিন বোমা ‘MOB জিবিইউ-৪৩......

ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদ গ্রেফতার

ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদ গ্রেফতার

হ-বাংলা নিউজ :  ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদকে গ্রেফতার করেছে দেশটির ক্ষমতাসীন সরকার বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল। 

ডেইলি মেইল সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার বরাত দিয়ে জানিয়েছে, ইরানে চলমান বিক্ষোভের ঘটনায় ইন্ধন দেওয়ার অভিযোগ এনে সাবেক এই প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে।

আল-আরাবিয়া জানায়, ইরানের বুশেহর শহরে আহমেদিনেজাদের দেয়া এক বক্তব্যে বিক্ষোভে উসকানির অভিযোগে তাকে শিরাজ শহর থেকে......

সৌদি রাজপ্রাসাদে বিক্ষোভ ১১ প্রিন্স গ্রেপ্তার

সৌদি রাজপ্রাসাদে বিক্ষোভ ১১ প্রিন্স গ্রেপ্তার

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের রিয়াদে রাজকীয় প্রাসাদে বিক্ষোভের কারণে ১১ জন প্রিন্সকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভকারী প্রিন্সদের প্রথমে রাজপ্রাসাদ থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সরতে রাজি না হওয়ায় তাঁদের গ্রেপ্তার করা হয়। রাজপ্রাসাদের সূত্র স্থানীয় একটি অনলাইন গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ নতুন নির্দেশনা জারি করেছেন যে, সরকার এখন থেকে আর প্রিন্সদের বিদ্যুৎ......

সৌদি রাজ প্রাসাদে ফের আতঙ্ক, কারাগারে একাধিক রাজকুমার

সৌদি রাজ প্রাসাদে ফের আতঙ্ক, কারাগারে একাধিক রাজকুমার

হ-বাংলা নিউজ : সৌদি রাজপরিবারের অভ্যন্তরের পরিস্থিতি ফের আন্তর্জাতিক সংবাদপত্রের শিরনামে। সৌদি রাজকুমারদের টেনে হিঁচড়ে নিয়ে যাওয়া হয়েছে কারাগারে। তারা কি আদৌ মুক্তি পাবেন? এখন উঠছে এই প্রশ্ন। এ ঘটনায় ফের একবার নিজের শক্তি দেখালেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এ ব্যাপারে গালফ নিউজ জানিয়েছে, নিজেদের প্রাপ্য পাওনা ও ভাতা আদায় করতে বিক্ষোভ দেখাচ্ছিলেন ১১ জন রাজকুমার। পরিস্থিতি ঘোলাটে হতে পারে এমনটা ভেবেই তাদের গ্রেফতার করা হয়। এক নির্দেশে......

অতিথিদের জন্য ফের খুলছে সৌদির আলোচিত সেই হোটেলের দরজা

অতিথিদের জন্য ফের খুলছে সৌদির আলোচিত সেই হোটেলের দরজা

হ-বাংলা নিউজ : সৌদি আরবের রিয়াদে অবস্থিত বিলাসবহুল রিটজ কার্লটন হোটেল ফের জনসাধাররণের জন্য উন্মুক্ত করে দেয়া হচ্ছে। গত দুই মাস ধরে হোটেলটি বন্ধ ছিল। এটিকে কারাগার হিসেবে ব্যবহার করা হয়েছিল।

সৌদি গেজেট জানিয়েছে, ২৫ ফেব্রুয়ারি থেকে হোটেলের ওয়েবসাইটে রিজার্ভেশনের জন্য বুকিং দেয়া যাবে। যদিও বৃহস্পতিবার গিয়ে দেখা গেছে বড় বড় প্রবেশদ্বারগুলো এখনো বন্ধ। হোটেল প্রাঙ্গণে তেমন কাউকে দেখা যায়নি, হোটেলের কার্যক্রম খুব একটা চোখে পড়েনি।

গত বছরের নভেম্বরে......

মেয়েদের কুমারীত্বের পরীক্ষা দিতে হয় আফগানিস্তানে

মেয়েদের কুমারীত্বের পরীক্ষা দিতে হয় আফগানিস্তানে

হ-বাংলা নিউজ :  নারীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণে প্রায়ই আফগানিস্তানের নাম উঠে আসে। এখানে ছোট থেকে বড় বিভিন্ন বিষয়ে নারীদের নির্যাতন করা হয়। এমনকি বিয়ে দেওয়ার আগে কোনও নারীর চরিত্র নিয়ে সন্দেহ হলে তার কুমারীত্বের পরীক্ষা করাতে বাধ্য করা হয়।

সম্প্রতি এমনই প্রথার শিকার হতে হয় ১৮বছরের এক আফগানি কিশোরীকে। সংবাদ মাধ্যমকে নিজের থেকে সেই কিশোরী তার অভিজ্ঞতার কথা জানায়।

সেই কিশোরী জানায়, এক বার রাতে সিনেমা দেখে বাড়ি......

ইরান যে কারণে সিরিয়া হবে না

ইরান যে কারণে সিরিয়া হবে না

হ-বাংলা নিউজ : যে আরব বসন্ত আরবদের জন্য বুমেরাং হয়েছিল, মিসর ও লিবিয়ার সর্বনাশ করেছিল, তা কি এবার পারস্যের বাগিচায় ফুল ফোটাবে? ইরানের সেনাবাহিনী যখন সিরিয়া, লেবানন ও ইয়েমেন হয়ে সৌদি-ইসরায়েলের সীমান্তের কাছাকাছি, তখন দ্রব্যমূল্য বাড়ার পচা শামুকেই কি তাদের পা কাটবে? ইরানে কি সরকার পতন ঘটতে যাচ্ছে?

বাস্তবতা সে রকম মনে হয় না। আন্দোলন বলতে যে সুস্পষ্ট দাবি, কর্মসূচি, নেতৃত্ব এবং তার পেছনে জনগণের বড় অংশের দৃশ্যমান সমর্থন লাগে। ইরানের কয়েকটি শহরে চলা মাঝারি......

ইরান দুর্বল হলে বাড়বে আঞ্চলিক অস্থিতিশীলতা

ইরান দুর্বল হলে বাড়বে আঞ্চলিক অস্থিতিশীলতা

হ-বাংলা নিউজ :  আকাশে চক্কর দিতে থাকা শিকারি পাখি যেমন মরভূমিতে শিকারের খোঁজে তীক্ষ্ণ নজর রাখে, তেমনিভাবে ইরানের ঘটনাপ্রবাহের দিকে তীক্ষ্ণ নজর রাখছে বিভিন্ন আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী। তারা আশায় আছে, এই বিক্ষোভের জেরেই যদি ইরানে সরকারের পতন ঘটে। ক্ষমতা কাঠামোয় পরিবর্তন আসে।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল ইতিমধ্যে চলমান বিক্ষোভ নিয়ে প্রকাশ্যে মন্তব্য করা শুরু করেছে। টুইট করে চলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে......

ত্রুদের’ দুষছে ইরান

ত্রুদের’ দুষছে ইরান

হ-বাংলা নিউজ :  আয়াতুল্লাহ আলী, খামেনিইরান পরিস্থিতির ক্রমেই অবনতি ঘটছে। বাড়ছে প্রাণহানি। সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনাও বাড়ছে ব্যাপক হারে। গত সোমবার রাতে বিভিন্ন শহরে বিক্ষোভের সময় সংঘর্ষে অন্তত ৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম। বৃহস্পতিবার শুরু হওয়া অস্থিতিশীলতায় এখন পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়াল অন্তত ২১ জনে।

বিক্ষোভের ষষ্ঠ দিনের মাথায় এ নিয়ে মুখ খুললেন ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ......

ইরানে বিক্ষোভকারীদের সেনাঘাঁটি নিয়ন্ত্রণের চেষ্টা

ইরানে বিক্ষোভকারীদের সেনাঘাঁটি নিয়ন্ত্রণের চেষ্টা

হ-বাংলা নিউজ :  দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ইরানে শুরু হওয়া বিক্ষোভ সরকার বিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। পঞ্চম দিনের মতো ইরানের বিভিন্ন শহরে এই বিক্ষোভ চলছে। এরই মধ্যে বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষে অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। মারা গেছেন একজন পুলিশ কর্মকর্তাও। বিক্ষোভকারীরা সেনাঘাঁটি নিয়ন্ত্রণের চেষ্টাও করেছে বলে জানা গেছে।

রয়টার্স, স্টার স্ট্রিপস ও আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রধারী......

ইরানের পরিস্থিতি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে

ইরানের পরিস্থিতি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে

হ-বাংলা নিউজ :  ইরানের রাজধানী তেহরান ও দেশটির যেসব নগরীতে রাজপথে বিক্ষোভ হচ্ছে সেসব নগরীর পরিস্থিতি সম্পূর্ণভাবে পুলিশ ও অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। ইসলামি বিপ্লব গার্ড বাহিনীর (আইআরজিসি) মুখপাত্র রমাজান শরিফের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে এ সংবাদ প্রকাশিত হয়। শরিফ বলেন, ‘আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অনেক ভালভাবেই তাদের দায়িত্ব পালন করছেন।’

আল-ময়াদীন টিভি নেটওয়ার্কের এর আগের খবরে বলা হয়,......

সৌদি আরবে জেএসসি পাসের হার ৯৮ শতাংশ

সৌদি আরবে জেএসসি পাসের হার ৯৮ শতাংশ

হ-বাংলা নিউজ :  সৌদি আরব চলতি বছর ৩টি কেন্দ্রে ৩৫৫ জন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৩৪৮ জন। পাসের হার ৯৮ দশমিক ৩ শতাংশ। 

এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৭ জন শিক্ষার্থী। সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে। 

সৌদি আরবের মদিনা মুনাওয়ারার মদিনা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৩ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। তবে কেউ জিপিএ-৫ পায়নি। 

......

ভ্যাট চালু করলো সৌদি আরব এবং আরব আমিরাত

ভ্যাট চালু করলো সৌদি আরব এবং আরব আমিরাত

হ-বাংলা নিউজ :  সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত প্রথমবারের মতো ভ্যাট চালু করেছে। দেশ দুটিতে অধিকাংশ পণ্য এবং সেবার ক্ষেত্রে এখন থেকে ৫ শতাংশ হারে ভ্যাট কার্যকরী হবে। উপসাগরীয় দেশ দুটি বিদেশী শ্রমিকদের পছন্দের তালিকায় আছে কারণ এখানে বসবাসের ক্ষেত্রে কোন ধরনের কর দিতে হয় না। কিন্তু তেলের দাম কমে যাবার কারণে দেশ দুটি অন্যান্য সূত্র থেকে তাদের আয় বাড়ানোর উদ্যোগ নিয়েছে। নতুন বছরের প্রথম দিন থেকে দেশ দুটিতে ভ্যাট কার্যকরী......

বিক্ষোভের অধিকার থাকলেও সহিংসতা গ্রহণযোগ্য নয় :

বিক্ষোভের অধিকার থাকলেও সহিংসতা গ্রহণযোগ্য নয় :

হ-বাংলা নিউজ :  ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, জনগণের বিক্ষোভের অধিকার আছে। তবে কোনো প্রকার সহিংসতা গ্রহণযোগ্য নয়। ২০০৯ সালের পর সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ শুরুর পর রবিবার প্রথম প্রকাশ্যে বক্তব্য দেন ইরানের প্রেসিডেন্ট। 

রাজধানী তেহরানে রুহানি বলেছেন, এটা পরিষ্কার প্রত্যেক মানুষেরই স্বাধীনতা আছে। সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরিক ও জনগণ স্বাধীনভাবে সমালোচনা ও প্রতিবাদ করতে পারে। তবে সেই তাতে যেন জনজীবন......

জেরুজালেম নিয়ে মুসলমানরা কোন আপোস করবে না: এরদোগান

জেরুজালেম নিয়ে মুসলমানরা কোন আপোস করবে না: এরদোগান

হ-বাংলা নিউজ :  পবিত্র বায়তুল মুকাদ্দাস শহর জেরুজালেমকে নিয়ে মুসলমানরা আপোস করবে না বলে হুঁশিয়ার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। শনিবার যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অনুষ্ঠিত ষোড়শ ইসলামী সার্কেল অব নর্থ আমেরিকা-মুসলিম আমেরিকান সোসাইটি কনভেনশনে তিনি এ মন্তব্য করেন।

এসময় তিনি বলেন, বায়তুল মুকাদ্দাস হচ্ছে মুসলমানদের কাছে ‘রেড লাইন’। তাদের কাছে পবিত্র এ শহরের অনেক মূল্য রয়েছে। এসময় তিনি নৃতাত্ত্বিক,......

সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনির ছবিও পোড়াচ্ছে ইরানের বিক্ষোভকারীরা

সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনির ছবিও পোড়াচ্ছে ইরানের বিক্ষোভকারীরা

হ-বাংলা নিউজ :  ইরানের খোরামাবাদ, যানজান ও আহভাজ শহরে রবিবার মিছিল থেকে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলি খামেনির পদত্যাগ ও তার ‘নিপাত’ যাওয়ার দাবিতে স্লোগান দেয়া হয়েছে। আবহার শহরে বিক্ষোভকারীরা দেশের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনির ছবি সংবলিত সুবিশাল ব্যানারে আগুন ধরিয়ে দিয়েছে।

আটত্রিশ বছর আগে ইরানে যে ইসলামিক বিপ্লব হয়েছিল, তার পর সে দেশে গ্র্যান্ড আয়াতোল্লাহ’র বিরুদ্ধে এই......

সর্বাধিক পঠিত