মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 776 results.
মধ্যপ্রাচ্যে কী হচ্ছে?

মধ্যপ্রাচ্যে কী হচ্ছে?

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে। অথচ ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর জাপানের কোনো প্রধানমন্ত্রীর প্রথম ইরান সফরকে নিয়ে আশার আলো দেখতে পাচ্ছিলেন অনেকে। কিন্তু সে আশার পাল ফুটো করে দিয়েছে দুটি বিস্ফোরণ।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই যে উত্তেজনার শুরু, তা এখন ছায়াযুদ্ধের দিকে মোড় নিচ্ছে। গত বৃহস্পতিবার হরমুজ প্রণালির কাছে সৌদি আরব ও সিঙ্গাপুরের মধ্যে চলাচলকারী জাপানি মালিকানাধীন একটি তেলবাহী ট্যাংকারে হামলা হয়েছে। ইরানের দক্ষিণ উপকূল......

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

হ-বাংলা নিউজ : সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে লোহিত সাগরসংলগ্ন সৌদির তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশে ওই হামলার ঘটনা ঘটে। সৌদি আরব বলেছে, ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয়েছে।

পারস্য উপসাগরে সংযুক্ত আরব আমিরাতের উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাংকারসহ চারটি বাণিজ্যিক জাহাজে অন্তর্ঘাতমূলক হামলার পর এ হামলার ঘটনা ঘটল।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় মধ্যপ্রাচ্যে ‘যুদ্ধাবস্থা বিরাজ’ করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে দুটি যুদ্ধজাহাজ......

৬০ দিনের সময় বেঁধে ‘হুমকি’ দিল ইরান

৬০ দিনের সময় বেঁধে ‘হুমকি’ দিল ইরান

হ-বাংলা নিউজ : ছয় শক্তিধর রাষ্ট্রের সঙ্গে ২০১৫ সালে করা আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির কিছু শর্ত থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ইরান। ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার এক বছরের মাথায় এমন ঘোষণা দিল তেহরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিদেশে বিক্রয় করার পরিবর্তে দেশেই তিনি ইউরেনিয়ামের সমৃদ্ধি বাড়াবেন। তিনি আরও হুমকি দিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ থেকে চুক্তিতে স্বাক্ষরকারী বাকি দেশগুলো যদি ইরানকে রক্ষা না করে, তাহলে ৬০ দিনের মধ্যে আরও উন্নত......

 মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

হ-বাংলা নিউজ : আগামীকাল সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় পবিত্র রোজা শুরু হচ্ছে।

আরব নিউজ ও গালফ নিউজের খবরে বলা হয়েছে, আরবি মাসগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে। আরবি দিনপঞ্জি অনুসারে শাবান মাস চলছে। এরপরেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। গতকাল শনিবার সৌদি সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, আরবি ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র রমজান শুরু হওয়ার কথা ৬ মে (সোমবার) থেকে।

এদিকে অস্ট্রেলিয়া ও তুরস্কে আগামীকাল সোমবার থেকে রোজা শুরু হচ্ছে।

আরবি দিনপঞ্জি অনুসারে শাবান মাস চলছে।......

কাবুলে তথ্য মন্ত্রণালয়ে হামলা, বন্দুকধারীসহ নিহত ৮

কাবুলে তথ্য মন্ত্রণালয়ে হামলা, বন্দুকধারীসহ নিহত ৮

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের তথ্য মন্ত্রণালয়ে সন্ত্রাসী হামলায় বন্দুকধারী, পুলিশ সদস্যসহ আটজন নিহত হয়েছেন। প্রায় ছয় ঘণ্টা বন্দুকযুদ্ধের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে দেশটির নিরাপত্তা বাহিনী। আজ শনিবার কাবুলের কেন্দ্রস্থলে সুরক্ষিত এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তালেবানের একজন মুখপাত্র এ হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। আফগান সরকার ও তালেবানদের মধ্যে আলোচনা স্থগিত হওয়ার এক দিন পরেই এ হামলার ঘটনা ঘটল।

......

 লিবিয়ায় গৃহযুদ্ধ: তিন শ বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে

লিবিয়ায় গৃহযুদ্ধ: তিন শ বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে

হ-বাংলা নিউজ  : লিবিয়ায় চলমান গৃহযুদ্ধকে কেন্দ্র করে অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষিতে গত কয়েক দিনে অন্তত তিন শ’ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখলকে কেন্দ্র করে সেনাপ্রধান জেনারেল খলিফা হাফতারের বাহিনীর হামলায় অন্তত চারজন প্রাণ হারিয়েছেন। 

বুধবার সন্ধ্যায় ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান বলেন, লিবিয়ার রেড ক্রিসেন্ট এবং নিয়োগকর্তাদের সহযোগিতায়......

খাসোগির লাশ সম্ভবত বড় চুলায় পুড়িয়ে ফেলা হয়েছে

খাসোগির লাশ সম্ভবত বড় চুলায় পুড়িয়ে ফেলা হয়েছে

হ-বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগির লাশ ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট জেনারেলের আবাসিক ভবনের বড় চুলায় সম্ভবত পুড়িয়ে ফেলা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার তদন্তে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়। নিরাপত্তা কর্মকর্তা, রাজনীতিবিদ ও নিহত খাসোগির কয়েকজন তুর্কি বন্ধুর সাক্ষাৎকার নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

তুরস্ক কর্তৃপক্ষের পর্যবেক্ষণে বলা হয়, সৌদি কনস্যুলেটের ভেতরে খাসোগিকে হত্যার পর তাঁর লাশের অংশ ধারণ করা ব্যাগ কয়েক শ মিটার দূরে কনস্যুলেট জেনারেলের বাসভবনে নিয়ে যাওয়া......

খাসোগির বিষয়ে সিনেটের অবস্থান প্রত্যাখ্যান সৌদির

খাসোগির বিষয়ে সিনেটের অবস্থান প্রত্যাখ্যান সৌদির

হ-বাংলা নিউজ : খাসোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে প্রস্তাব পাসের নিন্দা জানিয়েছে সৌদি আরব। সিনেটে একই সঙ্গে সৌদি নেতৃত্বাধীন ইয়েমেন যুদ্ধে মার্কিন সামরিক সহায়তা বন্ধেরও প্রস্তাব পাস করা হয়। সিনেটে পাস করা এ দুটি প্রস্তাবের নিন্দা জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এটাকে ‘অসত্য অভিযোগের’ ভিত্তিতে ‘হস্তক্ষেপ’ বলে মন্তব্য করেছে।

আজ সোমবার সকালে বিবিসি অনলাইন ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার......

 পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

হ-বাংলা নিউজ : মিসরের পিরামিড দেখার শখ অনেকেরই আছে। দিনে বা রাতে পিরামিডের রূপ দেখে অনেকেই বাকরুদ্ধ হয়ে যান। গিয়েছিলেন এক দম্পতিও৷ কিন্তু বাকরুদ্ধ হওয়ার পর তারা যা করলেন, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে মিসরে। কারণ ওই দম্পতি পিরামিডের ওপর নগ্ন ছবি তোলার পর যৌনতায় মিলিত হন। আর এক আলোকচিত্রী ক্যামেরায় ওই দৃশ্য ধারণ করে ছেড়ে দেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এর জন্য তিনি সমালোচনায়ও পড়েন।

সিএনএন ও ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, গত শুক্রবার রাতে এক দম্পতি মিসরের রাজধানী কায়রোর গিজায়......

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

হ বাংলা নিউজ :   সাংবাদিক জামাল খাসোগি হত্যার জেরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অপসারণের আহ্বানকে ‘রেড লাইন’ বলে বর্ণনা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবেইর। বিবিসির কাছে এই মন্তব্য করেছেন তিনি।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে ঢোকার পর খাসোগিকে হত্যা করা হয়। এই খুনের নির্দেশ যুবরাজ সালমান দিয়েছেন বলে কথিত রয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএও একই কথা বলেছে। 

খাসোগি......

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

হ বাংলা নিউজ : সৌদি আরবের ক্ষমতাসীন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ মুসলমানদের পুণ্যভূমির অপব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার আইনের অধ্যাপক খালেদ এম আবু এল ফাদেল সম্প্রতি দ্য নিউইয়র্ক টাইমসে মতামতধর্মী এক লেখায় এই অভিযোগ তুলেছেন।


১২ নভেম্বর নিউইয়র্ক টাইমসের অনলাইন সংস্করণে লেখাটি প্রকাশিত হয়েছে। লেখক বলছেন, সৌদি বাদশাহ সালমান পদাধিকারবলে মক্কার প্রধান মসজিদ মসজিদুল হারাম (হারাম শরিফ) ও মদিনার মসজিদে নববির রক্ষণাবেক্ষণকারী। নিখুঁতভাবে বললে, সৌদি বাদশাহ দুই পবিত্র স্থানের সেবক। রাজকীয়......

 খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

হ বাংলা নিউজ :  সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় দেশটির পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখোমুখি। তবে ওই হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা নেই। বৃহস্পতিবার সৌদি আরবের প্রধান আইনজীবীর দপ্তর থেকে এই তথ্য জানানো হয়েছে। খাসোগির হত্যা নিয়ে বিশ্বজুড়ে উত্তেজনা, চাপ ও প্রতিবাদের মুখে সৌদি থেকে এমন ঘোষণা আসল। প্রাথমিকভাবে ওই পাঁচ কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি।

সরকারি এক বিবৃতির বরাত দিয়ে সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে,......

যুবরাজ সালমান সাম্রাজ্যের পতন ঘটছে?

যুবরাজ সালমান সাম্রাজ্যের পতন ঘটছে?

হ বাংলা নিউজ : সালটা ১৯৭২। যুক্তরাষ্ট্রে তখন নির্বাচনের ডামাডোলে রাজনৈতিক ময়দান উত্তপ্ত উনুন। ভোটের মাঠে সুবিধা পেতে তখনকার রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বিরোধী ডেমোক্রেটিক পার্টির কার্যালয়ে আড়ি পাতেন তাদের রাজনৈতিক কর্মকাণ্ড জানতে। ঘটনাটি আমরা কমবেশি অনেকেই জানি। ক্ষমতা সুসংহত করতে নিক্সনের নেওয়া এই অবৈধ কর্মই যে তাঁকে গদিছাড়া করবে, তা হয়তো নিক্সন নিজেও ভাবতে পারেননি। তা না হলে কেউ কি নিজের পায়ে নিজেই কুড়াল মারেন?

তবে আজকের লেখা যুক্তরাষ্ট্রের রাজনীতি কিংবা ওয়াটারগেট কেলেঙ্কারির বিষয়ে নয়, সম্প্রতি ঘটে যাওয়া নৃশংস একটি হত্যাকাণ্ড নিয়ে। সেটা......

পরমাণু প্রকল্পের উদ্বোধন করলেন যুবরাজ সালমান

পরমাণু প্রকল্পের উদ্বোধন করলেন যুবরাজ সালমান

 হ বাংলা নিউজ : প্রথমবারের মতো পরমাণু প্রকল্প চালু করছে সৌদি আরব। গতকাল সোমবার একটি চুল্লির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে চুল্লিটি গবেষণার কাজে ব্যবহৃত হবে বলে সৌদি আরবের পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল সোমবার মোহাম্মদ বিন সালমান সৌদির কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি সফরে গিয়ে মোট সাতটি প্রকল্পের উদ্বোধন করেছেন। এগুলোর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, পরমাণু জ্বালানি, পানির লবণাক্ততা দূরীকরণ, জেনেটিক মেডিসিন ও উড়োজাহাজের......

 খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড

খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড

 হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড ও অন্যান্য রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে। হত্যার পর তাঁর লাশ পুড়িয়ে ফেলতে ও এসব তথ্যপ্রমাণ মুছে ফেলতে ওই রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। তুরস্কের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের বরাত দিয়ে এসব খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের সৌদি কনস্যুলেটের পাশে কনসাল জেনারেলের বাড়িতে......

 খাসোগির লাশের টুকরা পাঁচ স্যুটকেসে!

খাসোগির লাশের টুকরা পাঁচ স্যুটকেসে!

হ-বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার কিছুক্ষণের মধ্যেই হত্যা করা হয়। হত্যার পর লাশ কেটে টুকরা টুকরা করা হয়। সেই টুকরাগুলো পাঁচটি স্যুটকেসে ভরে সৌদি আরবে নিয়ে যাওয়া হয়।

আজ রোববার তুরস্কের সংবাদমাধ্যম ‘ডেইলি সাবাহ’ এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। তবে এর আগে খাসোগির লাশ পুড়িয়ে দেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করেছিল বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

‘ডেইলি সাবাহ’র খবরে বলা হয়েছে, খাসোগির লাশের টুকরাগুলো স্যুটকেসে ভরে প্রথমে কনস্যুলেটের পাশের......

 সৌদি প্রিন্সের সব অর্জন কি ডুবতে বসেছে?

সৌদি প্রিন্সের সব অর্জন কি ডুবতে বসেছে?

হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড নিয়ে বেশ বিপাকে পড়েছে সৌদি আরব। দেশটির ব্যবসায়িক অংশীদার—এমন দেশ ও কোম্পানিগুলো এই ঘটনায় বিব্রত। অথচ বেশ কয়েক বছর ধরে সৌদি আরবের বৈশ্বিক বিনিয়োগ আকর্ষণীয় পর্যায় পৌঁছেছে। প্রযুক্তি প্রতিষ্ঠান টুইটার ও উবার থেকে শুরু করে অ্যাকর হোটেল ও ভার্জিন গ্যালাকটিকেও সৌদির ব্যবসায়িক স্বার্থ রয়েছে। কিন্তু খাসোগি–কাণ্ড যেন এক ঝটকায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সব অর্জনের আলো তাঁর দিক থেকে সরিয়ে নিয়েছে।

এর মধ্যে ব্রিটিশ ধনকুবের ভার্জিন......

চিৎকার বন্ধে খাসোগির মুখে কাপড় দেন মুতবের

চিৎকার বন্ধে খাসোগির মুখে কাপড় দেন মুতবের

হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় ‘নতুন তথ্য’ দিলেন সৌদি আরবের এক শীর্ষ কর্মকর্তা। সৌদি কর্তৃপক্ষের স্বীকারোক্তি দেওয়ার এক দিন পর এই নতুন তথ্য দিলেন সৌদি কর্মকর্তা। ১৫ জন সৌদি কর্মকর্তার ইস্তাম্বুল যাওয়া, খাসোগিকে কনস্যুলেটের ভেতরে ভয়ভীতি দেখানো এবং প্রতিরোধের মুখে টুকরো টুকরো করার বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে তথ্য দিয়েছেন ওই কর্মকর্তা।

সৌদি ওই কর্মকর্তা বলেন,......

সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

হ বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর মৃত্যুর বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছে রিয়াদ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে বলা হয়, মৃত্যুর আগে বাঁচার জন্য লড়াই করেছিলেন খাসোগি। ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাসোগি প্রবেশের পর তার অবস্থান নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। সৌদি আরবের স্বীকারোক্তির পরই সেটির অবসান হলো।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে আরও বলা হয়েছে, দেশটির গোয়েন্দা সংস্থার উপপ্রধান মেজর আহমাদ আল-আসিরি......

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

হ-বাংলা নিউজ : বাহরাইনের রাজধানী মানামায় মঙ্গলবার ভবনধসে চার বাংলাদেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৬ বাংলাদেশি। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

নিহতরা হলেন, চাঁদপুরের কচুয়া উপজেলার পরানপুর গ্রামের আবদুল হান্নান, হাজীগঞ্জ উপজেলার জাকির, কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার জয়নাল। নিহত অন্যজন আলো মিয়া। তাঁর গ্রামের বাড়ির ঠিকানা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা আশরাফ আহমেদ জানিয়েছেন, আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের......

সর্বাধিক পঠিত