প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 61-80 of 2085 results.
নূর চৌধুরীকে ফেরত পাঠানোর চিঠি গুরুত্বের সঙ্গে নিয়েছে কানাডা

নূর চৌধুরীকে ফেরত পাঠানোর চিঠি গুরুত্বের সঙ্গে নিয়েছে কানাডা

হ-বাংলা নিউজ :  কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে চিঠি দিয়েছে অস্ট্রেলিয়া আওয়ামী লীগ।

দলের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন ও নিউ সাউথ ওয়েলস আওয়ামী লীগের সভাপতি হাসান শিমুন ফারুক রবিন স্বাক্ষরিত এই চিঠির ফরমাল জবাব দেয়া হয়েছে কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। 

জবাব দিয়েছেন এক্সিকিউটিভ করেসপন্ডেন্স অফিসার এম ব্রেডসন।......

শহিদুল আলমের মুক্তি চান কনি হক

শহিদুল আলমের মুক্তি চান কনি হক

হ-বাংলা নিউজ : কারাবন্দি সাংবাদিক ড.শহিদুল আলমের মুক্তি দাবি করেছেন বাংলাদেশী বংশোদ্ভুত বৃটিশ টিভি উপস্থাপিকা কনি হক (কনক হক)। শহিদুল আলমকে গ্রেপ্তার করায় তিনি হতাশা প্রকাশ করে ন্যায়বিচার দাবি করেছেন। শুক্রবার লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের বাইরে যে বিক্ষোভ হয়েছে শহিদুলের মুক্তি দাবিতে তাতে যোগ দিয়েছিলেন কনি হক। এ খবর দিয়েছে বৃটেনের অনলাইন এশিয়ান ইমেজ। কনি হকের জন্ম ১৯৭৫ সালের ১৭ই জুলাই লন্ডনে। তার পিতামাতা বাংলাদেশী।......

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-নাইজেরিয়ার তাগিদ

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-নাইজেরিয়ার তাগিদ

হ-বাংলা নিউজ : নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ প্রতিমন্ত্রী মিজ আয়েশা আবুবকরের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। শুক্রবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে উভয়পক্ষ দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বিশেষ করে বাণিজ্য সম্প্রসারণের উপর তাগিদ দেয়।

হাইকমিশনার নাইজেরিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। দেশটির বাজারে তৈরি পোষাক, সিরামিক সামগ্রী, পাটজাতদ্রব্য, ওষুধ ও হস্তশিল্পসহ অন্যান্য পণ্যের......

৭২ বছরে এই প্রথম হাসপাতালে ড. মোমেন

৭২ বছরে এই প্রথম হাসপাতালে ড. মোমেন

হ-বাংলা নিউজ : ৭২ বছরের জীবনে এই প্রথম হাসপাতালে রাত কাটালেন জাতিসংঘে বাংলাদেশেল সাবেক স্থায়ী প্রতিনিধি ও বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রেসিডেন্ট ড. এ কে এ মোমেন। ‘ইউরিনাল স্টোন’ অপসারণের জন্যে ৬ সেপ্টেম্বর নিউজার্সির হ্যাকেনসেক হাসপাতালে ভর্তি হয়েছেন ড. মোমেন। ভর্তির পরই সেই স্টোন অপসারণের প্রাথমিক একটি অস্ত্রোপচার করা হয়। এরপর বিশেষ চিকিৎসকরা জানিয়েছেন, ১৩ সেপ্টেম্বর পরিপূর্ণ লেজার অস্ত্রোপচার করা হবে। সে সময়েই সর্বাধুনিক......

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলরের মেয়ের কুলখানির সম্পন্ন

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলরের মেয়ের কুলখানির সম্পন্ন

হ-বাংলা নিউজ : কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ও যুগ্ম সচিব আবদুল লতিফ খানের মেয়ে মরহুমা সামরিয়া সাবাতিনা লতিফের কুলখানির অনুষ্ঠিত হয়েছে।

কুয়েতে জাবরিয়াস্থ কাউন্সিলরের বাসভবনে বৃহস্পতিবার রাতে মিলাদ মাহফিলের মধ্য দিয়ে কুলখানির আনুষ্ঠানিকতা শেষ হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম, কাউন্সিলর ও দূতালয়প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান, প্রতিরক্ষা উপদেষ্টা শাহ্ সাগিরুল ইসলামসহ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী, বিএমসির......

কাতারে জালালাবাদ এসোসিয়েশনের মিলনমেলা

কাতারে জালালাবাদ এসোসিয়েশনের মিলনমেলা

আমিনুল ইসলাম, কাতার প্রতিনিধিঃ ব্যাপক উৎসব মুখর পরিবেশে বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহায় একটি হোটেলে জালালাবাদ অ্যাসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী প্রবাসীদের মিলনমেলায় পরিণত হয়।

সংগঠনের সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন আকন।

 বদরুল আলম ও মালেক আহমেদের যৌথ সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন নুরুল করিম চৌধুরী, আবু তাহের, শাহজাহান মিয়া, আবেদুর রহমান ফারুক, আবুল হাসান।

জাপানে ভূমিকম্প: বাংলাদেশিদের জন্য হেল্পলাইন চালু

জাপানে ভূমিকম্প: বাংলাদেশিদের জন্য হেল্পলাইন চালু

হ-বাংলা নিউজ : জাপানের উত্তরাঞ্চলে অবস্থিত হোক্কাইডোতে বৃহস্পতিবার ৬.৭ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ওই অঞ্চলে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের সঙ্গে দূতাবাস যোগাযোগ করেছে। এখন পর্যন্ত কোন বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায় নাই।

ভূমিকম্প পরবর্তী মৃদু কম্পন চলমান রয়েছে বলে জানা গেছে। দূতাবাস পরিস্থিতির উপর নিবিড় পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে।

ইতোমধ্যে দূতাবাস একটি হেল্পলাইন চালু করেছে (+৮১-৮০-৪০৬৫৬৬০১ অথবা +৮১-৮০-৪৪৫৬১৯৭১)। আক্রান্ত এলাকায়......

মালয়েশিয়ায় ৬৫ বাংলাদেশি উদ্ধার

মালয়েশিয়ায় ৬৫ বাংলাদেশি উদ্ধার

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার একটি এলাকা থেকে ৬৫ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন দফতর। মঙ্গলবার নেগ্রি সেমবিলান রাজ্যের বান্ডার বারু নিলাই শহর থেকে তাদের উদ্ধার করা হয়।

মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার জানায়, মালয়েশিয়ায় বিদেশি কর্মী সরবরাহ করে এমন একটি কোম্পানির ডরমিটরি থেকে তাদের উদ্ধার করা হয়। এ সময় ৩৭৭টি পাসপোর্টও উদ্ধার করা হয়েছে, যার বেশিরভাগই বাংলাদেশি।

কর্তৃপক্ষ তদন্তে দেখতে পায়, এই শ্রমিকদের......

বৃত্তি নিয়ে জাপানে ৩০ কর্মকর্তা

বৃত্তি নিয়ে জাপানে ৩০ কর্মকর্তা

ফখরুল ইসলাম, জাপান প্রতিনিধি  : বাংলাদেশ সিভিল সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের ৩০ জন সরকারি কর্মকর্তা জাপান সরকারের বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার্থে জাপানে এসেছেন। সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ দূতাবাস, টোকিওর বঙ্গবন্ধু অডিটোরিয়ামে তাদের স্বাগতম ও শুভেচ্ছা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বৃত্তিপ্রাপ্ত কর্মকর্তাদের বাংলাদেশের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রদূত। লেখাপড়ার পাশাপাশি সবাইকে তিনি জাপানি ভাষা, সংস্কৃতি, জীবন ও কর্ম পদ্ধতি থেকে শিখতে এবং তা ব্যক্তি ও পেশাগত ক্ষেত্রে প্রয়োগের পরামর্শ দেন। জাপান থেকে......

 সূর্যোদয়ের দেশে বাংলা বইমেলা

সূর্যোদয়ের দেশে বাংলা বইমেলা

ফখরুল ইসলাম, জাপান : সূর্যোদয়ের দেশ জাপানে বাংলা সাহিত্য-সংস্কৃতি চর্চা ও প্রসারে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘টোকিও বইমেলা’। বাংলাদেশ সাংবাদিক ও লেখক ফোরাম, জাপান এই আয়োজন করে।

‘বই পড়ুন,আলোকিত বিশ্ব গড়ুন’ এই শ্লোগানকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশে টোকিওর ইতাবাশি ওইয়ামা গ্রিন হলে অনুষ্ঠিত হয় এই মেলা। জাপানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হাজিমে ইশিই সান মেলা উদ্বোধন করেন। তার লেখা ‘ঢাকায় জাপানের বিমান ছিনতাই’ বইয়ের মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে এ মেলা শুরু হয়। বইটির বাংলা অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে সান।

মেলায় প্রধান অতিথি হিসেবে......

সৌদিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ বাংলাদেশির লাশ দেশে আসছে বুধবার

সৌদিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ বাংলাদেশির লাশ দেশে আসছে বুধবার

হ-বাংলা নিউজ : সৌদি আবরে সড়ক দুর্ঘটনায় নিহত চার বাংলাদেশির লাশ দেশে আসছে আগামীকাল বুধবার। সকাল ৭টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লাশগুলো পৌঁছবে বলে জানা গেছে। 

নিহত চারজনের মধ্যে শাহআলমের বাড়ি মাগুরা, মনির হোসেনের বাড়ি ঢাকা, সৈয়দ হোসেন আলীর বাড়ি নড়াইল এবং সাইফুল ইসলাম রুবেলের বাড়ি যশোর বলে জানা যায়।

গত ৪ জুলাই সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় নিহত হন এই চার বাংলাদেশি। নিহতদের মধ্যে দুইজনের তাৎক্ষণিক সনাক্ত করা গেলেও বাকি দুইজনকে সনাক্ত করতে......

বিশ্ব ভ্রাতৃত্বের আহ্বান জানিয়ে টরেন্টোয় সমাপ্ত বিশ্ব সিলেট সম্মেলন

বিশ্ব ভ্রাতৃত্বের আহ্বান জানিয়ে টরেন্টোয় সমাপ্ত বিশ্ব সিলেট সম্মেলন

টরেন্টো, কানাডা থেকে : ‘আমি রব না রব না ঘরে,বন্ধু বিনে প্রাণ বাঁচেনা-’ মরমী এই গানের সুরে বিশ্ব ভ্রাতৃত্বের আহ্বান জানিয়ে রবিবার রাত ১০ টায় কানাডার টরেন্টোর গ্রান্ডপ্যালেসে চতুর্থ বিশ্ব সিলেট সম্মেলনের সমাপ্তি ঘটল।

দুইদিন ব্যাপি এই বিশ্ব সম্মেলনে ভারত, বাংলাদেশ, জার্মানী, ইংল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১ হাজার প্রতিনিধি কানাডার টরেন্টোতে উপস্থিত হয়েছিলেন।

সিলেটি ছাড়াও বাংলাদেশের অন্যান্য জেলার মানুষ ও পশ্চিমবঙ্গের প্রবাসী বাঙালিদের মধ্যেও ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে এই সম্মেলনকে ঘিরে। প্রতিদিন সন্ধ্যায় টরেন্টোর......

যুক্তরাষ্ট্রে ভিকারুননিসার প্রাক্তন ছাত্রীদের পুনর্মিলনী

যুক্তরাষ্ট্রে ভিকারুননিসার প্রাক্তন ছাত্রীদের পুনর্মিলনী

-বাংলা নিউজ :  সহপাঠীর ভালোবাসা পৃথিবীর যে কোন প্রান্তেই উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে দেখা দেয়। একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীরা তাই যে কোন কঠিন কাজকেও সহজ করে তুলতে পারে। গড়ে তুলতে পারে ভালোবাসার দৃঢ় বন্ধন। আর তাই তো যুক্তরাষ্ট্রেও মহামিলনের আয়োজন করেছে ভিকারুননিসার প্রাক্তন ছাত্রীরা।

vnsc-in-(1)

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫০০ বিদেশি কর্মী আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫০০ বিদেশি কর্মী আটক

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে শুরু হওয়া অভিযানে বৈধ কাগজপত্র না থাকায় পাঁচশ’র বেশি বিদেশি কর্মীকে আটক করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। শুক্রবার মধ্যরাত থেকে শুরু হওয়া অভিযানে আটক বিদেশিদের মধ্যে অর্ধেকের মতো বাংলাদেশি রয়েছেন বলে মালয়েশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে। নতুন করে ধড়পাকড়ে সেখানে কাগজপত্রহীন অবস্থায় থাকা বাংলাদেশিরা চরম ভীতিতে রয়েছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার মালয়েশিয়ায়......

নিউইয়র্কে ডেমোক্রেটিক প্রাইমারিতে সরব প্রবাসীরা

নিউইয়র্কে ডেমোক্রেটিক প্রাইমারিতে সরব প্রবাসীরা

হ-বাংলা নিউজ :  ডেমোক্রেটিক পার্টির দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচন ঘিরে ভিন্ন এক আমেজ পরিলক্ষিত হচ্ছে নিউইয়র্কে বাংলাদেশিদের মধ্যে। আগে কখনো এমন আমেজ দেখা যায়নি। এমনকি গত বছরের সিটি নির্বাচনে জ্যামাইকা এলাকা থেকে কাউন্সিলম্যান প্রার্থী তৈয়বুর রহমান হারুনকে ঘিরেও প্রবাসীরা তেমনভাবে আবর্তিত হননি। 

আগামী ১৩ সেপ্টেম্বর নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্ণরসহ সিনেট ও এ্যাসেম্বলীর দলীয় প্রার্থী বাছাইয়ের এ নির্বাচন তথা প্রাইমারি......

যুক্তরাষ্ট্রে ২০০ মিলিয়ন ডলার আত্মসাতের নেপথ্যে বাংলাদেশি বংশোদ্ভূত মাশিয়াত

যুক্তরাষ্ট্রে ২০০ মিলিয়ন ডলার আত্মসাতের নেপথ্যে বাংলাদেশি বংশোদ্ভূত মাশিয়াত

হ-বাংলা নিউজ :  ভুয়া চিকিৎসা এবং থেরাপি প্রদানের বিল করে ২০০ মিলিয়ন ডলার হাতিয়ে নেয়ার মামলায় আমেরিকার মিশিগানের বাংলাদেশি মাশিয়াত রশিদ, আব্দুল হক এবং মোহাম্মদ জহুরসহ বেশ কয়েকজনের বিচার শুরু হয়েছে। এরা সংঘবদ্ধভাবে মিশিগান এবং ওহাইয়ো এলাকায় সাইনবোর্ড সর্বস্ব ক্লিনিক, ল্যাবরেটরি, থেরাপি সেন্টার, হোমকেয়ার ইত্যাদি চালু করে ভুয়া বিল সাবমিট করেন মেডিকেয়ারের কাছে। এমন অনৈতিক ও প্রতারণামূলক কাজে বেশ কিছু দালাল/এজেন্ট নিয়োগ করা......

মালয়েশিয়া ছাড়তে হবে লক্ষাধিক বাংলাদেশিকে

মালয়েশিয়া ছাড়তে হবে লক্ষাধিক বাংলাদেশিকে

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়া থেকে দেশে ফিরতে হচ্ছে লক্ষাধিক বাংলাদেশিকে। ৩১ আগস্টের মধ্যে দেশে না ফিরলে জেল-জরিমানা হবে। তাই এর আগেই আত্মসমর্পণ করে দেশে ফিরতে হবে তাদের। অবশ্য এখনো  ইমিগ্রেশন এবং পুলিশের ভয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে তাদের। এদের বেশিরভাগই বৈধ হওয়ার সুযোগ গ্রহণের জন্য নির্ধারিত ফির চেয়েও বেশি অর্থ দালালদের হাতে তুলে দিয়েছিল। কিন্তু প্রতারণা তাদের জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। এখন দেশে ফেরার অর্থ দেওয়ার সামর্থ্যও......

ব্রিসবেনে নিরাপদ সড়ক চাই দাবির সঙ্গে একাত্মতা

ব্রিসবেনে নিরাপদ সড়ক চাই দাবির সঙ্গে একাত্মতা

হ-বাংলা নিউজ : বাংলাদেশের নিরাপদ সড়ক চাই আন্দোলনে পিছিয়ে ছিল না সুদূর প্রশান্ত পাড়ের ব্রিসবেন শহরও। এখানকার প্রবাসী বাংলাদেশিরা একত্র হয়েছিলেন শহরের মধ্যমণি কিং জর্জ স্কয়ারে—তাদের ‘হোক প্রতিবাদ, হোক প্রতিরোধ’ স্লোগান নিয়ে।

বাংলাদেশিদের হয়ে অনুষ্ঠানটি আয়োজন ও পরিচালনা করেন মুমিদ রনি, ফারজানা কান্তা, মারুফ মোশাররফ, মেহনাজ দীপ্তি ও তুলি নুর।

সিটি হলের সামনে এমন একটি অনুষ্ঠানে অংশগ্রহণ ব্রিসবেনে বাংলাদেশিদের জন্য এটাই প্রথম। গত ১০ আগস্ট শুক্রবার......

কানাডার  এডমন্টনে   প্রানের আমেজে প্রবাসী বাংলাদেশীদের    বার্ষিক বনভোজন সম্পন্ন

কানাডার এডমন্টনে প্রানের আমেজে প্রবাসী বাংলাদেশীদের বার্ষিক বনভোজন সম্পন্ন

সুব্রত চৌধুরী-হ-বাংলা নিউজ :  গত  আঠারো  অাগস্ট,শনিবার  কানাডার আলবার্টা প্রদেশের রাজধানী এডমন্টনে প্রানের আমেজে প্রবাসী বাংলাদেশীদের    বার্ষিক বনভোজন সম্পন্ন  হয়েছে। এডমন্টনের ওয়াবামুন লেক প্রভিনসিয়াল পার্ক এর    মনোরম পরিবেশে প্রবাসী  বাংলাদেশীদের জন্য  বার্ষিক বনভোজনের আয়োজন করা হয়েছিল।

উক্ত বনভোজনে এডমন্টনে বসবাসরত  প্রবাসী  বাংলাদেশীরা ব্যাপক সংখ্যায় অংশগ্রহন করে।এর ফলে এই বনভোজন প্রবাসীদের......

জেদ্দায় সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশি নিহত

জেদ্দায় সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশি নিহত

হ-বাংলা নিউজ : সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি একটি পরিবারের ৪ সদস্য নিহত এবং অপর দুইজন গুরুতর আহত হয়েছেন। জেদ্দা থেকে তায়েফ যাওয়ার পথে স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে সড়ক দুর্ঘটনায় ওই হতাহতের ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মৃত অহিদের রহমানের ছেলে প্রবাসী মশিউর রহমান (৪৭) এবং তার তিন কন্যা- সায়মা (১৪), সিনথিয়া (১২) ও সাবিহা (৯)। নিহত তিন কন্যা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ (ন্যাশনাল কারিকুলাম) এর শিক্ষার্থী ছিলেন।

এছাড়া মশিউর রহমানের স্ত্রী ও ছেলে......

সর্বাধিক পঠিত