প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 1-20 of 1961 results.
বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক সেমিনার দি হেগে অনুষ্ঠিত

বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক সেমিনার দি হেগে অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ : দি হেগে অনুষ্ঠিত ‘বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের সেমিনার বাংলাদেশ ও নেদারল্যান্ডের মধ্যে বিদ্যমান বিনিয়োগ ও ব্যবসায়ী সম্পর্কে এক নতুন মাত্রা যোগ করেছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পৃষ্ঠপোষকতায় এবং দি হেগস্থ বাংলাদেশ দূতাবাস, নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নেদারল্যান্ড এন্টারপ্রাইজ এজেন্সি এর সহযোগিতায় ডাচ-বাংলা চেম্বার অব কমার্স দি হেগের একটি হোটেলে সোমবার সেমিনারটি আয়োজন করে।

সেমিনারে......

লন্ডন ইম্পেরিয়াল কলেজে ভাষণ দিলেন ড. ইউনূস

লন্ডন ইম্পেরিয়াল কলেজে ভাষণ দিলেন ড. ইউনূস

হ-বাংলা নিউজ : লন্ডন ইম্পেরিয়াল কলেজের বিজনেস স্কুলে অনুষ্ঠিত ‘দি ফিউচার অব ফাইনান্স’ সম্মেলনে মূল ভাষণ দিয়েছেন নোবেল লরিয়েট প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। ভাষণে ড. ইউনূস আর্থিক খাতের নিয়ন্ত্রক ও নীতিনির্ধারকদেরকে এমন একটি আর্থিক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান যা শুধু ধনীদের নয়, বরং সমাজের সকল মানুষের স্বার্থে কাজ করবে। 

আর্থিক সেবাকে দরিদ্রদের জন্য আর্থিক অক্সিজেন হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, বর্তমান আর্থিক ব্যবস্থাটি স্বল্প সংখ্যক মানুষের......

চলে গেলেন সৌদি আরবে অগ্নিকাণ্ডে আহত আনিসুর রহমান

চলে গেলেন সৌদি আরবে অগ্নিকাণ্ডে আহত আনিসুর রহমান

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের হাইল জেলার হোলাইফাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় একমাত্র জীবিত উদ্ধার হওয়া আনিসুর রহমান বাবুল মারা গেছেন। তার বড় ভাই আব্দু লতিফ বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে বুধবার ভোররাতে সংগঠিত এ অগ্নিকান্ডের ঘটনায় ৬ বাংলাদেশী নিহত হয়েছেন। এ ঘটনায় একমাত্র জীবিত হিসেবে উদ্ধার করা হয় আনিসুর রহমান বাবুলকে। তার অবস্থা আশংকাজনক হওয়ায় হাইল কিং ফাহাদ মেডিকেলের আইসিইউতে রাখা হয়েছিল। 

আজ......

সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের হাইল জেলার হোলাইফা শহর এলাকায় অগ্নিকাণ্ডে ৬ প্রবাসী বাংলাদেশী নিহত ও একজন আহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার ভোরে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চৌদ্দগ্রামের বসন্তপুর গ্রামের মরহুম আবদুল হকের ছেলে দুই সহদোয় এমরানুল হক সোহেল (৩৪), ইমামুল হক মুন্না (২২)ও গুণবতী ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মো. সোহেল (৩০)। লক্ষীপুর জেলার কমলনগর উপজেলার করইতোলা বাজার সংলগ্ন চর লরেঞ্চ গ্রামের......

আমিরাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

আমিরাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

হ-বাংলা নিউজ :  বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত অারব আমিরাত। এ নিয়ে আজ বুধবার বাংলাদেশ ও আমিরাতের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমিরাতের মানব সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নাসের বিন থানি জুমা আল হামলি ও বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বর্তমান সচিব ড. নমিতা হালদার এনডিসি। 

এ সময় নাসের বিন থানি......

সিডনিতে প্রশিক্ষণে বাংলাদেশের ১৯ পুলিশ কর্মকর্তা

সিডনিতে প্রশিক্ষণে বাংলাদেশের ১৯ পুলিশ কর্মকর্তা

হ-বাংলা নিউজ :   অস্ট্রেলিয়ার সিডনিতে এক প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন বাংলাদেশ পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ১৯ জন পুলিশ কর্মকর্তা। বাংলাদেশে অপরাধ প্রবণতা দিন দিন বেড়েই চলছে। আবার অনেক অপরাধী শনাক্ত না হওয়ায় থেকে যাচ্ছে বিচার ব্যবস্থার বাইরে। তাই অপরাধ ও অপরাধী দ্রুত শনাক্তে ১৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ‘অপরাধমূলক তদন্ত মনিটরিং ও তত্ত্বাবধান’ বিষয়ে বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করছেন......

সৌদিতে ভবনে আগুন, বাংলাদেশিসহ নিহত ৯

সৌদিতে ভবনে আগুন, বাংলাদেশিসহ নিহত ৯

হ-বাংলা নিউজ :   সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি আবাসিক ভবনে আগুন লেগে কয়েকজন বাংলাদেশি হতাহত হয়েছেন। রিয়াদে অবস্থিত আল নুরা বিশ্ববিদ্যালয় এলাকার একটি ভবনে স্থানীয় সময় শুক্রবার সকালে এ ঘটনা ঘটে বলে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক কূটনীতিক জানিয়েছেন।

দূতাবাস সূত্রে জানা গেছে, ওই ভবনে বাংলাদেশিসহ কয়েকটি দেশের নির্মাণশ্রমিকেরা থাকতেন। প্রাথমিক তথ্য অনুযায়ী, এ অগ্নিকাণ্ডের ঘটনায় নয়জন নিহত......

প্রবাসী কোটা বাস্তবায়ন কমিটি,প্রকোবাক

প্রবাসী কোটা বাস্তবায়ন কমিটি,প্রকোবাক

হ-বাংলা নিউজ :  সারা বিশ্বে অবস্থানরত শ্রমজীবী প্রবাসীদের নিয়ে গঠিত হবে,প্রবাসী কোটা বাস্তবায়ন কমিটি।(প্রকোবাক)।অন্যদেশের সিটিজেন ছাড়া সবাই এর সদস্য হতে পারবেন,ইচ্ছুক বন্ধুরা, নাম,দেশ,এফ বি আই ডি ইনবক্সে দিতে পারেন।বি:দ্র:যারা এক নাগারে ১২ বছর বিদেশ করে দেশে আছেন,তারাও সদস্য হতে পারেন।কমিটি গঠিত হলে, উদ্দ্যশ্য,কার্যপ্রনালী,নীতিমালা,দাবী,দফা সব অনলাইন ফেসবুকে প্রকাশ করা হবে।ছুটিতে থাকা কমিটির সদস্যদের নিয়ে ঢাকা প্রেসক্লাবে......

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের দশক পূর্তি উৎসব

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের দশক পূর্তি উৎসব

হ-বাংলা নিউজ :   জ্যাকসন হাইটসে ৮ এপ্রিল রাতে  ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব ইনক’ এর এক দশক পূর্তি উৎসব পালিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর এবং অনুষ্ঠান উপস্থাপনা করেন সামসুন্নাহার নিম্মি।

এ সময় উপস্থিত ছিলেন নিউইয়র্ক থেকে প্রকাশিত সবচেয়ে প্রাচীন সাপ্তাহিক ঠিকানা পত্রিকার সম্পাদক মণ্ডলীর সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক এম. এম. শাহীন, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের......

সৌদি আরবের খামিসে বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৌদি আরবের খামিসে বাংলাদেশিকে গুলি করে হত্যা

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের আবহা খামিস মোশায়েত এলাকার সারা তাবিদায় এক বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে এক সৌদি নাগরিক।

নিহত সেই বাংলাদেশির নাম আলহাজ্ব আজিজুল তালুকদার (৪০)। তিনি নরসিংদী জেলার রায়পুরা উপজেলার চরমধুয়া ইউনিয়নের গাজীপুরা গ্রামের মরহুম রমজান আলির ছেলে।

নিহতের ভাই মাসুদ তালুকদার বাংলাদেশ প্রতিদিনকে জানান, শুক্রবার সকাল ১০টার দিকে এক সৌদি তার কাছে টাকা না দিয়ে কিছু সবজি ও ফল নিয়ে যেতে চায়। এ সময় আজিজুল......

টোকিওর ফ্যাশন ওয়ার্ল্ডে বাংলাদেশ

টোকিওর ফ্যাশন ওয়ার্ল্ডে বাংলাদেশ

হ-বাংলা নিউজ :  জাপানের টোকিওতে আজ বুধবার (৪ এপ্রিল) থেকে শুরু হয়েছে টোকিও ফ্যাশন ওয়ার্ল্ড। চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত। এই ফ্যাশন ওয়ার্ল্ডে এবার বাংলাদেশ থেকে সর্বাধিকসংখ্যক উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ফ্যাশন ওয়ার্ল্ডে আজ সকালে ফিতা কেটে বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে তিনি প্যাভিলিয়নের বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা......

দক্ষিণ কোরিয়ায় খালেদা জিয়া মুক্তি ও স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

দক্ষিণ কোরিয়ায় খালেদা জিয়া মুক্তি ও স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ :  দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি স্বাধীনতা দিবস ও মেজর জিয়ার স্বাধীনতার ঘোষনা শীর্ষক আলোচনা সভা দক্ষিণ কোরিয়ার উজাম্বু প্রাদেশিক বি এন পির উদ্যোগে অনুষ্ঠিত হয় কোরিয়ায় উজম্বু সংউরিতে গত রবিবার ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উজম্বু প্রাদেশিক এরিয়া বি এন পির আহবায়ক মোহাম্মদ বাদল। অনুষ্ঠানে পরিচালনা করেন সদস্য সচিব এম এ কাশেম আলীম।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়া বি এন পির সভাপতি হারুনুর......

পাকিস্তানে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

পাকিস্তানে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

হ-বাংলা নিউজ : যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ইসলামাবাস্থ বাংলাদেশ হাইকমিশন  ২৬ মার্চ সন্ধ্যায় স্থানীয় একটি অভিজাত পাঁচ তারকা হোটেলে এক সংবর্ধনার আয়োজন করে। পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার  তারিক আহসান ও তার পত্মী দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে আগত অতিথিদের অভ্যর্থনা জানান। 

অনুষ্ঠানে......

রিয়াদে স্বাধীনতা দিবসের সংবর্ধনা

রিয়াদে স্বাধীনতা দিবসের সংবর্ধনা

হ-বাংলা নিউজ : বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হয়েছে এক সংবর্ধনা। গত মঙ্গলবার (২৭ মার্চ) রিয়াদের কূটনৈতিক এলাকায় এই সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে রিয়াদের গভর্নরের উপদেষ্টা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ডিফেন্স অ্যাটাশে, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি, সৌদি আরবের উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।......

মেলবোর্নে উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা

মেলবোর্নে উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা

হ-বাংলা নিউজ :  বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে লাল সবুজে ছেয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্নের প্রাণকেন্দ্র ও সংস্কৃতির অন্যতম কেন্দ্র ফেডারেশন স্কয়ার। ২৬ মার্চ সোমবার স্বাধীনতা দিবস উপলক্ষে ফেডারেশন স্কয়ারে এ পতাকা উত্তোলন করা হয়। দেশটির প্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতার ৪৭ বছর উদ্‌যাপনের উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে ফেডারেশন স্কয়ার কর্তৃপক্ষ।

ফেডারেশন স্কয়ারে সোমবার......

আকাশছোঁয়া দামে বিস্বাদ পানপাতা

আকাশছোঁয়া দামে বিস্বাদ পানপাতা

হ-বাংলা নিউজ :  বাঙালি পেট ভরে খেতে পারুক আর না পারুক, একটু গল্প আড্ডার ছলে পান খেয়ে মুখ লাল করার যে অভ্যাস নিয়ে এই দূর প্রবাসে এসেছেন, তা মেটাতে গাম ঝরাতে হচ্ছে তাদের। কেননা, পান পাতার দাম বাড়ছে হু হু করে। নিউইয়র্কে এখন প্রতি পাউন্ড পানের দাম ২৫ ডলারে ঠেকেছে। 

আবার শুধু ডলার দিলেই যে কাড়ি কাড়ি পান পাতা মিলছে অবস্থাটা তেমনও নয়। সংকটের কারণে দোকানিরা কোনো গ্রাহককে নিরাশ করতে চান না। সব গ্রাহককে খুশি রাখতে তাই সীমিত গ্রাহকপ্রতি......

সোনার বাংলা গড়ার পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

সোনার বাংলা গড়ার পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

হ-বাংলা নিউজ :  নেদারল্যান্ডসে সাড়ম্বরে উদ্‌যাপিত হয়েছে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিনটি পালনের জন্য গতকাল সোমবার (২৬ মার্চ) বাংলাদেশ দূতাবাস এক অভ্যর্থনার আয়োজন করে। রাজধানী দ্য হেগের বাংলাদেশ হাউসে এই অভ্যর্থনার আয়োজন করা হয়। এ উপলক্ষে বাংলাদেশ হাউস পোস্টার, ব্যানার, লাল-সবুজ ফুল ও ঐতিহ্যবাহী সাজসজ্জায় সজ্জিত করা হয়। দুই পাশে বিছানো হয় ফুলে শোভিত লাল গালিচা। অভ্যর্থনায় ব্যাপক অতিথির সমাগম ঘটে যাদের মধ্যে......

কোপেনহেগেনে স্বাধীনতা ও গণহত্যা দিবস

কোপেনহেগেনে স্বাধীনতা ও গণহত্যা দিবস

হ-বাংলা নিউজ : ডেনমার্কের কোপেনহেগেনে উৎসাহ উদ্দীপনায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদ্‌যাপিত হয়েছে। ২৬ মার্চ সকালে বাংলাদেশ ও সারা বিশ্বে পালিত কর্মসূচির সঙ্গে মিল রেখে কোপেনহেগেন সময় ভোর ৪টায় প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে সমবেত জাতীয় সংগীত ও দূতাবাস প্রাঙ্গণে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি সূচনা করেন ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত।

সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাস কোপেনহেগেনের ঐতিহ্যবাহী নর্থ আটলান্টিক......

দেশে ফিরে গেলে আমাকে মেরে ফেলা হবে: তসলিমা নাসরিন

দেশে ফিরে গেলে আমাকে মেরে ফেলা হবে: তসলিমা নাসরিন

হ-বাংলা নিউজ : লিঙ্গসমতা, মুক্তচিন্তা, ধর্মনিরপেক্ষ মানবতাবাদ ও মানবাধিকার বিষয়ে লেখনীর জন্য ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের রোষানলে পড়ে ও হত্যার হুমকি পেয়ে ১৯৯৪ সালে দেশ ত্যাগে বাধ্য হন তসলিমা নাসরিন। মাতৃভূমি ছেড়ে গত ২৪ বছরের প্রবাস জীবনে সেই একই পুরনো ভয় এখনো তাকে তাড়িয়ে বেড়াচ্ছে। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এতো বছর পর দেশে ফেরার আশা একেবারেই ছেড়ে দিয়েছি। দেশে ফিরলেই আমাকে মেরে ফেলা হবে।’

......

টোকিওতে বাংলাদেশের স্বাধীনতা দিবস

টোকিওতে বাংলাদেশের স্বাধীনতা দিবস

হ-বাংলা নিউজ :  জাপানের রাজধানী টোকিওতে যথাযথ মর্যাদা ও নানা আয়োজনে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। আজ সোমবার দিবসের প্রথমভাগে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, তাঁদের আত্মার......

সর্বাধিক পঠিত