প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 1-20 of 1976 results.
এডমন্টনে ঈদ ও স্মৃতিকাতরতা

এডমন্টনে ঈদ ও স্মৃতিকাতরতা

এডমন্টন, আলবার্টা, কানাডা (রাজীব এস হাসান): সারা কানাডায় অর্থনৈতিকভাবে সফলতায় শীর্ষে অভিবাসীদের লক্ষ্য স্থান এডমন্টন ও ক্যালগেরীতে ঈদের আনন্দ নানা কারনে বেশ ব্যতিক্রম ।১৫ জুন শুক্রবারে ঈদ-উল-ফিতর অর্থাৎ তা একটি কার্য্যদিবসে হওয়ায় অনেককেই ঈদের দিনেও কাজ করতে হয়েছে। তারপর ও ঈদানন্দে উৎসবমুখর ছিলো এডমন্টন।

এডমন্টনের নর্থল্যান্ডস এক্সপো সেন্টারে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। যেখানে কানাডিয়ান পার্লাম্যান্ট  সদস্য সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ কমিউনিটির উল্লেখযোগ্য মানুষ সেখানে ঈদের জামাতে অংশ নেন।

বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি......

সিঙ্গাপুর প্রবাসী বাংলাভাষীদের জন্য এবারের ঈদ বিনোদন "চালবাজ"

সিঙ্গাপুর প্রবাসী বাংলাভাষীদের জন্য এবারের ঈদ বিনোদন "চালবাজ"

জাহাঙ্গীর বাবু, হ-বাংলা নিউজ :  ঈদে সিঙ্গাপুরে মুক্তি পাচ্ছে শাকিব খান  এবং শুভশ্রী গাঙ্গুলি অভিনীত সিনেমা "চালবাজ" । শাকিব এবং শুভশ্রীর ভক্তরা সিনেমা হলে এসে হাউজফুল শো করবেন আশা ব্যাক্ত করেছে রাদুঘা প্রোডাকসন্সের অমিতাভ নাগ। ঈদের দিন  ১৫ জুন  ২০১৮ ইং সিনেমা প্রিয় বন্ধুরা, RX সিনেমায়,যেখানে হালাদা ছবির ফ্রি প্রদর্শনী হয়েছিলো, এপ্রিলে চলেছিল নবাব সেখানে মুক্তি পাচ্ছে, এবার চালবাজ । বাংলা ছবি জনপ্রিয় করতে গোল্ডেন মাইল......

কানাডায় প্রথম বাঙালি প্রাদেশিক এমপি নির্বাচিত ডলি বেগম

কানাডায় প্রথম বাঙালি প্রাদেশিক এমপি নির্বাচিত ডলি বেগম

হ-বাংলা নিউজ :  কানাডার অন্টারিও প্রদেশে প্রাদেশিক নির্বাচনে এই প্রথমবারের মতো কোনো বাংলাদেশি প্রাদেশিক এমপি নির্বাচিত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ১৪ হাজার ১৫০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম। যার মাধ্যমে কানাডার ইতিহাসে এই প্রথম একজন বাঙালি, বাংলাদেশি প্রাদেশিক নির্বাচনে এমপি নির্বাচিত হলেন।

গত এপ্রিলে ন্যাশনাল ডেমোক্রেটিক প্রার্থী হিসেবে মনোনয়ন পান ডলি বেগম।......

কাতারে বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

কাতারে বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

হ-বাংলা নিউজ :   কাতারে রাজধানী দোহার নাজমা এলাকায় রবিবার ভোর ৬টায় সিভাস হালদার (২৫) নামে এক বাংলাদেশির যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

নিহত যুবক ঢাকার নবাবগঞ্জের কিরুঞ্জি এলাকার বাসিন্দা নগেন হালদারের ছেলে।তিন বছর পূর্বে পরিবারের অভাব অনটন দূর করতে কাতারে আসে, কিছুদিন যাওয়ার পর তার একটি পুত্রসন্তান জন্ম নেয়,স্বাভাবিক ভাবেই চলছিল তার প্রবাসী জীবন। গতরাতে অন্যদিনের মতো কাজে যায় সে। ভোরে......

মালয়েশিয়ায় ফের অভিযান, বাংলাদেশিসহ আটক ১৭০

মালয়েশিয়ায় ফের অভিযান, বাংলাদেশিসহ আটক ১৭০

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর শুক্রবার আবার বড় পরিসরে অভিযান পরিচালনা করে দেশটির অভিবাসন বিভাগ। অবৈধ অভিবাসন আটকের এ অভিযানে বাংলাদেশিসহ ১৭০ জন আটক হয়েছে বলে জানা গেছে।

দেশটির অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, শুক্রবার বিকাল ৪টা থেকে রাজধানী কুয়ালালামপুরের বাংলাদেশি অধ্যুষিত কোতারায়া বাংলা মার্কেট সংলগ্ন পাসারচিনি ও চায়না টাউনে শুরু হওয়া এ অভিযানে মোট ৩০০ জন বিদেশির কাগজপত্র যাচাই-বাছাই শেষে......

রাশিয়ায় বাংলাদেশি পোশাক ও পাটমেলা

রাশিয়ায় বাংলাদেশি পোশাক ও পাটমেলা

হ-বাংলা নিউজ :   রাশিয়ার সম্ভাবনাময় বিশাল বাজার ধরতে মস্কোতে শুরু হয়েছে তিনদিনব্যাপী বাংলাদেশের তৈরি পোশাক ও পাটজাত পণ্যের প্রদর্শনী মেলা। ‘টেক্সটাইল অ্যান্ড জুট ফেয়ার ২০১৮’ নামের এই একক প্রদর্শনী মেলা সোমবার মস্কোর রেডিসন হোটেলে শুরু হয়েছে। মেলা চলবে বুধবার পর্যন্ত। 

প্রদর্শনীর উদ্বোধন করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য......

‘৭ মার্চ ফাউন্ডেশন’ সংগঠনের ইফতার মাহফিল

‘৭ মার্চ ফাউন্ডেশন’ সংগঠনের ইফতার মাহফিল

হ-বাংলা নিউজ :  গত ১৯ মে শনিবার  ‘৭ মার্চ ফাউন্ডেশন’ সংগঠনের উদ্যোগে পূর্ব লন্ডনের আমার গাও রেস্তোরাঁয় সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশ থেকে আগত অতিথিদের সম্মানার্থে  এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। 

সংস্থার চেয়ারম্যান  নুরউদ্দিন আহমদের সভাপতিত্বে ও সম্পাদক আনসার আহমেদ উল্লাহ  পরিচালনায় অনুষ্ঠিত উক্ত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ থেকে আগত শামীম মোহাম্মদ আফজাল,ডিরেক্টর জেনারেল,......

সৌদিতে ওমরাহ্ পালনে গিয়ে বাংলাদেশির মৃত্যু

সৌদিতে ওমরাহ্ পালনে গিয়ে বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ :  সৌদি আরবে পবিত্র ওমরাহ্ পালনের উদ্দেশে মক্কা যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ফেনীর সোনাগাজী উপজেলার মো. জাহাঙ্গীর (৩৬) নিহত হয়েছেন। স্হানীয় সময় বৃহস্পতিবার বিকেলে মক্কায় পথে দুইটি বাসের মুখোমুখি সংঘর্ষে তিনি নিহত হন।

স্থানীয় ব্যবসায়ী কামাল পারভেজ জানায়, মো. জাহাঙ্গীর পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে কর্মস্থল থেকে রওনা হওয়ার পর মক্কায় দুইটি বাসের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই তিনি নিহত হন। তার লাশ বর্তমানে মক্কা হাসপাতালের......

সিঙ্গাপুরে ‘উন্নয়নের অগ্রণী ধাপে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

সিঙ্গাপুরে ‘উন্নয়নের অগ্রণী ধাপে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

হ-বাংলা নিউজ : সিঙ্গাপুরে ‘উন্নয়নের অগ্রণী ধাপে বাংলাদেশ’ শিরোনামে আলোচনা সভার আয়োজন করা হয়। ১৫ মে (মঙ্গলবার) সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধীনস্থ ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এ সভার আয়োজন করে। ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের চেয়ারম্যান গোপীনাথ পিল্লাই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

আলোচনার জন্য নির্ধারিত বিষয় ছিল- (১) বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন এবং সমাজ কাঠামোতে এর প্রভাব, (২) বাংলাদেশের অর্থনীতির......

সৌদি আরবে বাংলাদেশ কমিউনিটি স্কুলের উন্নয়নে প্রধানমন্ত্রীর অনুদান

সৌদি আরবে বাংলাদেশ কমিউনিটি স্কুলের উন্নয়নে প্রধানমন্ত্রীর অনুদান

হ-বাংলা নিউজ : সৌদি আরবে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্কুলের উন্নয়ন ও চলমান আর্থিক সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিশ্রুত প্রবাসী কল্যাণ তহবিল থেকে ১০ কোটি টাকা বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল সোমবার (১৪ মে) রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলা কারিকুলাম) কর্তৃপক্ষকে তিন কোটি টাকার চেক হস্তান্তর করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

এ......

পৃথক অভিযানে ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৫৮১ অভিবাসী উদ্ধার

পৃথক অভিযানে ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৫৮১ অভিবাসী উদ্ধার

হ-বাংলা নিউজ :  আফ্রিকার উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় ৪৭৬ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেনের নৌ উদ্ধার সার্ভিস।  শুক্রবার ও শনিবার তাদের উদ্ধার করা হয় বলে জানানো হয়েছে। 

অন্যদিকে, রবিবার আরেক অভিযানে লিবিয়ার কাছে জলসীমায় ১০৫ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করেছে স্পেনভিত্তিক একটি অলাভজনক সংস্থা প্রোঅ্যাক্টিভা ওপেন আর্মস। মোটরবিহীন ওই নৌকায় বাংলাদেশ, মিশর, লিবিয়া, নাইজেরিয়া ও অন্য দেশের নাগরিক ছিল বলে......

কাতারে বাংলাদেশ স্কুলে এসএসসি পরীক্ষায় শতভাগ পাস

কাতারে বাংলাদেশ স্কুলে এসএসসি পরীক্ষায় শতভাগ পাস

হ-বাংলা নিউজ :  বাংলাদেশের সাথে মিল রেখে কাতারেও প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার ফলাফল।কাতারে বাংলাদেশি একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ এমএইচএম স্কুল অ্যান্ড কলেজে চলতি বছর প্রকাশিত এসএসসি পরীক্ষায় এবারও ঈর্ষণীয় ফলাফল করেছে। অংশগ্রহণকারী প্রতিটি পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন বলে জানিয়েছেন অধ্যক্ষ জসিমউদ্দীন আহমদ।

স্কুল সূত্রে জানা যায়, মোট ১৯ জন পরীক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছেন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে......

টরন্টোতে রাশেদা কে চৌধুরির সাথে বিশ্ব সিলেট সম্মেলন কর্মকর্তাবৃন্দের মত বিনিময়

টরন্টোতে রাশেদা কে চৌধুরির সাথে বিশ্ব সিলেট সম্মেলন কর্মকর্তাবৃন্দের মত বিনিময়

হ-বাংলা নিউজ : টরোন্টো, এপ্রিল ১৯: অনুষ্ঠিতব্য বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮ কে সফল করতে আয়োজক জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টো ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনায় নিয়ে এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিগত ১৮ই এপ্রিল সন্ধ্যায় স্থানীয় মদিনা গ্রিল রেস্তুরা তে আয়োজন করা হয় একটি বিশেষ সভার। সভার বিষেশ আকর্ষণ এবং প্রধান অতিথি ছিলেন মিসেস রাশেদা কে চৌধুরী, যিনি সাবেক তত্বাবদায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করেন এবং বর্তমানে বাংলাদেশ সহ বাইরের কয়েকটি দেশের বিভিন্ন......

মালয়েশিয়ায় বৈশাখী উৎসবে তারকার মেলা

মালয়েশিয়ায় বৈশাখী উৎসবে তারকার মেলা

হ-বাংলা নিউজ :  আবহমান বাংলার ঐতিহ্য পহেলা বৈশাখ। আর এই বৈশাখকে ঘিরে প্রবাসীদের আনন্দের যেন শেষ নেই। দিনকতক পেরিয়ে গেলেও প্রবাসে এখনও রয়ে গেছে  বৈশাখ বরণের আমেজ। আর তাই প্রতিবারের মতো এবারও মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন আয়োজন করেছিল 'বৈশাখী উৎসব' ১৪২৫।

জমকালো এ উৎসবে ছিল ফ্যাশন শো ও সাংস্কৃতিক সন্ধ্যা। উৎসবের আঙিনায় বসেছিল মেলা। মেলায় বাহারি রকমের দেশীয় খাবার,কাপড় ও হস্তশিল্পের স্টল ছিল। এগুলোতে......

প্রবাস প্রজন্মের শিশু–কিশোর মিলনমেলা ৬ মে

প্রবাস প্রজন্মের শিশু–কিশোর মিলনমেলা ৬ মে

হ-বাংলা নিউজ :   বাংলাটা ওর ঠিক আসে না’, বলা আত্মতৃপ্ত অভিভাবক যারা ইংরেজি কারিকুলামে পড়া কিংবা অভিবাসী দেশের ভাষায় অধ্যয়নরত সন্তানদের ‘বাংলা’ না জানার বিষয়টা অবজ্ঞা করেন, তাদের যুক্তির জবাব জাপানে শিশু-কিশোরদের বাৎসরিক আয়োজন ‘প্রবাস প্রজন্ম’। একমাত্র ঘরেই যাদের শুধু বাংলা বলার সুযোগ সেই শিশু-কিশোরেরা কত সুন্দরভাবে বাংলা গান, আবৃতি, অভিনয়, নাচসহ বাংলা সংস্কৃতিকে কী সুন্দরভাবে লালন করে আসছে। অথচ......

বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক সেমিনার দি হেগে অনুষ্ঠিত

বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক সেমিনার দি হেগে অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ : দি হেগে অনুষ্ঠিত ‘বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের সেমিনার বাংলাদেশ ও নেদারল্যান্ডের মধ্যে বিদ্যমান বিনিয়োগ ও ব্যবসায়ী সম্পর্কে এক নতুন মাত্রা যোগ করেছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পৃষ্ঠপোষকতায় এবং দি হেগস্থ বাংলাদেশ দূতাবাস, নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নেদারল্যান্ড এন্টারপ্রাইজ এজেন্সি এর সহযোগিতায় ডাচ-বাংলা চেম্বার অব কমার্স দি হেগের একটি হোটেলে সোমবার সেমিনারটি আয়োজন করে।

সেমিনারে......

লন্ডন ইম্পেরিয়াল কলেজে ভাষণ দিলেন ড. ইউনূস

লন্ডন ইম্পেরিয়াল কলেজে ভাষণ দিলেন ড. ইউনূস

হ-বাংলা নিউজ : লন্ডন ইম্পেরিয়াল কলেজের বিজনেস স্কুলে অনুষ্ঠিত ‘দি ফিউচার অব ফাইনান্স’ সম্মেলনে মূল ভাষণ দিয়েছেন নোবেল লরিয়েট প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। ভাষণে ড. ইউনূস আর্থিক খাতের নিয়ন্ত্রক ও নীতিনির্ধারকদেরকে এমন একটি আর্থিক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান যা শুধু ধনীদের নয়, বরং সমাজের সকল মানুষের স্বার্থে কাজ করবে। 

আর্থিক সেবাকে দরিদ্রদের জন্য আর্থিক অক্সিজেন হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, বর্তমান আর্থিক ব্যবস্থাটি স্বল্প সংখ্যক মানুষের......

চলে গেলেন সৌদি আরবে অগ্নিকাণ্ডে আহত আনিসুর রহমান

চলে গেলেন সৌদি আরবে অগ্নিকাণ্ডে আহত আনিসুর রহমান

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের হাইল জেলার হোলাইফাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় একমাত্র জীবিত উদ্ধার হওয়া আনিসুর রহমান বাবুল মারা গেছেন। তার বড় ভাই আব্দু লতিফ বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে বুধবার ভোররাতে সংগঠিত এ অগ্নিকান্ডের ঘটনায় ৬ বাংলাদেশী নিহত হয়েছেন। এ ঘটনায় একমাত্র জীবিত হিসেবে উদ্ধার করা হয় আনিসুর রহমান বাবুলকে। তার অবস্থা আশংকাজনক হওয়ায় হাইল কিং ফাহাদ মেডিকেলের আইসিইউতে রাখা হয়েছিল। 

আজ......

সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের হাইল জেলার হোলাইফা শহর এলাকায় অগ্নিকাণ্ডে ৬ প্রবাসী বাংলাদেশী নিহত ও একজন আহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার ভোরে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চৌদ্দগ্রামের বসন্তপুর গ্রামের মরহুম আবদুল হকের ছেলে দুই সহদোয় এমরানুল হক সোহেল (৩৪), ইমামুল হক মুন্না (২২)ও গুণবতী ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মো. সোহেল (৩০)। লক্ষীপুর জেলার কমলনগর উপজেলার করইতোলা বাজার সংলগ্ন চর লরেঞ্চ গ্রামের......

আমিরাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

আমিরাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

হ-বাংলা নিউজ :  বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত অারব আমিরাত। এ নিয়ে আজ বুধবার বাংলাদেশ ও আমিরাতের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমিরাতের মানব সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নাসের বিন থানি জুমা আল হামলি ও বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বর্তমান সচিব ড. নমিতা হালদার এনডিসি। 

এ সময় নাসের বিন থানি......

সর্বাধিক পঠিত