নতুন প্রজন্ম

Displaying 1-20 of 212 results.
চার স্বপ্নদ্রষ্টার “জেনেক্স আইটি” এর যাত্রা শুরু

চার স্বপ্নদ্রষ্টার “জেনেক্স আইটি” এর যাত্রা শুরু

হ-বাংলা নিউজ : আমাদের বর্তমান প্রজন্মের তরুনেরা এখন অনেক পরিনত তারা এখন নিজেরাই উদ্যোক্তা হবার স্বপ্ন দেখে। ছোটবেলা থেকেই আত্ম নির্ভরশীল হওয়ার স্বপ্নে বিভোর নব প্রজন্মের চার সফল স্বপ্নদ্রষ্টা, উদ্যোক্তা মোঃ কামাল উদ্দিন সরকার, রাশেদ ফেরদৌস, সুমন মুন্সী ও প্রকৌশলী জুবায়ের বিন লিয়াকত নিঃসন্দেহে বর্তমান তরুন প্রজন্মের জন্য পথিকৃৎ। করোনা মহামারীর এই দুঃসময়ে আইটি খাতে নতুন যাত্রা শুরুর সাহসী পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে। তথ্যপ্রযুক্তিগত পন্য ও আইটি সল্যুশন নিয়ে যারা কাজ করতে চায় তাদের জন্য জেনেক্স আইটি (GENEX IT) একটি আদর্শ হতে পারে। 

জেনেক্স আইটি (GENEX......

টিকটক-লাইকির অপব্যবহারে ধ্বংসের মুখে নতুন প্রজন্ম

টিকটক-লাইকির অপব্যবহারে ধ্বংসের মুখে নতুন প্রজন্ম

হ-বাংলা নিউজ : আপত্তিকর ও অশ্লীল পর্যায় চলে যাচ্ছে জনপ্রিয় ভিডিও অ্যাপ্লিকেশন টিকটক। অভিবাসী বাংলাদেশিদের নতুন প্রজন্মের মধ্যেও টিকটকের ব্যবহার প্রায়ই সামাজিক সমস্যা হয়ে দেখা দিচ্ছে। 

বিগত কয়েক মাস ধরে জনপ্রিয় এই ভিডিও অ্যাপ্লিকেশনে দেখা যাচ্ছে ইউরোপ, মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্রে বসবাসরত কিছু বাংলাদেশি নারী, পুরুষ, তরুণ-তরুণী ব্যক্তিগত কলহে জড়িয়ে পড়ছে, একে অন্যকে আপত্তিকর কথা বলছেন। আর বিদেশে থেকে টিকটকের মাধ্যমে নিজের ভাষা, সংস্কৃতিকে বিকৃতভাবে উপস্থাপন করছে কিছু কিছু প্রবাসী।

টিকটক হচ্ছে এমন একটি অ্যাপ্লিকেশন যার মাধ্যমে ব্যবহারকারীরা......

করোনা থেকে সেরে ওঠার পরও শ্বাসকষ্টের সমস্যা

হ-বাংলা নিউজ : করোনা থেকে সেরে ওঠার পরও শ্বাসপ্রশ্বাসের সমস্যা বা অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ার প্রবণতা দেখা গেলে চিকিৎসক বা বক্ষব্যাধি বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন।

করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সেরে উঠতে কত দিন লাগবে, তা নির্ভর করে সংক্রমণের তীব্রতা, রোগীর বয়স এবং অন্যান্য রোগের ওপর। করোনা সংক্রমিত অনেকেই ১২ থেকে ২৪ দিনের মধ্যে সেরে ওঠেন। কারও কারও ৩০ দিন বা তার বেশি সময় লাগতে পারে। আবার কোনো কোনো গুরুতর রোগীর সেরে উঠতে ১২ থেকে ১৮ মাসও লেগে যেতে পারে। সবচেয়ে বড় সমস্যা হলো, করোনা রোগীদের অনেকেই সেরে ওঠার পরও মাঝেমধ্যে মৃদু শ্বাসকষ্ট, অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠা,......

মহামানব বঙ্গবন্ধুর জন্মদিন আজ

মহামানব বঙ্গবন্ধুর জন্মদিন আজ

হ-বাংলা নিউজ : আজ ১৭ মার্চ, মঙ্গলবার। ১৯২০ সালের এই দিনে রাত আটটায় টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ পরিবারের আদরের ‘খোকা’। যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন বাঙালির ‘মুজিব ভাই’ এবং ‘বঙ্গবন্ধু’। তাঁর হাত ধরেই আসে বাঙালির স্বাধীনতা, জন্ম নেয় বাংলাদেশ। ৫৫ বছর বয়সে কিছু বিপথগামী সেনা কেড়ে নেন তাঁর প্রাণ। কিন্তু দেশের প্রতিটি কোনায় কোনায় আজ উচ্চারিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। আজ শততম জন্মদিনে তাঁর জন্মক্ষণ রাত আটটায় সারা দেশে উৎসবের ফোয়ারা ছোটাবে আতশবাজির ঝলকানি।

‘যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই...’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু......

বাঙালির হাজার বছরের ইতিহাস ভুলে যেন না যাই: নির্মূল কমিটির সেমিনারে ড: পার্থ বন্দ্যোপাধ্যায় আনসার আহমেদ উল্লাহ

বাঙালির হাজার বছরের ইতিহাস ভুলে যেন না যাই: নির্মূল কমিটির সেমিনারে ড: পার্থ বন্দ্যোপাধ্যায় আনসার আহমেদ উল্লাহ

হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : ‘নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যদি ইতিহাস জানতে না পারে, তাহলে তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবেনা, এবং ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তো এখনই প্রায় একশো বছরের পুরোনো। উগ্র হিন্দুত্ববাদীদের গান্ধীহত্যার পরেও প্রায় পঁচাত্তর বছর কেটে গেছে। ইতিহাসকে ভুলিয়ে দেওয়ার এই যে খেলা শুরু হয়েছে -- সেখানে নাথুরাম গডসে দেশদ্রোহী নয়, দেশভক্ত’ এই কথাগুলো বললেন ড: পার্থ বন্দ্যোপাধ্যায়।

নিউইয়র্ক থেকে আগত ডাঃ পার্থ বন্দ্যোপাধ্যায় পূর্ব লন্ডনের বাংলাটাউনে অবস্থিত লন্ডন বাংলা প্রেস......

বাংলাদেশের প্রথম পোকেমন গো সেন্ট্রাল কাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত

বাংলাদেশের প্রথম পোকেমন গো সেন্ট্রাল কাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত

শফিউল আলম তপু , হ-বাংলা নিউজ : পোকেমন গো মগবাজার কমিউনিটির উদ্যোগে এবং অংকুর শিশু কিশোর একাডেমির চেয়ারম্যান মো: শফিউল আলম তপুর  সহযোগিতায় গত ২৪জানুয়ারি,২০২০ইং শুক্রবার বাংলাদেশে এই প্রথম সেন্ট্রাল কাপ টুর্নামেন্ট (The Central Cup of Bangladesh Tournament) অনুষ্ঠিত হয়েছে।রেকর্ডসংখ্যক প্রতিযোগী নিয়ে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিযোগিরা এই টুনামেন্টে অংশগ্রহণ করে।

৭ রাউন্ডের এই টুর্নামেন্টটি সকাল সাড়ে এগারোটায় শুরু হয়ে চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত।মাঝে......

বাইক চালাতে চালাতে গোসল, দুজনকে জরিমানা

বাইক চালাতে চালাতে গোসল, দুজনকে জরিমানা

হ-বাংলা নিউজ : ভিয়েতনামে বাইক চালাতে চালাতে গোসল করছিলেন এক ব্যক্তি। সঙ্গী আরোহীও বাদ যাননি গোসল করা থেকে। মজা করে এমন কাজ করলেও এখন গুনতে হচ্ছে মোটা অঙ্কের জরিমানা। কারণ কেউ একজন তাদের এমন গোসলের ভিডিওচিত্র ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি অনলাইন গতকাল শনিবার এ খবর জানিয়েছে।

ভিডিওতে দেখা গেছে, বেন ইউন প্রদেশের এক রাস্তায় হুন তান কান (২৩) ও আরেকজন শুধু হাফ প্যান্ট পরে বাইকে ছুটে চলেছেন। তাদের দুজনের মাঝখানে পানির বালতি। দুজনই মাথায় শ্যাম্পু করে পানি ঢেলে গোসল করছিলেন চলন্ত বাইকে বসে। পেছনে বসা ব্যক্তি নিজে......

৬ হাজার মিটার উঁচুতে বাংলাদেশের পতাকা ওড়ালেন রত্না

৬ হাজার মিটার উঁচুতে বাংলাদেশের পতাকা ওড়ালেন রত্না

হ-বাংলা নিউজ :  নবীন পর্বতারোহী রেশমা নাহার রত্না পরপর দুটি ৬ হাজার মিটার পর্বতে ওড়ালেন লাল-সবুজের পতাকা। সম্প্রতি তিনি এ অভিযান সফলভাবে শেষ করেছেন। এর আগে কোন বাঙালি নারীকে পরপর এমন অভিযান করতে দেখা যায়নি। এসময় তিনি এলপাইন স্টাইলে মোট ৩টি অভিযানে অংশ নেন।

জানা যায়, গত ১৬ আগস্ট তিনি লাদাখের মারখা উপত্যকায় অবস্থিত কাং ইয়াতসে-২ পর্বতের পথে যাত্রা শুরু করেন। প্রচণ্ড বৈরি আবহাওয়ার কারণে যাত্রার ১ দিন পরই নেমে আসতে শুরু করেন। এসময় পাহাড়ি নালাগুলোতে পানির স্রোত বেড়ে যাওয়ায় অসুবিধায় পড়তে হয়েছিল।

......

দেশের প্রাণী নিয়ে প্রথম অ্যাপ বানালেন শফিকুল

দেশের প্রাণী নিয়ে প্রথম অ্যাপ বানালেন শফিকুল

হ-বাংলা নিউজ : স্বপ্নের পেছনে ছুটতে ছুটতে সাধ পূরণ করেছেন শফিকুল ইসলাম। পৌঁছে গেছেন লালিত লক্ষ্যে। জার্মানিতে বসবাসরত বাংলাদেশি এই তরুণ প্রাণিবিজ্ঞানী নিজস্ব অর্থায়নে দেশের জন্য প্রথমবারের মতো তৈরি করেছেন প্রাণীদের তথ্যসমৃদ্ধ অ্যাপ। মুঠোফোনে হাতের নাগালে পাওয়া যাবে দেশের কোন এলাকায় কোন প্রাণী রয়েছে। পাওয়া যাবে এ নিয়ে বিশদ তথ্য। অ্যাপটি তৈরিতে শফিকুলের......

বাংলা ডোমেইনে আগ্রহ বাড়ছে

বাংলা ডোমেইনে আগ্রহ বাড়ছে

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে। বাংলা ভাষাতেও ডোমেইন নিবন্ধনের ক্ষেত্রে আগ্রহ বাড়তে দেখা গেছে। বর্তমানে ডটবাংলা ও ডটবিডি মিলিয়ে নিবন্ধিত ডোমেইনের সংখ্যা ৪৭ হাজার ৩৭১। এর মধ্যে ডটবিডি নিবন্ধনকারীর সংখ্যা ৪৬ হাজার ৮০০ ও ডটবাংলা নিবন্ধনকারীর সংখ্যা ৫৭১। বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডটইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে ঢুকলেই বোঝা যাবে, সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনই ইউনিকোড......

 ইন্টারনেট প্যাকেজের মেয়াদ সর্বনিম্ন ৩ দিন: বিটিআরসি

ইন্টারনেট প্যাকেজের মেয়াদ সর্বনিম্ন ৩ দিন: বিটিআরসি

হ-বাংলা নিউজ : মোবাইল ফোন সেবায় স্বল্পমেয়াদী ইন্টারনেট ও ভয়েস (কথা বলা) প্যাকেজের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রোববার সংস্থাটি জানিয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে ইন্টারনেট ও ভয়েস কলের ক্ষেত্রে সব প্রকার প্যাকেজ, অফার বা বান্ডেলের মেয়াদ হবে ন্যূনতম তিন দিন।

এর আগে গত মাসের শুরুতে মোবাইল অপারেটরগুলোকে দেওয়া এক নির্দেশনায় বিটিআরসি প্যাকেজের সর্বনিম্ন মেয়াদ ৭ দিন করার নির্দেশ দিয়েছিল। একই নির্দেশনায় প্যাকেজের......

ক্ষতিকর ৮৫ অ্যাপ সরাল গুগল

ক্ষতিকর ৮৫ অ্যাপ সরাল গুগল

হ-বাংলা নিউজ : প্লে স্টোর থেকে ৮৫টি অ্যাপ সরিয়ে ফেলেছে গুগল৷ অ্যাপগুলো অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ডাউনলোড করা যেত৷ গুগল বলছে, এসব অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে অ্যাডওয়ার আক্রমণ করত৷ তাই অ্যাপ্লিকেশনগুলো সরিয়ে দেওয়া হয়েছে৷

গত বছর ২২টি ক্ষতিকর অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছিল গুগল৷ এ অ্যাপগুলো ২০ লাখবার ডাউনলোড করা হয়েছে৷

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, সরিয়ে নেওয়া অ্যাপগুলোর মধ্য আছে টিভি, গেম ও বেশ কিছু রিমোটচালিত অ্যাপ৷ এই অ্যাপগুলি লাখোবার ডাউনলোড করা হয়েছে৷
......

সাইবার অপরাধ কমানোর উদ্যোগ

সাইবার অপরাধ কমানোর উদ্যোগ

হ-বাংলা নিউজ : ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশনের (ক্র্যাফ) প্রতিষ্ঠা হয় ২০১৬ সালের শুরুর দিকে। তখন সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে ভিডিও চ্যাট, ব্যক্তিগত ছবির আদান-প্রদান বাড়ছিল। ঘটছিল নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা। পরিস্থিতি যেন ধীরে ধীরে চলে যাচ্ছিল আয়ত্তের বাইরে। সেই সময়টাতে একদল তরুণ উদ্যোগ নেন সাইবার জগতে অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হওয়া মানুষকে সহায়তা করার। একই সঙ্গে যেকোনো সাইবার অপরাধ প্রতিহত করার জন্য জনগণকে সেবা দেওয়া ও সচেতন করার উদ্যোগও......

যুদ্ধদিনের মুক্তির গান

যুদ্ধদিনের মুক্তির গান

হ-বাংলা নিউজ : মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত অনেক গানই ছিল মুক্তিযুদ্ধের উত্সাহ-উদ্দীপনা আর অনুপ্রেরণার সঙ্গী। তেমনি আলোচিত পাঁচটি গানের প্রেক্ষাপট জানতে চাওয়া হয়েছিল গানগুলোর সঙ্গে সংশ্লিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পীদের। তাঁদের সঙ্গে কথা বলে ২০০৫ সালের ১০ মার্চ সেই গল্প প্রথম আলোয় লিখেছিলেন আশা নাজনীন। বিজয়ের মাসে এ সময়ের পাঠকদের জন্য লেখাটি  প্রকাশিত  হলো।


তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেব রে/­আমরা কজন নবীন মাঝি হাল ধরেছি......

বাংলাদেশি শিক্ষার্থীর ২ রুপা ও ৪ ব্রোঞ্জ পদক জয়

বাংলাদেশি শিক্ষার্থীর ২ রুপা ও ৪ ব্রোঞ্জ পদক জয়

হ-বাংলা নিউজ : বতসোয়ানার রাজধানী গ্র্যাব্রয়নে অনুষ্ঠিত ১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশ দলের সদস্যরা দুটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক পেয়েছে। সোমবার রাতে বতসোয়ানা থেকে এই তথ্য জানিয়েছেন বাংলাদেশ দলের দলনেতা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী।

বাংলাদেশ দলের ইমতিয়াজ তানভীর রহিম (নটর ডেম কলেজ) ও আবরার তাসনিম আবির (সেন্ট গ্রেগরিজ হাইস্কুল) রৌপ্য পদক অর্জন করেছে। আর......

ফাঁদে ফেসবুক, নাকি ব্যবহারকারী?

ফাঁদে ফেসবুক, নাকি ব্যবহারকারী?

হ বাংলা নিউজ :  ফেসবুক নতুন এক সমস্যায় পড়েছে। অনেকেই ফেসবুককে বিদায় বলে দিচ্ছেন। অ্যাকাউন্ট মুছে দিচ্ছেন। কিন্তু তার আগে ফেসবুক থেকে সব ব্যক্তিগত তথ্য বা ডেটা ডাউনলোড করে নেওয়ার চেষ্টা করছেন। এতে অনেক অনুরোধ একসঙ্গে যাওয়ার ফলে ফেসবুকের ব্যাকএন্ডে সমস্যা সৃষ্টি হচ্ছে।

এ কারণে সহজে তথ্য ডাউনলোড করতে পারছেন না ফেসবুক ব্যবহারকারীরা। এটি কিসের ইঙ্গিত? প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট রিকোডের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ ধরে ফেসবুক থেকে তথ্য ডাউনলোড করে নেওয়ার হার বেড়ে গেছে।

২০১০ সাল থেকে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ডাউনলোড করে নেওয়ার সুবিধা দিতে শুরু করে।......

 স্মার্টসঙ্গী

স্মার্টসঙ্গী

 হ বাংলা নিউজ : কম্পিউটার গেমে ‘লেভেল আপ’ বলে একটা কথা আছে। এক স্তর থেকে পরবর্তী স্তরে উন্নীত হওয়া। আমাদের জীবনও অনেকটা তাই। একটা করে নতুন প্রযুক্তি আসে, আর আমাদের জীবনযাপনের লেভেল আপ ঘটে। মুঠোফোন যেমন আগেও ছিল, এখন সেটা স্মার্টফোন। ঘড়িও এখন স্মার্টঘড়ি। সঙ্গে ট্যাব থাকলে স্মার্টফোন-কম্পিউটার দুটোরই কাজ সারা যায়। এসব অনুষঙ্গ একজন মানুষের নিত্যসঙ্গী হলে কাজ, যোগাযোগ, বিনোদন—সবই থাকে তাঁর সঙ্গে। লিখেছেন মেহেদী হাসান

তুমি তৈরি তো?

তুমি তৈরি তো?

হ বাংলা নিউজ : মানুষের কাজের জায়গা দখল করে নিচ্ছে রোবট। ৪৬টি দেশের ৮০০ পেশা বিশ্লেষণ করে গ্লোবাল বিশ্লেষক ম্যাককিনসে বলছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বের ৮০ কোটি কাজ চলে যাবে রোবটের হাতে। অতএব এখন যারা স্কুল-কলেজে পড়ছ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার কথা ভাবছ, তৈরি হয়ে যাও। আসছে রোবট, আসছে নতুন চ্যালেঞ্জ!

দুবাই বিমানবন্দরে ম্যাকডোনাল্ডসের দোকানে অর্ডার নেওয়ার একটা কিয়স্কে কোনো মানুষ থাকে না। গ্রাহক নিজেই অর্ডার আর টাকা দিয়ে দিতে পারে। এ যেন ভবিষ্যতের পথে যাত্রা! কদিন পর হয়তো রেস্তোরাঁর......

নাটোরে বিনামূল্যে আইটি প্রশিক্ষন দিবে পিপলএনটেক

নাটোরে বিনামূল্যে আইটি প্রশিক্ষন দিবে পিপলএনটেক

 হ বাংলা নিউজ : হাইটেক পার্কের সহযোগিতায় সম্পূর্ণ বিনামূল্যে নাটোরে আইটি বিষয়ক প্রশিক্ষণ দিবে পিপলএনটেক। এর ফলে, নাটোরের ছাত্র-ছাত্রীরা তাদের নিজস্ব জেলায় ঢাকার মত করেই প্রযুক্তি প্রশিক্ষণের সুযোগ পাবে।এই প্রজেক্টের আওতায় পিপলএনটেক মূলত দুটি বিষয়ের উপর প্রশিক্ষণ দিবে। ১. গ্রাফিক্স ডিজাইন ২. ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট। পিপলএনটেকে এর ডিরেক্টর লায়ন মোঃ ইউসুফ খান জানিয়েছেন, "শুধুমাত্র প্রশিক্ষণ নয়, প্রশিক্ষণ শেষে ভাল ছাত্রছাত্রীদের চাকরীর ব্যাবস্থা করে দেওয়া......

 নম্বর ঠিক রেখে অপারেটর বদলে খরচ কমছে

নম্বর ঠিক রেখে অপারেটর বদলে খরচ কমছে

হ বাংলা নিউজ :  অপারেটর বদল করে রবি আজিয়াটায় যাওয়ার আগ্রহ বেশি মোবাইল ফোন গ্রাহকদের মধ্যে। মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সেবা বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) চালু হওয়ার পর ১৮ দিনে ৪৭ হাজার ৯০ জন গ্রাহক অপারেটর পরিবর্তনের আবেদন করেছেন। এর মধ্যে রবিতে গেছেন সবচেয়ে বেশি গ্রাহক।

দেশে ১ অক্টোবর থেকে প্রথমবারের মতো এমএনপি সেবা চালু হয়। গ্রাহকেরা......

সর্বাধিক পঠিত