আজকের প্রযুক্তি

Displaying 1-20 of 616 results.
হাতের মুঠোয় গাড়ির নিয়ন্ত্রণ

হাতের মুঠোয় গাড়ির নিয়ন্ত্রণ

হ-বাংলা নিউজ : গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মাধ্যমে গাড়ির অবস্থান শনাক্ত করার যন্ত্র বা ভেহিকল ট্র্যাকার বাজারে এনেছে অন্য রকম ইলেকট্রনিকস কোম্পানি লিমিটেড। দেশীয় প্রযুক্তিতে ও দেশে তৈরি ‘প্রহরী’ নামের এই ট্র্যাকিং ডিভাইস তৈরির গবেষণায় ছিল পাইল্যাবস বাংলাদেশ লিমিটেড।
যেকোনো ধরনের গাড়ির চলাচল সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য প্রহরী ব্যবহার করা যায়। লাইভ ট্র্যাকিং, জ্বালানি মনিটরিং, গাড়ির দরজার বন্ধ নাকি খোলা, জিওফেন্সিং, ডেস্টিনেশন অ্যালার্ট, এসি ব্যবহার, বেশি......

ইহাও একটি কম্পিউটার

ইহাও একটি কম্পিউটার

হ বাংলা নিউজ :  গান শোনা বা সিনেমা দেখার জন্য নয় এটি। নেই গেম খেলার ব্যবস্থাও। এটি হিসাব কষতে পারে। গণিতের দুর্বোধ্য সব সমস্যা এনে এই যন্ত্রের সামনে হাজির করুন, সমাধান করবে এক তুড়িতে। তাবৎ বিজ্ঞানীদের মতে, প্রযুক্তি বিশ্বে নতুন বিপ্লবের সূচনা করবে অনেক ধাতব সিলিন্ডার ও প্যাঁচানো তারে তৈরি কিম্ভূতকিমাকার যন্ত্রটি। আর এর সবকিছুর নিচে থাকবে ছোট্ট এক কালো চিপ।

ছবি দেখে একে কম্পিউটার মনে না হলেও এটি একটি কম্পিউটার। এর নাম কোয়ান্টাম কম্পিউটার। কোয়ান্টাম মেকানিকসের জটিল সমীকরণ কাজে লাগিয়ে গাণিতিক সব সমস্যার সমাধান করবে। প্রযুক্তিবিদেরা বলছেন, কোয়ান্টাম কম্পিউটারের......

স্যামসাং কি সংকট কাটাতে পারবে?

স্যামসাং কি সংকট কাটাতে পারবে?

হ বাংলা নিউজ :  স্যামসাংয়ের মোবাইল বিভাগের প্রধান ডিজে কোহ। ছবি: এএফপি।

স্যামসাংয়ের মোবাইল বিভাগের প্রধান ডিজে কোহ। ছবি: এএফপি।

স্মার্টফোনের বাজার দখলের হিসাবে বিশ্বে এখনো এক নম্বরে স্যামসাং। কিন্তু প্রতিদ্বন্দ্বীরা ঘাড়ের ওপর নিশ্বাস ফেলতে শুরু করেছে। স্যামসাং যে চাপে আছে, তা প্রতিষ্ঠানটির মোবাইল বিভাগের প্রধান ডিজে কোহ স্বীকার করেছেন। তিনি একে ‘সংকট’ বলে মন্তব্য করেছেন। এ সংকট দূর করার উপায় নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এর সমাধান ‘গ্যালাক্সি এস১০’ বলেই মনে করছে স্যামসাং।

২০১৯ সালে ফেব্রুয়ারি মাসে গ্যালাক্সি সিরিজে নতুন স্মার্টফোন বাজারে আনার......

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা কে দেবে?

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা কে দেবে?

হ বাংলা নিউজ : সম্প্রতি রাইড শেয়ারিং কোম্পানি পাঠাওয়ের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা গ্রাহকের অনুমতি না নিয়ে তাঁদের এসএমএস ও ফোন নম্বর ডেটাবেইসে সংরক্ষণ করছে। পাঠাও কর্তৃপক্ষ অবশ্য সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য সংরক্ষণের বিষয়টি অস্বীকার করেছে। এ নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার অপরাধ বিভাগ তদন্ত শুরু করেছে। পুলিশ বলেছে, প্রাথমিক তদন্তে তারা নিশ্চিত হয়েছে, পাঠাওয়ের ডেটাবেইস সার্ভারে গ্রাহকের কোনো সংবেদনশীল তথ্য বা বার্তা মজুতের বা এই তথ্য বেহাত হয়ে গ্রাহকের নিরাপত্তাঝুঁকির প্রমাণ পাওয়া যায়নি। এখন এ নিয়ে অধিকতর তদন্ত হবে। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন,......

স্কাইপে চালু

স্কাইপে চালু

হ বাংলা নিউজ :  ইন্টারনেটভিত্তিক যোগাযোগমাধ্যম স্কাইপে আবার চালু হয়েছে। আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে এটি খুলে দেওয়া হয় বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সেক্রেটারি জেনারেল এমদাদুল হক। তিনি জানান, ৪টা ২৫ মিনিটের দিকে মেইল পাওয়ার পর স্কাইপে খুলে দেওয়া হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সোমবার স্কাইপে বন্ধ করে দিয়েছিল বলে অভিযোগ উঠেছিল। যদিও বিটিআরসি তা স্বীকার করেনি। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছিল, এটা কারিগরি ত্রুটির কারণে হতে পারে।

স্কাইপে বন্ধের পর বিএনপি অভিযোগ করে, দলের ভারপ্রাপ্ত......

 ভুয়া খবর ফেসবুকের জন্য ‘হুমকি’

ভুয়া খবর ফেসবুকের জন্য ‘হুমকি’

হ বাংলা নিউজ : ভুয়া খবরকে ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ‘অস্তিত্ব-হুমকি’ হিসেবে তালিকাভুক্ত করে গত সোমবার বিষয়টি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বলেছে। মার্কিন এ সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের পক্ষ থেকে বলা হয়, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ভুয়া খবর ও তথ্যের বিরুদ্ধে লড়াই করতে বড় আকারের দল গঠন করেছেন। পিটিআইয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান মনীশ খানদুরি বলেন, ‘প্ল্যাটফর্মে হুমকি হয়ে আছে ভুয়া খবর। সোশ্যাল......

বিদেশে যাচ্ছে দেশি রোবট

বিদেশে যাচ্ছে দেশি রোবট

 হ বাংলা নিউজ : বাংলাদেশ থেকে বিদেশে রোবট রপ্তানি! শুনেই চমকের ধাক্কা। তবে এটাই এখন বাস্তব। এর মূলে রয়েছেন এক দম্পতি—রিনি ঈশান ও রাকিব রেজা। তাঁদের প্রতিষ্ঠান ‘প্ল্যানেটার লিমিটেড’ বাণিজ্যিকভাবে তৈরি করছে রোবট। এই প্রতিষ্ঠানে এ পর্যন্ত তৈরি হয়েছে ২৮টি রোবট। এর মধ্যে বাণিজ্যিকভাবে বানানো হয়েছে ১১টি।

প্রতিষ্ঠানটির প্রথম রোবট রপ্তানি করে চলতি বছরের জুলাই মাসে। দক্ষিণ কোরিয়ার ‘সলিউশনব্যাংক প্লাস’ নামের একটি প্রতিষ্ঠানে এই রোবট পাঠানো হয়। রোবটটি ছিল ত্রিমাত্রিক কংক্রিট......

 দেশে হুয়াওয়ের নতুন স্মার্টফোন নভেম্বরে

দেশে হুয়াওয়ের নতুন স্মার্টফোন নভেম্বরে

হ-বাংলা নিউজ : বাংলাদেশের বাজারে আগামী নভেম্বরে আসছে বহুজাতিক চীনা কোম্পানি হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। উন্নত ও কৃত্রিম বুদ্ধিসম্পন্ন প্রসেসরযুক্ত ‘হুয়াওয়ে মেট ২০’ সিরিজের ফোনটি লন্ডনের পর চীনের সাংহাইতে ২৬ অক্টোবর উদ্বোধন করা হয়।

সাংহাইয়ের ওরিয়েন্টাল স্পোর্টস সেন্টারে প্রায় পাঁচ হাজার দর্শকের সামনে মেট ২০ সিরিজের চারটি মডেলের ফ্ল্যাগশিপ ফোনের তথ্য তুলে ধরেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ।

জনপ্রিয় মোবাইল ডিভাইস সিরিজ হিসেবে মেট ২০ সফল প্রতিষ্ঠা......

 সবচেয়ে দামি ১০ স্মার্টফোন

সবচেয়ে দামি ১০ স্মার্টফোন

হ-বাংলা নিউজ : আগে মানুষ এক লাখ টাকা দামের মোবাইল ফোনের কথা শুনলেই চোখ কপালে তুলত। এখন দামি স্মার্টফোন অনেকের কাছে ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। স্মার্টফোন নির্মাতারা দামি ফোন তৈরির দিকে ছুটছে। মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল সম্প্রতি ৫১২ জিবি স্টোরেজের আইফোন এক্সএস ম্যাক্স ফোনটিকে দামি ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে বাজারে ছেড়েছে।

অ্যাপলকে টেক্কা দিতে চীনের স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে মেট ২০ পোরশে ডিজাইন বাজারে এনেছে। এ দুটি নতুন ফোন ছাড়াও দামি ফোনের আরও কয়েকটি মডেলে বাজারে রয়েছে। জেনে নিন ১০টি......

 ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত ফোন

ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত ফোন

হ-বাংলা নিউজ : স্মার্টফোনের ডিসপ্লের মধ্যেই আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং প্রযুক্তি। এতে স্মার্টফোন হয় নিরাপদ। দেশে প্রথমবারের মতো ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট, ডুয়েল ইঞ্জিন ফাস্ট চার্জিং টেকনোলজি, ২৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার স্মার্টফোন আনল চীনের স্মার্টফোন নির্মাতা ভিভো।

গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে নতুন স্মার্টফোনের ঘোষণা দেন ভিভো বাংলাদেশের ব্যবস্থাপক মি. ডিউক।

ভিভোর কর্মকর্তারা......

উন্নত ফিচার নিয়ে আসছে গ্যালাক্সি এস১০

উন্নত ফিচার নিয়ে আসছে গ্যালাক্সি এস১০

হ-বাংলা নিউজ :  স্যামসাং সম্প্রতি তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৯ বাজারে ছেড়েছে। এবার গ্যালাক্সি এস সিরিজে নতুন স্মার্টফোন এস১০ বাজারে ছাড়তে যাচ্ছে বলে গুঞ্জন উঠেছে। ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের নতুন স্মার্টফোনটি হবে বেজেলহীন। এতে ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে।

প্রযুক্তি বিশ্বে গুঞ্জন রয়েছে, স্যামসাংয়ের নোট সিরিজের পরবর্তী স্মার্টফোন গ্যালাক্সি নোট ১০-এ কোয়ালকমের......

মরুভূমিতে বৃষ্টি বাড়াবে সৌর ও বায়ু বিদ্যুৎ

মরুভূমিতে বৃষ্টি বাড়াবে সৌর ও বায়ু বিদ্যুৎ

হ-বাংলা নিউজ :  সাহারা মরুভূমিতে প্রচুর সংখ্যক সৌর বিদ্যুৎ প্যানেল এবং বায়ু বিদ্যুতের জন্যে টার্বাইন স্থাপন করায় সেখানকার বৃষ্টিপাত, গাছপালা এবং তাপমাত্রার বড় প্রভাব ফেলবে- বলছেন গবেষকরা।

তারা দেখেছেন যে, বায়ু বিদ্যুতের টার্বাইন এই অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ করে তুলতে পারে। বিজ্ঞান সাময়িকী 'সায়েন্স'-এ প্রকাশ পাওয়া একটি গবেষণাপত্রে তারা এমনটাই......

অ্যামাজনের প্রতি শেয়ারের দাম ২ হাজার ডলার!

অ্যামাজনের প্রতি শেয়ারের দাম ২ হাজার ডলার!

হ-বাংলা নিউজ : প্রথমবারের মতো অ্যামাজনের প্রতি শেয়ারের দাম ২ হাজার ডলার স্পর্শ করেছে। বৃহস্পতিবার বাজারে লেনদেন শুরু হওয়ার পর প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের দাম ২০০৯.৬৭ ডলার পর্যন্ত উঠেছে। মার্কিন গণমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সূত্র জানায়, অ্যাপলের মতো ট্রিলিয়ন ডলার বাজারমূল্যে পৌঁছাতে মার্কিন ই-কমার্স জায়ান্টটির জন্য এটি একটি বড় অগ্রগতি। ১৩ অঙ্কের বাজারমূল্য ধরতে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের......

টুইটারে যোগ হলো সরাসরি অডিও সম্প্রচার সুবিধা

টুইটারে যোগ হলো সরাসরি অডিও সম্প্রচার সুবিধা

হ-বাংলা নিউজ : সরাসরি শুধু অডিও সম্প্রচারের নতুন ফিচার যোগ করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এর মাধ্যমে ফলোয়াররা শুধু কণ্ঠ শুনতে পাবেন।

প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ঘোষণা করা এই ফিচার বর্তমানে সব আইওএস ব্যবহারকারী তাদের মূল টুইটার অ্যাপ আর টুইটারের সরাসরি সম্প্রচার অ্যাপ পেরিস্কোপে ব্যবহার করতে পারছেন।

অবসরে যাচ্ছেন জ্যাক মা

অবসরে যাচ্ছেন জ্যাক মা

হ-বাংলা নিউজ : অবসরে যাচ্ছেন চীনের ই-কমার্স জায়ান্ট আলীবাবা গ্রুপের সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা। আগামী সোমবার তার ৫৪তম জন্মদিন। আর এই দিনটিকেই তিনি কোম্পানি থেকে অবসর নেয়ার জন্য বেছে নিয়েছেন। বাকি জীবনটা তিনি শিক্ষাবিস্তারে কাটাবেন বলে নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন।

আলীবাবা প্রতিষ্ঠার আগে ১৯৯৯ সালে একজন ইংরেজি শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন জ্যাক মা। পরবর্তীতে......

যুক্তরাষ্ট্রে ফেসবুক বন্ধ করেছে এক-চতুর্থাংশ গ্রাহক

যুক্তরাষ্ট্রে ফেসবুক বন্ধ করেছে এক-চতুর্থাংশ গ্রাহক

সোশ্যাল মিডিয়ায় আসক্তি আধুনিক প্রজন্মের একটি অন্যতম বড় সমস্যা। প্রতিনিয়ত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে গোটা দুনিয়ার খবরাখবর না রাখলে অনেকটা পেটের ভাত হজম না হওয়ার মতো ব্যাপার তাদের। ছাত্রছাত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়ার এই আসক্তি রীতিমতো ভয়াবিহ সমস্যার।

তবে এবার হয়তো অভিভাবকরা কিছুটা স্বস্তি পেতে পারেন। কারণ সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, ফেসবুকের প্রতি আসক্তি ক্রমশ কমছে। শুধু কমছে বলা ভুল, যুবসমাজ নাকি ফেসবুকের প্রতি রীতিমতো বিতৃষ্ণ।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত জরিপ সংস্থা ‘পিউ রিসার্চ সেন্টার’ সম্প্রতি মার্কিন নাগরিকদের ওপর সমীক্ষাটি চালায়।

......

স্পেকটোমিটার

স্পেকটোমিটার

বাংলাদেশ কাস্টমসের হাতে স্পেকটোমিটার চলে এসেছে। গতকাল এনবিআরে আনুষ্ঠানিকভাবে ৩টি ডিভাইস হস্তান্তর করা হয়। এই হ্যান্ডহেল্ড ডিভাইস লেজার রশ্মি ব্যবহার করে কেমিক্যালের উপাদান (%) ও জেনেরিক নাম বলে দিবে। প্রথমে চট্টগ্রাম কাস্টম হাউস, বেনাপোল ও ঢাকা কাস্টম হাউসে এগুলো ব্যবহার হবে। বাকি শুল্ক ভবন ও স্টেশনে পর্যায়ক্রমে বসানো হবে।

ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন (WCO)-র সিকিউরিটি প্রজেক্ট এই ডিভাইস বাংলাদেশ সরকারকে অনুদান হিসেবে দিয়েছে। এতে প্রায় ১২,০০০ কেমিক্যালসের নমুনা তাৎক্ষণিক (মাত্র ৩০ সেকেন্ড) এবং নিখুঁতভাবে......

গুগল অ্যাসিস্ট্যান্টে যুক্ত হচ্ছে নতুন মাত্রা

গুগল অ্যাসিস্ট্যান্টে যুক্ত হচ্ছে নতুন মাত্রা

হ-বাংলা নিউজ : গুগল অ্যাসিস্ট্যান্ট সেবায় একই সময় একাধিক ভাষা বোঝার ও কথা বলার সক্ষমতা যুক্ত হচ্ছে। এটি গুগলের ব্যক্তিগত সহকারী সফটওয়্যার। সম্প্রতি গুগল কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

গত ৩১ আগস্ট থেকে জার্মানির বার্লিনে শুরু হওয়া আইফা ২০১৮ উপলক্ষে গুগল এ ঘোষণা দেয়। গুগল জানায়, তাদের অ্যাসিস্ট্যান্ট সেবায় একাধিক ভাষা সমর্থন সুবিধা যুক্ত হচ্ছে। এখন......

ছবি-ফরম ছাড়াই কেনা যাবে মোবাইলের সিম

ছবি-ফরম ছাড়াই কেনা যাবে মোবাইলের সিম

-বাংলা নিউজ :  ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে দেশের মোবাইল অপারেটরগুলো। ফলে এখন থেকে ছবি, ফরম পূরণ করা ছাড়াই কেনা যাবে সিম।

মোবাইল অপারেটর সূত্রে জানা গেছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা অনুসারে ১ সেপ্টেম্বর থেকে মোবাইল অপারেটরগুলো এই সুবিধা চালু করেছে। এর মধ্যে সারা দেশে ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা......

অ্যান্টার্কটিকায় আছড়ে পড়ল ইউএফও!

অ্যান্টার্কটিকায় আছড়ে পড়ল ইউএফও!

হ-বাংলা নিউজ :  ভিনগ্রহীদের নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। অনেক আগে থেকেই এ নিয়ে চলছে আলোচনা-গবেষণা। অনেকেরই বিশ্বাস, ভিনগ্রহী প্রাণীরা বহু বছর ধরেই মহাকাশযান নিয়ে ঘুরে বেড়ায়! সম্প্রতি গুগল আর্থে ধরা পড়া এক ছবি নিয়ে আবারও সরব হয়েছেন সেই মানুষেরা।

এ ব্যাপারে সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গুগল আর্থে অ্যান্টার্কটিকায় একটি অজানা বস্তুর দেখা মিলেছে। একেই বলা হচ্ছে ভিনগ্রহীদের মহাকাশযান, যেটা নিয়ন্ত্রণ হারিয়ে......

সর্বাধিক পঠিত