আজকের প্রযুক্তি

Displaying 1-20 of 637 results.
ফেসবুক-গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহার নিউজিল্যান্ডের ব্র্যান্ডগুলোর

ফেসবুক-গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহার নিউজিল্যান্ডের ব্র্যান্ডগুলোর

হ-বাংলা নিউজ : মসজিদে হামলা ও সেই হামলা সরাসরি সম্প্রচারের প্রতিবাদে ফেসবুক ও গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডের বড় কয়েকটি ব্র্যান্ড। এএসবি ব্যাংক, লোটো এনজেড, বার্গার কিং, স্পার্কসহ আরও কয়েকটি কোম্পানি এমন সিদ্ধান্ত নিয়েছে।

নিউজিল্যান্ড হেরাল্ডের বরাত দিয়ে আইএএনএস ও এনডিটিভির খবরে বলা হয়েছে, গত শুক্রবার হামলার পর ওই দিন বিকেল থেকেই ফেসবুক ও গুগল থেকে ডিজিটাল বিজ্ঞাপন স্থগিত করেছে এএসবি, লোটো,......

ফেসবুক ব্যবহারে বড় ধাক্কা

ফেসবুক ব্যবহারে বড় ধাক্কা

হ-বাংলা নিউজ : ফেসবুক খোলাই ছিল। কিন্তু অন্যের কোনো পোস্টে লাইক দিতে গেলেই ‘এরর’ দেখা যাচ্ছিল। আবার নিজে পোস্ট করতে গেলেও বিপত্তি। বুধবার রাত থেকে ঘটতে থাকে এমন ঘটনা।
আসলে এটি ছিল ফেসবুকের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে তাদের সেবা বন্ধ থাকার ঘটনা। আকস্মিক এ বিভ্রাটের কারণ নিয়ে নানা জল্পনাকল্পনা থাকলেও ফেসবুক আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকের আকস্মিক বিভ্রাটে......

পাঁচ ক্যামেরার স্মার্টফোন আনল নকিয়া

পাঁচ ক্যামেরার স্মার্টফোন আনল নকিয়া

হ-বাংলা নিউজ : একসময়ের শীর্ষ স্মার্টফোন নির্মার্তা প্রতিষ্ঠান নকিয়া বড় কোনো খবরে বিশ্বকে চমকে দেওয়ার কথা জানিয়েছিল। সেই চমকের দেখা বোধ হয় মিলল। কারণ, পেছনে পাঁচ ক্যামেরার নতুন স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিল নকিয়া। ৯ পিওরভিউ নামের এ স্মার্টফোনটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্যামেরা লেন্সের স্মার্টফোন।

গ্যাজেটস নাউয়ের খবরে বলা হয়েছে, মাল্টি ক্যামেরা স্মার্টফোনের মতোই নকিয়া পিওরভিউ ৯-এর প্রতিটি ক্যামেরা ১২ মেগাপিক্সেল সেন্সর এবং এফ/১.৮ অ্যাপারচারের লেন্স। পাঁচটি ক্যামেরার মধ্যে দুটি দিয়ে রঙিন ছবি তোলা......

ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

হ-বাংলা নিউজ : ভাঁজ করা স্মার্টফোন গ্যালাক্সি ফোল্ড ও ৫জি সমর্থিত গ্যালাক্সি এস ১০ সহ আরও তিনটি সংস্করণের এস ১০ মোবাইল উন্মুক্ত করেছে স্যামসাং। আগামী দুই মাসের মধ্যে ভাঁজ করার সুবিধাযুক্ত ফোন বিক্রি শুরু করবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘আনপ্যাকড ২০১৯’ অনুষ্ঠানে এ ফোনের ঘোষণা দেয় স্যামসাং।

৫জি নেটওয়ার্ক চালু হলে গ্যালাক্সি এস ১০ ফোনটিতে দ্রুতগতিতে তথ্য স্থানান্তর করা যাবে। গ্যালাক্সি এস ১০ এর সাশ্রয়ী দামের মডেলও এনেছে স্যামসাং। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে......

 এখন চলছে পপআপ ক্যামেরা

এখন চলছে পপআপ ক্যামেরা

হ-বাংলা নিউজ : এ বছর পপআপ ক্যামেরাতে বেশি আগ্রহ দেখা যাচ্ছে বলে দাবি করেছে মোবাইল ফোন নির্মাতা ভিভো। তারা এখন এ ধরনের ক্যামেরাপ্রযুক্তিতে বেশি গুরুত্ব দিচ্ছে। এতে নিখুঁত সেলফি তোলার পাশাপাশি ফুল ভিউ ডিসপ্লে সুবিধা পাওয়া যায়।

ভিভো কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সালে ভিভোর নেক্স মোবাইলে প্রথমবারের মতো পপআপ সেলফি ক্যামেরা ব্যবহৃত হয়। মোবাইলের মূল কাঠামোর ভেতরে আলাদা চেম্বারে এ ক্যামেরা গোপনে বসানো থাকে। সেলফি মোডে গেলে তা ভেসে উঠে ছবি তোলে।

বাজারে প্রচলিত মোবাইল ফোনের সামনের স্ক্রিনে বসানো থাকে সেলফি ক্যামেরা। এতে একদিকে......

 ৫ তরুণের নাসার প্রতিযোগিতা জয়

৫ তরুণের নাসার প্রতিযোগিতা জয়

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ী হয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের দল অলিক। ‘বেস্ট ইউজ অব ডেটা’ বিভাগে ওই দলটির তৈরি ‘লুনার ভিআর’ সারা বিশ্বের এক হাজার ৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে বিজয়ী হয়েছে।

লুনার ভিআর প্রকল্পের টিম লিডার আবু সাবিক মাহদী বলেন, তারা নাসার তথ্য ব্যবহার করে একটি অ্যাপ তৈরি করেছেন। তাদের প্রকল্পটি মূলত নাসার তথ্য ব্যবহার করে ভিআর উপাদান তৈরি। এতে ভার্চুয়াল রিয়্যালিটি অ্যাপ্লিকেশন ব্যবহারকারী চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা পাবেন। নাসার সরবরাহ......

গুগল ট্রান্সলেটে ওত পেতে আছে বিপদ!

গুগল ট্রান্সলেটে ওত পেতে আছে বিপদ!

হ-বাংলা নিউজ : ডিজিটাল দুনিয়ায় প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো এখন রূপকথা। সাইবার দুর্বৃত্তরা সবখানেই হানা দিচ্ছে। তারা নতুন নতুন উপায় বের করে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে। এসব তথ্য তাদের কাছে সোনার খনির মতোই। এত দিন অনেকেই প্রতারণামূলক মেইল বা ফিশিং মেইলের কথা শুনেছেন। মানুষকে মেইলের মাধ্যমে বিভিন্ন লিংকে ক্লিকে প্রলুব্ধ করে তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। তবে, এবারে আরেকটি নতুন পদ্ধতির কথা জানা গেল। নতুন পদ্ধতিতে গুগল ট্রান্সলেটর ব্যবহার করে তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। এ বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।
......

ফ্রিল্যান্সিং খাত থেকে আয়ের নতুন ৫ উপায়

ফ্রিল্যান্সিং খাত থেকে আয়ের নতুন ৫ উপায়

হ-বাংলা নিউজ : ফ্রিল্যান্সারদের নিয়ে কাজের একটি বিশাল বাজার তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ খাতের উদ্যোক্তারা ফ্রিল্যান্সারদের নিয়ে কাজ করতে শুরু করেছেন। এ খাত থেকেও অর্থ আয়ের নতুন নতুন উপায় নিয়ে কাজ করছেন তাঁরা।

এন্টারপ্রেনার ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, বর্তমান দুনিয়ায় ফ্রিল্যান্সিংকেও পুরোপুরি পেশা হিসেবে বেছে নিয়েছেন অনেকেই। এখানে প্রকল্প ভিত্তিতে একের পর এক কাজের সুযোগ থাকে। যেকোনো জায়গায় বসে বিশ্বের যেকোনো কাজ করা যায়। এ ক্ষেত্রে ফ্রিল্যান্সারের কাজের ওপর ছড়ি ঘোরানোর কেউ থাকে না বলে প্রতি বছর এখাতে মানুষের আগ্রহ বাড়ছে।
......

বাংলাদেশে ৩৬% মোবাইল ম্যালওয়্যার আক্রান্ত

বাংলাদেশে ৩৬% মোবাইল ম্যালওয়্যার আক্রান্ত

হ-বাংলা নিউজ : দেশের মোট মোবাইলের ৩৫ দশমিক ৯১ ও পিসির ১৯ দশমিক ৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। সে হিসাবে বিশ্বের ৬০ টি দেশের মধ্যে বাজে সাইবার নিরাপত্তার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬ নম্বরে। ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইন বিবেচনায় এ গবেষণা করেছেন যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান কমপারিটেক।

মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) হিসাব অনুযায়ী, দেশে বর্তমানে ৯ কোটি মোবাইল ফোন সক্রিয় রয়েছে।......

গুগলের সোনার ডিম পাড়া হাঁস

গুগলের সোনার ডিম পাড়া হাঁস

হ-বাংলা নিউজ : ভিডিও জনপ্রিয় হচ্ছে আর তাতে ফায়দা হচ্ছে গুগলের। ভিডিও সেবা ইউটিউব তাদের কাছে এখন সোনার ডিম পাড়া হাঁসের চেয়েও বেশি কিছু। মাসে প্রায় ২০০ কোটি ব্যবহারকারীর এ ভিডিও প্ল্যাটফর্মটি ভবিষ্যতেও গুগলের জন্য বড় মুনাফা আনবে বলেই মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। গত সোমবার বিশ্লেষকেদের সঙ্গে গুগলের প্রান্তিক আয় নিয়ে আলোচনার সময় এ ইঙ্গিত দেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।

২০১৮ সালের চতুর্থ প্রান্তিক, অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর—এ তিন মাসে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের মোট রাজস্ব হয়েছে ৩৯ দশমিক ৩ বিলিয়ন......

দাম কমল ৬ ফোনের

দাম কমল ৬ ফোনের

হ-বাংলা নিউজ : দেশের বাজারে তিন ব্র্যান্ডের ছয়টি মডেলের ফোনের দাম কমেছে। এর মধ্যে হুয়াওয়ের ওয়াই৫ লাইটের দাম কমেছে প্রায় এক হাজার টাকা, মটোরোলার মটো ই৫ প্লাসের দাম কমেছে দুই হাজার টাকা, সিম্ফনির ভি১৩৫, ভি১৪০, ভি১৫৫ এবং আই১০ প্লাসে ৩০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাচ্ছে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, হুয়াওয়ে ওয়াই৫ লাইটের দাম ছিল ৮ হাজার ৯৯০ টাকা। এখন তা পাওয়া যাবে ৭ হাজার ৯৯৯ টাকায়। হুয়াওয়ের ফুলভিউ টাচস্ক্রিন ডিসপ্লের স্মার্টফোনটির রেজ্যুলেশন ৭২০ ও ১৪৪০ পিক্সেল। ফুলভিউ ডিসপ্লের আকার ৫.৪৫ ইঞ্চি। ফোনটিতে অপারেটিং সিস্টেম......

স্মার্ট টিভির দরকারি অ্যাপ

স্মার্ট টিভির দরকারি অ্যাপ

হ-বাংলা নিউজ : সাধারণ টিভির সব সুবিধার পাশাপাশি স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার করা যায়। কিছু অ্যাপ বিনা মূল্যে ব্যবহার করা যায়, আবার কিছু অ্যাপ ব্যবহারের জন্য টাকা খরচ করতে হয়। আবার কিছু সেবার জন্য নিয়মিত সাবস্ক্রিপশন ফির প্রয়োজন হতে পারে। বিভিন্ন ব্র্যান্ডের স্মার্ট টিভিতে নিজস্ব কিছু অ্যাপ থাকে। তবে সব স্মার্ট টিভির বহুল ব্যবহৃত এবং কাজের কিছু অ্যাপের বর্ণনা থাকছে এখানে।

ইউটিউব

ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ভিডিও দেখার অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো ইউটিউব। মোবাইল ফোন অথবা ল্যাপটপ......

সাইবার বুলিং: সচেতন থাকুন

সাইবার বুলিং: সচেতন থাকুন

হ-বাংলা নিউজ : ইন্টারনেটের এই সময়ে এসে সাইবার অপরাধ জটিল এক মনস্তাত্ত্বিক উপদ্রব। যার শিকার হচ্ছে কমবেশি সব বয়সের মানুষ। তবে অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীরা এবং নারীরাই বেশি আক্রান্ত হচ্ছেন সাইবার আক্রমণে। এই অপরাধের নাম দেওয়া হয়েছে ‘সাইবার বুলিজম’। বুলিং বলতে আমরা বুঝি দুইজন ব্যক্তির মধ্যে তর্ক বা কথা–কাটাকাটির জের ধরে একজন ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে সবার সামনে দোষারোপ বা খারাপ ভাষায় আক্রমণ করা। আবার একজনের ছবি বা ভিডিও বিকৃতি করে অনলাইনে তুলে ধরাও বুলিংয়ের মধ্যে পড়ে। এটি একধরনের সাইবার অপরাধ। তবে এসব অপরাধ দমনে আইনও রয়েছে দেশে।......

হুয়াওয়ে ও ওয়ানঝুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জোচ্চুরির মামলা

হুয়াওয়ে ও ওয়ানঝুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জোচ্চুরির মামলা

হ-বাংলা নিউজ : চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে ও তার প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর বিরুদ্ধে এক গুচ্ছ ফৌজদারি অপরাধের অভিযোগ দায়ের করেছে যুক্তরাষ্ট্র। এসব অভিযোগের মধ্যে প্রতারণাও রয়েছে।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বিচার দপ্তর হুয়াওয়ে ও মেং ওয়ানঝুর বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি অপরাধের অভিযোগ এনে মামলা করেছে।
অভিযোগগুলোর মধ্যে ব্যাংক ও টেলিযোগাযোগ প্রতারণা, বিচারে বাধা, প্রযুক্তি চুরি ইত্যাদি।
যুক্তরাষ্ট্রের অনুরোধে......

‘হালাল ইন্টারনেট’!

‘হালাল ইন্টারনেট’!

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ার একটি প্রতিষ্ঠান নতুন এক ওয়েব ব্রাউজার এনেছে। ‘সালামওয়েব’ নামের এই ব্রাউজারকে মুসলিম বান্ধব ব্রাউজার হিসেবে দাবি করছে প্রতিষ্ঠানটি—যাকে বলা হচ্ছে ‘হালাল ইন্টারনেট’!

নতুন এই ব্রাউজারে ইসলামি মূল্যবোধের সমন্বয় করা হয়েছে। অনলাইনে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনসহ নানা আশঙ্কার মধ্যে নতুন এই ব্রাউজার দারুণ কাজে দেবে বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

সালামওয়েব ব্রাউজার মোবাইল ও ডেস্কটপ কম্পিউটারে ব্যবহার করা যাবে। নতুন এই ব্রাউজার নির্মাতা......

বাণিজ্য মেলায় প্রযুক্তির ছোঁয়া

বাণিজ্য মেলায় প্রযুক্তির ছোঁয়া

হ-বাংলা নিউজ :  রাজধানীতে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। সব রকমের পণ্যের পাশাপাশি এই মেলায় প্রযুক্তিপণ্যের পসরাও বসেছে। স্মার্টফোন, টিভি, ফ্রিজ, ঘর-গৃহস্থালির যন্ত্র—কী নেই? পাশাপাশি প্রযুক্তির নানা ব্যবহারও আছে মেলায়। এ নিয়েই এবারের প্রচ্ছদ প্রতিবেদন।

কেউ এসেছেন বন্ধুদের সঙ্গে। কেউ-বা একা, আবার অনেকে এসেছেন পরিবারের সঙ্গে। যে যার সঙ্গেই আসুন না কেন, গন্তব্য রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ। সকালে মেলার প্রবেশদ্বার......

 ইন্টারনেট প্যাকেজের ন্যূনতম মেয়াদ হবে ৭ দিন: বিটিআরসি

ইন্টারনেট প্যাকেজের ন্যূনতম মেয়াদ হবে ৭ দিন: বিটিআরসি

হ-বাংলা নিউজ : মোবাইল ফোন অপারেটরদের দেওয়া ইন্টারনেট সেবায় সাত দিনের নিচে আর কোনো প্যাকেজ থাকবে না। আজ বুধবার এক মতবিনিময় সভায় এ কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার বিটিআরসির প্রধান কার্যালয়ে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, মোবাইল ফোন অপারেটরদের দেওয়া ইন্টারনেট সেবায়......

 হুমকিতে নেটফ্লিক্স?

হুমকিতে নেটফ্লিক্স?

হ-বাংলা নিউজ : গত শতাব্দীর আশির দশক ছিল ভিসিআর-ভিসিপির দখলে। মোটা মোটা একেকটি ক্যাসেটে পাওয়া যেত একটি করে ছবি। আমাদের দেশে তো ভিসিপি বা এর ক্যাসেট ভাড়া দেওয়া ছিল জমজমাট ব্যবসা। এরপর এল ভিসিডি। এর সুসময় অবশ্য বেশি দিন থাকেনি। দ্রুতই এর জায়গা নিয়ে নেয় ডিভিডি। ভিসিডির তুলনায় এতে ধরে কয়েক গুণ বেশি সিনেমা। তবে নেটফ্লিক্স এসে পাল্টে দিল সব।

ভিসিপি, ভিসিডি বা ডিভিডি—সব যুগেই টিকে ছিল সিনেমা হলকেন্দ্রিক নতুন ছবির ব্যবসা। টেলিভিশন চ্যানেল সম্পর্কিত ব্যবসাও চলছিল রমরমা। কিন্তু নেটফ্লিক্স এসে......

 বিস্ফোরণের পর আগুন আইফোনে

বিস্ফোরণের পর আগুন আইফোনে

হ-বাংলা নিউজ : পকেটে ছিল আইফোন এক্সএস ম্যাক্স। হঠাৎ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। এমন দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের এক ব্যক্তি। ওই ব্যক্তি জানান, এ ঘটনার পরই তিনি মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে ঘটনাটি জানিয়েছেন। তারা ব্যাপারটি খুব আমলে না নেওয়ায় আইনি পথে হাঁটার কথা বলেছেন তিনি।

এ বছরের সেপ্টেম্বরে বাজারে আসে তিনটি নতুন আইফোন। লঞ্চের পরে এই প্রথম আইফোন এক্সএস, এক্সএএস ম্যাক্স ও আইফোন এক্সআরের মধ্যে কোনো একটি মডেলে আগুন ধরার......

স্মার্টফোনের শীর্ষ ১০ গেম

স্মার্টফোনের শীর্ষ ১০ গেম

হ-বাংলা নিউজ :স্মার্টফোনের গেমগুলো দিন দিন উন্নত হয়েই চলেছে। এর মধ্যে অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রে চলা গেমগুলো আছে সবার থেকে এগিয়ে। বছরের সেরা কিছু স্মার্টফোন গেম নিয়ে এ লেখা।

 
ফোর্টনাইট

দলবদ্ধভাবে খেলে শেষ পর্যন্ত টিকে থাকার লক্ষ্য নিয়ে আলোচিত গেম ফোর্টনাইট ব্যাটল রয়্যাল। গেমের লবিতে ম্যাচ শুরুর আগে সবাইকে......

সর্বাধিক পঠিত