আজকের প্রযুক্তি

Displaying 1-20 of 697 results.
টিকটক ডাউনলোড নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

টিকটক ডাউনলোড নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

হ-বাংলা নিউজ : ভিডিও শেয়ারিং চীনা অ্যাপ টিকটক ডাউনলোডে নিষেধাজ্ঞা সামিয়ক স্থগিত করলেন ওয়াশিংটন ডিসির এক বিচারক। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ অ্যাপল ও অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরকে টিকটক ডাউনলোড সুবিধা বন্ধ করতে নির্দেশ দিয়েছিল। 

ওই আদেশ গতকাল রোববার রাত ১২টা থেকে কার্যকর করার কথা ছিল। ডিস্ট্রিক্ট জজ কার্ল নিকোলাস স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যায় তা স্থগিত করে দেন। এর ফলে টিকটক ডাউনলোড আর অ্যাপ আপডেট পেতে আর সমস্যা হবে না।

৯০ মিনিটের শুনানির পর ওই রায়ে সন্তোষ প্রকাশ করেছে টিকটক কর্তৃপক্ষ।

বিবিসির এক খবরে আজ সোমবার এসব কথা জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে......

ট্রাম্প প্রশাসনকে আইনি কাগজ দিতে হবে টিকটক বন্ধে করতে : মার্কিন বিচারক

ট্রাম্প প্রশাসনকে আইনি কাগজ দিতে হবে টিকটক বন্ধে করতে : মার্কিন বিচারক

হ-বাংলা নিউজ :  ট্রাম্প প্রশাসনকে অবশ্যই যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলো থেকে টিকটক ডাউনলোড বন্ধ করার সিদ্ধান্ত নিতে দেরি করতে হবে অথবা তাদের সিদ্ধান্তের পক্ষে শুক্রবারের মধ্যেই আইনি কাগজপত্র দাখিল করতে হবে কথাটি যুক্তরাষ্ট্রের একজন বিচারক বলেছেন। গতকাল বৃহস্পতিবার ডিসট্রিক্ট জজ কার্ল নিকোলাস এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিভাগ অ্যাপল ইনকরপোরেশন ও অ্যালফাবেটের গুগল অ্যাপ স্টোরকে টিকটক ডাউনলোড সুবিধা বন্ধ করতে নির্দেশ দিয়েছে। রোববার থেকে ওই আদেশ কার্যকর হবে। আদালত বলেছেন, টিকটকের......

বৃহস্পতিবার পৃথিবীর খুব কাছে আসছে একটি গ্রহাণু

বৃহস্পতিবার পৃথিবীর খুব কাছে আসছে একটি গ্রহাণু

হ-বাংলা নিউজ : আজ বৃহস্পতিবার উড়ে যাবে একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে। আকারে বাসের সমান ‘২০২০ এসডব্লিউ’ নামের গ্রহাণুটি ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষকেরা আবিষ্কার করেন।  অবশ্য গবেষকেরা বলছেন, গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা নেই। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গ্রহাণুটি পৃথিবী থেকে ১৩ হাজার মাইল দূর দিয়ে অতিক্রম করবে। এ দূরত্ব অবশ্য আবহাওয়া উপগ্রহের কক্ষপথের বেশ নিচে। এ ধরনের উপগ্রহ পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় ২২ হাজার মাইল ওপরে অবস্থিত।

গবেষকেরা বলছেন, আজ বৃহস্পতিবার ইউরোপের সময় সকাল ৭টা ১২ মিনিটে......

তথ্য জানতে চাওয়া অনুরোধে সাড়া দেয়নি টিকটক

তথ্য জানতে চাওয়া অনুরোধে সাড়া দেয়নি টিকটক

হ-বাংলা নিউজ : ইন্টারনেটে ভিডিও প্রচার বা প্রকাশের জনপ্রিয় অ্যাপ টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স আজ মঙ্গলবার নিজ ওয়েবসাইটে তাদের ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেখা যায়, ইংরেজি অক্ষর ক্রম অনুযায়ী সাজানো তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। মোট ৪২টি দেশ টিকটকের কাছে তথ্য চেয়ে অনুরোধ করেছে বলে সেখানে উল্লেখ রয়েছে।

ওই তালিকায় এ বছরের প্রথম ছয় মাস অর্থাৎ, ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত সময় বিবেচনা করা হয়েছে। ওই সময়ে বিশ্বে ১০ কোটি ৪৫ লাখ ৪৩ হাজার ৭১৯টি ভিডিও সরিয়ে ফেলে টিকটক। নীতিমালা লঙ্ঘন ও কমিউনিটি নীতিমালা না মানায় এসব ভিডিও সরিয়ে......

২০২১ ফাইভ-জি স্মার্টফোনের

২০২১ ফাইভ-জি স্মার্টফোনের

হ-বাংলা নিউজ : বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

গবেষকেরা ২০১৯ সালের তুলনায় এ বছরে স্মার্টফোনের বাজার ১০ দশমিক ৭ শতাংশ কমতে পারে বলে পূর্বাভাস দিচ্ছেন। তবে ২০২১ সালে বাজার আবার ৯ দশমিক ৯ শতাংশ বাড়তে পারে। আগামী বছরে ১৩০ কোটি ইউনিটের বেশি স্মার্টফোন বিক্রি হবে। 

ক্যানালিসের প্রতিবেদনে অনুযায়ী, এ বছরে ফাইভ-জি স্মার্টফোন ২৭ কোটি ৮০ লাখ ইউনিট ছাড়াতে পারে। এ বছর ফাইভ-জি স্মার্টফোন বিক্রি বাড়ার পেছনে ভূমিকা রেখেছে চীন। 

আশা করা যাচ্ছে, ২০২১ সালে চীনে......

অনলাইন যে ২ প্রতারণার বিষয়ে সতর্ক থাকবেন

অনলাইন যে ২ প্রতারণার বিষয়ে সতর্ক থাকবেন

হ-বাংলা নিউজ : করোনা মহামারির এই পরিস্থিতিতে সাইবার প্রতারণা বেড়েছে দিন দিন। সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, অনেকেই দুর্বৃত্তদের কাছ থেকে লোভনীয় অফারসহ নানা বার্তা পাচ্ছেন। করোনা মহামারির এ সময়ে অনলাইনে চাঁদাবাজির স্ক্যাম বা প্রতারণার কৌশল খাটাচ্ছে তারা।

বর্তমানে তথ্যপ্রযুক্তির সহজলভ্যতার কারণে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ অন্য মাধ্যমগুলোয় এই অপরাধের প্রবণতা বেশি। এ ধরনের সাইবার প্রতারণা সম্পর্কে সচেতন থাকা জরুরি।

কিছুদিন ধরে ফেসবুকে অনেক ব্যবহারকারী ‘কোভিড-১৯ রিলিফ ফান্ড’ বা করোনার ত্রাণ তহবিলসংক্রান্ত বার্তা পাচ্ছেন। সাইবার প্রতারকেরা......

স্মার্টওয়াচ কিনার সময় দেখার বিষয় গুলো

স্মার্টওয়াচ কিনার সময় দেখার বিষয় গুলো

হ-বাংলা নিউজ : প্রযুক্তিবিশেষজ্ঞরা স্মার্টওয়াচ কেনার আগে কয়েকটি বিষয় বিবেচনায় রাখতে বলেছেন। এর মধ্যে রয়েছে অপারেটিং সিস্টেম, ডিসপ্লে বা বিভিন্ন ফিচার। জেনে নিন বিষয়গুলো :

অপারেটিং সিস্টেম : স্মার্টওয়াচ কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে এটি ফোনের সঙ্গে সংযুক্ত করা যায় কি না এবং কোন অপারেটিং সিস্টেমে চলে, তা ঠিক করা। যাঁদের হাতে যে ধরনের স্মার্টফোন থাকবে, তাঁদের সে অনুযায়ী স্মার্টওয়াচ কেনা সুবিধার। 

যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাঁরা যদি অ্যাপল ওয়াচ কিনতে চান, তবে খুব বেশি কাজে লাগাতে পারবেন না। অ্যাপল ওয়াচ আইফোনের সঙ্গে কাজ করে।......

কম খরচে অ্যান্টিবডি পরীক্ষা

কম খরচে অ্যান্টিবডি পরীক্ষা

হ-বাংলা নিউজ : জাপানি বিজ্ঞানীরা দ্রুত, নির্ভরযোগ্য ও স্বল্প মূল্যের অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি উদ্ভাবন করেছেন, যা নিখুঁতভাবে প্লাজমায় উপস্থিত অ্যান্টিবডির ঘনত্ব পরিমাপ করতে সক্ষম হবে।

শনাক্তকরণ প্রক্রিয়াটি সহজ হলেও যথেষ্ট শক্তিশালী বলে মনে করছেন গবেষকেরা। অবশ্য কবে নাগাদ অ্যান্টিবডি পরীক্ষার এ পদ্ধতিটি চালু হবে, এখনো তা জানানো হয়নি। 

এর আগের একাধিক গবেষণায় দেখা গেছে, ভাইরাসকে নিষ্ক্রিয় করতে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা যে কোভিড–১৯ অ্যান্টিবডি বা প্রোটিন তৈরি করে, তা সংক্রমণের শেষের ধাপের দিকে উপস্থিত থাকে এবং রোগমুক্তির পরেও রক্তে......

৭৯৮ কোটি টাকা ব্যয়ে ১১ টি উপজেলায় হচ্ছে আইটি ট্রেনিং!

৭৯৮ কোটি টাকা ব্যয়ে ১১ টি উপজেলায় হচ্ছে আইটি ট্রেনিং!

এনায়েত হোসেন, বিশেষ প্রতিনিধি,হ-বাংলা নিউজ, শরিয়তপুর: দেশে তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরির বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এর অংশ হিসেবে ১১টি উপজেলায় ১১টি আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এজন্য ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তায়নে ব্যয় হবে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। মঙ্গলবার (২৫ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হচ্ছে প্রকল্পটি। অনুমোদন পেলে চলতি মাস থেকে শুরু হয়ে ২০২৫ সালের জুনের......

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ

হ-বাংলা নিউজ : গতকাল শনিবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে। এতে হুয়াওয়ের পুরোনো ফোন ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকায় হুয়াওয়ের স্মার্টফোনে সমর্থন দিতে পারছে না গুগল। ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন অবশ্য এখনো গুগলের নিরাপত্তা হালনাগাদ ও গুগলের অ্যাপগুলোর সাধারণ হালনাগাদ পাওয়ার যোগ্য। তবে শর্ত হচ্ছে, হুয়াওয়ে যদি সফটওয়্যার হালনাগাদ করতে গিয়ে কোনো কিছু পরিবর্তন......

বাজারে আসছে ইয়ামাহা এক্স টি ৫০০ এইচটুও!

বাজারে আসছে ইয়ামাহা এক্স টি ৫০০ এইচটুও!

হ-বাংলা নিউজ : ক্রমেই ফুরিয়ে আসছে পৃথিবীজুড়ে পেট্রল-ডিজেলসহ খনিজ তেলের ভান্ডার। এদিকে পেট্রল-ডিজেলের দামও চাহিদার সঙ্গে দিন দিন বেড়েই চলেছে। বিজ্ঞানীরা এর থেকে মুক্তির জন্য খোঁজ করছেন বিকল্প জ্বালানির। এমন পরিস্থিতে জ্বালানি ছাড়া মোটরসাইকেল তৈরি করছে জাপানের জনপ্রিয়  ব্র্যান্ড ইয়ামাহা।

এই মোটরসাইকেলের জ্বালানি পেট্রল বা ডিজেলের পরিবর্তে ব্যবহার হবে পানি। ভারতের বাজারে বাণিজ্যিকভাবে ছাড়া হবে পরিবেশবান্ধব এই মোটরসাইকেল। সম্প্রতি সেই মোটরসাইকেলের একটি মডেল নকশার ছবি প্রকাশ করেছে ইয়ামাহা। এই টু হুইলারের......

গুগলের জিমেইলসহ অন্যান্য সেবা ব্যাহত, বিপাকে ব্যবহারকারিরা

গুগলের জিমেইলসহ অন্যান্য সেবা ব্যাহত, বিপাকে ব্যবহারকারিরা

হ-বাংলা নিউজ : আজ বৃহস্পতিবার কয়েক ঘণ্টা ধরেই বিশ্বজুড়ে অসংখ্য ব্যবহারকারী জিমেইল ব্যবহারের সমস্যার কথা বলছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে। 

গুগলের জিস্যুট ব্যবহারকারীরা সমস্যা পাচ্ছেন। বিশ্বজুড়ে ২০০ কোটির বেশি মানুষ গুগলের জিস্যুটের ওপর নির্ভর করে। বিশেষ সমস্যা হচ্ছে জিমেইল ও গুগল ড্রাইভে। গুগলের অন্য সেবাগুলোতেও সমস্যা পাচ্ছেন কেউ কেউ। 

টুইটারে অনেক ব্যবহারকারী বলছেন, জিমেইলে কোনো কিছু অ্যাটাচ হচ্ছে না।

‘গুগল অ্যাপস স্ট্যাটাস পেজে’ বিভ্রাটের বিষয়টি নিশ্চিত করেছে গুগল। তারা লিখেছে, ‘জিমেইলের সঙ্গে জড়িত এ সমস্যা খতিয়ে দেখছি। আমরা......

করোনায়ও বাড়ছে বৈশ্বিক উষ্ণতা

করোনায়ও বাড়ছে বৈশ্বিক উষ্ণতা

হ-বাংলা নিউজ : নতুন করোনাভাইরাসের কারণে প্রকৃতি নিজের শুশ্রূষা কিছুটা হলেও করতে পেরেছে। বাধ্য হয়ে আরোপিত লকডাউনের কারণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ আগের চেয়ে অনেক কমেছে, কমেছে বায়ুদূষণও। কিন্তু এত সবেও বৈশ্বিক উষ্ণায়ন কিন্তু থামানো যাচ্ছে না। সামগ্রিকভাবে লকডাউনের কারণে প্রাকৃতিক পরিবেশের লাভ হলেও, বৈশ্বিক উষ্ণায়নের ওপর এর প্রভাব নগণ্য।


বিজ্ঞানীদের বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে পৃথিবী নিজেই সেরে উঠছে। জলবায়ু পরিবর্তনের মতো ভয়াবহ বিষয় থেকে রক্ষা পাওয়ার একটা অতিকল্পনা অনেককেই পেয়ে বসেছে। কিন্তু......

উইন্ডোজ ৭ এর ব্যবহার এখন হয়ে উঠছে বিপজ্জনক

উইন্ডোজ ৭ এর ব্যবহার এখন হয়ে উঠছে বিপজ্জনক

হ-বাংলা নিউজ : এ বছরের শুরুতে উইন্ডোজ ৭-এর আনুষ্ঠানিক জীবন চক্র শেষ বলে ঘোষণা দিয়েছন মাইক্রোসফট। এখনো অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রাইভেট খাতে সহযোগীদের উইন্ডোজ ৭ ব্যবহার বিষয়ে সতর্ক করেছে। 


প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেট জানিয়েছে, এফবিআইয়ের পক্ষ থেকে মাইক্রোসফটের উইন্ডোজ ৭-এর জীবনকাল পার হওয়ার পর তা ব্যবহার করা হলে কম্পিউটার নেটওয়ার্ক অবকাঠামোতে সাইবার দুর্বৃত্তদের লক্ষ্যবস্তুর......

করোনায় আমাজন–অ্যাপলের ব্যবসা যেন দিন দিন বাড়ছে

করোনায় আমাজন–অ্যাপলের ব্যবসা যেন দিন দিন বাড়ছে

হ-বাংলা নিউজ : প্রযুক্তি কোম্পানিগুলোর ব্যবসায় যেন বাড়বাড়ন্ত শুরু হয়েছে। করোনাভাইরাসের জেরে বিশ্ব অর্থনীতি জেরবার হলেও প্রযুক্তি কোম্পানিগুলোর ক্ষেত্রে ব্যাপারটা ঠিক উল্টো।

এপ্রিল-জুন প্রান্তিকে আমাজনের বিক্রি বেড়েছে ৪০ শতাংশ। অন্যদিকে, অ্যাপলের আইফোন ও অন্যান্য হার্ডওয়্যার বিক্রির হারও বেড়েছে। বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিক্রির পাশাপাশি ফেসবুকের বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে মানুষের অন্তর্ভুক্তি ১৫ শতাংশ বেড়েছে, যদিও ফেসবুকের বিরুদ্ধে একাধিক তদন্ত চলছে

গত......

সাগরতলে নির্মাণ হবে গবেষণাগার!

সাগরতলে নির্মাণ হবে গবেষণাগার!

হ-বাংলা নিউজ : পৃথিবীপৃষ্ঠের ৭১ শতাংশই সাগর-মহাসাগর। কিন্তু যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) তথ্যমতে, মানুষ এই বিশাল জলরাশির মাত্র ৫ শতাংশ জয় করতে পেরেছে। আর মানচিত্রে আনতে পেরেছে ২০ শতাংশ। বাকি অংশ পুরোটাই এখনো মানুষের অজানা। সেই অজানাকে জানতে সাগরতলেই গবেষণাকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা চলছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের গবেষক ফ্যাবিয়ান কস্তা ও শিল্প নির্দেশক ইভস বেহার সাগরতলে এই গবেষণাকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা করেছেন। তাঁদের পরিকল্পনা অনুযায়ী, ক্যারিবীয় সাগরে নেদারল্যান্ডসের......

বাজারে আসছে আইফোন-১২

বাজারে আসছে আইফোন-১২

হ-বাংলা নিউজ : অ‌্যাপলপ্রেমীরা বরাবরই নতুন আইফোনের অপেক্ষায় থাকেন। তবে অনেকে এর দাম নিয়ে দুশ্চিন্তায় থাকেন। নতুন আইফোন আসার খবরে ইতিমধ্যে এর দাম নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। করোনা পরিস্থিতিতে যদিও নতুন আইফোন কিছুটা দেরিতে আসবে বলে মনে করা হচ্ছে, তবে দাম নিয়ে আন্দাজের বিষয়টি থেমে নেই।

ধারণা করা হচ্ছে, আইফোন-১১-এর তুলনায় আইফোন-১২ মডেলের দাম ৫০ মার্কিন ডলার বেশি হবে।

বাজার বিশ্লেষক জেফ পু বলেছেন, এবারে নতুন আইফোন বক্সের সঙ্গে  চার্জার বা এয়ারপড পাওয়া যাবে না। নতুন আইফোনে ৫-জি সুবিধা ও ওএলইডি স্ক্রিনের কারণে বাড়তি দাম রাখবে অ্যাপল। কয়েক সপ্তাহ ধরেই প্রযুক্তিবিষয়ক......

সময় এখন ই-কমার্সের

সময় এখন ই-কমার্সের

হ-বাংলা নিউজ : চাল-ডালের পর এবার গরু। অনলাইনভিত্তিক প্ল্যাটফর্মে নতুন নতুন ক্রেতা তৈরি হচ্ছে। আসছে নতুন বিনিয়োগ। করপোরেটরা জোর দিচ্ছে অনলাইন কেনাকাটার ওপর।


আলু-পটোলও যে অনলাইনে কেনা যায়, তা এই করোনাকাল শিখিয়ে দিল দেশের মানুষকে। বিশেষ করে রাজধানীবাসীকে।


এখন অনেকেই অনলাইনে কাঁচাবাজার সারছেন। ওষুধ কিনছেন। ইলেকট্রনিকস পণ্য, পোশাক, গৃহস্থালির বিভিন্ন সরঞ্জাম কেনার প্রবণতা আগেই ছিল, যেখানে ভাটা পড়ে এপ্রিল-মে মাসে, জুনে আবার গতি ফিরেছে।


এমনকি যাঁরা এত দিন গরুর হাটে গিয়ে শিং দেখে, দাঁত দেখে, সঙ্গে দু-একটা গুঁতো খেয়ে গরু কিনতে অভ্যস্ত ছিলেন, তাঁদের......

ফেসবুক বদলাবে না: জাকারবার্গ

ফেসবুক বদলাবে না: জাকারবার্গ

হ-বাংলা নিউজ : ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুক তার অবস্থান বদলাবে না। ঘৃণ্য বক্তব্য নিয়ে পাঁচ শ'র বেশি বিজ্ঞাপনদাতা ফেসবুক প্ল্যাটফর্ম বর্জনের ঘোষণা দেওয়ার প্রতিক্রিয়ায় জাকারবার্গ এ কথা বলেছেন। গতকাল বুধবার দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞাপনদাতারা ফেসবুক ছাড়ার বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানের কর্মীদের সামনে তাঁর বক্তব্য তুলে ধরেন। 


জাকারবার্গ বলেছেন, ফেসবুক বর্জনের ঘোষণার সঙ্গে সম্মানের বিষয়টি জড়িত। এটি ফেসবুকের আয়ের সামান্য অংশে হুমকি হতে পারে। যেসব বিজ্ঞাপনদাতারা সরে গেছেন, তাঁরা শিগগিরই আবার ফেসবুকে......

করোনার ভ্যাকসিনের ইতিবাচক ফল জানাল ফাইজার

করোনার ভ্যাকসিনের ইতিবাচক ফল জানাল ফাইজার

হ-বাংলা নিউজ : কোভিড-১৯ প্রতিরোধে পরীক্ষামূলক ভ্যাকসিনের ইতিবাচক ফল পাওয়ার কথা জানালো মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়ো এন টেক। গতকাল বুধবার প্রতিষ্ঠানটি তাদের ভ্যাকসিনের ইতিবাচক ফল জানিয়ে দাবি করেছে, এটি স্বাস্থ্যবান মানুষের মধ্যে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তবে এটি বেশি মাত্রায় দেওয়া হলে জ্বরসহ অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।


ফাইজারের তৈরির ভ্যাকসিনের প্রথম ক্লিনিক্যাল তথ্য 'মেডআরএক্সআইভি' সাময়িকীতে গতকাল প্রকাশ করা হয়। তবে এটি এখনো কোনো পিয়ার-রিভিউড জার্নালে প্রকাশিত হয়নি।



ফাইজারের......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত