৩ চীনা নাগরিককে গ্রেফতার করেছে এফবিআই

July 24, 2020, 5:48 AM, Hits: 783

৩ চীনা নাগরিককে গ্রেফতার করেছে এফবিআই

হ-বাংলা নিউজ : চীনের চার নাগরিকের বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। অভিযুক্ত চার চীনার মধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সামরিক, বাণিজ্যিকসহ বিভিন্ন ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে তিন চীনা নাগরিক গ্রেপ্তার হলেন।

এ পর্যন্ত গ্রেপ্তার এড়ানো অপর চীনা নাগরিক যুক্তরাষ্ট্রের সান ফ্রানসিসকোতে অবস্থিত চীনের কনস্যুলেটে অবস্থান করছেন বলে বলা হচ্ছে। তাঁকেও গ্রেপ্তার করতে চায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

মার্কিন কর্তৃপক্ষ বলছে, চীনের চার নাগরিককে ভিসা জালিয়াতির অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। চীনের সশস্ত্র বাহিনীতে তাঁদের সদস্যপদ বিষয়ে তাঁরা মিথ্যা বলেছেন।

চীনের সেনাবাহিনীর সঙ্গে অঘোষিত সম্পর্ক রয়েছে, যুক্তরাষ্ট্রে অবস্থানরত এমন লোকজনকে জিজ্ঞাসাবাদ করার কথা জানিয়েছে এফবিআই। তারা বলছে, যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে সন্দেহভাজন লোকদের এই জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

মার্কিন কৌঁসুলিদের দাবি, চীনা সামরিক বিজ্ঞানীদের যুক্তরাষ্ট্রে ঢুকিয়ে দেওয়ার একটা পরিকল্পনা অনেক দিন ধরেই চীনের রয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে চীনা সামরিক বাহিনীর সদস্যরা পরিচয় গোপন করে যুক্তরাষ্ট্রে এসেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যে বলে দিয়েছেন, বর্তমানে চীনই যুক্তরাষ্ট্রের প্রধান শত্রু।

বেইজিংকে কোণঠাসা করতে অর্থনৈতিক, কূটনৈতিক, সামরিকসহ নানা তৎপরতা জোরদার করেছে ওয়াশিংটন। বেইজিংবিরোধী একটি বৈশ্বিক জোট গড়তে চায় ওয়াশিংটন।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে চীনের একটি কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন।

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ