এই সময়ে ঘরের ব্যায়াম

June 10, 2020, 9:25 AM, Hits: 330

এই সময়ে ঘরের ব্যায়াম

হ-বাংলা নিউজ : শুধু ফিট থাকার জন্যই ব্যায়াম জরুরি নয়, মনকে সুস্থ রাখতে ও মানসিকভাবে ভালো থাকতেও এটি খুব গুরুত্বপূর্ণ। এই করোনাকালে বেশির ভাগ মানুষের প্রতিদিনের রুটিনে এসেছে বদল, যার প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপর। তাই বাসায় থেকেই দিনের কিছুটা সময় ব্যায়ামের জন্য রাখুন।


সারা বছরই ব্যস্ত থাকেন মডেল ও কোরিওগ্রাফার আজরা মাহমুদ। তিনি নিজেকে ফিট রাখতে ঘরেই করছেন ব্যায়াম। আজরা বললেন, ‘ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য সব থেকে ভালো ব্যায়াম হলো ট্রেডমিলে হাঁটা। তবে শরীরের মাংসপেশি গঠনের জন্য খালি হাতের কিছু ব্যায়াম জরুরি। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের মাংসপেশি দুর্বল হয়ে যায়। ঠিক রাখতে অ্যারোবিকস যথেষ্ট ভালো কাজ করে। আমি প্রতিদিনই ৩০ মিনিট করে অ্যারোবিকস করছি। এটি নাচের মতো, যা মনকে সতেজ রাখে। এক দিন ট্রেডমিলে হাঁটি, আরেক দিন অ্যারোবিকস করি।’



বয়সভেদে ব্যায়ামের ধরন ও সময় এক হবে না। পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ও ডায়েটিশিয়ান শওকত আরা সাঈদা বললেন, বয়স্কদের কমপক্ষে ৩০ মিনিট হাঁটার জন্য সময় রাখতে হবে। এ ছাড়া ব্যায়ামের উপযুক্ত সময় হচ্ছে সকাল। এই সময় শরীর ও মন থাকে সতেজ। তবে সকালে কোনো কারণে সম্ভব না হলে বিকেলে বা রাতেও ব্যায়াম করতে পারেন। ঘরেই করতে পারেন এমন কিছু ব্যায়ামের কথাও বলেছেন তিনি।


স্কিপিং বা দড়িলাফ


দড়িলাফ কমবেশি অনেকেই করেছেন। শুরুতেই বেশি স্কিপিং না করে ধীরে ধীরে বাড়াতে হবে। আর দড়ি না থাকলে শুধু হাত ঘোরালেও হবে।


স্ট্যান্ড জগিং


হাঁটার ব্যবস্থা না করা গেলে করতে পারেন স্ট্যান্ড জগিং। এর জন্য কোনো যন্ত্র লাগবে না। এক জায়গায় দাঁড়িয়ে জগিং করতে পারেন। পুরো শরীরের ব্যায়াম হবে। মেদ কমানোর জন্য এটি খুব ভালো।


পুশআপ


শরীরের ওপরের অংশের সঠিক গঠনে পুশআপ সাহায্য করে। উপুড় হয়ে কাঁধ থেকে পা পর্যন্ত সোজা রেখে হাতের ওপর ভর দিয়ে এটি করা যায়। এতে শরীরের সঠিক আকার আসে, হাতের জোর বাড়ে এবং মেদ কমে।


সাইড বেন্ডস


মেঝেতে দাঁড়িয়ে আপনার এক হাত মাথার পেছনে বা কোমরে রাখুন এবং অন্য হাত সোজা রাখুন। তারপর সোজা মেঝের দিকে থাকা হাতটির দিকে যত দূর সম্ভব বাঁকা হতে চেষ্টা করুন। এভাবে ২০ বার করার পর অন্য হাতের পাশেও একইভাবে চেষ্টা করুন।


লেগ লিফটস

এই ব্যায়াম করার জন্য মেঝেতে শুয়ে পড়ুন। আপনার পা যত দূর সম্ভব সোজা রেখে ওপরের দিকে তুলুন। তারপর ধীরে ধীরে নামিয়ে আবার অন্য পা দিয়ে একই কাজ করুন। এটি পেটের পেশি গঠনে সাহায্য করে।


অ্যাব ক্রাঞ্চেস


পেটের অতিরিক্ত মেদ কমাতে ও ফিট হতে এই ব্যায়াম করতে পারেন। মেঝেতে শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে নিন। হাত দুটোকে মাথার নিচে রাখুন। তারপর মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে পেটের ওপর চাপ সৃষ্টি করুন। এ সময় ৩-৫ সেকেন্ডের জন্য নিশ্বাস বন্ধ রাখুন। একসঙ্গে ১০ থেকে ১৫ বার করা যাবে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ