সবার ওপরে রোনালদো, দুইয়ে মেসি, ছয়ে কোহলি

June 5, 2020, 12:30 PM, Hits: 198

সবার ওপরে রোনালদো, দুইয়ে মেসি, ছয়ে কোহলি

হ-বাংলা নিউজ : ইউরোপের লিগগুলো ফিরতে শুরু করেছে। ক্রিকেটাররা দূরত্ব মেনে অনুশীলনে ফিরছেন। আস্তে আস্তে স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে খেলার জগৎ। করোনাভাইরাসের কারণে মাস দু-তিনেক সব খেলাই তো বন্ধ ছিল।


তা খেলা বন্ধ থাকার সময়ে আয় হারিয়েছেন প্রায় সব খেলোয়াড়ই। অনেকে অন্যদের কথা বিবেচনা করে বেতন কমিয়ে নিতে সায় দিয়েছেন। হয়তো করোনার কারণে রাখা যায়নি স্পনসরশিপ চুক্তির অনেক শর্তও। কিন্তু এর মধ্যেও বিশ্বের সেরা অনেক অ্যাথলেটের ব্যাংক ব্যালেন্সে যোগ হয়েছে লাখ লাখ ডলার। কীভাবে? জয়তুঃ ইনস্টাগ্রাম!



ইনস্টাগ্রামে পোস্টের মাধ্যমে স্পনসরদের আয় করার সুযোগ তো অ্যাথলেটদের আজকের নয়। আর লকডাউনের সময়েও ঘরবন্দী মানুষ যখন সামাজিক যোগাযোগমাধ্যমেই বেশি ঢুঁ মেরেছে, সেরা অ্যাথলেটদের আরও বেশি মানুষের কাছে পৌঁছানোর সুযোগ আরও বেড়েছে। 'অ্যাটেইন' নামের ওয়েবসাইট হিসেব করে দেখেছে, ১২ মার্চ থেকে ১৪ মে—লকডাউনের এই সময়টাতে সবচেয়ে বেশি আয় কোন কোন অ্যাথলেটের ছিল।


তালিকার শীর্ষে আর কে থাকবেন? গত কয়েক বছরে অ্যাথলেটদের মধ্যে আয়ের তালিকায় যাঁর অবস্থান ওপরের সারিতেই, দুদিন আগে ফুটবলারদের মধ্যে প্রথম বিলিওনিয়ার হওয়া সেই ক্রিস্টিয়ানো রোনালদো। তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এখানে দ্বিতীয়, তিনে সময়ের আরেক সেরা ফুটবলার নেইমার। ক্রিকেটারদের মধ্যে সেরা দশে একমাত্র প্রতিনিধি বিরাট কোহলি, ভারত অধিনায়ক আছেন তালিকার ছয়ে।


এই সময়ে স্পনসর করা চারটি ইনস্টাগ্রাম পোস্ট রোনালদোর আয় ১৮ লাখ ৮২ হাজার ৩৩৬ পাউন্ড। অর্থাৎ পোস্ট প্রতি ৪ লাখ ৭০ হাজার ৫৮৪ পাউন্ড। দুইয়ে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি, তাঁর স্পনসরড পোস্ট থেকে আয় ১২ লাখ। মেসির চেয়ে ১ লাখ পাউন্ড কম আয় নিয়ে তিনে নেইমার।


চারে বাস্কেটবল কিংবদন্তি শাকিল ও'নিল, তাঁর আয় ৫ লাখ ৮৩ হাজার ৬২৮ পাউন্ড। সেরা পাঁচে অন্যজন ইংলিশ কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহাম। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডারের জনপ্রিয়তা এখনো কতটা, তা বলে তাঁর ইনস্টাগ্রাম থেকে ৪ লাখ ৫ হাজার ৩৫৯ পাউন্ড আয়। ছয় নম্বরে থাকা কোহলির ব্যাংক ব্যালেন্সে যোগ হয়েছে ৩ লাখ ৭৯ হাজার ২৯৪ পাউন্ড। ভারত অধিনায়কের ইনস্টাগ্রামে স্পনসর করা পোস্ট প্রতি আয় হয়েছে ১ লাখ ২৬ হাজার পাউন্ডের কিছু বেশি।


সেরা দশে ফুটবলার আছেন আরও দুজন। সাতে এই জানুয়ারিতেই এসি মিলানে ফেরা ইব্রাহিমোভিচ (আয় ১ লাখ ৮৪ হাজার ৪১৩ পাউন্ড)। আর ১ লাখ ৩৩ হাজার ৬৯৪ পাউন্ড আয় নিয়ে নয় নম্বরে ব্রাজিলের অধিনায়ক ও রাইটব্যাক দানি আলভেজ। অন্য দুজন কারা? আটে সাবেক বাস্কেটবল তারকা ডোয়াইন ওয়েইড (আয় ১ লাখ ৪৩ হাজার ১৪৬ পাউন্ড)। আর ১ লাখ ২১ হাজার ৫০০ পাউন্ড আয় করা বক্সার অ্যান্থনি জশুয়াকে দিয়ে শেষ হয়েছে শীর্ষ দশ। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ