লাশের মিছিল চলছে যুক্তরাষ্ট্রে!

April 5, 2020, 11:47 AM, Hits: 1245

লাশের মিছিল চলছে যুক্তরাষ্ট্রে!

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসের থাবায় যুক্তরাষ্ট্রে লাশের মিছিল প্রতিমুহূর্তে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। লাশের মিছিলে গত ২৪ ঘন্টায় নতুন যুক্ত হয়েছে ১৬২৩! এই নিয়ে মোট নিহত'র সংখ্যা দাড়ায় ৮হাজার চারশত ৮৯ জন। লাশ সামাল দিতে মর্চুয়ারি ও ফিউনারেল সংশ্লিষ্ট কতৃপক্ষ হিমশিম খাচ্ছে। নিহত'র সংখ্যা গতকালই ফ্রান্সকে টপকিয়ে গেছে।

মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের চেয়ে এখন এগিয়ে আছে শুধু ইটালি ও স্পেন। আর আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৮ হাজার থেকে পৌঁছে গেছে ৩ লক্ষ ১১ হাজারে! আক্রান্ত ও নিহতের সংখ্যা যে হারে বেড়ে চলছে, তাতে ধারণা করা হচ্ছে এক সপ্তাহের মধ্যে মৃতের সংখ্যায় ইটালি ও স্পেনকে ছাড়িয়ে যেতে পারে।


নিউইয়র্কঃ ইতিহাসের চরম বিপর্যয়ের মুখে দুনিয়ার ব্যস্ততম সিটি নিউইয়র্ক! করোনার করুণ থাবায় প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা।

নিউইয়র্কে মৃতের সংখ্যা দাড়িয়েছে ৩৫৫৬'তে! আক্রান্তের সংখ্যা ১ লক্ষ চৌদ্দ হাজার। নিউজার্সি ও মিশিগানঃ নিউইয়র্কে পরেই নিউজার্সি ও মিশিগান অঙ্গরাজ্যে অবস্থা দ্রুত অবনতি হচ্ছে। ২৪ ঘন্টার ব্যবধানে নিউজার্সির করোনা আক্রান্তের সংখ্যা ২৫ হাজার থেকে  পৌঁছে গেছে ৩৪ হাজারে। মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৮৪৪!

মিশিগানের অবস্থাও দ্রুত অবনতিশীল! মিশিগানে আক্রান্তের সংখ্যা ১৪,২২৪, মৃত্যুর সংখ্যা ৫৪০!


লুইজিয়ানাঃ মাত্র পাঁচদিন আগেও লুইজিয়ানার অবস্থা ক্যালিফোর্নিয়ার চেয়ে ভালো ছিলো। মৃত ও আক্রান্ত উভয় সংখ্যায়'ই ৫ দিনের ব্যবধানে ক্যালিফোর্নিয়াকে ছাড়িয়ে গেছে! লুইজিয়ানায় আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৪৯৬, নিহতের সংখ্যা ৪০৯! ম্যাসাচুসেটস & ফ্লোরিডার অবস্থাও দ্রুত অবনতির দিকে যাচ্ছে। ক্রমশ অবনতি হচ্ছে ইলিনয় & পেনসিলভানিয়ার অবস্থাও! এই চার অঙ্গরাজ্যের সব'কটিতেই আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। ওয়াশিংটন স্টেটে আক্রান্তের সংখ্যা প্রায় ৮ হাজার, মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৩১০।


ক্যালিফোর্নিয়াঃ ক্যালিফোর্নিয়াতে নতুন আক্রান্তের সংখ্যা অতটা উর্ধ্বমুখী নয়, যতটা উর্ধ্বমুখী ধাবিত হচ্ছে ইস্টকোস্টের

অঙ্গরাজ্যগুলি। গত এক সপ্তাহে(মুলত ৬ দিনে) ক্যালিফোর্নিয়াতে আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে বেড়ে ১২ হাজার ৮৩৮'এ দাড়িয়েছে। ক্যালিফোর্নিয়াতে মৃত্যুর সংখ্যা ২শত ৮৫। এর মাঝে লস এঞ্জেলেস কাউন্টিতেই মৃত ৬৬।

বাংলাদেশী কমিউনিটিঃ

করোনাভাইরাসের করুণ থাবায় এযাবৎ যুক্তরাষ্ট্রের বাংলাদেশী বংশোদ্ভূত ৬৬ জন নিহত হন।

এরা সকলেই নিউইয়র্ক, নিউজার্সি ও মিশিগানের অভিবাসী। এদিক থেকে এঞ্জেলেসের বাংলাদেশী কমিউনিটি এখনো নিরাপদে আছে; যদিও ঝুকিপূর্ণতার মাঝেই আছেন।

মার্কিন টেরিটোরি'ও যেন নিস্তার পাচ্ছেনা করোনার থাবা থেকে। করোনা পৌঁছে  গেছে একদিকে হাওয়াই,  ক্যারিবিয়ান দ্বীপ পুয়ের্টো রিকো & ইউ এস ভার্জিন আইল্যান্ডে; অন্যদিকে ৪৬৪ বর্গকিলোমিটার আয়তনের 

প্রশান্ত মহাসাগরীয় মার্কিন টেরিটোরি নর্দার্ন ম্যারিয়ানা আইল্যান্ডেও! পুয়ের্টো রিকো'তে আক্রান্ত ৪৫২, নিহত ১৮। হাওয়াই- আক্রান্ত ৩৫১, নিহত ৩, ইউএস ভার্জিন আইল্যান্ড- আক্রান্ত 40, নিহত-0। নর্দার্ন ম্যারিয়ানা আইল্যান্ড- আক্রান্ত-৮, নিহত-১।

রণতরী রুজভেল্টঃ

করোনা পৌঁছে গেছে মধ্যপ্রাচ্যে অবস্থানরত মার্কিন বিমানবাহী রণতরী থিওডর রুজভেল্টে'ও!

এরই মধ্যে আক্রান্তের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে।

প্রত্যক্ষ শত্রুর যুদ্ধ ছাড়াই এই রণতরীর চার সহস্রাধিক সেনা এখন মৃত্যুর ঝুঁকিতে!

আল্লাহ্ রাব্বুল আ'লামীন আমাদের সকলকে এই অদেখা আসমানী বালা থেকে হেফাজত করুন, আমীন।

আহমেদ ফয়সাল, ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র।

এপ্রিল, চার'২০২০। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ