অমর একুশে গ্রন্থমেলায় এসেছে বাংলাদেশের কবি রাজলক্ষ্মী মৌসুমী (কস্তুরী দত্ত) ও ভারতের কবি রঞ্জন ভট্টাচার্যের কবিতার বই ‘দুই বাংলার সেতুকাব্য’

March 1, 2020, 11:42 AM, Hits: 369

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে বাংলাদেশের কবি রাজলক্ষ্মী মৌসুমী (কস্তুরী দত্ত) ও ভারতের কবি রঞ্জন ভট্টাচার্যের কবিতার বই ‘দুই বাংলার সেতুকাব্য’

cc। দুই বাংলার মেলবন্ধনে নতুন এ কবিতার বইটি প্রকাশ করেছে আবিষ্কার প্রকাশনী

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে বাংলাদেশের কবি রাজলক্ষ্মী মৌসুমী (কস্তুরী দত্ত) ও ভারতের কবি রঞ্জন ভট্টাচার্যের কবিতার বই ‘দুই বাংলার সেতুকাব্য’। দুই বাংলার মেলবন্ধনে নতুন এ কবিতার বইটি প্রকাশ করেছে আবিষ্কার প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মিজান স্বপন।

হাওর-বাওর ঘেরা নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলায় সম্ভ্রান্ত জমিদার পরিবারে সংস্কৃতিচর্চার আবহে বেড়ে উঠেন কবি রাজলক্ষ্মী মৌসুমীর। জন্ম কলকাতার যাদবপুরে মামাবাড়িতে। তার শৈশব শিক্ষাজীবন কেটেছে নেত্রকোনা শহরের উকিলপাড়ায়। কবির স্বামী উজ্জ্বল বিকাশ দত্ত বাংলাদেশ সরকারের প্রাক্তন সচিব ও সদস্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। পেশাগত জীবনে কবি রাজলক্ষ্মী মৌসুমী ছিলেন সরকারি মাধ্যমিক স্কুলের সফল প্রধান শিক্ষক। 

২০১৬ সালে প্রকাশিত হয় কবির প্রথম কাব্যগ্রন্থ ‘ভালোবাসার অর্ঘ্য’। ২০২০ সালে পশ্চিমবঙ্গের সৃজনভূমি কর্তৃক আয়োজিত ‘সৃজন সাহিত্য সম্মাননায়’ ভূষিত হন কবি। 

অন্যদিকে পশ্চিমবঙ্গের কবি রঞ্জন ভট্টাচার্য এবারই প্রথম বাংলাদেশের কোনও কবির সঙ্গে যৌথভাবে কবিতার বই প্রকাশ করেছেন। কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করা কবির বর্তমান নিবাস পশ্চিমবঙ্গের মনিরামপুরের ব্যারাকপুরে। 

‘দুই বাংলার সেতুকাব্য’ গ্রন্থটিরি সম্পর্কে কবি কামাল চৌধুরী লিখেছেন- গ্রন্থটিতে কবি রাজলক্ষ্মী মৌসুমী (কস্তুরী দত্ত) ও কবি রঞ্জন ভট্টাচার্য তাদের কবিতার মেলবন্ধন ঘটিয়েছেন। যাপিত জীবনের প্রেম-বিরহ, আনন্দ-বেদনা, নানা ঘটনা ও অভিজ্ঞতা তাদের কবিতার অনুষঙ্গ হিসেবে উঠে এসেছে। সরল উপমা ও নির্ভার বাক্যবন্ধে তারা তৈরি করেছেন কাব্যভুবন। আমি প্রত্যাশা করি কবিতার জন্য এই নিবিষ্ট চর্চা তারা অব্যাহত রাখবেন । তাদের জন্য আমার শুভ কামনা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ