১০ জনের দল নিয়েও শীর্ষে রিয়াল মাদ্রিদ

December 7, 2019, 12:06 PM, Hits: 357

১০ জনের দল নিয়েও শীর্ষে রিয়াল মাদ্রিদ

হ-বাংলা নিউজ : লা লিগার প্রথম ক্লাব হিসেবে ১৭০০ ম্যাচ জিতল রিয়াল মাদ্রিদ।

চোটজর্জর দলে ছয়টি পরিবর্তন এনে একাদশ সাজিয়েছেন জিনেদিন জিদান। ম্যাচের একপর্যায়ে ১০ জনের দলেও পরিণত হয়েছিল তাঁর দল। তাতেও অবশ্য বার্সেলোনাকে টপকে লিগের শীর্ষস্থান পেতে সমস্যা হয়নি রিয়াল মাদ্রিদের। ঘরের মাঠে এসপানিওলকে ২-০ গোলে হারিয়ে অন্তত ৬ ঘণ্টার জন্য লিগের শীর্ষে চলে গেছেন করিম বেনজেমারা।

আগের ম্যাচেই ঘামঝরানো জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচের আগেই আরও বড় ধাক্কা খেয়েছে মাদ্রিদের ক্লাবটি। চোট পেয়ে পুরো ডিসেম্বরের জন্যই ছিটকে গেছেন এডেন হ্যাজার্ড। তাঁর বদলে যাঁর নামার সম্ভাবনা, সেই গ্যারেথ বেলও চোটে। জিদানের বাঁ প্রান্তের সমস্যা বাড়িয়ে একইভাবে ডাক্তারদের সাহায্য নিতে গেছেন লেফটব্যাক মার্সেলো। সব সামলে নিয়েই জয় রিয়ালের।

ফল যেমনটা বলছে, ম্যাচটা অবশ্য অত সহজ ছিল না। দীর্ঘ সময় রিয়ালকে আটকে রেখেছিল লিগের ১৯তম দল এসপানিওল। দলটির হয়ে সব কাজ অবশ্য একাই করছিলেন সাবেক মাদ্রিদ গোলকিপার দিয়েগো লোপেজ। এসপানিওলের হয়ে একের পর এক সেভ করেছেন। বেনজেমা ও ভিনিসিয়ুসকে গোলবঞ্চিত করেছেন একাধিকবার। ফেদে ভালভার্দের গোলার মতো এক শটও রুখে দিয়েছেন বর্ষীয়ান এই গোলরক্ষক। কিন্তু ৩৮ ও ৭৯ মিনিটের দুটো গোল ঠেকানো আর সম্ভব হয়নি তাঁর পক্ষে।

ফেদে ভালভার্দের সুবাদেই আরও একবার হাসিমুখে মাঠ ছেড়েছে রিয়াল। যদিও ম্যাচের স্কোরবোর্ডে কোথাও ভালভার্দের নাম লেখা নেই। ৩৮ মিনিটে বেনজেমার পাস থেকে দলকে এগিয়ে দিয়েছেন ভারানে। আর ৭৯ মিনিটে ওই বেনজেমাই ব্যবধান দ্বিগুণ করেছেন। কিন্তু ম্যাচ শেষে ভালভার্দেকে ম্যাচ সেরা ঘোষণা করতে কারও বাধেনি। পুরোপুরি নিখুঁত এক বক্স-টু-বক্স মিডফিল্ডারের মতো দাপিয়ে বেড়িয়েছেন। বেনজেমাকে দিয়ে গোল করিয়েছেন। আরও একবার তাঁর পাসে গোলরক্ষককে একা পেয়েছিলেন বেনজেমা। সেবার অবিশ্বাস্যভাবে সুযোগ নষ্ট করেছেন ফ্রেঞ্চ স্ট্রাইকার।

বেল-হ্যাজার্ডের চোটে আজ প্রথমবারের মতো একসঙ্গে একাদশে থাকার সুযোগ হয়েছিল ব্রাজিলিয়ান দুই তরুণ রদ্রিগো ও ভিনিসিয়ুসের। গত কিছুদিনে রদ্রিগো জিদানের পছন্দের জায়গাটা দখল করে নিলেও আজ কিন্তু আক্রমণ তৈরিতে এগিয়ে ছিলেন ভিনিসিয়ুস। বারবার ত্রাস ছড়িয়েছেন এই উইঙ্গার। সাধারণত ডি-বক্সের কাছে তাঁর ভুল সিদ্ধান্তের কারণে সমালোচনা হয়। আজ কিন্তু প্রায় সময় সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। যখন দরকার শট নিয়েছেন, যখন প্রয়োজন বেনজেমাকে খুঁজে নেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু বহুদিন পর নিষ্প্রাণ খেলা উপহার দেওয়া বেনজেমা ‘ভিনি’র সৃষ্ট সুযোগ কাজে লাগাতে পারেননি।

ম্যাচের ফল নিয়ে দুশ্চিন্তা শেষ হওয়ার পর পরের ম্যাচ নিয়ে দুশ্চিন্তা বেড়েছে জিদানের। ৮২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছেন ফারলাঁ মেন্দি। ওদিকে মার্সেলো চোটে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে লিগের পরের ম্যাচে মার্সেলো ও মেন্দির কাউকেই তাই পাচ্ছেন না জিদান। কোনো লেফটব্যাক ছাড়া খেলতে নামা জিদান সেদিন কীভাবে দল সাজান, সেটা দেখার অপেক্ষা থাকছেই।

লা লিগায় ১৫ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে এখন শীর্ষে রিয়াল। আজ রাত দুইটায় রিয়াল মায়োর্কাকে নিজেদের মাঠে হারালেই আবার শীর্ষস্থান ফিরে পাবে ৩১ পয়েন্ট নিয়ে আপাতত দুইয়ে নেমে যাওয়া বার্সেলোনা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ