কাঠমান্ডুতে বাংলাদেশের সোনায় মোড়ানো দিন

December 3, 2019, 2:23 PM, Hits: 210

 কাঠমান্ডুতে বাংলাদেশের সোনায় মোড়ানো দিন

হ-বাংলা নিউজ : দক্ষিণ এশিয়ান গেমসের তৃতীয় দিনে ৩টি সোনা জয় করে দিন শেষ করেছে বাংলাদেশ। এই নিয়ে বাংলাদেশের ভান্ডারে জমা হলো ৪টি সোনা।

কখনো দশরথ স্টেডিয়াম, কখনো সাতদোবাদো ক্রীড়া কমপ্লেক্স। এভাবেই সারা দিন ঘুরতে হয়েছে বাংলাদেশের সংবাদকর্মীদের। না ঘুরে আর উপায় কী? দশরথে যখন মাহফুজুর রহমান হাইজাম্পে সোনা জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন, ততক্ষণে কারাতেয় আল আমিন সোনা জিতে ফেলে দিয়েছেন হইচই। এর কিছুক্ষণ পর সোনা জেতেন কারাতেকা হোমায়রা আক্তার ও মারজান আক্তার। সব মিলিয়ে আজ কাঠমান্ডুতে সোনায় মোড়ানো দিন কেটেছে বাংলাদেশের। এ ছাড়া কারাতেয় মেয়েদের কুমিতে অনূর্ধ্ব-৬৮ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মরিয়ম খাতুন বিপাশা। ছেলেদের কুমিতে অনূর্ধ্ব-৬৭ ইভেন্টে ব্রোঞ্জ মোহাম্মদ ফেরদৌসের।

আর সব মিলিয়ে ৩টি সোনা, ৪টা রুপা ও ৪টি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। ৪টি রুপার ২টিই এসেছে শুটিং থেকে। শুরুতেই রুপা জেতেন বাংলাদেশের মেয়েরা। ১০ মিটার এয়ার রাইফেলের দলগত ইভেন্টে রুপা জেতেন সৈয়দা আতকিয়া হাসান, উম্মে জাকিয়া সুলতানা ও শারমিন আক্তার রত্না। যদিও এই ইভেন্টে আবারও হতাশা করেছেন মেয়েরা। সেই ২০১০ সালের পর থেকে কোনো সোনার পদক নেই বাংলাদেশের। এবার ফাইনাল রাউন্ডে উঠলেও আতকিয়া পঞ্চম ও জাকিয়া সপ্তম হয়েছেন। ছেলেদের ৫০ মিটার এয়ার রাইফেলে থ্রি পজিশনে রুপা জিতেছে ইউসুফ আলী, আবদুল্লাহ হেল বাকী ও শোভন চৌধুরী। অবশ্য এককে সুবিধা করতে পারেননি ইউসুফ ও বাকি। শোভন ফাইনালেই উঠতে পারেননি। আর ইউসুফ হয়েছেন ষষ্ঠ, সপ্তম বাকি। 

উশুতে ছেলেদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে রুপা জিতেছেন ওমর ফারুক। তিনি পেয়েছেন ৯.৩৪ পয়েন্ট। ৯.৪৮ পয়েন্ট নিয়ে এই ইভেন্টে সোনা জিতেছেন নেপালের বিজয় সিনজালি। আর ব্রোঞ্জ জিতেছেন শ্রীলঙ্কার সাউমা প্রভাকারা। মেয়েদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের নূরবাহার খানম। মেয়েদের সানদা অনূর্ধ্ব-৫২ কেজিতে ফাহমিদা তাবাসসুমের ব্রোঞ্জ।

খো খোতে ছেলেদের বিভাগে ফাইনালে উঠেছে বাংলাদেশ। কাল কৃতিপুরে প্রথম সেমিফাইনালে নেপালের সঙ্গে প্রথম দুই ইনিংস টাই করে বাংলাদেশ। এরপর অতিরিক্ত ইনিংসে বাংলাদেশে জিতেছে ২৪-২৩ পয়েন্টে। ফাইনালে তারা ভারতের মুখোমুখি হবে। ফাইনাল শুরু হবে ১১টায়। মেয়েদের খো খোতে এক ইনিংস ও ১ পয়েন্টে নেপালের কাছে হেরে ফাইনালের আশা শেষ বাংলাদেশের। কাল শ্রীলঙ্কার বিপক্ষে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে খেলবে বাংলাদেশ।

তবে বাংলাদেশের জীর্ণ অ্যাথলেটিকসের কঙ্কালসার চেহারাটা কাঠমান্ডুতেও ফুটে উঠল। দশরথ স্টেডিয়ামে এক পাশে যখন সোনার লড়াইয়ে ব্যস্ত মাহফুজুর রহমান, আরেক পাশে গেমসের সবচেয়ে আকর্ষণী ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে বরাবরের মতোই হতাশা উপহার দিলেন ইসমাইল হোসেন, শিরিন আক্তাররা। অ্যাথলেটিকসে ১০০ মিটারে ছেলেদের বিভাগে হতাশ করেছেন ইসমাইল হোসেন। ১০.৭৬ সেকেন্ড সময় নিয়ে ইসমাইল হয়েছেন পঞ্চম। ১০.৯৬ সেকেন্ড সময় নিয়ে অষ্টম হয়েছেন হাসান মিয়া। আর মেয়েদের বিভাগে ১০০ মিটারের হতাশা উপহার দিয়েছেন শিরিন আক্তার। ১২.৩২ সেকেন্ড সময় নিয়ে সপ্তম হয়েছেন বাংলাদেশের দ্রুততম মানবী। 

 
সর্বশেষ সংবাদ
এ বিভাগের অন্যান্য সংবাদ