বাংলাদেশের আবেগ নিয়ে খোঁচা দিলেন শেবাগরা

October 19, 2019, 12:49 PM, Hits: 189

 বাংলাদেশের আবেগ নিয়ে খোঁচা দিলেন শেবাগরা

হ-বাংলা নিউজ : বাংলাদেশ দলের এক ক্রিকেটারই জানতে চাইলেন, ‘শেবাগের বিজ্ঞাপনটা দেখেছেন?’ তাঁর অভিব্যক্তিই বলে দিচ্ছিল বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে যে টিভি বিজ্ঞাপনটা বানানো হয়েছে সেটি তাঁর ভালো লাগেনি। বিজ্ঞাপনটা ভালো লাগার কথা নয় বাংলাদেশের কারও।

ভারত সফরের শুরুতে বাংলাদেশ খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজ নিয়ে এটা ‘প্রোমো’ বানিয়েছে ভারতীয় টিভি চ্যানেল ‘স্টার স্পোর্টস’। টি-টোয়েন্টিতে বাংলাদেশ কখনো হারাতে পারেনি ভারতকে—এই তথ্য জানিয়ে বিজ্ঞাপনে দেখানো হয় লাল-সবুজ টুপি পরা একটি সাদা বল চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে নীল হাতলের বড় ব্যাটকে। আকৃতিতে ব্যাটের তুলনায় বল অতি ক্ষুদ্র—ভারতের কাছে বাংলাদেশও এমন ক্ষুদ্র, এটিই আসলে বিজ্ঞাপনের বিষয়বস্তু।

ব্যাটে-বলের এই লড়াইয়ের মাঝে আছেন বীরেন্দর শেবাগ। তিনি বলকে আহ্বান করছেন, উড়াতে! বল এটা-ওটা উড়িয়ে শেষমেশ কোহলিকে উড়িয়ে ভীষণ লাফালাফি শুরু করে। বলের লাফালাফি দেখে শেবাগের উক্তি, ‘এখানেই এত উড়ছে, যদি প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে জিতে যায়, তবে কী করবে কে জানে?’ ক্রিকেট নিয়ে বাংলাদেশের সমর্থকদের আবেগ ও বাড়তি উন্মাদনার দিকেই ইঙ্গিত করা হয়েছে এখানে। এখানেই শেষ নয়, স্টার স্পোর্টস তাদের ভেরিফায়েড পেজে এই বিজ্ঞাপন পোস্ট করে ভারতকে সতর্কবার্তা দিয়েছে, ‘বাংলাদেশের কাছে হারা যাবে না!’

স্টার স্পোর্টসের অবশ্য এ ধরনের বিজ্ঞাপন তৈরি নতুন নয়। গত মার্চে অস্ট্রেলিয়া সিরিজে প্রতিপক্ষকে ব্যঙ্গ করে এক বিজ্ঞাপন বানিয়ে ভীষণ সমালোচিত হয়েছিল চ্যানেলটি। ভারতের মাটিতে ওয়ার্নার-স্মিথবিহীন অস্ট্রেলিয়া এসেছিল তুলনামূলক অনভিজ্ঞ এক দল নিয়ে। অস্ট্রেলিয়াকে ব্যঙ্গ করে স্টার স্পোর্টস যে বিজ্ঞাপন বানিয়েছিল সেখানেও মডেল হয়েছিলেন শেবাগ। বিজ্ঞাপনে অস্ট্রেলিয়াকে তুলনা করা হয় শিশুর সঙ্গে। এখানেই শেষ নয়। বিজ্ঞাপনের শেষ দিকে দেখা যায়, শিশু শেবাগের কোলে উঠে প্যান্ট ভিজিয়ে দিচ্ছে! বিজ্ঞাপনের এই মাত্রা ছাড়িয়ে যাওয়ার বড় মূল্যই দিতে হয়েছিল ভারতকে। ওয়ানডে সিরিজে ০-২ ব্যবধানে এগিয়ে থেকেও হেরেছিল। আর টি-টোয়েন্টিতে ২-০ ব্যবধানে কোহলিদের ধবলধোলাই করেছিলেন অ্যারন ফিঞ্চরা।

স্টার স্পোর্টসের ‘মওকা মওকা’ বিজ্ঞাপনও কম সমালোচিত হয়নি। অবশ্য বাংলাদেশেও ভারতকে খোঁচা দিয়ে বিজ্ঞাপন হয়েছে। ২০১৫ সালের জুনে ভারত সিরিজ সামনে রেখে এক কোমল পানীয় প্রতিষ্ঠান বানিয়েছিল ‘বাম্বু ইজ অন’ বিজ্ঞাপন! এই বাম্বু নিয়ে বিরাট কোহলিকে নিয়ে পর্যন্ত কথা বলতে হয়েছিল সংবাদ সম্মেলনে! 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ