ঢাকায় ওপার বাংলা হাওড়ার কবি চৈতালীর একক কবিতা সন্ধ্যা

October 5, 2019, 2:43 AM, Hits: 237

ঢাকায় ওপার বাংলা হাওড়ার কবি চৈতালীর একক কবিতা সন্ধ্যা

জাহাঙ্গীর বাবু, হ-বাংলা নিউজ : বিশ্ব সাহিত্য কেন্দ্রের তৃতীয় তলায় ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার বিকাল চারটা থেকে রাত সাড়ে ন'টা পর্যন্ত অনুশীলন সাহিত্য পরিষদের ১৯১ তম সাহিত্য আসরে অনুশীলন সাহিত্য পরিষদ ঢাকা বিভাগের আয়োজনে ওপার বাংলা কলকাতা,হাওড়া,আন্দুরের কবি চৈতালী দাস মজুমদারের একক কবিতা সন্ধ্যা অনুষ্টিত হয়েছে।

উক্ত অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন কবি শাহী সবুর।সভাপতিত্ব করেন ঢাকা বিভাগীয় অনুশীলন সভাপতি কবি সালমা লাবনী।

কবি আনোয়ার মজিদের উপস্থাপনায় অনুষ্টানের সুচনা হয় বিকাল চারটায়।

ওপার বাংলার কবি চৈতালী দাস মজুমদার তিনটি করে চার ধাপে বারোটি কবিতা পড়েন। 

ষাটের অধিক কবি,সাহিত্যিক,সাহিত্য প্রেমীর উপস্থিতি আর বাচিক শিল্পীদের স্বরচিত কবিতা পাঠ,আবৃতি, বংশী বাদকের বাঁশীর সুর,যুগ্ন মহাসচিব নন্দীনীর গান,মহা সচিব মাহাবুব খানের অনুশীলন সাহিত্য পরিষদের ১৯০২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত পরিচিতি কর্ম আর অনুষ্টান, আলোচনা,আমন্ত্রিত অতিথিদের কাব্য আর সাংগঠনিক আলোচনয়া পুরো অনুষ্টানটি সাহিত্য আবহে মোহিত করে রাখে পুরো অনুষ্ঠান জুড়ে।

কবি চৈতালীর প্রতিটি কবিতার শুরুতে ছিল গানের আংশিক সংযোজন।কবি,উপস্থাপক ইখতিয়ার দ্বিতীয় পর্বের অনুষ্ঠান পরিচালনা করেন।

কবি জাহাঙ্গীর বাবু তাৎক্ষনিক, কবি চৈতালীর আগমন আর অনুশীলনের আয়োজন নিয়ে কবিতা রচনা করে পড়ে শোনান।

উপস্থিত কবি গন তাদের প্রকাশিত কবিতার বই উপহার দেন কবি চৈতালীকে।সাথে থাকে ফুলের শুভেচ্ছা।খুলনা থেকে এসে  যোগ দেন কবি শের আলী শের বাগ,ওপার বাংলার কবির উদ্দ্যেশ্যে কবিতা পড়েন। রংপুর শাখা সভাপতি কবিতা পাঠ ও আলোচনা করেন।

কবি শাহী সবুর পত্নী শোনান গান,সাথে নিয়ে আসেন নিজ হাতে তৈরী পিঠা। 

উলেক্ষ্য, কবি শাহী সবুরের সাথে ফেসবুকে পরিচয় হাওড়ার কবি চৈতালীর।ওপার বাংলা থেকে এসে শাহী সবুরের হাতে পরিয়ে দেন রাখী।শাহী সবুরের রাখী বোন এখন কবি চৈতালী,শাহী সবুর অনুশীলন সাহিত্য পরিষদের সহ সভাপতি, তিনি তার বক্তব্যে রাখী বোন হবার গল্পটি ছন্দ কবিতায় শোনালে আবেগ ঘন পরিবেশের সৃষ্টি হয়।কবি শাহী সবুর জানান,তার জানামতে কোন সাহিত্য সংগঠন কর্তৃক বাংলাদেশে এই প্রথম ওপার বাংলার কোন কবির একক কবিতা অনুষ্ঠানের দাবীদার অনুশীলন সাহিত্য পরিষদ।তাই সাংগঠনিক নয় শুধু ইহা দেশের জন্য ইতিহাস বটে। এর পর হয়তো অন্য কেউ এর চেয়ে জাঁকজমক অনুষ্ঠান করে ওপার বাংলার অন্য কোন কবির অনুষ্ঠান করবে,কিন্তু অনুশীলন সাহিত্য পরিষদ প্রথম কোন ভারতীয় তথা ওপার বাংলার কবির একক কবিতা অনুষ্টানের দাবীদার হয়ে থাকবে।

ওপার বাংলার কবি চৈতালী দাস মজুমদার অনুশীলন সাহিত্য পরিষদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ