মঞ্চনাটক নির্দেশনায় আমির খানের মেয়ে ইরা

September 9, 2019, 11:13 AM, Hits: 78

মঞ্চনাটক নির্দেশনায় আমির খানের মেয়ে ইরা

হ-বাংলা নিউজ : বেশ বড় হয়ে গেছে আমির খানের মেয়ে ইরা খান। ইতিমধ্যে বলিউডে নাম লিখিয়েছেন। কোনো ছবিতে অভিনয় নয়, সংগীত পরিচালক রাম সম্পতের সঙ্গে কাজ করছেন ২০ বছরের ইরা। এবার আবার পরিচালনায় আসছেন তিনি। এবার ইরা আসছেন নাটকের নির্দেশক হয়ে। ইতিমধ্যে তিনি নির্দেশনা দিয়েছেন মঞ্চ নাটক গ্রিক নাট্যকার ইউরিপিডিসের ‘মেদেয়া’। আগামী ১৯ ডিসেম্বর ইরার পরিচালনায় এ নাটকের প্রথম মঞ্চায়ন হবে মুম্বাইতে। এরপরে ভারতের বিভিন্ন শহরে অভিনীত হবে এই নাটক। খবরটি নিশ্চিত করেছে ইন্ডিয়া টুডে।

৪৩১ খ্রিষ্টপূর্বাব্দে ইউরিপিডিস ‘মেদেয়া’র নাট্যরূপ দিয়েছিলেন। ‘মেদেয়া’ বহু পুরোনো একটি গ্রিক ট্র্যাজেডি। বড় বিতর্কিত, হিংস্র এক গ্রিক ট্র্যাজেডি ইউরিপিডিসের লেখা। প্রাচ্য কোলচিস দেশের কন্যা মেদেয়া ভালোবেসেছিল পাশ্চাত্য গ্রিসের সাম্রাজ্য বিস্তারকারী, সম্পদ লুটেরা, সুদর্শন বীর জেসনকে। তার হাতে তুলে দিয়েছিল দেশের পবিত্র সম্পদ, আত্মজনের প্রাণ, আত্ম-অস্তিত্বসমেত সর্বস্ব। জেসনকে তীব্র ও অন্ধ ভালোবাসায় চলে গিয়েছিল পরদেশ করিন্থে। কিন্তু সময়ের পটপরিবর্তনে ক্ষমতালোভী জেসন প্রতারণা করে তার স্ত্রী মেদেয়াকে, পরিত্যাগ করে নিজ ঔরসজাত দুই পুত্রকে। করিন্থের সম্রাট ক্রেয়নের একমাত্র কন্যা গ্লাউসকে বিয়ে করে সিংহাসন লাভের আশায়। জেসনের প্রতি তীব্র প্রেম অথবা ঘৃণায় মেদেয়া হত্যা করে সন্তানদের। মেদেয়া কি স্ত্রী নাকি মা? খলনায়িকা না চক্রান্তের শিকার? প্রেম না প্রতিহিংসা? সততা নাকি শঠতা? প্রশ্নগুলো ছড়িয়ে নাটকে।

এমনতর নিষ্ঠুর বিষয় যে নাটকের কেন্দ্রে তা নিয়ে বিগত আড়াই হাজার বছর ধরে বহুবারই তর্ক-বিতর্ক চলেছে। তবু এ নাটকের আবেদন কমেনি। এখনো বিশ্ব থিয়েটারের তীর্থ ব্রডওয়েতে কিছুদিন অন্তরই এ নাটকের মঞ্চায়ন হয়। এথেন্সের ডায়োনিশিয়া নগর নাট্য উৎসবে দার্শনিক তথা নাট্যকার ইউরিপিডিস প্রথম মঞ্চস্থ করেন এই নাটক। সেই থেকে আড়াই হাজার বছর ধরে এ নাটক নানা দেশে, নানা ভাষায়, নানা পাঠান্তরে অভিনীত হয়ে চলেছে।

এবার আমির খানের মেয়ে কল্যাণে তা হচ্ছে মুম্বাইতে। তবে ইরার পরিচালনায় এই নাটকে কারা অভিনয় করবেন, তা এখনো জানা যায়নি। পরিচালনার পাশাপাশি অভিনয়ও কি করবেন তিনি? ইরা জানিয়েছেন, ‘আমি মূলত পরিচালনা নিয়ে মাথা ঘামাচ্ছি। আমি দেখেছি, আমার মধ্যে পরিচালনার বিষয়টিই ঘুরপাক খায়। তাই অভিনয়ের দিকে আপাতত নজর দিচ্ছি না।’ ইরার বাবা আমির খানও জানিয়েছেন, ইরার মধ্যে একটা পরিচালক সত্তা আছে। আপাতত থিয়েটার দিয়ে শুরু। ভবিষ্যতে কি সিনেমাতেও পরিচালকের ভূমিকায় দেখা যাবে তাঁকে। আমির খান অবশ্য জানিয়েছেন, তিনি চান মেয়ে ইরা সিনেমার পরিচালনাতেও আসুন।

আমির খান ও রীনা দত্ত দম্পতির দুই সন্তান—ছেলে জুনাইদ আর মেয়ে ইরা। ২০০২ সালের ডিসেম্বরে রীনা দত্তের সঙ্গে দাম্পত্য সম্পর্কের ইতি টানেন আমির খান। এরপর মায়ের কাছেই আছেন জুনাইদ ও ইরা। কিন্তু নিজের এই দুই সন্তানের কথা আমির খানের মুখে শোনা যায়নি। ছেলেমেয়ে দুজনই এখন বড় হয়েছেন। এরই মধ্যে ছেলে জুনাইদকে নিজের কাছে রাখছেন। জানা গেছে, আমির খান ছেলেকে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত করেছেন। বাবাকে নানা কাজে সহায়তা করছে জুনাইদ। এবার মুম্বাইয়ে একটি রেস্তোরাঁর উদ্বোধনী অনুষ্ঠানে মেয়ে ইরাকে নিয়ে হাজির হন আমির খান। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ