ঈদে প্রাচ্য পলাশের ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’র ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার

May 28, 2019, 11:33 AM, Hits: 1308

ঈদে প্রাচ্য পলাশের ‘দ্য ডিসকভার্ড  সল্যুশনস’র ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার

প্রাচ্য পলাশ, হ-বাংলা নিউজ : পৃথিবীজুড়ে শতাধিক দেশে বাণিজ্যিকভাবে চাষাবাদ হওয়া ফল আম নিয়ে তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার শো ‘দেশী টিভি’তে ঈদের দিন রাত ৮টায় অনুষ্ঠিত হবে।

কানাডা থেকে সম্প্রচারিত প্রথম ২৪ ঘন্টার বাংলা চ্যানেল ‘দেশী টিভি’তে ঈদের দিন বাংলাদেশ সময় রাত ৮টায় ও কানাডার স্থানীয় সময় সকাল ১০টায় প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে বলে চ্যানেলটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মনজুুর পারভেজ জানিয়েছেন। বিশে^র যে কোন প্রান্ত থেকে অনলাইনেও (http://www.deshitv.com/tellylive.asp?lv=0 এই লিংকটি ব্রাউজ করে) দেশী টিভি দেখা যাবে।

রাজধানী ঢাকার খামারবাড়ীতে আগামী ১৬-১৮ জুন অনুষ্ঠিতব্য ‘ফল বৃক্ষ মেলা ২০১৯’ এ প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’র বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আম উৎপাদনে শীর্ষ দেশের তিন জেলা চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও সাতক্ষীরায় অনুষ্ঠিতব্য ফল বৃক্ষ মেলা ২০১৯ এও প্রদর্শনী আয়োজন করা হয়েছে। এছাড়া, অচিরেই প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’ ইউটিউব ভিত্তিক স্মার্ট চ্যানেল ‘প্রাকৃত টিভি’, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর ইনফরমেশন পোর্টাল (তথ্য বাতায়ন), আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের তথ্য বাতায়নে একযোগে মুক্তি পাবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিচালিত চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উদ্যোগে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এ আমের আধুনিক চাষাবাদ, সার-কীটনাশক ও সেচ ব্যবস্থাপনা, আম ব্যবস্থাপনা, বাজারজাতকরণ, আমের জাত উন্নয়ন, প্রযুক্তিগত উন্নয়ন, রপ্তানীযোগ্য আম উৎপাদন প্রভৃতি বিষয় স্থান পেয়েছে। এছাড়া, চারজন বৈজ্ঞানিক কর্মকর্তার গবেষণা, অর্জন ও ভবিষ্যত পরিকল্পনাও উঠে এসেছে প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’-এ, যা আমচাষীদের জন্য অত্যন্ত গুরুত্ববহ।

আঠাশ মিনিট দৈর্ঘ্যরে এ প্রামাণ্য চলচ্চিত্রটি গ্রন্থনা ও পরিচালনা করেছেন প্রাচ্য পলাশ। গত ০৯ মে ২০১৮ দিনব্যাপী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র ও এর সংলগ্ন এলাকায় প্রামাণ্য চলচ্চিত্রটির দৃশধারণ করা হয়। সুমিষ্ট ফল আম ও চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্য নিয়ে প্রথমবারের মতো ৩দিনব্যাপী আয়োজিত ‘চাঁপাই ম্যাঙ্গো ফেস্ট ২০১৮’র দ্বিতীয় দিবস ৩০ জুন ২০১৮ শনিবার আম বিষয়ক সেমিনার শেষে উৎসবের মূল মঞ্চে প্রামাণ্য চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। প্রিমিয়ার শো-এ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তাবৃন্দ, কৃষি বিভাগের কর্মকর্তা, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুধী, আমচাষী, আম ব্যবসায়ীসহ বহু আমপ্রেমী দর্শনার্থী উপস্থিত ছিলেন।

তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ জানান, প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য ডিসকভার্ড সল্যুশনস’ আম চাষী, গবেষক, উদ্যোক্তা ও আম অনুরাগীদের জন্য একটি পূর্ণাঙ্গ প্যাকেজ। যা বাংলাদেশের আমভিত্তিক উৎপাদন, কারবার ও সংস্কৃতিকে এগিয়ে নিতে এক অতুলনীয় প্রয়াস। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ