জাপান পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

May 25, 2019, 3:00 PM, Hits: 372

জাপান পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আজ শনিবার টোকিওর হানেদা বিমানবন্দরে এসে পৌঁছেছেন । বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে বিমান বন্দরে জাপানি কর্মকর্তারা। 

প্রেসিডেন্ট ট্রাম্পের বিমান হানেদায় অবতরণের ঘণ্টা দুয়েক আগে শক্তিশালী এক ভূমিকম্প জাপানের রাজধানীর আশপাশের এলাকাকে প্রকম্পিত করে। জাপানের আবহাওয়া দপ্তর বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল জাপানি স্কেলে ৫ এবং উৎপত্তিস্থল ছিল টোকিওর পাশের চিবা জেলার দক্ষিণ-পূর্ব দিকে ভূগর্ভের প্রায় ৬০ কিলোমিটার নিচে। সেই এলাকার কাছেই মোবারা শহর অবস্থিত, ট্রাম্প যেখানে আগামীকাল রোববার সকালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে গলফ খেলবেন।

ট্রাম্পের আজকের অনুষ্ঠান-সূচিতে আছে টোকিওতে জাপানের নেতৃস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে আয়োজিত এক নৈশভোজে মিলিত হওয়া। চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল রোববার মূলত গলফ খেলে, সুমো মল্লযুদ্ধ দেখে এবং জাপানি রেস্তোরাঁয় অনানুষ্ঠানিক নৈশ ভোজে অংশ নিয়ে সময় কাটবে তাঁর। সোমবার তিনি প্রধানমন্ত্রী আবের সঙ্গে শীর্ষ বৈঠকে মিলিত হওয়া ছাড়াও সম্রাটের দেওয়া নৈশ ভোজে যোগ দেবেন।

এই সফর নিয়ে শুরু থেকেই ট্রাম্প আগ্রহ দেখিয়ে আসছেন। টোকিওর উদ্দেশ্যে যাত্রা করার পর বিমান থেকে পাঠানো এক টুইট বার্তায় তিনি লিখেছেন, “যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জাপানের মহামান্য সম্রাটকে সম্মান জানানোর অপেক্ষায় আমি আছি।” এর আগে হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে তিনি উল্লেখ করেন যে “জাপানে ২০০ বছরের মধ্যে প্রথমবারের মতো আয়োজিত সবচেয়ে বড় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে সারা বিশ্বের সকল দেশের মধ্যে থেকে একমাত্র আমি যোগ দিতে যাচ্ছি।” জাপানে তিনি তাঁর বন্ধু শিনজো আবের সঙ্গে বাণিজ্য ও অন্যান্য বিষয়ে মতামত বিনিময় করবেন বলেও টুইট বার্তায় ট্রাম্প উল্লেখ করেছেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ