পবিত্র ইয়াওমুল বদর মাহফিল অনুষ্ঠিত

May 24, 2019, 8:23 AM, Hits: 522

পবিত্র ইয়াওমুল বদর মাহফিল অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি ও মহান প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রেমময় সম্পর্ক অর্জন ও রক্ষাকল্পে আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার উদ্যোগে গত ১৭ই রমাদান, ২২মে বুধবার নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ সংগঠনের কার্যালয়ে বাদ এশা মুসলিম মিল্লাতের প্রথম বিজয় দিবস স্মরণে “পবিত্র ইয়াওমুল বদর মাহফিল” অনুষ্ঠিত হয়। আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার সিনিয়র সহ-সভাপতি সৈয়দ হেলাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে উক্ত দিবসের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা করে তকরীর করেন আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার সভাপতি হাফেজ মাওলানা শেখ আব্দুর রহীম মাহমুদ, আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার মহাসচিব হাফেজ মাওলানা ওয়াসিম সিদ্দিকী। 

মাহফিলে উপস্থিত ছিলেন আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার নেতৃবৃন্দ মুহাম্মদ মজিবুর রহমান, মুহাম্মদ  ইসহাক, নজরুল ইসলাম, মনিরুল ইসলাম মুমিন, মুহাম্মদ জাহাঙ্গীর, লাবলু সরকার, মুহাম্মদ শাহীন, মুহাম্মদ মাসুম, সরদার উদ্দীন, সৈয়দ আহসান মিল্লাত, ওমর ফারুক, সানাউল হক, মুতাসিম বিল্লাহ দুলাল, বাবুল মিয়া, সাইফুল ইসলাম, ওয়াহিদুল আলম, মঈনুল ইসলাম, নাজমুল গনী, কামাল হোসাইন, মুহাম্মদ নোমান, মুহাম্মদ মাহফুজ প্রমুখ। বক্তাগণ বলেন মক্কাবাসী আগ্রাসী পৌত্তলিক অপশক্তির চাপিয়ে দেয়া যুদ্ধের মোকাবেলায় তাওহীদ রেসালাত ভিত্তিক ঈমানী কাফেলা মহান প্রিয়নবীর উপস্থিতিতে মহান সাহাবায়ে কেরাম সেদিন যে বিজয় অর্জন করেছেন তা তৎপরবর্তী সকল ঈমানদারদের ঐতিহাসিক প্রথম ও গুরুত্বপূর্ণ বিজয়। উল্লেখ্য যে, বদর যুদ্ধের পরেও মক্কাবাসী আগ্রাসী শক্তি মদীনার সাহাবায়ে কেরামের বিরুদ্ধে অহুদ ও খন্দকের যুদ্ধ চাপিয়ে দেয় ও পরাজিত হয়। ঘটনাবলির পরিক্রমায় নবম হিজরীতে সাহাবায়ে কেরাম বিনা রক্তপাতে মক্কা বিজয় করেন। মক্কা বিজয়ের দিবসকে মহান প্রিয়নবী ক্ষমা ও রহমতের দিবস হিসাবে ঘোষণা করেন যা মক্কাবাসীর মনে প্রশান্তি দেয় এবং তারা দলে দলে ইসলাম গ্রহণ করেন। মহান আল্লাহ তাওয়ালা এ বিজয়কে সূরা নসরে উল্লেখ করেন। 

বদর যুদ্ধ থেকে মক্কা বিজয় পর্যন্ত একটি ধারা যার মাধ্যমে ঈমানী শক্তি সমগ্র হেজাজ শরীফ তথা মক্কা ও মদীনার কর্তৃত্ত¡ পান। তাই বদর যুদ্ধের বিজয় মুসলিম মিল্লাতের প্রথম বিজয় ও মক্কা বিজয় হলো শ্রেষ্টতম বিজয়। বক্তাগণ বলেন যে ঈমান ও দ্বীনের প্রকৃত ইতিহাস  ঐতিহাসিক ইয়াওমুল বদর ও ফত্হে মক্কা তথা মক্কা বিজয়কে বাদ দিয়ে কখনই সম্ভব নয়। সুতরাং সকল ঈমানদারদের ঈমানী ও দ্বীনি কর্তব্য হলো নবীপ্রেমে পবিত্র ইয়াওমুল বদরের শিক্ষা ও চেতনায় স্বীয় জীবন-পরিবার ও সমাজ গঠনে সচেষ্ট হওয়া। মাহফিলের শেষাংশে সদ্য প্রয়াত আহলে সুন্নাত ওয়াল জামাত নিউ ইয়র্ক শাখার উপদেষ্টা ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা মরহুম শামসুল আনোয়ার মুকুলের রুহের মাগফেরাতের নিয়তের ঈসালে সাওয়াব ও ফাতেহা পাঠ করা হয়। পরিশেষে মহান আল্লাহ তায়ালার নিকট মুসলিম মিল্লাত ও বিশ্ব মানবতার দোজাহানের প্রকৃত মুক্তি কামনা করে সালাতু সালাম তথা মিলাদ-ক্বিয়াম-দরূদ পাঠান্তে বিশেষ মুনাজাতের পর মনিরুল ইসলাম মুমিন কর্তৃক তবারুক বিতরণের মাধ্যমে “পবিত্র ইয়াওমুল বদর মাহফিল” সমাপ্ত হয়।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ