মেয়র ব্লাজিওর উদ্যোগে ব্রঙ্কসে ‘ইফতার ইন দ্যা সিটি’ নিউইয়র্কে বিভিন্ন সংগঠনের ইফতার আয়োজন অব্যাহত

May 22, 2019, 11:29 AM, Hits: 456

মেয়র ব্লাজিওর উদ্যোগে ব্রঙ্কসে ‘ইফতার ইন দ্যা সিটি’ নিউইয়র্কে বিভিন্ন সংগঠনের ইফতার আয়োজন অব্যাহত

সালাহউদ্দিন আহমেদ, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : পবিত্র রমজান উপলক্ষ্যে প্রবাসী বাংলাদেশী মুসলিম কমিউনিটিতে ইফতার পার্টি আয়োজনের হিড়িক পড়েছে। নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও প্রতিবছরের মতো এবারও ‘ইফতার ইন দ্যা সিটি’ অনুষ্ঠানের আয়োজন করেন। নিউইয়র্ক সিটির পুলিশ বিভাগ (এনওয়াইপিডি)-এর উদ্যোগেও ম্যানহাটানস্থ ওয়ান পুলিশ প্লাজার বিশাল অডিটরিয়ামে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। গত ৬ মে থেকে শুরু করে প্রায় প্রতিদিনই একাধিক ইফতার পার্টির আয়োজন হচ্ছে কমিউনিটিতে। বিশেষ করে উইক ডে ছাড়াও উইকেন্ড-এ ৩/৪টি ইফতার পার্টি আয়োজিত হচ্ছে। একই দিনে একাধিক ইফতার পার্টির ফলে এসব অনুষ্ঠানে আমন্ত্রিরা কোন পার্টি রেখে কোন পার্টিতে যোগ দেবেন তা নিয়ে চিন্তত বা বিব্রতবোধ করছেন। কেননা, নিয়মানুয়ায়ী একই সময়ে ইফতার গ্রহণ হয়ে থাকে|
 

এদিকে ইফতার পার্টির জন্য স্থান পাওয়া যাচ্ছে না বলে একাধিক সংগঠন সূত্রে জানা গেছে। উইকেন্ডে ইফতার পার্টি আয়োজনের বিভিন্ন রেষ্টুরেন্ট, পার্টি হল ও মিলনায়তন ইতিমধ্যেই বুকিং হয়েছে। নতুন করে হল বুকিং পেতে সংগঠনগুলো সমস্যায় পড়ছে। অপরদিকে মসজিদে মসজিদে ইফতারীরও আয়োজন হচ্ছে।

সিটি মেয়রের ইফতার: অপরদিকে নিউইয়র্ক সিটির মুসলিমদের জন্য পবিত্র রমজানে নিউইয়র্ক সিটির পক্ষ থেকে মেয়র বিল ডি ব্লাজিও গত ১৬ মে বৃহস্পতিবার ‘ইফতার ইন দ্যা সিটি’ নামে এক উন্মুক্ত ইফতার মাহফিলের আয়োজন করেন। এটি ছিল নিউইয়র্কের মেয়রের উদ্যোগে প্রতি বছর পবিত্র রমজানে সিটির বিভিন্ন বরোতে ধারাবাহিকভাবে আয়োজিত চতুর্থ ইফতার আয়োজন। এবার এই ইফতার ইন দ্যা সিটির আয়োজন করা হয় ব্রঙ্কসের বাংলাদেশী অধ্যুষিত পার্কচেষ্টারে। 

পার্কচেষ্টারের স্টারলিং-বাংলাবাজার এলাকার সেন্ট রেমন্ড এভিনিউতে আয়োজিত এই ইফতারে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী মুসলমান ছাড়াও আরব এবং এশিয়া, আফ্রিকার বিভিন্ন দেশের প্রবাসী মুসলমানরা যোগ দেন। অনুষ্ঠানে অতিথি হিসাবে সিটি মেয়র বিল ডি ব্লাজিও’র স্ত্রী লেখিকা শারলিন আরিন ম্যাকক্রে এবং স্টেট সিনেটর লুইস সিপুলভেদা ছাড়াও বিভিন্ন দেশের প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ এবং নিউইয়র্ক সিটি ও স্টেটের রাজনীতিক ও গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ইফতারের আগে দেয়া বক্তৃতায় সিটির ফার্স্টলেডী শারলিন সাম্প্রতিক বিশ্বের বিভিন্ন দেশে ধর্মের নামে হানাহানি ও মানুষ হত্যার নিন্দা করেন। তবে নিউইয়র্ক সিটি সব ধর্মের মানুষের সুরক্ষা দেয়ায় সবসময় সচেষ্ট আছে উল্লেখ করে তিনি সিটির অভিবাসী বাসিন্দাদেরকে নির্বিঘে তাদের ধর্ম পালনের আহবান জানান। 

অপরদিকে গত সপ্তাহে কমিউনিটির বিভিন্ন সংগঠনের উদ্যোগে অন্তত ১২টি ইফতার পার্টি আয়োজিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য সংগঠনগুলোর মধ্যে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব গত ১৩ মে সোমবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের তিতাস রেষ্টুরেন্টে ক্লাবের ইফতার মাহফিল আয়োজন করে। পাবনা ওয়েলফেয়ার এসোসিয়েশনের  ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৩ মে সোমবার ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে। জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন অব এনওয়াই (জেবিবিএ) আয়োজিত ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৪ মে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি হলে। যুক্তরাষ্ট্র যুবলীগের (জামাল-সেবুল) ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৬ মে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় জ্যাকসন হাইটসের খাবার বাড়ীর চাইনিজ হলে। পার্কচেষ্টার প্যামিলি ফার্মেসীর ১০ম বার্ষিক ইফতার পার্টি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৮ মে শনিবার ব্রঙ্কসের পিএস ১০৬ মিলনায়তনে।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের মাদার সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি আয়োজিত কিরাত প্রতিযোগিতা ও ইফতার মাহফিল ১৯ মে রোববার বিকেল বিকেল ৬টায় উডসাইডের গুলশান ট্যারেসে অনুষ্ঠিত হয়। বালাগঞ্জ ওসমানী নগর প্রবাসী কল্যাণ সমিতির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৯ মে রোববার ব্রঙ্কসের নিরব রেষ্টুরেন্টে। যুক্তরাষ্ট্র যুবলীগের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৯ মে রোববার সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের ইত্যাদি পার্টি হলে। নর্থ বেঙ্গল ফাউন্ডেশন-এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ১৯ মে রোববার জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে। 

এছাড়াও আমেরিকান-বাংলাদেশী বিজনেস অ্যালায়েন্স (এবিবিএ)-এর ইফতার মাহফিল ২১ মে মঙ্গলবার ফ্লাশিং-এর আলী বাবা রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ইফতার মাহফিল ও কেন্দ্রীয় নেতা পংকজ দেবনাথ এমপি’র সংবর্ধনা অনুষ্ঠিত হয় ২২ মে বুধবার সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি হলে। 

অপরদিকে গোপালগঞ্জ ফাউন্ডেশন আমেরিকা ইনক’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে ২৬ মে রোববার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি সেন্টারে। 

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ