বঙ্গবন্ধুর জীবনীচিত্রে তারই মানসপুত্র দেলোয়ার জাহিদের অভিনয়!

May 11, 2019, 10:05 AM, Hits: 678

বঙ্গবন্ধুর জীবনীচিত্রে তারই মানসপুত্র দেলোয়ার জাহিদের অভিনয়!

এস হাসান, হ-বাংলা নিউজ, এডমন্টন থেকে : ভারতের খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল এ বছর নভেম্বর থেকে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জীবনীচিত্রের কাজ শুরু করতে যাচ্ছেন। পূর্ণদৈর্ঘ এ চলচিত্রটি বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মদিনে মুক্তি পাবে।

ছবির নির্মাতা শ্যাম বেনেগাল মূল ও পার্শ্ব চরিত্রগুলোর অভিনেতা, অভিনেত্রী বাছাই নিয়ে ব্যস্ত। অভিনেতা বাছাইয়ে বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম ও রাজনীতির মানসপুত্র কানাডা প্রবাসী বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ড নির্বাহী ও ডাইভার্স এডমন্টন সম্পাদক দেলোয়ার জাহিদ কে বিবেচনায় নিতে পারেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্বপরিবারে নৃশংস হত্যাকান্ডের পর কুমিল্লায় সামরিক বাহিনীর পরিচয় দিয়ে মিথ্যা অভিযোগে তাকে গ্রেফতার ও নির্যাতন করা হয়। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক শেষবর্ষে অধ্যায়নকালে তার লেখা চিত্রনাট্য  “প্রতিবাদের ঝড়” বিশ্ববিদ্যালয় সংলগ্ন হাটাজারীতে মঞ্চস্ত হয়। নাটকটি পরিচালনা করেন বাবু দেবব্রত ভট্রাচার্য্য। মূল চরিত্রে অভিনয় করেন  দেলোয়ার জাহিদ।

১৯৯২  থেকে ৯৪ সাল পর্যন্ত রাজতন্ত্রের খড়গ উপেক্ষা করে ইউ এ ই আওয়ামীলীগ প্রতিষ্ঠা করেন এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে সংগঠিত করেন। ১৯৯৪ সালে একটি নিয়মতান্ত্রিক সন্মেলনের মাধ্যমে পূর্নাঙ্গ কমিটি গঠন করে দেন। তিনি ছিলেন ইউ এ ই আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

২০১৭ সালে ৪ঠা এপ্রিল তার নেতৃত্বে কানাডার আলবার্টা পার্লাম্যান্টে বাংলা নববর্ষকে স্বীকৃতি বাংলাদেশকে এক বিরল মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে। ইউরোপ ও কানাডার বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক গবেষণা ও শিক্ষকতায় রয়েছে তার অনবদ্য অবদান।

বঙ্গনেত্রী শেখ হাসিনার জীবনীচিত্রের আন্তর্জাতিক মাতৃভাষা সংক্রান্ত অংশে দেলোয়ার জাহিদের কয়েকটি স্থিরচিত্র ও কার্য্যক্রম রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের বিশ্বসম্প্রীতি ও কুটনীতিতে স্বাজাত্যবোধের একটি অনুকরনীয় দৃষ্টান্ত হিসেবে আলবার্টা পার্লাম্যান্টে বিবৃতির অংশটুকু অনুমোদন গ্রহন সাপেক্ষে ব্যবহার করা যেতে পারে ।

(লিংকঃ Province of Alberta। The 29th Legislature Third Session Alberta Hansard । Tuesday afternoon, April 4, 2017    (page#514)

www.assembly.ab.ca/ISYS/LADDAR_files/docs/hansards/han/legislature_29/session_3/20170404_1330_01_han.pdf 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ