রাজনীতি নিয়ে আফ্রিকায় নতুন ডিকশনারি!

April 19, 2019, 9:51 AM, Hits: 423

রাজনীতি নিয়ে আফ্রিকায় নতুন ডিকশনারি!

হ-বাংলা নিউজ : রাজনীতি নিয়ে আলোচনার দুটো দিক রয়েছে। একটি প্রথাগত রাজনীতি নিয়ে। যেমনটা সারা বিশ্বে দেখতে পাওয়া যায়। ভোট, ব্যালট, বিল, মন্ত্রিসভা—রাজনীতি সম্পর্কিত এসব শব্দ মোটামুটি সারা বিশ্বেই পরিচিত। এর বাইরে আর যা আছে, তা অত কাঠখোট্টা নয়। সৃজনশীল, বৈচিত্র্যপূর্ণ ও রসাত্মক ভঙ্গিতে রাজনীতি নিয়ে আলোচনা-সমালোচনা করা যায়, সেটিই আপনি দেখতে পাবেন আফ্রিকায়।

আফ্রিকায় প্রচলিত এই রাজনৈতিক পরিভাষাগুলো নিয়ে এবার নতুন এক ডিকশনারি তৈরি করেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। ‘দ্য ইকোনমিস্ট’ বলছে, ডিকশনারিটির অনন্য বৈশিষ্ট্য হলো, এটি তৈরি করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে সরাসরি সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আফ্রিকার মানুষও বিপুল উৎসাহে তাঁদের ভাষায় প্রচলিত বিভিন্ন রাজনৈতিক পরিভাষা অর্থসহ পাঠিয়ে দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

যেমন, বেনিনে একটি শব্দ ‘ট্রান্সহিউম্যানস’। মূলত অভিবাসী হওয়া গৃহপালিত পশুপালকদের বোঝাতে এই শব্দটি ব্যবহার করা হয়। কিন্তু একই শব্দ ব্যবহার করে রাজনীতিবিদদের ব্যঙ্গ করতেও পটু আফ্রিকানরা! দল পরিবর্তন করা রাজনীতিবিদদের ব্যঙ্গ করতে তাই এই ‘ট্রান্সহিউম্যানস’ শব্দটি ব্যবহার করেন তাঁরা।

আবার ঘানায় প্রচলিত ‘স্কার্ট অ্যান্ড ব্লাউজ ভোটিং’। স্থানীয় ভাষায় এর অর্থ, এক দল থেকে প্রেসিডেন্ট নির্বাচন করে অন্য দল থেকে সদস্য নির্বাচন করা। বিষয়টির অসামঞ্জস্যতা বোঝাতেই ‘স্কার্ট অ্যান্ড ব্লাউজ ভোটিং’ প্রত্যয়টির উদ্ভব। স্কার্ট ও ব্লাউজ একসঙ্গে পড়লে যেমন বেখাপ্পা লাগবে, রাজনীতির ক্ষেত্রেও সেই বেখাপ্পা ভাবটি তুলে ধরার জন্যই এই প্রত্যয়ের ব্যবহার।

দক্ষিণ আফ্রিকায় একটি প্রচলিত নাচ হলো ‘টোয়ি টোয়ি’। বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ এই বিশেষ ধরনের নাচ নেচে থাকেন তাঁরা। অথচ এই ‘টোয়ি টোয়ি’ শব্দটি দেশটির রাজনৈতিক অঙ্গনেও পরিচিত। রাজনৈতিকভাবে শক্তিশালী কোনো দল বা ব্যক্তিকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া বোঝাতে এই শব্দটি ব্যবহার করে থাকে দক্ষিণ আফ্রিকানরা।

ফ্রেঞ্চভাষী আফ্রিকানদের কাছে পরিচিত একটি শব্দ হলো ‘ভিয়ে মর্তে’। শব্দটির প্রচলিত অর্থ হলো ছুটির দিনে দোকানপাট বন্ধ করে দিয়ে বাসায় বসে বিশ্রাম করা। শব্দটিকেও রাজনীতির ক্ষেত্রে ব্যবহার করে থাকেন তাঁরা। মূলত রাজনৈতিক স্থবিরতা ও অচলাবস্থা বোঝাতে রূপক অর্থে শব্দটি ব্যবহার করা হয়।

বৈচিত্র্যময় এ রকম আফ্রিকান পরিভাষাগুলোকে এক মলাটে নিয়ে আসতেই অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের এই অভিনব উদ্যোগ। আফ্রিকার পরিভাষাগুলো যেমন সৃজনশীল, সেগুলো একত্র করে ডিকশনারি বের করার ধারণাকেও একই রকম সৃজনশীলই বলতে হয়! 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ