নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার নিন্দায় নিউইয়র্কে প্রতিবাদ সমাবেশ

March 17, 2019, 11:14 AM, Hits: 489

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার নিন্দায় নিউইয়র্কে প্রতিবাদ সমাবেশ

সাখাওয়াত হোসেন সেলিম, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার নিন্দা ও হতাহতদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন নিউইয়র্কের বিভিন্ন ধর্ম-বর্ণের মানুষ। স্থানীয় সময় ১৬ মার্চ শনিবার বিকেল ৩টায় ব্রঙ্কসের বাঙালী অধ্যুষিত স্টারলিংÑবাংলাবাজার এলাকায় একত্রিত হন শোকার্ত মানুষ জন। অনুষ্ঠিত হয় বিশাল র‌্যালি ও সমাবেশ। দোয়া করা হতাহতদের জন্য। জানান হয় বর্বরোচিত এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ। এ সময় কয়েকজনের হাতে দেখা যায় সন্ত্রাস বিরোধী প্ল্যাকার্ড।
বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি মোহাম্মদ এন মজুমদারের পরিচালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্টেট সিনেটর লুুইস সিপুলভেদা, সিনেটর আলেকজান্দ্রা বিয়াগী, কাউন্সিল মেম্বার রুবিন ডিয়াজ, কাউন্সিল মেম্বার ফার্নাড্রো কোবরেরা, নিউইয়র্ক সিটির সাবেক পুলিশ কমিশনার জো রামোস, বাংলাবাজার বিজনেস এসোসিয়েশন ও বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ গিয়াস উদ্দিন, বাংলাদেশী আমেরিরান ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি আব্দুস শহিদ, বিশিষ্ট সমাজ সেবক আবদুর রব দলা মিয়া, কমিউনিটি এক্টিভিস্ট হাসান আলী, ফরিদা ইয়াসমিন, রেক্সনা মজুমদার, ডা. নাহিদ খান, মেহের চৌধুরী, মঞ্জুর চৌধুরী জগলুল, মোতাসিন বিল্লাহ তুষার, এ ইসলাম মামুন, সামাদ মিয়া জাকের, সারোয়ার চৌধুরী, আইরিন, সাব্বির গুল, রাশেদ মজুমদার, তামীম প্রমুখ। এ সময় নতুন প্রজন্মসহ বিভিন্ন কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তারা নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাড়াঁনোর দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। ধর্মীয় বিদ্বেষমূলক হামলাকারিদের বিরুদ্ধে সকল জাতি-ধর্মের মানুষদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।
বক্তারা নিউজিল্যান্ড সরকারকে সেখানে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি সদস্যদের নিরাপত্তার জন্য সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। তারা এ ধরনের নির্মম ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেজন্য জরুরি পদক্ষেপ গ্রহণেরও দাবী জানান।
উল্লেখ্য, শুক্রবার জুমার নামাজ আদায়কালে নিউজিল্যান্ডের সেন্ট্রাল ক্রাইস্টচার্চের মসজিদ আল-নূর এবং ক্রাইস্টচার্চের উপ-শহর লিনউডে আরেকটি মসজিদে সন্ত্রাসী হামলা ৫০ জন নিহত ও বহুসংখ্যক মানুষ আহত হন। এর মধ্যে ৮জন বাংলাদেশী রয়েছেন বলে জানা গেছে।
প্রসঙ্গত উল্লেখ্য যে, নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় উদ্ভূত পরিস্থিতিতে নিউইয়র্কে মসজিদে মসজিদে পুলিশি টহল বাড়ানো হয়েছে।


 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ