শিক্ষার প্রসারে পিতা লড়েছেন দেশে, ছেলে ফেরদীস বারী জন লড়ছেন কানাডায়

October 4, 2018, 12:48 PM, Hits: 495

শিক্ষার প্রসারে পিতা লড়েছেন দেশে, ছেলে ফেরদীস বারী জন লড়ছেন কানাডায়

হাকিকুল  ইসলাম খোকন , হ বাংলা নিউজ  ,টরন্টো,কানাডার থেকে :পিতা দানবীর মেজবাহুল বারী ছিলেন নারায়ণগঞ্জ জেলার নদী বেষ্টিত চরাঞ্চল বক্তাবলী ইউনিয়নের শিক্ষা ক্ষেত্রে আলোকবর্তিকা স্বরুপ। সময়ের চেয়ে এগিয়ে থাকা চেয়ারম্যান বারী সাহেবের দূরদর্শিতা ও অক্লান্ত পরিশ্রমের কারনে পুরো জনপদ শিক্ষার আলোয় আলোকিত হওয়ার সুযোগ পেয়েছিলো। বাবার পদাঙ্ক অনুসরন করে তারই সুযোগ্য পুত্র ফেরদৌস বারী শিক্ষার বিকাশ, প্রসার ও আধুনিকায়নে ভূমিকা রাখতে এবার লড়ছেন কানাডার টরন্টো স্কুল বোর্ডের ট্রাস্টি পদে।  

মেজবাহুল বারী সাহেব ছিলেন তিনবারের নির্বাচিত চেয়ারম্যান এবং বিশিষ্ট সমাজ সেবক। তুলনামূলক অনগ্রসর এই অঞ্চলের উন্নতিতে উনার অবদান কিংবদন্তিতূল্য। শিক্ষাক্ষেত্রে পশ্চাৎপদ বক্তাবলীর শিক্ষাখাতের অগ্রগতিতে বক্তাবলী ইউনিয়নের তৎকালীন সময়ের একমাত্র স্কুল কানাইনগর সোবহানিয়া উচ্চ বিদ্যালয়, মসজিদ, মাদ্রাসা স্থাপন সহ অসংখ্য উন্নয়নমূলক কাজ করেন। আজো এই অঞ্চলের মানুষ শ্রদ্ধাভরে স্মরন করে মহানুভব দানবীর মেজবাহুল বারীর অসামান্য অবদানের কথা। 

বাবার সুযোগ্য সন্তান জনাব ফেরদৌস বারীর গল্পটা এক্ষেত্রে ব্যতিক্রম। ২৮ বছর ধরে প্রবাসে বসবাসরত কানাডা প্রবাসী ফেরদৌস বারী এবার নির্বাচন করবেন কানাডার টরন্টো স্কুল বোর্ডের ট্রাস্টি পদে। সুদীর্ঘ প্রবাস জীবনে বিভিন্ন ক্ষেত্রে সফলতার সাক্ষর রেখে এবার তিনি মনোনিবেশ করছেন কানাডার লোকাল পলিটিকস এবং জনসেবায়। সেই তাগিদ থেকেই  শিক্ষা ব্যবস্থার বিকাশ, প্রসার এবং এর সার্বজনীনতা নিশ্চিত করার লক্ষ্যে টরন্টো স্কুল বোর্ডের ট্রাস্টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার জন্য এবং বহু আকাঙ্ক্ষিত কিছু পরিবর্তনের লক্ষ্য নিয়ে কাজ করছেন তিনি এবং সমাজের সকল স্তরের মানুষের সমর্থন নিয়ে অক্টোবরের ২২ তারিখে অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন জনাব বারী। স্কুল বোর্ড ট্রাস্টি পদে জনাব বারীর জয় হবে কানাডায় বাংলাদেশী কমিউনিটির অন্যরকম এক বিজয়। টরন্টো স্কুল বোর্ডের ট্রাস্টি পদে নির্বাচনে জনাব ফেরদৌস বারীর জন্য রইলো আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ