রাষ্ট্রদূত ইমতিয়াজ ১৩ অক্টোবর প্রাগে উদ্বোধন করবেন আয়েবা ইসি মিটিং

September 26, 2018, 9:33 AM, Hits: 480

রাষ্ট্রদূত ইমতিয়াজ ১৩ অক্টোবর প্রাগে উদ্বোধন করবেন আয়েবা ইসি মিটিং

মাঈনুল ইসলাম নাসিম, হ-বাংলা নিউজ : চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে অনুষ্ঠিতব্য অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের চতুর্দশ সভায় যোগ দেবেন ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটির শীর্ষ নেতৃবৃন্দ। ১৩ অক্টোবর ২০১৮ শনিবার সকাল ১০টায় রাজধানীর ওল্ড টাউন ইবিস হোটেলে দিনব্যাপী সভার কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রতিবেশী রাষ্ট্র জার্মানির রাজধানী বার্লিনে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। জার্মানি ছাড়াও চেক রিপাবলিক, স্লোভাকিয়া ও রোমানিয়ার দায়িত্বে আছেন প্রথিতযশা এই সিনিয়র কূটনীতিক।

২০১২ সালে গ্রীসের এথেন্সে ১ম গ্র্যান্ড কনভেনশনের মাধ্যমে যাত্রা শুরুর পর আয়েবা গত ৬ বছরে প্যারিসে অবস্থিত সদর দফতর থেকে সব ধরনের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রবাসী বাংলাদেশিদের ন্যায্য দাবী আদায়ের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে যথাসময়ে সোচ্চার ও কার্যকর ভূমিকা পালনের মধ্য দিয়ে আয়েবা ইতোমধ্যে ইউরোপের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী সমীহ জাগানিয়া সংগঠনে পরিণত হয়েছে। সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন এবং মহাসচিব কাজী এনায়েত উল্লাহর সুযোগ্য নেতৃত্বে আয়েবা ইউরোপের বিভিন্ন দেশের প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ সরকারের সাথেও নিবিড় সম্পর্ক স্থাপন করেছে প্রবাসীদের স্বার্থে। 

২০১৫ সালে পর্তুগালের লিসবনে ২য় গ্র্যান্ড কনভেনশনের ধারাবাহিকতায় চলতি ২০১৮ সালে ইউরোপের কোন একটি রাজধানী শহরে অনুষ্ঠিত হবার কথা রয়েছে আয়েবার ৩য় গ্র্যান্ড কনভেনশন। আসন্ন এই কনভেনশনের সার্বিক প্রস্তুতি পর্যালোচনা করা হবে প্রাগ বৈঠকে। তাছাড়া রোহিঙ্গা ইস্যুতে নিকট অতীতে সুইজারল্যান্ডের জেনেভায় আয়েবার বিভিন্ন সফল কর্মসূচীর পর মিয়ানমার সরকারের উপর আন্তর্জাতিক চাপ আরও বাড়াতে নতুন করণীয় নিয়ে বিশদ আলোচনা করবেন আয়েবা নেতারা। চেক রিপাবলিক, স্লোভাকিয়া ও রোমানিয়ার সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফলপ্রসু করতে ‘কমিউনিটি ডিপ্লোমেসি’ কাজে লাগাবার গুরুত্ব নিয়েও আলোচনা হবে প্রাগের বিশেষ এই সভায়।

জার্মানিতে গত দেড় বছর অভাবনীয় সাফল্যের সাথে দায়িত্ব পালন শেষে সদ্য অবসরে যাওয়া রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ আগামী ২ বছরের জন্য বার্লিনেই রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত হওয়ায় এবং পটুয়াখালির পায়রায় বাংলাদেশে সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণকল্পে জার্মানির বিখ্যাত প্রতিষ্ঠান সিমেন্স কর্তৃক অতি সম্প্রতি ঘোষিত ৭০ হাজার কোটি টাকা (সাত বিলিয়ন ইউরো) বিনিয়োগ নিশ্চিত হওয়ায় অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) তরফ থেকে রাষ্ট্রদূত ইমতিয়াজকে বিশেষ সম্মাননা জানানো হবে চেক প্রজাতন্ত্রে অনুষ্ঠিতব্য আয়েবা ইসি মিটিং ওপেনিং সেশানে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ