স্ট্রবেরির সুই থেকে সাবধান!

September 16, 2018, 12:36 PM, Hits: 219

স্ট্রবেরির সুই থেকে সাবধান!

একটা স্ট্রবেরি আর কত বড়ই হয়? একটা লিচুর মতো। তাহলে এটা কি কেটে খাওয়ার প্রয়োজন হয়? না, আস্ত গালে পুরে দিলেই হয়!

কিন্তু সাবধান! অস্ট্রেলিয়ার নাম করা স্ট্রবেরি কোম্পানির স্ট্রবেরিতে পাওয়া গেছে কাপড় সেলাই করার সুই! বিবিসি ও এবিসি এ খবর প্রকাশ করেছে।

স্ট্রবেরির ভেতরে সুইয়ের বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে জোসুয়া গেনি নামের এক ব্যক্তির ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে। তিনি স্ট্যাটাসে উল্লেখ করেন, তাঁর এক বন্ধু শপিংমল থেকে স্ট্রবেরি কিনে খান। এরপর থেকে তাঁর পেটে অসহ্য ব্যথা হতে শুরু করে। পরে পরীক্ষা করে জানা যায়, তিনি যে স্ট্রবেরি খেয়েছেন তার মধ্যে কাপড় সেলাই করার সুই লুকোনো ছিল।

এবিসির প্রতিবেদনে বলা হয়, অসুস্থ হয়ে পড়া এই যুবকের নাম হোনাই হার্নি। তিনি ৯ সেপ্টেম্বর ব্রিসবেনের একটি শপিংমল থেকে ওই স্ট্রবেরি কেনেন। সেটা খেয়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর তাঁকে হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। এরপরই সেখানকার স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিয়ে তদন্তে নামে। আর এতেই উঠে আসে সুই থাকার বিষয়টি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ নয় বছর বয়সী এক শিশু আক্রান্ত হয়। সে যে স্ট্রবেরি খেয়েছে তা পেটে যেতে পারেনি। তার আগেই ওই সুই তার গলায় বিঁধে যায়।

এবিসির প্রতিবেদনে বলা হয়, ১৪ সেপ্টেম্বর আরও তিনটি ছোট কার্টন পাওয়া গেছে। যেগুলোর মধ্যে থাকা স্ট্রবেরিতে সুই ছিল। এরপরই অস্ট্রেলিয়াজুড়ে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়।

এই দুটি ঘটনার পর অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় দেশবাসীর প্রতি প্রজ্ঞাপন জারি করেছে। ওই প্রজ্ঞাপনে বলা হয়, স্ট্রবেরি খাওয়ার আগে মাঝখান দিয়ে ফালি করে নিন। কারণ, আস্ত স্ট্রবেরির মধ্যে সুই লুকিয়ে রাখা হলে তা ওপর থেকে বোঝা যায় না।

প্রতিবেদনে বলা হয়, সুই পাওয়ার ঘটনায় অস্ট্রেলিয়ার ছয়টি স্ট্রবেরি বাজারজাতকারী কোম্পানি ক্ষতির মুখে পড়তে পারে। কোনো কোনো কোম্পানি তাদের পণ্য বাজার থেকে তুলে নিতে শুরু করেছে। গত শুক্রবার অস্ট্রেলিয়ার পুলিশ সম্ভাব্য ক্ষতির সম্মুখীন হওয়ার ছয়টি কোম্পানির নাম প্রকাশ করে। কোম্পানিগুলো হলো, ডোনিব্রোক বেরিস, লাভ বেরি, ডিলাইটফুল স্ট্রবেরিস, ওয়েসিস, বেরি অবসেশন ও বেরি লিসিয়াস। এর মধ্যে শেষের দুটো কোম্পানির নাম এ সপ্তাহের প্রথমদিকে শোনা গেছে।

তবে স্ট্রবেরির মধ্যে সুই পাওয়ার অদ্ভুত এই বিষয়টিকে ‘স্যাবোটাজ’ হিসেবে দেখছে সংশ্লিষ্ট স্ট্রবেরি বাজারজাতকারী কোম্পানিগুলো। যেমন, কুইন্সল্যান্ড স্ট্রবেরি গ্রোভার্স অ্যাসোসিয়েশনের জেনিফার রাউলিং বলেন, স্ট্রবেরির মধ্যে সুই ঢোকানোর বিষয়টি ষড়যন্ত্র ছাড়া আর কিছু নয়। সুই পাওয়ার যে ঘটনাগুলো শোনা যাচ্ছে সেগুলো বিচ্ছিন্ন ঘটনা। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ