মায়া সভ্যতার শিল্পকর্ম

September 16, 2018, 12:30 PM, Hits: 216

 মায়া সভ্যতার শিল্পকর্ম

হ-বাংলা নিউজ : প্রায় দেড় হাজার বছর আগে মায়া সভ্যতার সময় আঁকা একটি শিল্পকর্ম খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। এতে সে সময়কার রাজপরিবারের রাজনৈতিক কৌশল ফুটে উঠেছে।

গুয়াতেমালার উত্তরাঞ্চলীয় লা করোনা নামে একটি প্রত্নতাত্ত্বিক এলাকা থেকে শিল্পকর্মটি উদ্ধার করা হয়েছে। এলাকাটি মেক্সিকো ও বেলিজের সঙ্গে গুয়াতেমালার সীমান্তবর্তী।

এই প্রত্নতাত্ত্বিক খনন প্রকল্পের সহ–পরিচালক টমাস ব্যারিয়েন্টোস সাংবাদিকদের বলেন, মায়া সভ্যতার সময়কার একটি মন্দিরে শিল্পকর্মটি পাওয়া গেছে। এটি রাজা চাক তক ইচ’আকের সময় তৈরি। তিনি লা করোনার শাসক ছিলেন। শিল্পকর্মটিতে দেখা যায়, রাজা দণ্ড হাতে বসে আছেন। ওই দণ্ড থেকে লা করোনা শহরের পৃষ্ঠপোষক দুই দেবতা বেরিয়ে এসেছেন। শিল্পকর্মটি প্রায় এক টন ওজনের চুনাপাথরের ওপর তৈরি করা হয়েছে।

প্রত্নতাত্ত্বিকেরা বলেছেন, ১ দশমিক ৪৬ মিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ২ মিটার প্রস্থের পাথরখণ্ডটিতে মায়া সভ্যতার লিপিও খোদিত রয়েছে। ৫৪৪ সালের ১২ মে ওই শিলালিপিটি তৈরি করা হয় বলে দাবি গবেষকদের। ওই এলাকায় আবিষ্কৃত হওয়া আরও কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন বিশ্লেষণ করে গবেষকেরা জানতে পেরেছেন, রাজা চাক তক ইচ-আক সে সময়ের ২০ বছর পর কাছের আরেকটি শহর এল-পেরু ওয়াকাও শাসন করেছেন। টমাস ব্যারিয়েন্টোস বলেন, এসব আবিষ্কার থেকে প্রমাণ পাওয়া গেছে, ওই রাজা ও তাঁর বংশধরেরা কেবল লা করোনাই শাসন করেননি, আশপাশের এলাকাগুলোয়ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ