যুক্তরাষ্ট্রে প্রথম হিজড়া গভর্নর প্রার্থী

August 19, 2018, 4:12 PM, Hits: 396

যুক্তরাষ্ট্রে প্রথম হিজড়া গভর্নর প্রার্থী

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের ভেরমন্ট রাজ্যের ডেমোক্রেট দলীয় প্রাইমারিতে জয়ী হয়েছেন হিজড়া নারী ক্রিস্টিন হলকুইস্ট (৬২)। এতে দেশটির ইতিহাসে প্রথম হিজড়া গভর্নর প্রার্থী হচ্ছেন তিনি। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় গভর্নর নির্বাচনে রিপাবলিকান দলীয় বর্তমান গভর্নর ফিল স্কটের মুখোমুখি হবেন তিনি। নির্বাচনে জয়ী হলে হলকুইস্টই হবেন দেশটির ইতিহাসে প্রথম নারী গভর্নর। খবর এপির।

প্রাইমারিতে হিজড়া নারী হলকুইস্টের প্রতিদ্বন্দ্বী ছিলেন চারজন। এরা হলেন পরিবেশ আন্দোলনকর্মী জেমস এহলার্স, নৃত্য উৎসবের সংগঠক ব্রেন্ডা সিয়েজেল এবং ১৪ বছরের শিক্ষার্থী ইথান সনবর্ন। হাইস্কুল পড়ুয়া ইথান স্বাস্থ্যসেবা খাত সংস্কার, অর্থনৈতিক উন্নয়ন এবং শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে নির্বাচনে প্রচারাভিযান চালিয়েছিল। মধ্যবিত্ত ও কর্মজীবী পরিবারগুলোর মাঝে নিজের একটা আবেদনও তৈরি করতে পেরেছিল সে। কিন্তু শেষ পর্যন্ত সফল হয়নি সে। এখানে উল্লেখ্য, ভেরমন্ট রাজ্যে কেবল চার বছর বসবাসের রেকর্ড থাকলে যে কোনো বয়সের যে কেউ সেখানে গভর্নর প্রার্থী হতে পারে। আর এ অদ্ভুত আইনেরই সুযোগ নিয়েছে স্কুলপড়ুয়া ইথান। গভর্নর নির্বাচনে জয়ী হতে পারলে ভেরমন্টবাসীর জন্য ভালো ও কল্যাণকর কিছু করার আভাস দিয়েছেন ক্রিস্টিন হলকুইস্ট।  প্রাইমারিতে জয়লাভের পরপরই এক বক্তৃতায় তিনি বলেন, ‘কোনো হিজড়া প্রার্থীর জয়ের ঐতিহাসিক এই মুহূর্তের প্রতি পুরো বিশ্বের দৃষ্টি পড়েছে। কিন্তু ভেরমন্ট এই বিজয়কে ঠিক এভাবে দেখছে না।  ক্রিস্টিন ও তার দল ভেরমন্টের জন্য আগামী দিনে কি করতে যাচ্ছে তার দিকেই তাকিয়ে আছে ভেরমন্টবাসী।’ হলকুইস্ট আরও বলেন, ‘নাগরিক অধিকার নিশ্চিত করা এবং একে অপরকে কীভাবে সম্মান করতে হয় এবং পরস্পরের সঙ্গে মিলেমিশে কাজ করতে হয় এ ব্যাপারে নেতৃত্ব প্রদর্শন অব্যাহত রাখতে চাই আমরা। বাকি বিশ্বের জন্য আমরা বাতিঘর হতে পারি।’

রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন ঘটানোর উপরই নির্বাচনী প্রচারাভিযানে গুরুত্বারোপ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন হিজড়া ওই গভর্নর প্রার্থী। এদিকে রিপাবলিকান দলীয় প্রাইমারিতে জয়ী হয়েছেন রাজ্যের বর্তমান গভর্নর ফিল স্কট। প্রাইমারিতে তিনি ফল ও সবজি ব্যবসায়ী কেইথ স্টার্নকে পরাজিত করেন। এতে দ্বিতীয় মেয়াদে গভর্নর হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেলেন তিনি। তবে গভর্নর নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হলকুইস্টের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে জানিয়েছেন তিনি। ২০১৬ সালে প্রথম মেয়াদে গভর্নর নির্বাচিত হন স্কট। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ