৩০০ মার্কিন যাজকের শিশু নির্যাতনের ঘটনা গোপন করেছে ক্যাথলিক গির্জা

August 15, 2018, 12:28 AM, Hits: 183

৩০০ মার্কিন যাজকের শিশু নির্যাতনের ঘটনা গোপন করেছে ক্যাথলিক গির্জা

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে রোমান ক্যাথলিক গির্জার ৩০০’র বেশি যাজক এক হাজারের বেশি শিশুকে যৌন নির্যাতন করেছে। গির্জার জ্যেষ্ঠ কর্মকর্তারা এ বিষয়ে অবগত থাকার পরেও ওইসব যাজকদের বিরুদ্ধে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। উল্টো এইসব ঘটনা যাতে গোপন থাকে তা নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছেন। মঙ্গলবার ঐতিহাসিক এক গ্র্যান্ড জুরির প্রতিবেদনে এসব কথা প্রকাশ করা হয়। খবর আল জাজিরার।

গ্র্যান্ড জুরি তাদের প্রতিবেদনে বলেছে, তাদের বিশ্বাস, নির্যাতনের শিকার হওয়া শিশুদের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি। কেননা এরকম ঘটনার বহু প্রমাণ হারিয়ে গেছে। এছাড়া অনেক নির্যাতিত শিশুই এ বিষয়ে কথা বলতে এগিয়ে আসেনি। 

প্রতিবেদনে বলা হয়, ১৯৫০ সালের মধ্যবর্তী সময় থেকে কয়েক দশক ধরে টানা চলে শিশুদের ওপর যাজকদের এসব নির্যাতন। 

পেনসিলভানিয়ার অ্যাটর্নি জেনারেল জশ শাপিরো বলেন, দুই বছর ধরে এসব ঘটনা নিয়ে তদন্ত চালানো হয়েছে। তদন্তে দেখা গেছে, পেনসিলভানিয়া ও ভ্যাটিকানের ঊর্ধ্বতন কর্মকর্তারা পদ্ধতিগতভাবে এসব নির্যাতনের ঘটনা গোপন করেছে। 

এক সংবাদ সম্মেলনে শাপিরো বলেন, এসব নির্যাতনের ঘটনা খুবই সূক্ষ উপায়ে গোপন করা হয়েছে। আর হতবাক করার বিষয় হচ্ছে, গির্জার  নেতারা একইসঙ্গে এসব নির্যাতন ও নির্যাতনের ঘটনা গোপন করার রেকর্ডও রেখেছে।

যেসব এলাকায়  নির্যাতনের ঘটনা হয়েছে সেসব এলাকার বিশপের গোপন আর্কাইভ থেকে পাওয়া গেছে এসব ঘটনার নথিপত্র। এগুলোই তদন্তের ভিত্তি তৈরি করেছে।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ