চীনা পণ্যে আরো ৫শ’ বিলিয়ন ডলার শুল্কের হুমকি ট্রাম্পের

July 20, 2018, 6:55 PM, Hits: 222

চীনা পণ্যে আরো ৫শ’ বিলিয়ন ডলার শুল্কের হুমকি ট্রাম্পের

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীনা পণ্যের ওপর আরো ৫শ’ বিলিয়ন ডলার শুল্ক আরোপের হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, এজন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। তার এই হুমকিতে বিশ্ব বাণিজ্যে অস্থিরতা আরো বাড়তে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

গতকাল শুক্রবার সিএনবিসি নিউজকে দেওয়া সাক্ষাকত্কারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, চীনের সঙ্গে অনেক বাণিজ্য ঘাটতি রয়েছে। এর মাধ্যমে বৈষম্য বাড়ছে। আমি সেই বৈষম্য কমাতে প্রস্তুত। দরকার হলে চীনা পণ্য আমদানিতে আরো ৫শ’ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করা হবে।

মার্কিন সরকারের কাছ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ২০১৭ সালে চীন থেকে ৫০৫ বিলিয়ন ডলারের পণ্য যুক্তরাষ্ট্রে এসেছে। এই বছর বাণিজ্য ঘাটতি ছিল ৩৭৬ বিলিয়ন ডলারের। এখনো সেটা অব্যাহত আছে। চলতি বছরের প্রথম পাঁচ মাসে চীন থেকে এসেছে ২০৫ বিলিয়ন ডলারের পণ্য। এখন বাণিজ্য ঘাটতির পরিমাণ ১৫২ বিলিয়ন ডলারের সমান।

চীনা পণ্যের ওপর এর আগে ৩ হাজার ৪শ’ কোটি ডলারের শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গত ৫ জুলাই থেকে কার্যকর হয়েছে। আর চীনও তার জবাবে ৫৪৫টি মার্কিন পণ্যের ওপর একই রকম ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে। এর পরিমাণ সব মিলিয়ে ৩ হাজার ৪শ কোটি ডলার হবে। চীন বলছে, বিশ্বের অর্থনৈতিক ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্য যুদ্ধের শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে পশ্চিমা দেশগুলোতে জিনস, মোবাইল ফোন, ছাতা, এমনকি যৌন খেলনার দামও বাড়বে। কারণ এসব পণ্য তৈরি হয় চীনে। শুধু পশ্চিমা দেশ নয়, সারা দুনিয়ার নানা দেশের ওপরই এর প্রভাব পড়বে। কারণ সব দেশই আমদানি করা পণ্য ব্যবহার করে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ