যেভাবে ফাইনালের মঞ্চে ক্রোয়েশিয়া-ফ্রান্স

July 12, 2018, 1:32 AM, Hits: 99

যেভাবে ফাইনালের মঞ্চে ক্রোয়েশিয়া-ফ্রান্স

হ-বাংলা নিউজ : ২১তম রাশিয়া বিশ্বকাপ গ্রুপ পর্ব থেকেই নানা ঘটন-অঘটনের জন্ম দিয়েছে। টুর্নামেন্টের শুরুতে ফেবারিটের তকমা নিয়ে আসা বড় দলগুলো বিদায় নিয়েছে অনেক আগেই। সবাইকে চমকে দিয়ে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে আগামী ১৫ জুলাই মুখোমুখি হবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। চলুন দেখে নিই দুই দলের রোড টু ফাইনাল সম্পর্কে-

প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ১৯৯৮ সালের পর নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠে ফরাসিরা। অন্যদিকে শেষ চারের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে ২-১‍  গোলে বিদায় করে প্রথমবারের মতো স্বপ্নে ফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েটরা।

এই ফাইনাল মঞ্চে আসাটা অবশ্য দু’দলের জন্য খুব সহজ ছিলো না। ফ্রান্সের কথাই ধরুন না, ‘সি’ গ্রুপে দুর্বল অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয়ে শুরু। পরের ম্যাচে পেরুর বিপক্ষে ফের কষ্টার্জিত জয়। ব্যবধান ১-০। আর শেষ ম্যাচে তো ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র।

তবে শেষ ষোলো থেকেই দারুণ খেলা শুরু করেন এমবাপ্পেরা। যেখানে ফেভারিট আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়র্টার নিশ্চিত করে। আর শেষ আটে উরুগুয়েকে দাপটের সঙ্গে ২-০ গোলে হারিয়ে খেলে সেমিফাইনাল।

অন্যদিকে ‘ডি’ গ্রুপে অসাধারণ ছিল ক্রোয়েশিয়া। যেখানে ২-০ গোলে নাইজেরিয়াকে হারিয়ে শুরু। আর আর্জেন্টিনাকে তো কোনো পাত্তা না দিয়ে ৩-০ গোলে হারান মদ্রিচ-রাকিটিচরা। শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন।

তবে ১৯৯৮ সালে সেমিফাইনাল খেলা ক্রোয়েশিয়াকে মূল পরীক্ষা দিতে হয় শেষ ষোলো থেকে। যেখানে দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে ১-১ গোলে সমতা থাকার পর টাইব্রেকারে ৩-২ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল। আর শেষ আটেও এসে দেখতে হয় টাইব্রেকারকে। স্বাগতিক রাশিয়ার বিপক্ষে ২-২ গোলে সমতা থাকার পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জয়। তবে সর্বশেষ সেমিফাইনালে তো ইংল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চকর জয় দিয়েই ইতিহাস গড়লো দলটি।

আগামী ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় ফাইনালে লড়বে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ