নিউইয়র্কে এবার রেকর্ড সংখ্যক ভোটার

July 9, 2018, 7:53 AM, Hits: 249

নিউইয়র্কে  এবার রেকর্ড সংখ্যক ভোটার

০৮ জুলাই ২০১৮ হাকিকুল ইসলাম খোকন ,হ-বাংলা নিউজ :  ,যুক্তরাষ্ট্র প্রতিনিধি:আমেরিকা আর নিউইয়র্কে বাংলাদেশিদের যত সামাজিক সাংস্কৃতিক সংগঠন আছে, তার মধ্যে শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত বাংলাদেশ সোসাইটির আসন্ন দ্বিবার্ষিক নির্বাচনকে রেখে এবার রেকর্ড সংখ্যক অভিবাসী ভোটার হয়েছেন। বর্তমান সভাপতি কামাল আহমেদ প্রথম আলোকে বলেন, এবার ভোটার হিসেবে নাম জমা পড়ার সংখ্যা প্রায় ২৭ হাজার। ফলে এখন সোসাইটির মোট সদস্য সংখ্যা প্রায় ২৭ হাজারে পৌঁছাল। এবারে কেবল সদস্য ফরম বিক্রি ও ফি বাবদ সোসাইটির তহবিলে প্রায় ৫ লাখ ৪0 হাজার ডলার জমা পড়েছে। বাংলাদেশ সোসাইটি ইন্কের কার্যকরী পরিষদের আসন্ন দ্বিবার্ষিক (২০১৯-২০২০) নির্বাচন সামনে রেখে সদস্য-ভোটার অন্তর্ভুক্তির কার্যক্রম গত ৩০ জুন শেষ হয়। সোসাইটি ভবনে উৎসবমুখর পরিবেশে সদস্য সংগ্রহের কাজ করা হয়। 

একদিকে ভোটার তালিকা নবায়ন, অন্যদিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানালেন নির্বাচন কমিশনের প্রধান অ্যাডভোকেট জামাল আহমেদ জনি।বিদায়ী প্রেসিডেন্ট কামাল আহমেদ বলেন, ‘আমরা বেশ ভালো ও নির্ভুলভাবে ভোটার তালিকা হালনাগাদ করছি। গত ৩০ জুন শেষ দিনে সাড়ে ৬ হাজার সদস্য হয়েছেন যাঁরা ভোটার তালিকায়ও অন্তর্ভুক্ত হয়েছেন। এর আগে পড়েছিল আরও কয়েক হাজার।

সব মিলিয়ে মোট ভোটার সংখ্যা প্রায় ২৭ হাজার হবে। এখন এসব নামের ভুলভ্রান্তি ঠিক করার কাজ চলছে, আগামী সপ্তাহেই চূড়ান্ত নামের তালিকা পৌঁছে যাবে প্রেসে। এরপর, আবার সংশোধন প্রক্রিয়া শেষে ৩১ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশনের কাছে হস্তান্তর করা হবে।’সোসাইটির এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে—এমনটাই অনেকটা নিশ্চিত। সম্ভাব্য প্যানেলের একটিতে সভাপতি পদে আবদুর রব মিয়া ও সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী নির্বাচন করবেন। অন্য প্যানেল থেকে সভাপতি পদে কাজী আশরাফ হোসেন নয়ন ও সাধারণ সম্পাদক পদে বর্তমান কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী নির্বাচন করবেন। এ ছাড়া সভাপতি পদে জয়নাল আবেদীন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে সর্বশেষ খবরে জানা গেছে। কোন প্যানেল কত ভোট জমা দিয়েছে সেই প্রশ্নের উত্তর দিতে রাজি হননি কামাল আহমেদ। তবে একটি প্যানেলের সভাপতি প্রার্থী কাজী আশরাফ হোসেন নয়ন প্রথম আলো উত্তর আমেরিকাকে বলেন, তাঁর প্যানেল থেকে ১৬ হাজারের বেশি ভোটারের নাম জমা দেওয়া হয়েছে।

আশরাফ হোসেন বলেন, ‘আমরা আমাদের প্যানেল থেকে মোট ১৬ হাজারের বেশি সদস্য নাম জমা দিয়েছি। তারা স্বতঃস্ফূর্তভাবে সোসাইটিতে ভূমিকা রাখার কথা জানিয়েছেন। আমরা এখন এসব ভোটারের দারে দারে যাব। প্রত্যেকের সঙ্গে কথা বলব। আমরা আশা করি, চূড়ান্ত নির্বাচনে তারা আমাদের পক্ষেই ভোট দিয়ে আমাদের প্যানেলকে জয়ী করবেন।’অন্যদিকে, ভোটার তালিকা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন আরেক প্যানেল থেকে সাধারণ সম্পাদক প্রার্থী রুহুল আমিন সিদ্দিকী। তিনি প্রথম আলোর সঙ্গে আলাপকালে বলেন ‘ভোটার তালিকা ও ভোটার সংখ্যা নিয়ে কারও কোনো দ্বিমত নেই। আমরা সোসাইটিতে যারা নির্বাচন করছি, তারা এখন সর্বোচ্চ চেষ্টা করছি, কীভাবে নিজেদের দিকে ভোটারদের টানা যায়’। সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ ও নির্বাচন কমিশনার কাওছারুজ্জামান কয়েছ বলেন, চূড়ান্ত সদস্য/ভোটার তালিকা হাতে পাওয়ার পর নির্বাচন কমিশন নির্বাচনী তফসিল ঘোষণাসহ প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবে।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ