অসংক্রামক রোগ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে’

July 6, 2018, 6:26 AM, Hits: 390

অসংক্রামক রোগ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে’

হ-বাংলা নিউজ :  ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা দলের সভাপতি ও বাংলাদেশের সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত বলেছেন, এই পৃথিবীতে কেউই অপরিণত বয়সে বা প্রতিবন্ধিতা নিয়ে মরতে চায় না, আর এ কারণেই অসংক্রামক রোগ প্রতিরোধে আইপিইউ, ডব্লিউএইচওসহ সকলকে একযোগে কাজ করতে হবে। বৃহস্পতিবার অসংক্রামক রোগ সংক্রান্ত জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ আহ্বান জানান তিনি। 

আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সদর দফতরে অসংক্রামক রোগ সংক্রান্ত তয় উচ্চ পর্যায়ের পূর্ণাঙ্গ সভা অনুষ্ঠিত হবে। প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে সাধারণ পরিষদ সংশ্লিষ্টদের পারস্পরিক মতবিনিময়ের জন্য এই আলোচনা সভার আয়োজন করা হয়। দিনব্যাপী এই সভার উদ্বোধন ও সমাপ্তি পর্বে অংশ নেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ লাইচ্যাক।

আলোচনা পর্বগুলোকে চারটি প্যানেলে ভাগ করা হয়। অসংক্রামক রোগ প্রতিরোধের ক্ষেত্রে কার্যকারিতা বৃদ্ধি এবং এর নিয়ন্ত্রণ বিষয়ক প্যানেল আলোচনায় অংশ নেন প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত এমপি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসংক্রামক রোগ প্রতিরোধে ‘জীবনধারার ইতিবাচক পরিবর্তন’-এর যে আহ্বান জানিয়েছেন তা নিজের বক্তব্যে উল্লেখ করেন এমপি হাবিবে মিল্লাত। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের পঞ্চ-বার্ষিক পরিকল্পনায় অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়েছেন বলেও জানান তিনি।

তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার হ্রাসে এর উপর অধিকহারে শুল্ক আরোপের জন্য হাবিবে মিল্লাত সকল দেশের প্রতি আহ্বান জানান এবং এক্ষেত্রে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা রাখার প্রতি বিশেষ অনুরোধ জানান।

অসংক্রামক রোগের চিকিৎসা আরও সাশ্রয়ী ও সহনীয় করার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এসকল রোগ প্রতিরোধে নিয়মিত শারীরিক পরিশ্রম ও সুনিয়ন্ত্রিত খাদ্যাভাসের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন ডা. হাবিবে মিল্লাত এমপি।

এই প্যানেল আলোচনায় আরও অংশ নেন দ্যা গ্লোবাল ক্যাম্পেইন ফর মেন্টাল হেলথ্ এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলিশা লন্ডন, ওয়েস্ট ইন্ডিজ্ বিশ্ববিদ্যালয়ের ক্রনিক রোগ গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর আরাফিয়া স্যামুয়েলস্, ভাইটাল স্ট্র্যাটিজিজ্ এর সিনিয়র ভাইস্ প্রেসিডেন্ট ডা. এডাম কারপাতি ও শ্রীলঙ্কার জাতীয় ডায়াবেটিস সেন্টারের উপ-পরিচালক ডা. চামেরি ওয়ার্ণাপুরা। মডারেটর ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ ও মানসিক স্বাস্থ্য বিষয়ক সহকারী মহা-পরিচালক ডা. সিভেটলানা এক্সিলরড।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ