উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের অগ্রযাত্রায় যুক্তরাজ্যের প্রশংসা

July 4, 2018, 5:05 PM, Hits: 267

উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের অগ্রযাত্রায় যুক্তরাজ্যের প্রশংসা

হ-বাংলা নিউজ : লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের বিষয়টি এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করেছে। সেন্ট্রাল লন্ডনের ব্যাডেন-পাওয়েল হাউজে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব মোঃ নাজমুল কাওনাইন সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্তরাজ্যের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার এবং রোহিঙ্গা বিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের কো-চেয়ার অ্যানি মেইনি এমপি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্তরাজ্য ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান ফারগুস অল্দ, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক বিভাগ (ডিএফআইডি) এর বাংলাদেশ সংক্রান্ত উর্ধ্বতন গর্ভনেন্স এডভাইজার জোয়েল হার্ডিং এবং আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের ট্রেড পলিসি গ্রুপ এর ম্যানেজার ক্রিস্টিনা টোয়েল উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য ভিত্তিক ব্যবসায়ী সংগঠনের মধ্যে বাংলাদেশ ক্যাটারারজ্ এসোসিয়েশন, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ওয়েলস্ বাংলাদেশ চেম্বার অব কমার্স এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাংলা প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষক, গবেষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে হাই কমিশনার মোঃ নাজমুল কাওনাইন উপস্থিত অতিথিদের স্বাগত জানিয়ে উদ্বোধনী বক্তৃতা প্রদান করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপট ও উদ্দেশ্য উল্লেখপূর্বক প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠাসহ বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রযাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন। বাংলাদেশের এ উন্নয়ন অগ্রযাত্রায় বন্ধুপ্রতীম দেশ যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সহযোগিতার বিষয় উল্লেখ করে আগামী দিনেও নিবিড়ভাবে পাশে পাবার আশাবাদ ব্যাক্ত করেন। তিনি যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীদের অতীতের মতো ভবিষ্যতেও অধিক হারে বিনিয়োগের মাধ্যমে এ উন্নয়ন অভিযাত্রায় ভূমিকা রাখার আহবান জানান। তিনি সকলকে একযোগে কাজ করার মাধ্যমে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা‘ গড়ে তোলার আহবান জানান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাই কমিশনের কমার্শিয়াল কাউন্সিলর জনাব এসএম জাকারিয়া হক। অনুষ্ঠানে স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উত্তরণের উপর একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি এ্যান মেইন এমপি তাঁর বক্তব্যে বাংলাদেশের উন্নয়নের এই অভূতপূর্ব অগ্রযাত্রার ভূয়ষী প্রশংসা করেন এবং দুই দেশের মধ্যকার বিরাজমান উষ্ণ অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে এবং রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর মানবিক ভূমিকায় সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠানে যুক্তরাজ্য সরকারের দুইজন উর্ধ্বতন কর্মকর্তা ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান ফারগুস অল্দ এবং ডিএফআইডি এর গর্ভনেন্স এডভাইজার জোয়েল হার্ডিং বক্তব্য রাখেন এবং তাদের বক্তব্যে বাংলাদেশের এ বিরাট অর্জনের প্রশংসা উঠে আসে। তারা বাংলাদেশের দ্রুত উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন। তারা তাদের স্ব স্ব অফিস তথা যুক্তরাজ্য সরকারের সম্ভাব্য সকল সহযোগিতা আগামী দিনেও অব্যাহত রাখার বিষয়ে আশ্বাস দেন।

অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি জনাব সুলতান শরীফ বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে গড়ে উঠা বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইনের শাসন ও গণতন্ত্রের প্রতিষ্ঠানিকীকরণ নিশ্চিত করে উন্নয়নের মহাসড়কে আরোহন করেছে।

অনুষ্ঠানে প্রবাসী ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দও বক্তব্য রাখেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ