রাতে ভালো ঘুমের জন্য জেনে নিন

April 23, 2018, 7:33 AM, Hits: 144

রাতে ভালো ঘুমের জন্য জেনে নিন

রাতে ভালো ঘুমের জন্য কতগুলি নিয়ম মেনে আপনাকে চলতে হবে। শরীর ও মনের জন্য রাতে ভালো ঘুম হওয়া খুবই জরুরি। যদিও অনেকের রাতে ঠিকমতো ঘুম হয় না। বিনিদ্র রাতের কষ্টের জের সারদিন চলতে থাকে। মাথা ধরা, চোখ ভারী, ক্লান্তি, বারবার হাই তোলা, মেজাজ বিগড়ে যাওয়া-সহ নানা সমস্যার প্রভাব পড়তে শুরু করে। শুধু কী তাই, স্বাস্থ্যের অবস্থা খুব খারাপ হয়ে ওঠে। তাই বিনিদ্র রজনী না কাটিয়ে রাতে ঠিকমতো ঘুমান। 

রাতে সাউন্ড স্লিপ ঘুম খুব প্রয়োজন। সে জন্য মেলাটোনিন খুব কাজ দেয়। মস্তিষ্ক থেকে এই হরমোন নিঃসৃত হয়। ঘুমোতে সাহায্য করে। শুধু তাই নয়, মেলাটোনিন শরীরের অন্যান্য হরমোনগুলিকেও নিয়ন্ত্রণ করে। তাই প্রচুর পরিমাণ টোম্যাটো ও অলিভ অয়েল খান। 

রাতে ভারো ঘুমের জন্য শোয়ার সময় আলো জ্বালাবেন না। শোয়ার সময় স্মার্টফোনটি টেবিলেই রেখে দিন। কেননা অনেক সময় ফোনের রেডিয়েশন মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। এতে ঘুম ভেঙে যায় বারবার। পারলে কোন বই, ম্যাগাজিন বা নভেল পড়তে পারেন। তবে গোয়েন্দা গল্পের বই একদম পড়বেন না। উত্তেজনার বশে ঘুম উড়ে যাবে। ঘুমোনোর সময় অনেকেরই কম্বলের বাইরে পা বেরিয়ে যায়। খেয়াল রাখবেন, এটা যেন না হয়। ঠান্ডায় রক্ত সঞ্চালন ঠিকঠাক হয় না। এর জেরে সারাদিন পরিশ্রান্ত বোধ হয়। তাই রাতে ঘুমোনোর সময় শরীর গরম রাখুন। কম্বল দিয়ে হাত-পা ঢেকে ঘুমোনোই ভালো।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ