রাতে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

March 23, 2018, 1:41 AM, Hits: 576

রাতে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

হ-বাংলা নিউজ :  কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে বিশ্বকাপ ফুটবলের। প্রস্তুত রাশিয়া। প্রস্তুত ফুটবল বিশ্ব। প্রস্তুত ফুটবলপ্রেমীরা ফুটবল সৌকর্য দেখতে। ফুটবলযজ্ঞের আয়োজক রাশিয়া। রাশিয়ায় শিরোপা জয় এবং নিজেদের সামর্থ্যের সর্বোচ্চটা ঢেলে দিতে প্রস্তুতিও নেওয়া শুরু করেছে দেশগুলো। আজ মস্কোয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে আতিথেয়তা দিচ্ছে স্বাগতিক রাশিয়া। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা প্রীতি ম্যাচটি খেলবে দলের মূল তারকা নেইমারকে ছাড়া। শুধু তাই নয়, লিওনেল মেসির আর্জেন্টিনাও আজ মাঠে নামছে প্রীতি ম্যাচ খেলতে। প্রতিপক্ষ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আজ্জুরিরা এবার বিশ্বকাপ খেলার সুযোগ পায়নি। খেলাটি হবে ইংল্যান্ডের ম্যানচেস্টারে।

ফ্রেঞ্চ লিগে মার্সেইয়ের বিপক্ষে পায়ে ব্যথা পান নেইমার। ওই চোটে দুই-আড়াই মাসের জন্য মাঠের বাইরে ছিটকে পড়েন ব্রাজিলিয়ান তারকা। ইতিমধ্যে তার পায়ের গোড়ালিতে অস্ত্রোপচারও হয়েছে। ব্রাজিলিয়ান ফুটবলভক্তদের বিশ্বাস, জুনে বিশ্বকাপ শুরুর আগেই পুরোপুরি সুস্থ হয়ে যাবেন নেইমার। ১৯৯৪ ও ২০০২ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য রোনালদো বিশ্বাস করেন, চোট কাটিয়ে ব্রাজিলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন ষষ্ঠ বিশ্বকাপ জিততে। গত বিশ্বকাপে ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানির কাছে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে চোটে পড়েছিলেন নেইমার। চোটে পড়ায় তিনি জার্মানির বিপক্ষে সেমিফাইনাল খেলতে পারেননি। অথচ গোটা ব্রাজিল অপেক্ষায় ছিল নেইমারের। কিন্তু তার ফেরা হয়নি। তিনি প্রিয় দলের বিধ্বস্ত রূপ দেখেছিলেন সতীর্থদের সঙ্গে বসে। এবারও সেই শঙ্কায় পেয়ে বসেছে ব্রাজিলবাসীকে। ১৯৯৪ ও ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের সদস্য রোনালদো আশাবাদ ব্যক্ত করছেন নেইমারের সুস্থতা নিয়ে, ‘নেইমারের চোট পাওয়াটা ব্রাজিলের জন্য অনেক বড় সমস্যা। আশা করি সে দ্রুতই সেরে উঠবে এবং বিশ্বকাপে ফিট হয়েই খেলবে।’ বিশ্বকাপে সবার আগে খেলার যোগ্যতা অর্জন করে ব্রাজিল। তিতের কোচিংয়ে বাছাই পর্বে একটি ম্যাচ হেরেছিল ব্রাজিল। তিতের কোচিংয়ে অসাধারণ ফুটবল খেলে দিন দিন উন্নতি করছে দলটি। ব্রাজিলের উন্নতি চোখে পড়েছে সাবেক বিশ্বসেরা ফুটবলারের, ‘সবাই জানেন বিশ্বকাপ খুবই কঠিন একটা প্রতিযোগিতা। কোচ পরিবর্তন করে গত দেড় বছরে অনেক উন্নতি করেছে ব্রাজিল। আমি মনে করি বিশ্বকাপের জন্য ব্রাজিল দলটি অনেক শক্তিশালী।’ ২০০২ সালে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করার নায়ক রোনালদোর চোখে রাশিয়া বিশ্বকাপে ফেবারিটের তালিকায় আর্জেন্টিনাও রয়েছে। ‘বলে কয়ে বিশ্বকাপ জেতা অনেক কঠিন। বিশ্বকাপে সবসময়ই শক্তিশালী প্রতিপক্ষ জার্মানি। এবার স্পেনও শক্তিশালী। ব্রাজিল বরাবরের মতোই ফেবারিট। বাছাই পর্ব পেরোতে কষ্ট হয়েছে আর্জেন্টিনার। তার পরও আমি বলব আর্জেন্টিনা ফেবারিটদের অন্যতম। এ ছাড়া ইংল্যান্ড ও ফ্রান্সের ভালো করার সুযোগ রয়েছে।’

বিশ্বকাপের টিকিট কাটতে কঠিন লড়াই করতে হয়েছিল ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনাকে। শেষ ম্যাচে জিতে টিকিট নিশ্চিত করে হোর্হে সাম্পাওলির আর্জেন্টিনা। আজ ম্যানচেস্টারে সাম্পাওলির শিষ্যরা প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে। প্রতিপক্ষ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। যদিও মেসিদের প্রতিপক্ষ ইতালি এবার নেই বিশ্বকাপে। দলটি প্লে অফে বাদ পড়ে। ইতালিকে ছাড়া বিশ্বকাপ আবেদন হারাবে কোনো সন্দেহ নেই। মেসিরা শুধু আজ নন, ২৭ মার্চ স্পেনের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় অনুযায়ী, কখন কে কার মুখোমুখি হচ্ছে দেখে নেওয়া যাক:

উরুগুয়ে বনাম চেক প্রজাতন্ত্র - বিকেল ৫টা ৩৫ মিনিটে শুরু।

ব্রাজিল বনাম রাশিয়া – রাত ১০টায়।

আর্জেন্টিনা বনাম ইতালি - দিবাগত রাত পৌনে ২টায়।

পর্তুগাল বনাম মিশর – দিবাগত রাত ১টায়।

জার্মানি বনাম স্পেন – দিবাগত রাত পৌনে ২টায়।

ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস - দিবাগত রাত পৌনে ২টায়।

ফ্রান্স বনাম কলম্বিয়া - দিবাগত রাত ২টায়।

পেরু বনাম ক্রোয়েশিয়া – দিবাগত রাত দেড়টায়।

সার্বিয়া বনাম মরক্কো – দিবাগত রাত দেড়টায়।

মেক্সিকো বনাম আইসল্যান্ড - দিবাগত রাত ৩টায়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ