গনিতে ‘বিস্ময় বালিকা’ আট বছরের সোহিনী

February 10, 2018, 6:58 AM, Hits: 837

গনিতে ‘বিস্ময় বালিকা’ আট বছরের সোহিনী

ভারতীয় বংশোদ্ভূত আট বছর বয়সী সোহিনী রায় চৌধুরী নামের এক স্কুলছাত্রী যুক্তরাজ্যের ‘ম্যাথলেটিক্স হল অফ ফেইম’-এ স্থান করে নিয়েছে। এটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক প্রতিযোগিতামূলক প্লাটফর্ম।ব্রিটেনসহ অন্যান্য বেশ কয়েকটি দেশের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করেন সোহিনী রায় চৌধুরী। দ্রুততার সঙ্গে নির্ভুলভাবে বিভিন্ন ধরনের গাণিতিক ধাঁধা সমাধান করার মাধ্যমেই ‘টপ হান্ড্রেড ওয়ার্ল্ড হল অফ ফেইম’ অর্জন করতে সক্ষম হয় এ খুদে শিক্ষার্থী।

সোহিনীর বাবা মৈনাক রায় চৌধুরী বলেন, অললাইন ভিত্তিক গণিত শেখার বিশ্বব্যাপী এ প্রতিযোগিতায় মেয়ের সাফল্যে তিনি খুব আনন্দিত।মৈনাক আরও বলেন, সোহিনী তার প্রপিতামহ ডিএন রায়ের কাছে থেকে গণিতের প্রতি এমন আগ্রহ পেয়েছে। তিনি ভারতীয় রেলওয়েতে কর্মরত ছিলেন।

ম্যাথলেটিক্স হলো স্কুল শিক্ষার্থীদের জন্য তৈরি করা একটি অনলাইন ভিত্তিক গণিত শেখার প্লাটফর্ম। এখান থেকে তারা গণিত শিখতে এবং গণিতের বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। পুরো বিশ্বের যেকোনো প্রান্ত থেকে স্কুলের শিক্ষার্থীরা ‘লাইভ মেন্টাল অ্যারেথমেটিক’ খেলায় অংশগ্রহণ করতে পারে। খেলায় প্রতিযোগীদের স্কোর নিয়মিত আপডেট করা হয়। পুরো বিশ্ব থেকে সর্বোচ্চ স্কোর করা একশ প্রতিযোগী এই ‘হল অফ ফেইম’-এ স্থান নিতে পারে।

নয়াদিল্লিতে জন্ম নেওয়া সোহিনী বর্তমানে বসবাস করছেন যুক্তরাজ্যের বার্মিংহামে। সে নেলসন প্রাইমারি স্কুল থেকে চলতি বছরের শুরুর দিকে গণিতের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ছাত্রীর দারুণ এই অর্জনে খুশি হয়ে ওই স্কুলের একজন শিক্ষক বলেন, ‘এই বছর সোহিনী গণিতে দারুণ দক্ষতা দেখিয়েছে। গণিত শেখার জন্য সে সর্বোচ্চ চেষ্টা করেছে এবং সেভাবে প্রতিযোগিতায় নিজের দক্ষতা প্রকাশ করতে পেরেছে।’

প্রতিভাবান স্কুলছাত্রী সোহিনী ভবিষ্যতে একজন ডাক্তার হতে চান বলে জানিয়েছে।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ