সাবধান, এক সিগারেটেই সর্বনাশ

January 10, 2018, 4:59 PM, Hits: 894

সাবধান, এক সিগারেটেই সর্বনাশ

হ-বাংলা নিউজ : সিগারেট খাওয়া দূরে থাক—গন্ধেই আপনার গা গুলিয়ে ওঠে। বন্ধুদের আড্ডায় কেউ ফুঁকলে তাঁকে শুধু মারতে বাকি রাখেন! কিন্তু এই বন্ধুরাই বেহায়াপনার চূড়ান্ত দেখিয়ে বহুদিন ধরে অনুরোধ করছে আপনাকে, ‘দে না, একটা সুখটান? আরে, একটা-দুটা খেলে কিছু হয় না।’ সাবধান! একটা শখের বসে একটা সিগারেট খাওয়া থেকেই ঝুঁকে পড়তে পারেন এই মরণনেশায়। রীতিমতো গবেষণা করে তা প্রমাণ করে দিয়েছেন গবেষকেরা।

সমীক্ষা বলছে, পাঁচজনের মধ্যে এভাবে তিনজনই সিগারেটের নেশায় আসক্ত হয়। এক সিগারেটেই নেশার দ্বার খুলে যেতে পারে! কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার হাজেক এ নিয়ে ২ লাখ ১৫ হাজার মানুষের ওপর গবেষণা চালিয়েছেন। তাঁদের বেশির ভাগেরই মতামত, বয়ঃসন্ধিকালে ‘খেতে কেমন লাগে’, এ প্রবণতাই ঠেকাতে হবে। হাজেকের ভাষ্য, ‘এই প্রথমবারের মতো এত বৃহৎ তথ্যপঞ্জি থেকে মন্তব্য পাওয়া গেল, একটা সিগারেটেই নেশা হয়ে যেতে পারে।’ ধূমপায়ীদের সিংহভাগ জানিয়েছেন, তাঁদের কারওরই সিগারেট খেতে হবে এমন তাগিদ থেকে এই নেশার পথে পা বাড়াননি। শুরুটা হয়েছিল কেবল ব্যাপারটা কেমন, তা পরীক্ষা করে দেখতে গিয়েই।

হাজেক বলেছেন, ‘যেকোনো আসক্তিতে পরীক্ষামূলক পর্যায় থেকে রোজকার অভ্যাস গুরুত্বপূর্ণ ধাপ। কারণ, এটা বিনোদন থেকে বাধ্যতামূলক পর্যায়ে চলে যায়। আমরা গবেষণায় দেখেছি “প্রথমবার সিগারেট” খাওয়া থেকে “প্রতিদিন খাওয়া”য় উন্নীত হওয়ার হার অনেক বেশি।’

গবেষকেরা ‘গ্লোবাল হেলথ ডেটা এক্সচেঞ্জ’ থেকে সমীক্ষার ফল বের করেছেন। সেখানে কখনো ‘সিগারেট খেয়েছেন’ এমন প্রশ্ন থেকে ‘প্রতিদিন সিগারেট খান’—এসব প্রশ্নও রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মোট আটটি সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে গবেষকেরা দেখেছেন, ‘প্রথমবার’ সিগারেট খাওয়া থেকে তা বদঅভ্যাসে পরিণত হওয়ার হার কত বেশি!

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে শতকরা ৬০ দশমিক ৩ শতাংশ জীবনে একবার হলেও ধূমপানের কথা স্বীকার করেছেন। তাঁদের মধ্যে আবার শতকরা ৬৮ দশমিক ৯ শতাংশ স্বীকার করেছেন, সেই প্রথম সুখটানই জীবনের বড় ভুল! মানে ধূমপান রোজকার অভ্যাসে পরিণত হয়েছে।

অতএব, মনকে খানিকটা বিনোদিত করতে কিংবা ধূমায়িত করতে যদি সিগারেট হাতে নিয়ে ভেবে থাকেন, একটা টান দিয়েই দেখি না, পরে তো আর খাব না! এক্ষুনি ফেলে দিন। জীবনের এই প্রথম সিগারেটই আপনাকে টেনে নিতে পারে মৃত্যুর আগের শেষ সিগারেটে! 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ