পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাংলাদেশীদের সুপ্ত প্রতিভা বিকাশ

January 8, 2018, 9:15 PM, Hits: 510

পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাংলাদেশীদের সুপ্ত প্রতিভা বিকাশ

আকবর হোসাইন,হ-বাংলা নিউজ :   আটলান্টিক সিটি থেকে:-আটলান্টিক সিটিতে বসবাসরত কয়েকশত  বাংলাদেশীর জীবনমান এবং চিন্তাধারা পাল্টে দিয়েছে পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউট । গত কয়েক বছর পূর্বে যেখানে অধিকাংশ বাংলাদেশী যুবক-যুবতিদের স্বপ্ন ছিল ক্যাসিনো অথবা ৪০-৪৫ হাজার ডলারের যেকোন একটা চাকুরী। পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউট বাংলাদেশীদের চিন্তাধারায় এনেছে আমুল পরিবর্তন। 

২০১২ সালে বাংলাদেশী ৩০-৩৫ জন ছাত্রছাত্রীর অংশগ্রহনের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি আটলান্টিক সিটিতে তার যাত্রা শুরু করলেও বর্তমানে প্রতিষ্ঠানটির ছাত্রছাত্রীদের সাফল্যের কারনে  বাংলাদেশ, পাকিস্তান, ভারত,চীন, ভিয়েতনাম, ঘানা, রাশিয়া, ইউক্রেনসহ পৃথিবীর বিভিন্ন দেশের ছেলেমেয়েরা  সফটওয়ার টেস্টিং, গ্রাফিক ডিজাইনিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডিবিএসহ বিভিন্ন কোর্সে প্রশিক্ষন নিচ্ছে। 

গত কয়েক বছর ধরে কোর্স শেষ করে প্রতিষ্ঠানটির কারিকুলাম মেনে যে সকল ছাত্রছাত্রী  প্রশিক্ষন নিয়েছে তাদের ক্ষেত্রে সফলতার হার শত পার্সেন্ট। পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটে সময়ের সাথে তাল মিলিয়ে একদিকে যেমনি সংযুক্ত করা হয়েছে যুগোপযোগী কারিকুলাম ঠিক তেমনি বৃদ্ধি করা হয়েছে মান সম্পন্ন প্রশিক্ষকের সংখ্যা। 

আটলান্টিক সিটিসহ প্রত্যেকটি ক্যাম্পাসে নিয়োগ দেয়া হয়েছে প্রশিক্ষক। প্রতি শনিবার এবং রবিবার সকাল ৯টা থেকে ২টা, দুপুর ২টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৭:৩০ মিনিট পর্যন্ত দুই সেশন, মঙ্গল এবং বুধবার ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং আটলান্টিক সিটিতে ক্যাম্পাস ভিত্তিক প্রশিক্ষনের ব্যবস্থা  রয়েছে রবিবার এবং বৃহস্পতিবার বিকেল পাঁছটা থেকে রাত নয়টা পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত বারোটা পর্যন্ত চলছে গ্রূফ স্টাডি, ওয়ান ও ওয়ান মেন্টরিংসহ বিভিন্ন ভাবে প্রশিক্ষন। প্রশিক্ষন ব্যবস্থা পরিবর্তনের কারনে একদিকে যেমন বৃদ্ধি পাচ্ছে ছাত্রছাত্রীদের সংখ্যা অন্যদিকে তেমনি বৃদ্ধি পেয়েছে  শিক্ষা গ্রহনের প্রতি ছাত্রছাত্রীদের আগ্রহ। 

আটলান্টিক সিটি ক্যাম্পাসের প্রশিক্ষক মীর হোসেনের প্রজেক্ট ভিত্তিক  শিক্ষা ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন গ্রূফে বিভক্ত হয়ে ছাত্র ছাত্রীরা প্রশিক্ষন দেয়ায়  বর্তমানে সপ্তাহের সাতদিনই পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউট অফিস ভরপুর থাকে বাংলাদেশী এবং বিভিন্ন দেশের ছাত্রছাত্রীতে। পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউট আইটি প্রশিক্ষনের ক্ষেত্রে এক অনন্য প্ল্যাটফর্ম তৈরী করেছে। যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক এবং ভার্জিনিয়ায় ব্যাঙ্গের ছাতার মত অনেক প্রতিষ্ঠান গড়ে উঠলেও আইটি প্রশিক্ষনের ক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা এবং স্বকীয়তা কোন প্রতিষ্ঠান এখনও তৈরী করতে পারেনি। ভার্জিনিয়া এবং নিউইয়র্কের শিক্ষাবোর্ড কতৃক অনুমোদিত প্রতিষ্ঠানটি প্রশিক্ষনের জন্য সপ্তাহের সাত দিনই ক্লাসের ব্যবস্থা রেখেছে।বাধ্যতামূলক  মেন্টরিং ক্লাস পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটের এক অনবদ্য সৃষ্টি। 

সকাল ১০টায় শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত প্রতি দুঘন্টা পর পর  এই ক্লাস চলতে থাকে। চাকুরীতে যাওয়ার প্রস্তুতি হিসাবে এই মেন্টরিং ক্লাস খুবই গুরুত্বপূর্ন।মেন্টরিং ক্লাসের মাধ্যমে একদিকে একজন শিক্ষার্থী নিজেকে যাচাই করার যেমনি সুযোগ পাচ্ছে ঠিক তেমনি প্রশিক্ষানার্থীরাও সুযোগ পাচ্ছে প্রতিদিন সফটওয়ার টেস্টিং, গ্রাফিক ডিজাইনিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডিবিএসহ বিভিন্ন কোর্সে সম্পর্কে ধারনা নিতে।পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটের প্লাটফর্মকে কাজে লাগিয়ে অড জবে কর্মরত বাংলাদেশীরা নিঃসন্দেহে ৬ অংকের আয়ের পশাপাশি নিজেদের প্রতিভাকে বিকশিত করতে পারছে। 

নিউজার্সীর আটলান্টিক সিটির ক্যাম্পাসে রয়েছে অন্যান্য ক্লাসের  পাশাপাশি রবিবার এবং বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পযন্ত বিশেষ  ক্লাসের ব্যবস্থা । আগামী ১০ই জানুয়ারী ২০১৮ শুরু হচ্ছে পিপল এন্ড টেক আইটি ইনস্টিটিউটের নতুন ব্যাচের ভর্তি প্রক্রিয়া ।যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, প্যানস্যাভেনিয়া,ভার্জিনিয়া এবং নিউজার্সীর আটলান্টিক সিটিতে একইসাথে শুরু হচ্ছে এই ভর্তি।আপনি শিক্ষিত কিন্তু কি করলে বর্তমান অড জব থেকে বেরিয়ে এসে জীবন গড়ার প্রস্তুতি নিবেন তার জন্য যদি সঠিক নির্দেশনা পেতে চান এবং ভর্তির জন্য যোগাযোগ করতে চান তাহলে যোগাযোগ করুন ১-৮৫৫-৫৬২-৭৪৪৮ নম্বরে অথবা ভিজিট করুন WWW.PIIT.US. আটলান্টিক সিটি ক্যাম্পাসে ভর্তির জন্য ফোন করুন ৬০৯-৩৩৪-১৪৯০।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ