ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

January 1, 2018, 6:31 PM, Hits: 906

ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

হলিউড বাংলা, হলিউড থেকে: আজ এশিয়ার সর্ববৃহৎ ও জনপ্রিয় ছাত্রসংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৯ সালের এই দিনে স্বাধীনতার মহান ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছাত্রদল প্রতিষ্ঠা করেন। ছাত্রদলের ইতিহাস গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যে মণ্ডিত। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে বিবৃতি দিয়েছে বিএনপি ক্যালিফোর্ণিয়া শাখা, যুক্তরাষ্ট্র। ক্যালিফোর্ণিয়া বিএনপি'র সভাপতি মোঃ আঃ বাছিত ও সাধারণ সম্পাদক বদরুল আলম চৌধুরী (শিপ্‌লু) স্বাক্ষরিত এই বিবৃতিতে উল্লেখ করা হয়, ১৯৭৯ সাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত দেশ ও জনগনের স্বার্থরক্ষার্থে প্রত্যেকটি আন্দোলনে এসংগঠন অগ্রণী ভূমিকা পালন করেছে। শহীদ জিয়ার নিজ হাতে গড়া এই ছাত্র সংগঠনটি তার সূচনালগ্ন থেকে বিভিন্ন জাতীয় পর্যায়ে ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে সঠিক নেতৃত্ব দিয়ে সুনাম অর্জন করেছে এবং রাজনৈতিক দূরদর্শিতার প্রমাণ দিয়েছে। শহীদ জিয়ার আদর্শে চলা জনপ্রিয় এই ছাত্রসংগঠনটির সাথে দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা লক্ষ-কোটি ছাত্র-ছাত্রী জড়িত, যারা বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ জিয়ার আদর্শ বুকে লালন করে।

১৯৭৯ সালের প্রথম দিনকে স্বাগত জানিয়ে সেদিনের এক জাতীয় দৈনিকে লিখেছিল- 'অতীতের বিবর্ণ জঞ্জাল ঝেড়ে ফেলে আজ উঠবে নতুন সূর্য। রক্তিম এ সূর্য বয়ে আনবে অনন্ত সম্ভাবনা আর প্রত্যাশার আলো'- এইদিনে জন্ম নেয়া প্রতিশ্রুতিশীল ছাত্রসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের ক্ষেত্রেই যেন কথাগুলো উৎসর্গ করা হয়েছিল। প্রেক্ষাপট বিশ্লেষণে দেখা যায়, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের ছাত্র রাজনীতিতে ছাত্রদলের জন্ম ছিল একটি অবশ্যম্ভাবী ঘটনা। দেশপ্রেমিক ও জাতীয়তাবাদী ছাত্রসমাজের দীর্ঘ দিনের গভীর প্রত্যাশাকে ধারণ করেই ছাত্রদলের উদ্ভব ও বিকাশ।

https://www.facebook.com/BNPcaliforniausa/posts/2048898818689934?ref=aymt_homepage_panel

প্রতিষ্ঠাকালে বলা হয়েছিল, জাতীয়তাবাদী ছাত্রদলের রাজনীতির ভিত্তি হবে বাংলাদেশী জাতীয়তাবাদ এবং লক্ষ্য হবে উৎপাদনমুখী শিক্ষা ব্যবস্থা। বাংলাদেশী জাতীয়তাবাদের ভিত্তিতে সমগ্র ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ করে শহীদ জিয়ার ১৯ দফা কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে সুখী ও সসমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার রাজনৈতিক বক্তব্য তৎকালীন ছাত্রসমাজের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছিল। হাজার হাজার ছাত্র-ছাত্রী জাতীয়তাবাদী ছাত্রদলের পতকা তলে সমবেত হতে থাকে। বছর যেতে না যেতেই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদল শক্তিশালী ছাত্রসংগঠন হিসেবে আত্নপ্রকাশ করে।

শিক্ষা, ঐক্য, প্রগতি- ছাত্রদলের মূলনীতি। এ স্লোগান থেকে জাতীয়তাবাদী ছাত্রদল কোনদিন বিচ্যুত হবেনা। ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনে জাতীয়তাবাদী ছাত্রদল যে অগ্রণী ভূমিকা রেখেছিলেন আগামীতেও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ডাকে ছাত্রদলের নেতাকর্মীদের অতীতের ন্যায় আন্দোলনে ঝাপিয়ে পরতে হবে, রাজপথে ভ্যানগার্ডের ভূমিকা পালন করতে হবে।

গত ৪দশক যাবত, বাংলাদেশের শিক্ষাঙ্গনের ঐতিহ্যবাহী সংগঠন এই জাতীয়তাবাদী ছাত্রদল অন্যায়, অবিচার অনিয়ম দুর্নীতি দুঃশাসন, নির্যাতন, নিপীড়নের বিরুদ্ধে সব সময় রাজপথে দুর্বার আন্দোলন সংগ্রাম করে গেছে। বর্তমানে দেশে একদলীয় শাসন চলছে, দেশের কোন মানুষের বাকস্বাধীনতা বলতে কিছুই নেই। এই অবৈধ আওয়ামী সরকার দেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। তাই এই অবৈধ সরকারের অধীনে নির্বাচনে দেশের মানুষের কোন আস্হা নেই। আগামীতে দেশের প্রয়োজনে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা জনগণের অধিকার আদায়ে রাজপথে থেকে অগ্রণী ভূমিকা রাখবে এবং বাংলাদেশের জনগণের ভোটের অধিকার আদায় করবেই, ইনশাআল্লাহ্‌।

ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর এ বিবৃতিতে ক্যালিফোর্ণিয়া বিএনপি'র পক্ষে আরও স্বাক্ষর করেছেনঃ- মোঃ আঃ বাছিত, বদরুল আলম চৌধুরী শিপলু, সৈয়দ দেলোয়ার হোসেন দিলির, নজরুল ইসলাম চৌধুরী কাঞ্চন, খন্দকার আলম, আবুল ইব্রাহিম, মুর্শেদুল ইসলাম, মাহবুবুর রহমান শাহীন, সালাম দাঁড়িয়া, মানিক চৌধুরী, মাতাব আহমদ, আব্দুল হাকিম, মিশর নুন, আবু তাহের সাজু, এ আর মাহবুবুল হক, মুরাদ হামিদ খান সানী, সাইদ আবেদ নিপু, ফারুক সরকার, খন্দকার তসলিম, মোঃ সামছুল ইসলাম, জহিরুল কবির হেলাল, মোঃ শাহজাহান, হাসানুজ্জামান মিজান, বাদল, সৈয়দ নাসিরউদ্দিন জেবুল, মোয়াজ্জেম আহমেদ রাসেল, মারুফ খান, ইলিয়াস মিয়া, লায়েক আহমেদ, বদরুল আলম মাসুদ, শাহীন হক, শাহতাব কবির ভূঁইয়া শান্ত, নাঈমুল ইসলাম চৌধুরী, হোসেন আহমেদ, রেজাউল হায়দার চৌধুরী, হুমায়ুন কবির, মিজানুর রহমান, খসরু রানা, শাহানুর কবির ভুঁইয়া শুভ্র, আজমউদ্দিন চৌধুরী দুলাল, সুমেন আহমেদ, রেজাউল করিম জামিল, জুয়েল আহমেদ, কামরুল হাসান তরুন, মিকায়েল খান রাসেল, খায়রুল ইসলাম, তানভীর আহমেদ, জাভেদ বখত্ , আবদুল মোতালেব, আলতাফ হোসেন, আহসান আহমেদ, মিল্টন খান, ওমর ফারুক, কামাল হোসেন, ফয়সল হোসেন সিদ্দিক, আমজাদ হোসেন, খোরশেদ আলম রতন, জিল্লুর রহমান চৌধুরী, তারেক খান, রওনক সালাম, তাসনুভা বেগম, রুহুল আমিন বাবু, সাজ্জাদ পারভেজ, হেলাল মজুমদার, ইসলাম উদ্দিন, শাহেদ আহমেদ, সিদ্দিক আহমেদ, জুনেল আহমেদ, মোঃ গোলাম সারোয়ার হোসেন, ইলিয়াস শিকদার, আবুল বাশার, আবদুল আহাদ, আবদুল হাকিম, কামরুল আলম চৌধুরী, গিয়াস আহমদ, মজিবর রহমান, ফখরুল ইসলাম, নজরুল ইসলাম, মোঃ শামীম উদ্দিন, আবদুল মুনিম, আশিকুর রহমান, হাবিবুর রহমান, আবদুল হাসিব বাবুল, আবদুল কাদির, মাঈনুল আহমেদ, রিপন চৌধুরী, এড. নুরুল হক, জামিল আহমেদ, মোঃ রহমান রফিক, সফিকুল ইসলাম পলাশ, আবুল কালাম আজাদ, মোঃ মুকুল, আবদুল্লাহ আল ফরহাদ, এনাম চৌধুরী, মোঃ আলম খোকন, সৈয়দ আলী আক্তার, রফিকুল আলম চৌধুরি প্রমুখ। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ