ক্যালিফোর্নিয়ায় বিনোদনের জন্য গাঁজা বৈধ!

January 1, 2018, 6:28 PM, Hits: 141

ক্যালিফোর্নিয়ায় বিনোদনের জন্য গাঁজা বৈধ!

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চিকিৎসার জন্য গাঁজার ব্যবহার ১৯৯৬ সাল থেকে বৈধ। এবার নতুন বছরের শুরুতেই এ অঙ্গরাজ্যের প্রাপ্তবয়স্ক বাসিন্দারা বিনোদনের জন্য গাঁজা সেবন করতে পারবেন। দেশটিতে বিনোদনের জন্য গাঁজাকে বৈধতা দেওয়া অঙ্গরাজ্যগুলোর মধ্যে ক্যালিফোর্নিয়াই বৃহত্তম।

আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১ জানুয়ারি (আজ) থেকে ক্যালিফোর্নিয়ায় প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা (সর্বনিম্ন ২১ বছর) সর্বোচ্চ ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা কাছে রাখতে পারবেন এবং বাড়িতে ছয়টি পর্যন্ত গাঁজার গাছ লাগাতে পারবেন।

১৪ মাস আগে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা গাঁজাকে বৈধতা দেওয়া পক্ষে ভোট দেন। এরপর ট্যাক্স এবং বিধিমালা প্রণয়নের পর ১ জানুয়ারি থেকে বিনোদনের জন্য এই অঙ্গরাজ্যে গাঁজার বৈধতা দেওয়া হলো।

তবে জনসমাগমস্থলে গাঁজা সেবন করা যাবে না। এ ছাড়া কোনো স্কুল থেকে এক হাজার ফুটের মধ্যে এবং গাড়ি চালনার সময় গাঁজা সেবন করা যাবে না।

ক্যালিফোর্নিয়াসহ এ নিয়ে দেশটির ছয়টি অঙ্গরাজ্যে গাঁজাকে বৈধতা দেওয়া হলো। অপর পাঁচটি অঙ্গরাজ্য হলো কলোরাডো, ওয়াশিংটন, ওরেগন, আলাস্কা ও নেভাদা। এর মধ্য দিয়ে প্রতি পাঁচজনের মধ্যে একজন মার্কিন বৈধভাবে গাঁজা কিনতে পারবেন। যদিও কেন্দ্রীয় সরকার এখনো গাঁজাকে অবৈধ বলে বিবেচনা করে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ